SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন পর্ব-৩ [গুরুত্যপূর্ণ বিষয়]

14
505

আজকে আবারো লিখতে বসলাম  SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর পর্ব ৩ নিয়ে। আজকে খুব জরুরী কিছু বিষয় নিয়ে কথা বলব। আমি আসা করছি কেউ এই পর্ব টা মিস করবেন না। কারন বেসিক জিনিস গুলো ক্লিয়ার না হলে এডভান্স লেভেল কিছুই বুঝবেন না। এবং আসা করি আগের SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন পর্ব ২  দেখে তারপরে পর্ব ৩ এ ঘুরতে এসেছেন। একটা জরুরী কথা হল যে কনো ধারাবাহিক পোস্টিং এর এক পর্ব বাদ দিয়ে আরেক পর্ব দয়া করে পড়বেন না এতে ক্ষতি আপনার ই বেশী হবে কারন আগা না বুঝলে মাথা বুঝা ঝামেলা হয়ে যাবে।

গত পর্বে আমরা যা দেখেছি সেগুলো একজন দেখে নেই।

৩টি ধাপ যেভাবে ওয়েব সাইটে ভিসিটর আসে

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে দেখুন

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সব থেকে গুরুত্যপূর্ণ বিষয়

ডোমেইন নির্বাচন।

সাইটের ব্যাকলিংক।

ব্যাক লিংক সংক্রান্ত বিষয়ে বিশ্লেষণ

Do Follow

No follow

কিভাবে ব্যাক লিংক বাড়াবেন?

এঙ্কর টেক্সট।

আজকের পর্ব ৩ শুরু করলাম

আজকে আমরা দেখবো নিচের গত পর্বে বাকি থাকা আরো কিছু গুরুত্য পূর্ণ বিষয়

৪। কী-ওয়ার্ড নির্বাচন ব্যবহার।

৫। ডোমেইন রেজিষ্টেশন ও হোস্টিং সাইট নির্বাচন।

৬। সাইটের ট্রাফিকের প্রভাব।

৭। সোশ্যাল নেটওয়ার্কিং।

৮। ইউসার ফ্রেন্ডলি URL নির্বাচন

৯। হেডিং ট্যাগ

কী-ওয়ার্ড বলতে মূলত বুঝায় সেই সমস্ত ওয়ার্ড গুলো যেই ওয়ার্ড গুলো দিয়ে সাধারণত সার্চ করে থাকে সাধারণ মানুষ। যেমন কেউ যদি কোন গান খুঁজে থাকে সে কি লিখে সার্চ করবে গুগলে গিয়ে? “আমি একটা গান খুচতেছি” এটা লিখবে নাই লিখবে যে “ডাউনলোড বাংলা গান” অবশ্যই সে পরের বাক্যটি ব্যবহার করবে, তাই না? এখানে দেখুন ৩টি জরুরী কি ওয়ার্ড আছে ডাউনলোড, বাংলা, গান, এখন আপনার সাইটের টাইটেলে এবং কি ওয়ার্ড এ যদি এই ওয়ার্ড গুলো না থাকে তাহলে কি গুগল আপনার সাইট খুঁজে পাবে? পাবে না। তার মানে কি দাঁড়ালো? আমাদের সাইট টি যে বিশয়ের উপরে তৈরি হবে সেই বিশয়ের উপরেই আমাদের কি ওয়ার্ড গুলো সিলেক্ট করতে হবে।

এছাড়াও নিচের বিষয়গুলো মাথায় রাখুন

  • আপনার কিই ওয়ার্ড গুলো alt টেক্সট এ ব্যবহার করুন
  • আপনার কিই ওয়ার্ড প্রেজ গুলো কন্টেন্ট এর শেষে স্থাপন করুন, অথবা একেবারে নিচের লিংক এ ব্যবহার করুন
  • কন্টেন্ট এর মেইন কিই ওয়ার্ড গুলো বোল্ড এবং ইতালিক ফন্ট এ মার্ক করুন, কন্টেন্ট এ অনেক বেশি লিংক ব্যবহার পরিহার করুন।
  • আপনার আর্টিকেল গুলোতে ১-৩% কিই ওয়ার্ড এর ঘনত্ব রাখার চেষ্টা করুন।
  • কন্টেন্ট স্থাপন শেষ হলে কিই ওয়ার্ড নিয়ে গভেষনা শুরু করুন

[পরে আমি বিস্তারিত লিখব এটি নিয়ে, কিছু সফটওয়্যার দিব কি ওয়ার্ড নির্বাচনের]

