কিছু এক্সক্লুসিভ কম্পিউটার ট্রিকস, না দেখলে হতাশ হবেন, পর্ব ২

4
345

সালাম সবাইকে আসা করি সবাই ভাল আছেন। আমি নতুন একজন টিজে হিসাবে আজকেই প্রথম লিখছি আসা করি নিজ গুনে ভুল ত্রুটি ক্ষমা করে দিবেন। আমি আমার পূর্বের লিখা কিছু ছোট ছোট কম্পিউটার ট্রিকস নিয়ে একটি ধারাবাহিক টিউন শুরু করছি এখানে নানান বিষয়ে পিসি ট্রিকস থাকবে যা আপনাদের নানান কাজে উপকারে আসবে আসা করি। ধন্যবাদ সবাইকে। পাশেই থাকুন প্রযুক্তির ছোঁয়ায় টিউনারপেজের পাতায়।

Computertipstricks1 কিছু এক্সক্লুসিভ কম্পিউটার ট্রিকস, না দেখলে হতাশ হবেন, পর্ব ১ কিছু এক্সক্লুসিভ কম্পিউটার ট্রিকস, না দেখলে হতাশ হবেন, পর্ব ২

আপনার এক্সপিকে দিন ভিসতা লুক


Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

যাদের উইন্ডোজ ভিসতা চালানোর জন্য প্রয়োজনীয় হার্ডওয়্যার সাপোর্ট না থাকে তবে আপনি একটু নিচের সফটওয়্যারগুলো ডাউনলোড করে আপনার এক্সপি কে দিতে পারেন ভিসতা লুক।

উইন্ডো ব্লাইন্ড: এই সফটওয়্যারটি দিয়ে উইন্ডোজ এক্সপির বিভিন্ন স্টাইল পরিবর্তন করতে পারবেন। টাইটেল বার, টুলবার প্রভৃতি পরিবর্তন করা যাবে ইচ্ছেমত। এছাড়া থিম, স্ক্রিন পরিবর্তন করা যাবে।

ডাউলোডের ঠিকানা:: http://www.pcworld.com/downloads/file/fid,6126-onder,1-page,1-c,desktop/description.html

ডেস্কটপ সাইডবার: ভিসতার একটি অন্যতম চমকার ফিচার হচ্ছে ডেস্কটপ সাইডবার। এটিতে থাকছে দিনপঞ্চিকা, ক্যালকুলেটর, মিডিয়া প্লেয়ার চালানোর জন্য লিংক। সবচেয়ে মজাদার বিষয় হচ্ছে এটিকে অটোহাইড করা যাবে। আপনি যখন মিডিয়া প্লেয়ার এর মাধ্যমে গান চালাবেন তখন আপনি যদি উইন্ডোজের টাস্কবার থেকে এর লিংকটি বাদ দিয়ে দেন, তাহলেও গান চলতে থাকবে। ফলে নতুন কেউ বুঝতে পারবে না আপনার কম্পিউটারে কোথা থেকে গান চলছে।

ডাউনলোডের ঠিকানা :: http://www.pcworld.com/downloads/file/fid,64384-order,1-page,1-c,desktop/description.html

ফোল্ডার মেকার: এবার আপনি বদলে নিতে পারেন আপনার ফোল্ডারের আইকন এবং আইকনের ব্যাকগ্রাউন্ড। এটি দ্বারা আপনি ইচ্ছেমত বানাতে পারবেন আইকন এবং সেগুলো ব্যবহার করতে পারবেন।

ডাউনলোডের ঠিকানা :: http://www.pcworld.com/downloards/file/fid,64378-order,1-page,1-c,desktop/description.html

