এবার হয়ে যান ভিএলসি মিডিয়া প্লেয়ারের মাস্টার (মেগা পোস্ট)

17
409
এবার হয়ে যান ভিএলসি মিডিয়া প্লেয়ারের মাস্টার (মেগা পোস্ট)

Mr.টিউনার ™

আসসালামু আলাইকুম । সবাই কেমন আছেন আশা করি আল্লাহর অশেষ রহমতে ভালো ই আছেন ।আমাকে নিশ্চয় চিনতে একটু কস্ট হচ্ছে আমি হলাম টিজে মিস্টার গেমওয়ালা, খালি নামটা বদল করে লিখেছি মিস্টার টিউনার , আশা করি আপনাদের সাথে ভালো কিছু তথ্য শেয়ার করতে পারব । ধন্যবাদ ।
এবার হয়ে যান ভিএলসি মিডিয়া প্লেয়ারের মাস্টার (মেগা পোস্ট)

বর্তমান সময়ের একটি জনপ্রিয় মিডিয়া প্লেয়ার হলো ভিএলসি মিডিয়া প্লেয়ার। এটি ফ্রিওয়্যার, ওপেনসোর্স ও ক্রস-প্লাটফর্ম সফটওয়্যার। এটি আমার সবচেয়ে প্রিয় মিডিয়া প্লেয়ার। এটি আমার প্রিয় কারণ শুধুমাত্র এর ফিচার সমূহের জন্য। আপনাদেরকে আজ আমি এই ভিএলসি মিডিয়া প্লেয়ারেরই কয়েকটি ফিচারের সাথে পরিচয় করিয়ে দিচ্ছি যা হয়ত অনেকেরই অজানা।

যে কোন ভিডিওর স্ন্যাপশট নিন

ভিএলসি প্লেয়ারে খুব সহজেই যে কোন ভিডিওর স্ন্যাপশট নেওয়া যায়। এজন্য মেনুবার থেকে Video > Take Snapshot এ ক্লিক করুন। আপনার স্নাপশট নেওয়া ছবিটি My Picture ফোল্ডারে সেভ হয়ে থাকবে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এবার হয়ে যান ভিএলসি মিডিয়া প্লেয়ারের মাস্টার (মেগা পোস্ট)

অডিও/ভিডিও ফাইল কনভার্ট করুন

আপনি জানেন কি যে VLC প্লেয়ার অডিও ভিডিও কনভার্টার হিসেবে কাজ করে? যে কোন ভিডিওকে (আপনি চাইলে অডিও ফাইলও  কনভার্ট করার জন্য নিচের পদ্ধতি অনুসরণ করুন।

এজন্য প্রথমে মেইন মেনুর Media থেকে Convert/Save এ ক্লিক করুন।

এবার হয়ে যান ভিএলসি মিডিয়া প্লেয়ারের মাস্টার (মেগা পোস্ট)

এখান থেকে Add এ ক্লিক করে যে ভিডিও/অডিও ফাইল কনভার্ট করবেন তা Add করুন।

এবার হয়ে যান ভিএলসি মিডিয়া প্লেয়ারের মাস্টার (মেগা পোস্ট)

এরপর Convert/Save বাটনে ক্লিক করুন। নিচের মতো উইেন্ডা দেখতে পারবেন।

এবার হয়ে যান ভিএলসি মিডিয়া প্লেয়ারের মাস্টার (মেগা পোস্ট)

এখানে Destination file: এর ঘড়ে Browse করে আপনি কনভার্টকৃত ফাইলটি কোথায় সেভ করবেন তা দেখিয়ে দিন। এবার Profile এর ডানপাশের ড্রপডাউন মেনু থেকে আপনি কোন ফরমেটে কনভার্ট করবেন তা নির্ধারণ করুন। উপরের ছবিতে গোল চিহ্ণিত অংশটিতে ক্লিক করে আপনি অ্যাডভান্সড সেটিংস পাবেন। আপনি যদি নির্দিষ্ট রেজুলেশনে কনভার্ট করতে চান তাহলে ঐ আইকনটিতে ক্লিক করুন। এরপর যে উইন্ডো আসবে তা থেকে Video Codec ট্যাবে যান। তাহলে নিচের মতো দেখতে পারবেন।

এবার হয়ে যান ভিএলসি মিডিয়া প্লেয়ারের মাস্টার (মেগা পোস্ট)

