এইচএসসির ফল আজঃ ঢাকায় রাজউক কলেজ শীর্ষে !

6
397

হায়দার আলী

এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হচ্ছে আজ বুধবার। এইচএসসি পরীক্ষায় ঢাকা বোর্ডে পাসের হার ৭৬.৮৯ শতাংশ। এই বোর্ডে সেরা ২০ কলেজের মধ্যে শীর্ষে রয়েছে রাজধানীর রাজউক কলেজ। সর্বোচ্চ জিপিএ পাঁচ পেয়েছে ভিকারুননিসা নূন কলেজ। এ কলেজের ৯৩১ জন পরীক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। জিপিএ ৫ পাওয়ার দিক থেকে দ্বিতীয় স্থানে আছে রাজউক কলেজ ৯১১ জন। কালের কণ্ঠ বিশ্বস্ত সূত্রে এ তথ্য পেয়েছে।
এবার শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ই-মেইলে ফল পাঠানো হবে। প্রতিষ্ঠানগুলো ই-মেইল থেকে ডাউনলোড করে ফল প্রকাশ করবে। আজ দুপুর ২টা থেকে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে ফল পাওয়া যাবে। এবার পাঁচটি মানদণ্ডে শীর্ষ প্রতিষ্ঠান বাছাই করা হয়েছে।
ঢাকা বোর্ডে এবারের সেরা ২০টি কলেজ হচ্ছে যথাক্রমে_রাজউক কলেজ, ময়মনসিংহ গালর্স ক্যাডেট কলেজ, মির্জাপুর ক্যাডেট কলেজ, ভিকারুননিসা নূন কলেজ, নটর ডেম কলেজ, সিটি কলেজ, আবদুল কাদির মোল্লা সিটি কলেজ, হলিক্রস কলেজ, রেসিডেনসিয়াল মডেল কলেজ, সামসুল হক খান কলেজ, আইডিয়াল কলেজ, ন্যাশনাল আইডিয়াল কলেজ, এসওএস হারম্যান মেইনার কলেজ, নূর মোহাম্মদ রাইফেলস কলেজ, সৈয়দ নজরুল ইসলাম কলেজ, ক্যামব্রিয়ান কলেজ, ঢাকা কমার্স কলেজ, ঢাকা কলেজ, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ ও ময়মনসিংহ ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ।
সেরা ২০টি কলেজের মধ্যে পাঁচটি কলেজে শতভাগ পাস করেছে। এগুলো হচ্ছে_রাজউক কলেজ, ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ, মির্জাপুর ক্যাডেট কলেজ, আবদুল কাদির মোল্লা সিটি কলেজ ও সামসুল হক খান কলেজ।
ঢাকা বোর্ডের সেরা ফলাফলের তথ্য থেকে আরো জানা যায়, রাজউক কলেজের পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০৫০ জন, এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৯১১ জন। ভিকারুননিসার ১৪২২ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৯৩১ জন। অকৃতকার্য হয়েছে ১৪ জন। আবদুল কাদির মোল্লা সিটি কলেজের ২০৭ জনের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১৫৭ জন।
এ ছাড়া ঢাকা কমার্স কলেজের ২০৪৩ পরীক্ষার্থীর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৮৩১ জন। ফেল করেছে একজন। ঢাকা কলেজের ১১০৭ পরীক্ষার্থীর মধ্যে জিপিএ পাঁচ পেয়েছে ৪৪৮ জন। ফেল করেছে ৩৬ জন। আদমজী ক্যান্টনমেন্ট কলেজে ৮৫০ পরীক্ষার্থীর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ২৮৫ জন। ফেল করেছে ২৫ জন। ময়মনসিংহ ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের ৪২৩ জন পরীক্ষার্থীর মধ্যে ১৫০ জন জিপিএ ৫ পেয়েছে। ফেল করেছেএক জন।
শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, ই-মেইলে ফল পাঠানোর জন্য সারা দেশের প্রায় তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে ই-মেইল চালু করেছে টেলিটক। এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল সংশ্লিষ্ট কলেজের নামে চালু করা ই-মেইল ঠিকানায় প্রকাশ করা হবে। ফল ডাউনলোডের পদ্ধতি সম্পর্কে এরই মধ্যে বিভিন্ন বোর্ডে কলেজ শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
ফল সংগ্রহ প্রক্রিয়া সম্পর্কে জানা যায়, প্রথমে শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (WWW.educationboard.gov.bd) যেতে হবে। এই ওয়েবসাইটে একটি ওয়েব মেইল অপশন রয়েছে। মেইল অপশনে গিয়ে সংশ্লিষ্ট কলেজের ই-মেইল ঠিকানা ও পাসওয়ার্ড দিয়ে ফল ডাউনলোড করতে হবে। ফল ডাউনলোড করার পদ্ধতি ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (WWW.dhakaeducationboard.gov.bd) পাওয়া যাবে। এ ছাড়া এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে।
সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানে কাগজবিহীন অবস্থায় ই-মেইলে ফল প্রকাশ এবারই প্রথম। এর আগে ব্যক্তিবিশেষের ফল শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে বা মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে সংগ্রহ করা গেলেও প্রতিষ্ঠানের সামগ্রিক ফল পাওয়া যেত না। ই-মেইলের মাধ্যমে প্রতিষ্ঠানভিত্তিক ফল পাওয়ায় জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে ফলের জন্য অপেক্ষারও অবসান হচ্ছে বলে শিক্ষা বোর্ডের কর্মকর্তারা জানান।
আন্তশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ফাহিমা খাতুন গতকাল মঙ্গলবার কালের কণ্ঠকে বলেন, মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে পরীক্ষায় অংশগ্রহণকারী প্রায় তিন হাজার কলেজ ও মাদ্রাসায় ই-মেইলের মাধ্যমে ফল পাঠানো হবে। নতুন পদ্ধতিতে ফল প্রকাশের জন্য বোর্ডের পক্ষ থেকে সব কলেজের শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তবে বিকল্প হিসেবে আগের নিয়মে জেলা প্রশাসকের কাছে ফলের একটি সেট থাকবে। যারা ই-মেইলের মাধ্যমে সংগ্রহ করতে পারবে না তাদের জেলা প্রশাসকের কাছ থেকে ফল নিতে হবে।
অধ্যাপক ফাহিমা খাতুন বলেন, পরীক্ষার ফল প্রকাশকে কেন্দ্র করে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ দুপুর সাড়ে ১২টায় সংবাদ সম্মেলনের আয়োজন করেছেন। এর আগে সকাল ১০টায় ফলের কপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেওয়া হবে। ওই সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ই-মেইলের মাধ্যমে বরিশাল ও চাঁদপুরের দুটি কলেজে ফল পাঠাবেন।
শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, প্রতিটি কলেজের একটি করে ইআইএন নম্বর (ব্যানবেইসের পরিচিতি নম্বর) রয়েছে। এই ইআইএন নম্বর দিয়ে টেলিটক মোবাইল অপারেটর সব শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য একটি করে ই-মেইল ঠিকানা খুলেছে এবং ওই ঠিকানার পাসওয়ার্ডও দেওয়া হয়েছে ইআইএন নম্বরটি। ই-মেইল ঠিকানা ও পাসওয়ার্ড সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গত সপ্তাহে প্রকাশ করা হয়েছে।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নোমান-উর-রশিদ কালের কণ্ঠকে বলেন, এত দিন পরীক্ষার্থীরা ঘরে বসে শুধু নিজেদের ফল জানতে পারত। বর্তমান প্রক্রিয়ায় কলেজগুলো কম্পিউটার থেকে সহজে পুরো ফলাফল ডাউনলোড করতে পারবে। পর্যায়ক্রমে আগামী এসএসসি পরীক্ষায়ও এই পদ্ধতিতে ফল প্রকাশ করা হতে পারে।
চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ অধ্যাপক শেখর দস্তিদার বলেন, এ পদ্ধতিতে ফল সরবরাহ করা হলে ফল প্রকাশের দিন সংগ্রহ ও বিতরণের ঝামেলা থেকে শিক্ষকরা মুক্তি পাবেন। জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে ফলাফলের জন্য বসে থাকতে হবে না। শিক্ষার্থীদের ভোগান্তি কমবে।
পাঁচ মানদণ্ডে শিক্ষাপ্রতিষ্ঠান বাছাই : এসএসসির মতো এইচএসসিতেও এ বছর পাঁচটি পদ্ধতিতে সেরা শিক্ষাপ্রতিষ্ঠান বাছাই করা হবে। এগুলো হলো_নিবন্ধিত প্রার্থীদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর হার, পাসের হার, মোট পরীক্ষার্থীর মধ্যে জিপিএ পাঁচ প্রাপ্তির হার, পরীক্ষার্থীর সংখ্যা ও গড় জিপিএ।
পুনর্নিরীক্ষণের আবেদন : শিক্ষা বোর্ড থেকে জানানো হয়, এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর কোনো পরীক্ষার্থীর ফল মনঃপূত না হলে পুনর্নিরীক্ষণের আবেদন করতে পারবে। এ জন্য এসএমএসের মাধ্যমে আবেদন করতে হবে। আগামী ২৯ জুলাই থেকে ১২ আগস্ট পর্যন্ত এ আবেদন করা যাবে।
এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের সাত লাখ ৭৯ হাজার ৪১ জন পরীক্ষার্থী অংশ নেয়।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সূত্রঃ http://www.kalerkantho.com/?view=details&type=gold&data=Sports&pub_no=594&cat_id=1&menu_id=13&news_type_id=1&index=3

 

আমি আমার কলেজকে মনের গভীর স্তর থেকে অভিনন্দন জানাই।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

6 মন্তব্য

  1. ভাই, নটরেডম কেলজ েথেক ১৫৮৬ জন িজিপএ-৫ েপেয়েছ েসটা জােনন?

    • ভাই, জিপিএ ফাইভ বেশি পাওয়া নয়, বরং শতকরা হিসেবে আপনি দেখুন। রাজউক জিপিএ ফাইভে শতকরা হিসেবে নটরডেমের চেয়ে বেশি পেয়েছে। ধন্যবাদ।

মন্তব্য দিন আপনার