কিছু এক্সক্লুসিভ কম্পিউটার ট্রিকস, না দেখলে হতাশ হবেন, পর্ব ২

অ্যাপলের leopard এর রূপ দিন আপনার এক্সপিকে


আপনি ইচ্ছে করলে আপনার এক্সপিকে leopard এর রূপ দিতে পারেন। কাজ হবে সব এক্সপির-ই কিন্তু আউটলুক হবে leopard। তবে এর জন্য প্রয়োজন হবে ৪১.৩ মেগাবাইটের একটি সফটওয়্যারের।সুতরাং আর দেরী কেন নিচের লিংক থেকে নামিয়ে নিন থিম সফটওয়্যারটি http://leopardxp.en.softonic.com/download এবং ইন্সটল করুন আপনার পিসিতে। ডাউনলোড লিংকে আপনি ৩২ বিট এবং ৬৪ বিট এই দুই ধরনের ডাউনলোড লিংক পাবেন। সুতরাং আপনার পিসিতে যেটা সাপোর্ট করবে সেটাই ডাউনলোড করুন। উল্লেখ্য: এক্সপির বুট স্ক্রিন বাদে অন্য সব কিছুই হয়ে যাবে ম্যাকের মত। এক্সপির বুট স্ক্রিণ ম্যাকের মত বানাতে চাইলে আমার ব্লগসাইটটি দেখতে পারেন।

কিছু এক্সক্লুসিভ কম্পিউটার ট্রিকস, না দেখলে হতাশ হবেন, পর্ব ২

কিবোর্ড এর কি এর ম্যাপ পরিবর্তন করা


আমাদের কিবোর্ডে কিগুলো সারিবদ্ধ ভাবে সাজানো থাকে। কিন্তু অনেক সময় আমাদের কোন একটি কি বেশি ব্যবহার করার প্রয়োজন হয়ে পড়ে কিন্তু সেটি যদি সুবিধাজনক স্থানে না থাকে তখন কাজের অসুবিধা সৃষ্টি হয়। এ সমস্যা থেকে মুক্তি পেতে আপনি Sharpkey নামের একটি ছোট প্রোগ্রাম ব্যবহার করতে পারেন যার মাধ্যমে কিবোর্ডের কিগুলো remapping করা যাবে। এ ছাড়াও আপনি কিবোর্ডের যে কোন কি ডিজেবল করে রাখতে পারবেন, যেমন Casp Lock। নিচের ডাউনলোড লিংক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে আনজিপ করুন। সফটওয়্যারটি ইন্সটল করার প্রয়োজন হবে না। এখন Add বাটনে ক্লিক করুন যেকোন কি এর ফাংশন পরিবর্তন বা এটাকে ডিজাবেল করতে। এখন বামদিকের বক্স (From key) থেকে Type Key তে ক্লিক করে যে কি টি আপনি পরিবর্তন করতে চান তা প্রেস করুন। এরপর একইভাবে ডানদিকের বক্স থেকে Type Key তে ক্লিক করে পরিবর্তিত যে কি টি দিতে চান তা প্রেস করুন। এরপর ok করে বেরিয়ে আসুন। সবশেষে Write to Registry বাটনে ক্লিক করুন। এটা একটা বার্তা দেখাবে যে, you’ll need to restart or log of your system to take affecet. এর অর্থ হচ্ছে এরপর আপনার পিসিকে রিস্টার্ট বা লগঅফ করলেই এটি কাজ করবে।

কিছু এক্সক্লুসিভ কম্পিউটার ট্রিকস, না দেখলে হতাশ হবেন, পর্ব ২

মুছে ফেলুন স্টার্ট বাটন

অনেক ব্যবহারকারী আছেন যারা উইন্ডোজের কি ব্যবহার করে থাকেন, স্টার্ট বাটনের পরিবর্তে। আপনি যদি আপনার স্টার্ট বাটনটি মুছে ফেলতে চান তবে নিচের কয়েক কিলোবাইটের সফটয়্যারটি ডাউনলোড করে আনজিপ করে সেটাপ দিয়ে রান করুন। ব্যস দেখবেন স্টার্ট বাটন অদৃশ্য হয়ে গিয়েছে। এখন আপনি WIN কি Ctrl+Esc চেপে স্টার্ট মেনুতে প্রবেশ করতে পারবেন।

স্টার্ট বাটনকে আবার ফিরিয়ে আনতে সিস্টেম ট্রেতে থাকা এর আইকনে ডানবাটনে ক্লিক করে Exit দিন। আর আইকনটি হারিয়ে গেলে একসাথে ctrl+alt+shift+F12 চাপুন এবং “show Icon in System Tray” তে টিকমার্ক দিয়ে Ok করুন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

4 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twenty − sixteen =