এখানে আপনার কাঙ্খিত Height এবং Width দিয়ে Save করুন। তাহলে পুনরায় পূর্বের উইন্ডোতে ফিরে যাবেন। এখান থেকে Start এ ক্লিক করলে কনভার্ট করা শুরু হবে। তখন VLC প্লেয়ার নিচের মতো দেখতে পারবেন।

এবার হয়ে যান ভিএলসি মিডিয়া প্লেয়ারের মাস্টার (মেগা পোস্ট)এই উইন্ডোটি বন্ধ করবেন না। কনভার্ট না হওয়া পর্যন্ত চালু রাখুন। আপনার সেটিংস এর উপর নির্ভর করে কনভার্ট করার সময় নির্ভর করবে।

কাস্টম স্কিন দ্বারা ভিএলসি প্লেয়ারকে সাজান

ভিএলসি প্লেয়ারের একঘেয়ামী লুক আর ভালো লাগে না আপনার? তাইলে ভিএলসি প্লেয়ারের জন্য স্কিন ডাউনলোড করুন আর দিন পছন্দমত লুক। কাস্টম স্কিন ব্যাবহারের জন্য Tools > Preferences এ যান। এরপর Interface Settings এর Look and feel গ্রুপে Use custom skin রেডিও বাটনে ক্লিক করুন। এরপর সেভ করুন।

এবার হয়ে যান ভিএলসি মিডিয়া প্লেয়ারের মাস্টার (মেগা পোস্ট)দেখুন স্কিন চেঞ্জ হয়ে গেছে। না দেখতে পেলে ভিএলসি প্লেয়ার রিস্টার্ট করুন :D । আপনি যদি এই স্কিনে সন্তুষ্ট না হন তাহলে ভিএলসির স্কিন ওয়েবসাইট থেকে আপনার পছন্দমতো স্কিন ডাউনলোড করে নিন। এইডার ঠিকানা দেওয়া লাগবে কি? আচ্ছা যান এইখানে ক্লিক করুন :P ।

এবার হয়ে যান ভিএলসি মিডিয়া প্লেয়ারের মাস্টার (মেগা পোস্ট)এগুলোর একটাও পছন্দ হচ্ছে না? তাইলে কি আর করা। এইখান থেকে VLC Media Player Skin Editor ডাউনলোড কইরা নিজেই নিজের স্কিন বানায় নেন।

আর ও হ্যাঁ কাস্টম স্কিন সেট করার জন্য Tools > Preferences থেকে Use custom skin এ ক্লিক করে Skin source file: এর পাশের Choose…  বাটনে এ ক্লিক করে আপনার ডাউনলোডকৃত/তৈরীকৃত স্কীনটি দেখিয়ে দিন।

ভিএলসিতে শুনুন অনলাইন রেডিও

আপনি আপনার ভিএলসি প্লেয়ার দিয়েই অনলাইন রেডিও শুনতে পারবেন। এজন্য শুধু স্ট্রিমিং লিংকের প্রয়োজন হবে। প্রথমে আপনার কাাঙ্খিত রেডিওর স্ট্রিমিং লিংকটি কপি করে নিন। এরপর ভিএলসি চালু করে Ctrl + V (অথবা Media > Open location from clipboard) চাপুন। নিচের মতো আসলে Play বাটনে ক্লিক করে শুনতে থাকুন অনলাইন রেডিও।

এবার হয়ে যান ভিএলসি মিডিয়া প্লেয়ারের মাস্টার (মেগা পোস্ট)

রেডিওর স্ট্রিমিং লিংকগুলো এই মুহুর্তে আমার কাছে নেই। তবে আমার তৈরীকৃত বাংলা রেডিওর একট্ প্লেলিস্ট আপলোড করে দিলাম এটা ডাউনলোড করে আপাতত রেডিও শুনুন। ফাইলটি ডাউনলোড করে ভিএলসি প্লেয়ার দ্বাড়া ওপেন করুন। প্লেলিস্টের রেডিও লিস্ট দেখার জন্য View > Playlist এ ক্লিক করুন। তাহলে নিচের মতো দেখতে পারবেন।

এবার হয়ে যান ভিএলসি মিডিয়া প্লেয়ারের মাস্টার (মেগা পোস্ট)এখান থেকে যে স্টেশন শুনতে চান তাতে ডাবল ক্লিক করে শুনুন।

