Windows 8 – কয়েকটি প্রধান সমস্যা ও সমাধান!

0
608

সবাইকে শুভেচ্ছা! কেমন আছেন? আজ আপনাদের জন্য নিয়ে এলাম Windows 8 এর কিছু After Installation সমস্যার সমাধান নিয়ে। :)

Windows 8 - কয়েকটি প্রধান সমস্যা ও সমাধান!

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আপনারা সবাই জানেন গত ২৬ অক্টোবর Microsoft আনুষ্ঠানিকভাবে Windows 8 বাজারে ছাড়ে। আমাদের দেশে ও চলে এসেছে এই নতুন অপারেটিং সিস্টেমটি। যারা আমার মত Pirated সিডি কিনে Windows 8 ইন্সটল দিয়েছেন বা দেবেন তারা কয়েকটি সমস্যায় পড়ছেন। আজ আমরা মূল কয়েকটি সমস্যার সমাধান দেখবো। এক্ষেত্রে একটু বলে নিই, Windows 8 মূলত Windows 7 এর  একটি উন্নত ভার্সন। এই কারণে Installation System থেকে শুরু করে মোটামুটি সবকিছুই Windows 7 এর মত। কেবল মাত্র Theme এবং Using Protocol এ একটু পার্থক্য আছে। চলুন দেখে নেয়া যাক, যেসব সমস্যায় আমরা পড়ি Windows 8 ইন্সটলের পর সেগুলোর সমাধান! :)

 

১. Windows 8 অ্যাক্টিভ করুন :

Windows 8 ইন্সটল দেয়ার পর প্রথম যে সমস্যায় আমরা পড়ি সেটা হল Pirated Windows 8 টি কে Active বা Full Version করা। এই জন্য নিঃসন্দেহে একটি Windows Activation Loader প্রয়োজন হয়। ইন্টারনেটে অনেক Activator পাওয়া যায়, কিন্তু সেগুলো দিয়ে Windows 8 অ্যাক্টিভ করতে অনেক ঝামেলা! তাই আমি আপনাদের জন্য নিয়ে এসেছি একটি অত্যন্ত সহজ Activator. যেটা শতভাগ কাজ করবে আমি নিশ্চয়তা দিতে পারি। Windows 8 ইন্সটল দেয়ার পর সবকিছুর কাজ শেষ হলে Activator ওপেন করে ক্লিক করুন। আপনার পিসি একবার Restart হবে। তারপর আপনি Windows Active হওয়ার Notification পাবেন! কাজ শেষ! :D

Windows 8 Activator ডাউনলোড করতে ক্লিক করুন এখানে

 

২. Windows 8 এ ঘড়ি ঠিক করুন :

Windows 8 এর আরেকটি সমস্যা যেটা দেখা যায় সেটা হল ঘড়ি 12ঘন্টার পরিবর্তে 24 ঘন্টা হিসেবে দেখায়। অর্থাৎ ১২টার পর টা না হয়ে ১৩টা, ১৪টা এভাবে দেখায়। এটাকে 12 ঘন্টার ঘড়িতে নিয়ে আসার জন্য আপনার পিসির টাস্কবারের ঘড়িতে ক্লিক করুন। তারপর Change Time and Date Settings এ ক্লিক করলে নতুন উইন্ডো ওপেন হবে। সেখান থেকে Change Date and Time > Change Calender Settings > Time কমান্ড অনুসরণ করুন। এবার সেখানে Short Time এর ঘরে “hh:mm tt” এবং Long Time এর ঘরে “hh:mm:ss tt” সিলেক্ট করুন। এরপর Apply দিয়ে OK করুন। নিচের ছবি দেখুন –

Windows 8 - কয়েকটি প্রধান সমস্যা ও সমাধান!

 

দেখবেন আপনার ঘড়ি ১২ ঘন্টা হয়ে গেছে।

 

৩. খুঁজে পান Control Panel সহ Windows 7 এর স্টার্ট মেনুর সকল অপশন :

Theme এবং Using Protocol এর কিছু পরিবর্তনের কারণে Windows 8 এ Windows 7 এর মত বাম পাশের কোণায় কোন Start Button নেই। এইজন্য প্রথম প্রথম স্টার্ট মেনুর জিনিসপত্র খুঁজে পেতে একটু বেগ পেতে হয়। এমনকি আগে যেখানে Power Button ছিল সেখানে এখন কিছুই নেই! তাহলে পিসি Shut Down বা Restart করবেন কিভাবে?? ;)

Windows 8 এর স্টার্ট মেনুর সব কিছু পাওয়ার জন্য আপনার ডেস্কটপের ডানপাশে উপরে বা নিচের যে কোন কোণায় মাউস কার্সর নিয়ে যান দেখবেন একটি সাইডবার ওপেন হবে। সেখান থেকে Settings অপশনটিতে ক্লিক করুন। দেখবেন উপরের সারিতে Control Panel সহ আপনার  Power Button, Internet Access, Volume, Brightness, Keyboard সহ সকল অপশন পেয়ে গেছেন।

আর স্টার্ট মেনুর সকল জিনিসপত্র খুঁজে পাওয়ার জন্য আগের মত সাইডবার আনুন। সেখান থেকে Search অপশন এ ক্লিক করুন। দেখবেন Search এর অপশন সহ স্টার্ট মেনুর সব কিছু পেয়ে গেছেন।

 

৪. কী বোর্ডের Lay Out ঠিক করুন :

Windows 8 ইন্সটল দেয়ার একটা আজব সমস্যা সবার হয়, বিশেষ করে ল্যাপটপে। সেটা হল Shift+2 চাপলে (@) আসার কথা তার জায়গায় ( ” ) আসে। আর ( ” ) এর বাটনে ক্লিক করলে (@) আসে। এই আজব সমস্যার কারনে টাইপ করতে সমস্যা হয়। এর সমাধানের জন্য আপনার পিসির কন্ট্রোল প্যানেলে যান। সেখান থেকে Clock, Language and Region > Change Input Methods > Options > Add an input method কমান্ড অনুসরণ করুন। অনেকগুলো কী বোর্ড Lay Out আসবে। সেখান থেকে United States International Qwerty Keyboard সিলেক্ট করুন, তারপর Save করুন। দেখবেন আগের সমস্যাটি ঠিক হয়ে গেছে।

 

সাধারণত এই ৪টি সমস্যা সবার হতে দেখা যায়। আর তেমন কোন বিশেষ সমস্যা নেই Windows 8 এ। যদি অন্য কোন সমস্যা থাকে তাহলে টিউনারপেজ হেল্পলাইন অথবা ফেসবুক গ্রুপ এ যোগাযোগ করবেন। আশা করি সমস্যার সমাধান হয়ে যাবে। কারণ ২৪ ঘন্টা আপনার সমস্যার সমাধানে আছেন কয়েকজন স্বেচ্ছাসেবক Tech Expert! :)

 

আজকের টিউন এখানেই শেষ করছি, আগামীতে নতুন কিছু নিয়ে হাজির হওয়ার চেষ্টা করব। :)

সেই পর্যন্ত ভালো থাকুন, সুস্থ থাকুন আর অবশ্যই Windows 8 ব্যবহারের মধ্য দিয়ে তথ্য প্রযুক্তির সঙ্গেই থাকুন! :)

সবাইকে ধন্যবাদ! :) :)

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eleven − nine =