কোনো সফটওয়্যার ছাড়াই ডিলিট করবেন কম্পিউটারের অপ্রয়োজনীয় ফাইলগুলো

1
277

সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আজকে আমি একটি জরুরী বিষয় নিয়ে আপনাদের সামনে উপস্থিত হলাম। আর সেই বিষয়টা কী তা আশা করি শিরোনাম দেখেই বুঝতে পেরেছেন। হে এই টিউনের মূল বিষয় হল কিভাবে আপনার কম্পিউটার হতে অপ্রয়োজনীয় ফাইলগুলো ডিলিট করবেন।

অনেকে এই কাজটি করার জন্য অনেক সফটওয়্যার ব্যবহার করে থাকেন। কিন্তু তারা কী জানেন না কোনো সফটওয়্যার ছাড়াই এই কাজটি অনেক অংশেই করা যায়। তবে আমি বলছি না যে সফটওয়্যার ছাড়াই সকল অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করতে পারবেন। তবে প্রায় সকল অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করতে পারবেন এটা প্রমাণিত।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

শুধু শুধু কথা বারিয়ে লাভ কী? এখন চলুন আসল কথায় আসা যাক। কে আপনার কম্পিউটারের অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করে দিবে। আপনি তো কোনো সফটওয়্যারও ব্যবহার করবেন না। তাহলে কী এটা এমনি এমনিই হয়ে যাবে? আসলে এই কাজটা আপনাকেই করতে হবে। এবং এই কাজটা অতি সহজে করার সুযোগ দিয়েছে উইন্ডোজ অপারেটিং সিস্টেম।এই কাজ করার জন্য একটি প্রোগ্রাম আছে যা উইন্ডোজ ইন্সটল হবার সময়ই হয়ে যায়। এই প্রোগ্রামটির নাম হল “Disk Cleanup” ।

এখন প্রশ্ন হল কিভাবে চালু করবেন এই প্রোগ্রাম। এই প্রোগ্রাম আপনি সহজেই চালু করতে হবে। এটা চালু করার অনেক উপায় আছে। তবে আমি সবচেয়ে সহজ উপায়টি আপনাদের উদ্দেশে বলব। আর এই উপায় টি হল। প্রথমে মাই কম্পিউটারে যান তারপর যে ড্রাইভের অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করবেন তাতে রাইট ক্লিক করুন এবং Properties এ ক্লিক করুন। তখন যে ডায়লগ বক্স আসবে তাতে “Disk Cleanup” নামে একটা কমান্ড বক্স দেখতে পারবেন। ঐ কমান্ড বক্সে ক্লিক করুন বেস চালু হয়ে গেল Disk Cleanup প্রোগ্রাম।

এখন আপনি কি করবেন? প্রথমে যে ফরম আসবে সেখানে আপনি অপ্রয়োজনীয় ফাইলগুলোর সাইজ জানতে পারবেন। এবং সকল ধরনের অপ্রয়োজনীয় ফাইলগুলো ডিলিট করার জন্য সবগুলো আইটেম সিলেক্ট করুন। এবং পরে Ok বাটনে ক্লিক করুন। তখনি কাজ শুরু হয়ে যাবে এবং কয়েক মিনিটের মধ্যেই কাজ শেষও হয়ে যাবে।

শুধু যে কোনো প্রোগ্রাম ব্যবহার করে অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করা যায় তা নয়। আপনি নিজে নিজেও কমান্ড ব্যবহার করে ফাইল ডিলিট করতে পারেন। এর জন্য আমার ২ টি কমান্ড যানা আছে এগুলো হলঃ- “temp” এবং “%temp%”। এই কমান্ড দুইটি প্রয়োগ করে অপ্রয়োজনীয় ফাইলগুলো খুজে পেতে পারেন এবং পরে তা আপনি নিজে নিজেই ডিলিট করতে পারেন। এর জন্য আপনাকে প্রথমে Start—Run এ যেতে হবে। এবং লিখতে হবে Temp অথবা %temp% এবং এন্টার চাপতে হবে। তখন আপনি অপ্রয়োজনীয় ফাইলগুলো দেখতে পারবেন এবং ডিলিট করতে পারবেন।

আমার ব্লগ দেখতে পারেন.

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

three × one =