অনলাইন রেডিও রেকর্ড করুন

এতোক্ষণ জানলাম কিভাবে অনলাইন রেডিও শুনতে হয়্। এবার চলুন জানি কিভাবে অনলাইন রেডিও রেকর্ড করবেন। প্রথমেই আপনার প্লে বাটনের পাশে রেকর্ড বাটন যুক্ত করা প্রয়োজন। এজন্য Tools > Customize Interface এ ক্লিক করুন।

এখানে দেখুন Advanced widget toolbar অংশে Record বাটন আছে। এটিতে ক্লিক করে টেনে এনে Line 2 এর প্লে বাটনের পাশে রাখুন। তাহলে Line 2 দেখতে এরকম হবে।

এবার হয়ে যান ভিএলসি মিডিয়া প্লেয়ারের মাস্টার (মেগা পোস্ট)এরপর Close বাটনে ক্লিক করে বের হয়ে এসে দেখুন প্লে বাটনের পাাশে একটি রেকর্ড বাটন যুক্ত হয়েছে। এখন আপনি যখন কোন অনলাইন রেডিও শুনবেন তখন এই Record রেকর্ড বাটন চাপলে রেডিও রেকর্ড হতে থাকবে। পুনরায় রেকর্ড বাটন চাপলে রেকর্ড করা বন্ধ হয়ে যাবে। এই অডিও রেকর্ড হবে mp3 ফরমেটে। আর সেভ হবে My Music ফোল্ডারে।

এই একই কাজ আপনি কিন্তু ভিডিও রেকর্ডের ক্ষেত্রেও ব্যাবহার করতে পারবেন। ভিডিও রেকর্ড করে দেখুন কি ঘটে

ভিডিও কে ASCII আর্টে রূপান্তর করুন

সবার শেষে চলুন একটু মজা করি। VLC প্লেয়ার দিয়ে যে কোন ভিডিওকে ASCII আর্টে রূপান্তর করতে পারবেন। ASCII আর্ট হলো কতোগুলো ক্যারেক্টারের সমন্বয়। এটা আসলে পয়েন্টলেস কিন্তু মূল উদ্দেশ্য মজা পাওয়া। তো এই মজা পাওয়ার জন্য Tools > Preferences এ ক্লিক করুন।

এবার যে উইন্ডো আসবে তা থেকে বাম পাশের Video তে ক্লিক করুন। এবার ডানপাশ হতে Output (Display সেকশনে) হিসেবে Color ASCII art video output সিলেক্ট করুন। এরপর Save করে বেরিয়ে আসুন।

 

এবার যে কোন ভিডিও প্লে করলে ASCII art হিসেবে দেখতে পারবেন। এই কাজটি আপনি আপনার বন্ধুর কম্পিউটারে করে মজা নিতে পারেন। বলতে পারবেন যে “দোস্ত তোর কম্পিউটার মনে হয় নষ্ট হয়ে গেছে :D ”। তবে মজা শেষ হলে Output Default করে দিতে ভুলবেন না।

কয়েকটি প্র্রয়োজনীয় শর্টকাট

f = ফুলস্ক্রীন

z = জুম মোড

space = প্লে / পজ

s = স্টপ

a = অ্যাস্পেক্ট রেশিও চেঞ্জ

Shift + Left / Right = Fast Forward (very slow)

Alt + Left / Right  =  Fast Forward ( slow )

Ctrl + Left / Right = Fast Forward (long)

Ctrl + Up / Down = Volume up/down

M = Mute

T = স্ক্রীণে বর্তমান সময় ও আর কতো বাকি আছে তা প্রদর্শন

g = Decrease subtitle delay

h = Increase subtitle delay

দেখলেন তো একটি মিডিয়া প্লেয়ার আর কতো সুয়োগ সুবিধা ! তাই এখনও যারা এই প্লেয়ারটি সংগ্রহ করেননাই তারা এখান থেকে অথবা এখান থেকে সংগ্রহ করে নিন। আর হ্যাঁ, কোথাও কোন সমস্যা থাকলে কমেন্টে জানান। আল্লাহ হাফেজ।

সুত্রঃ টেকপ্রযুক্তি তবে কপি পেস্ট নয় ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

17 মন্তব্য

  1. এহে দাদা আমিও দিব ভাবছিলাম ভি এল সি ট্রিকস !! যাই হোক পোস্ট তা সুন্দর করে লিখছেন . স্ক্রীন শট গুলা দিয়ে ভালো করছেন

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 × three =