অ্যাপল তার “iPhone” নামটি হারাতে যাচ্ছে !!!

3
357
অ্যাপল তার “iPhone” নামটি হারাতে যাচ্ছে !!!

kishor

জীবনের সুখ কর্মের মধ্যে নিহিত... সেই সবথেকে সুখী মানুষ যে কাজ ভালবেসে করে, দায় নিয়ে নয়।
অ্যাপল তার “iPhone” নামটি হারাতে যাচ্ছে !!!

অ্যাপল আর বির্তক যেন এক সাথে বাধা দুটি প্রান। অ্যাপল আর সামসাং এর বির্তকতে একটু ভাটা পড়তেই আবার নতুন গল্প শুরু। সর্বশেষ বির্তক ছিল, অ্যাপল যখন “iPad” বাজারে আনে তখন তারা প্রভিউ নামক এক প্রতিষ্ঠানকে সারা পৃথিবী জুড়ে তাদের হয়ে ট্রেডমার্ক স্বত্ব কিনবার দায়িত্ব দেয় এবং তারা সেই কাজ করছিল বটে। কিন্তু গোল বাধে অ্যাপল যখন চায়নাতে “iPad” বাজারজাত করতে যায়, প্রভিউ তাদের জানায় “iPad” ট্রেডমার্কের স্বত্ব তারা অ্যাপল দিয়েছে কিন্তু সেটা তাইওয়ান ব্রাঞ্চের জন্য তা চায়নার জন্য নয়। সেই স্বত্ব বগল দাবা করতে অ্যাপলের পাক্কা ৬০ মিলিয়ন ডলার পকেট থেকে নেমে যায়। যদিও প্রভিউ কর্মকর্তাদের ইচ্ছা ছিল ২ বিলিয়ন ডলারের বাগাবার, যা কিনা তাদের অফিসিয়াল বিবৃতি থেকে জানা যায়। বিবৃতিতে তারা বলেন ৬০ মিলিয়ন ডলার যদিও কিছু নয় (মাথা পুরাই খারাপ আমার !!!), তারা এর জন্য ২ বিলিয়ন ডলার ধার্জ করেছিলেন।

তো যাই হোক অ্যাপেল পকেটের জোরে আর চায়নাতে “iPad” এর বিশাল বাজারের কথা ভেবে আইনি প্রচেষ্টায় নামটি করায়ত্ত করতে পেরেছে, কিন্তু এবার অ্যাপল পড়েছে একদম গ্যাঁড়াকলে। এবার বুঝি তারা তাদের সেই বিশ্ব বিখ্যাত নাম, যেই নামে কিনা ছেলে-বুড়ো সবাই অজ্ঞান সেই মহার্ঘ নাম “iPhone” নামটি খোয়াতে বসেছে!!!

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

অ্যাপল সম্প্রতি তাদের iPhone 5 মেক্সিকোতে বাজারজাত করবে কিন্তু মজার ব্যাপার হল, মেক্সিকোতে অ্যাপলের আগেই আরেক কোম্পানী আইফোন নামটি বাগিয়ে বসে আছে। ব্যপারটা খোলাসা করেই বলি; “iFone” নামক একটি কোম্পানী অনেক আগে থেকেই এই নামের উপর তাদের আইনানুগ দাবী প্রতিষ্ঠা করেছে মেক্সিকোতে এবং যা শুধু মেক্সিকোর জন্য। সেটি এমনকি অ্যাপল “iPhone” বাজারে আনবার চার বছর আগেই ২০০৩ সালে। তো ঝামেলাটা কিন্তু তারা শুরু করে নাই, তারা তো তাদের মত ব্যবসা করে আসছিল। গোল বাধিয়েছে অ্যাপল, তারা ২০০৯ সালে উল্টো “iFone” এর নামে কেস করে দেয় এই মর্মে যে তারা এই নামের সুবিধা ভাঙিয়ে নাকি ব্যবসা করে আসছে যা তাদের ব্যবসার জন্য ক্ষতির কারণ এবং অ্যাপল এর জন্য ক্ষতিপূরণও চেয়ে বসে (বুঝেন অবস্থা) ।

অবশ্য অ্যাপলের কিছু করবারও ছিলনা বলে বিশেষজ্ঞদের অভিমত কারন আইনানুগ ভাবে মেক্সিকোতে অ্যাপলের অধিকার নাই “iPhone” নামের উপর কারন  তা উচ্চারনগত দিক থেকে দুটোই একই। বরঞ্চ “iFone” কেস করতে পারে অ্যাপলের বিপক্ষে, তাই অ্যাপল আগে ভাগেই কেস করেছে সুবিধা নিতে। কিন্তু বিধিবাম মেক্সিকোর কোর্ট অ্যাপলের এই দাবী নাকচ করে “iFone” এর স্বত্ব অক্ষুন্ন রাখার নির্দেশ দিয়েছে এবং তারা তাদের মত ব্যবসা পরিচালনা করতে পারবে। সুতারাং বলা যায় অ্যাপল তাদের “iPhone” নামটি মেক্সিকোতে হারাচ্ছে।

পাঠকদের মধ্যে যারা “iPhone” প্রেমী আছেন তাদের অভয় এর বিষয় হল এটি শুধু মেক্সিকোর জন্য তাই নিশ্চিত ভাবে বলা যায় আপনার এ নিয়ে দুঃচিন্তা না করলেও চলবে। তবে কোর্ট এর একটি ইঞ্জাংশন জারির কারনে অ্যাপল হয়তো আপাতত এই “iPhone” নামটি মেক্সিকোতে চালাতে পারবে কিন্তু তা আর কতদিন সেটি এখন দেখবার বিষয়। এবং নিশ্চিত ভাবে বলা যায় এই আইনী লড়াই অ্যাপলের জন্য একটি “শাখের করাত” হয়ে দাড়িয়েছে। মূল সংবাদটি পড়তে ঘুরে আসুন এখান থেকে।

অ্যাপল তার “iPhone” নামটি হারাতে যাচ্ছে !!!

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

3 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

3 × three =