৫। ডোমেইন রেজিষ্টেশন ও হোস্টিং সাইট নির্বাচন।

ডোমাইন নির্বাচন করাটা খুব ই জরুরী বিষয় একটি সাইট যদি সফল করতে চান। কারন ধরুন আপনার সাইট যদি মিউজিক নিয়ে হয়ে থাকে তখন সাইটের নাম কি “ডিজিটাল বিডি” রাখবেন? নাকি “গানের ভুবন” বা এই জাতিয় রাখবেন? অবশ্যই আপনি পরের অপশন টি সিলেক্ট করুন। কারন ডমাইনের সাথে সার্চ ইঞ্জিনের অনেক কিছু নির্ভর করে। এবং অবশ্যই ভালো কোম্পানি যেমন http://www.godaddy.com/ থেকে ডমাইন নিতে পারেন। আরেকটি কথা মাথায় রাখবেন সেটি হয়েছে হোস্ট নির্বাচন করা। অবশ্যই কোন ভালো হোস্ট নির্বাচন করুন আপনার সাইটের জন্য। কারন হোস্ট এর ঝামেলার কারনে আপনার সাইট যদি বার বার ডাউন থাকে তাহলে সার্চ ইঞ্জিনে পাওয়া আপনার লিংক এ কেউ ক্লিক করলে বার বার এরর পাবে যার ফলে একটি ব্যাড রেকর্ড হয়ে যাবে আপনার সাইটের সার্চ ইঞ্জিনের কাছে। আমি পারসনালি বলব জীবনে আর যাই করেন বিডি থেকে কোন হোস্ট কিনবেন না। ২০০ টাকা দামের হোস্ট দেখলেই দৌড়াইয়া পালাবেন নয়ত ধরে মাইর দিবেন কারন এরা বেশির ভাব ই ধকবাজি করে নানান জাতিয়। এবং অবশ্যই যে কোন সার্ভার কিনার আগেয় জিজ্ঞাস করে নিবেন “আপ টাইম” কত ভাগ। যদি বলে ৯৯.৯ তাহলেও ঐ সার্ভার নিবেন না ০.১ মানের সার্ভার মাঝে মাঝেই ডাউন হবে। তাই ১০০ ভাগ আপ টাইম ছাড়া সার্ভার নিবেন না।

 

৬। সাইটের ট্রাফিকের প্রভাব।

এর মানে হচ্ছে যে সার্চ ইঞ্জিন এ সফলতা পেতে অবশ্যই আপনার ট্রাফিক এর জোর থাকতে হবে। আপনার সাইটে যদি দৈনিক ভিসিটর খুব ই কম থাকে তাহলে ভাই কাজ হবে না। সাইটের মার্কেটিং করুন। প্রচার বারাতে হবেই যদি ট্রাফিক বারাতে পারেন তাহলে সার্চ ইঞ্জিনের সগলতার কাছা কাছি চলে যেতে পারবেন আপনি। এই ব্যপারে আমি হেল্প করতে পারি শুধুমাত্র পরিচিত কয়েজন যোগাযোগ করুন অনলাইন মার্কেটিং এর অনেক রহস্য গুলো উদ্ঘাতটন করতে চাইলে।


৭। সোশ্যাল নেটওয়ার্কিং।

প্রচুর পরিমাণ প্রচার করতে হবে। বিভিন্য সাইটে আপনার সাইটের নামে প্রোফাইল ওপেন করুন, লিংক শেয়ার করুন বিভিন্য সোশাল সাইট গুলোতে। এটাও খুব গুরুত্য পূর্ণ একটি বিষয় সার্চ ইঞ্জিনের জন্য।

 

৮। ইউসার ফ্রেন্ডলি URL নির্বাচন

এইটাও খুব দরকারি জিনিস আসলে ইউআরএল এর টা যদি সহজ এবং ছোট হয় তাহলে সার্চ ইঞ্জিনের সেটা মনে রাখা এবং আমাদের অ মনে রাখা সহজ হবে। চেষ্টা করবেন যেন অবশ্যই আপনার সাইটের ইউআরএল আপনার পোস্ট এর সাথে ম্যাচ করে। অহেতুক আইডি ব্যবহার করবেন ইউআরএল এর মাঝে। এবং বড় ইউআরএল অবশ্যই বাতিল খাতায় নাম লিখান। তবে বাংলা সাইট হলে অবশ্যই অবশ্যই ইউআরএল এর আইডি ব্যবহার করুন নয়ত আপনার বাংলা ইউআরএল গুলো সার্চ ইঞ্জিন চিনতে পারবে না।

একটি সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি URL [ ইংলিশ সাইট]

একটি সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি URL [ বাংলা সাইট]

SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন পর্ব-২ [ জরুরী বিশ্লেষণ ]

একটি সার্চ ইঞ্জিন আনফ্রেন্ডলি URL [ ইংলিশ সাইট]

[জাস্ট উদাহরণ]

একটি সার্চ ইঞ্জিন আনফ্রেন্ডলি URL [ বাংলা সাইট]

http://www.tunerpage.com/archives/সার্চ-ইঞ্জিন-অপটিমাইজেশন-এর-পর্ব-৩

 

৯। হেডিং ট্যাগ

হেডিং ট্যাগ অ দরকারি একটি জিনিশ। সাধারণ সার্চ ইঞ্জিন h1 কে মনে করে খুব গুরুত্যপূর্ণ এবং পরের সকল হেডিং কে মনে করে h1 এর সাব ক্যাটাগরি। যেমন আমি যদি

<h1>Main Heading</h1> Main Heading
<h2>Sub Heading</h2> Sub Heading

এই ব্যপারটা হয়ত অনেকেই জানেন না যে একটি সাইটে শুধু মাত্র একটি h1 রাখা উচিত, বাকি সব কিছু h2 রাখতে হবে। যেমন টিউনারপেজে h1 দেখা আছে নির্বাচিত পোস্ট এর জন্য এবং বাকি সকল পোস্টিং এর টাইটেল গুলো h2 ব্যবহার করা হয়েছে। যার ফলে সার্চ ইঞ্জিন h2 প্রথমে খুঁজে তাই বাকি সমস্ত পোস্টিং গুলো সহজে পেয়ে যাবে।

[আগামী পর্বে বাকি জিনিস]

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

14 মন্তব্য

  1. সুন্দর হয়েছে আমি সাইন ইন না করে আপানর পোস্ট গুল পড়ি আপনার পোস্ট পেলে সাইন ইন এর সময় পাইনা ।

  2. খুব সুন্দর একটি টিউন করার জন্য আপনাকে আমার পক্ষ থেকে একটি খুব সুন্দর ধন্যবাদ।আশা করি চালিয়ে যাবেন।

মন্তব্য দিন আপনার