জুমলা টিউটোরিয়াল ৪: ফ্রি ওয়েব সার্ভারে মাইএসকিউএল কনফিগারেশন

0
234
জুমলা টিউটোরিয়াল ৪: ফ্রি ওয়েব সার্ভারে মাইএসকিউএল কনফিগারেশন

ওয়েস্ট লাইফ

বয়স অনেক কম কিন্তু টেকনোলোজিকে অনেক অনেক ভালোবাসি। আমার ঘরে প্রযুক্তি সম্পর্কিত যন্ত্রসমুহ যেমন আইপ্যাড, আইপড, আইফোন, Play Station 3, ল্যাপটপ, ডেস্কটপ, Xbox ইত্যাদি প্রায় সবই আছে। আমার ইউজারনেম কেন তা আপনারা নিশ্চয়ই বুঝতে পারছেন। কারণ আমি জনপ্রিয় হলিউড ব্যান্ড এর মস্ত বড় ফ্যান। আমি টিউনার পেজে আমার জানা সবকিছু শেয়ার করার চেষ্টা করব। আপনাদের সকলের সাথে প্রযুক্তির যাত্রা শেষ হবে না যতদিন পর্যন্ত আপনারা আমাকে সাপর্ট করবেন। আমি বেশিরভাগ সময় লেখাপড়া নিয়ে ব্যস্ত থাকি তাই চেষ্টা করব যতটা সম্ভব টিউনার পেজের সাথে থাকার।
জুমলা টিউটোরিয়াল ৪: ফ্রি ওয়েব সার্ভারে মাইএসকিউএল কনফিগারেশন

পর্ব ১: জুমলা টিউটোরিয়াল ১: প্রয়োজনীয় সফটওয়্যার ডাউনলোড

পর্ব ২: জুমলা টিউটোরিয়াল ২: wamp সার্ভার ইনস্টল

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

পর্ব ৩: জুমলা টিউটোরিয়াল ৩: লোকালহোস্টে wampserver কনফিগারেশন

Flying heart with wings জুমলা টিউটোরিয়াল ৪: ফ্রি ওয়েব সার্ভারে মাইএসকিউএল কনফিগারেশনFlying heart with wings জুমলা টিউটোরিয়াল ৪: ফ্রি ওয়েব সার্ভারে মাইএসকিউএল কনফিগারেশনFlying heart with wings জুমলা টিউটোরিয়াল ৪: ফ্রি ওয়েব সার্ভারে মাইএসকিউএল কনফিগারেশন

 

গত পর্বে দেখানো হয়েছিলো কীভাবে নিজের পিসিকে লোকাল সার্ভার বানিয়ে সেখানে পিএইচপি-মাইএসকিউএল কনফিগার করতে হয়। এ পর্বে দেখানো হচ্ছে ফ্রি সার্ভারে কীভাবে এই সেটাপগুলো করতে হয়। যারা ডোমেইন-স্পেস কিনে নিজস্ব ওয়েব সাইট বানাতে চান, তাদের প্রতি পরামর্শ থাকবে প্রথম ফ্রি সার্ভারে এই কাজগুলো করে কিছুটা অভিজ্ঞতা নিয়ে তারপর নিজস্ব সার্ভারে হোস্ট করা। ফ্রিতে ডোমেইনের জন্য www.co.cc এবং হোস্টিঙের জন্য www.freehostia.com -এ যেতে পারেন।

snowman happy face জুমলা টিউটোরিয়াল ৪: ফ্রি ওয়েব সার্ভারে মাইএসকিউএল কনফিগারেশন

 

 

 

 

এখানে freehostia-তে কনফিগার করার পদ্ধতিটা দেখানো হলো। আশা করি, কেউ অন্য কোনো ফ্রি ওয়েব সার্ভারে কাজ করলেও একইভাবে করতে সমর্থ হবেন। ফিচারগুলো এদিক-ওদিক হতে পারে, কিন্তু মূল পদ্ধতিটা একই।
১. freehostia-তে অ্যাকাউন্ট খোলার পর নিচের চিত্রের মতো একটি পেজ আসবে।

 

২. Site Management অংশে MySQL Databases আইকনে ক্লিক করুন। নিচের পেজটি আসবে।

৩. Database Name অংশে আপনার অ্যাকাউন্ট নেম-এর পাশে একটি খালি ঘর দেখাবে। আপনার ডেটাবেজের একটি নাম দিন সেখানে। ধরি, আপনি নাম দিয়েছেন install। তাহলে আপনার MySQL Database-এর নাম হবে yourname_install.

new_ceria জুমলা টিউটোরিয়াল ৪: ফ্রি ওয়েব সার্ভারে মাইএসকিউএল কনফিগারেশন

৪. পাসওয়ার্ডের দুটে ঘরেই শক্তিশালী পাসওয়ার্ড দিন।

৫. Add SQL Database-এ ক্লিক করুন।

ব্যাস, আপনার MySQL ডেটাবেইজ তৈরি হয়ে গেলো। আপনি এখন জুমলা ইনস্টল করার জন্য পুরোপুরি তৈরি। একই পদ্ধতিতে কিন্তু আপনি ওয়ার্ডপ্রেস বা ড্রুপালও ইনস্টল করতে পারবেন। আগামী পর্বে লোকালহোস্ট এবং ওয়েব সার্ভারে কীভাবে জুমলা ইনস্টল করতে হয়, সে সম্পর্কে আলোচনা করা হবে।

new_grin জুমলা টিউটোরিয়াল ৪: ফ্রি ওয়েব সার্ভারে মাইএসকিউএল কনফিগারেশন    new_ngeledeks জুমলা টিউটোরিয়াল ৪: ফ্রি ওয়েব সার্ভারে মাইএসকিউএল কনফিগারেশন   new_cool জুমলা টিউটোরিয়াল ৪: ফ্রি ওয়েব সার্ভারে মাইএসকিউএল কনফিগারেশন

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two × 1 =