জেনে নেই হলিউডে ব্লকবাস্টার মুভিগুলোর এনিমেশন করে যা দিয়ে

1
407

আজকে আপনাদের কিছু মজার জিনিস জানাব,জানা থাকলেও আর একবার দেখুন-

হলিউডের Disney/Pixar, DreamWorks Animation, Sony, ILM এবং অন্য সিনেমা তৈরীকারক স্টুডিও তাদের সিনেমা তৈরীর জন্য লিনাক্স ব্যবহার করছে।  বেশিরভাগ লোকই এই কথাটা না জানলেও বাস্তবে যেই ব্লকবাস্টার ছবিগুলো হলে চলছে সেগুলো সবই লিনাক্স ব্যবহার করে তৈরী করা হয়েছে। হলিউডে উইন্ডোজ বা ম্যাকিনটোশের মত অন্য অপারেটিং সিস্টেমের বদলে লিনাক্স ব্যবহৃত হওয়ার কারণটা খুব সাধারণ: এটা ভালতর, দ্রুতগতির এবং সস্তা।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

হলিউডে লিনাক্সকেই আধুনিকতম সিস্টেম ধরা হয়, এবং সোনি, ডিজনি/পিক্সারের মত বড় বাজেটের সিনেমা তৈরীকারক স্টুডিওগুলোর ৯৫%এর ডেস্কটপ এবং সার্ভারে ভিজ্যুয়াল ইফেক্ট এবং এনিমেশন তৈরীর জন্য লিনাক্সভিত্তিক অপারেটিং সিস্টেম ব্যবহৃত হয়। হ্যাঁ .. হ্যাঁ .. আমি জানি যে আপনাদের অনেকেই বলে উঠবেন – “এটা সত্য নয়”, “এটা ঠিক হতে পারে না” কিংবা, “আমি শুনেছিলাম যে ওরা ম্যাক ও.এস. এক্স ব্যবহার করে”; কিন্তু আসলে আমার কথাই সত্য এবং আপনি যেসব CGI-ব্লকবাস্টার সিনেমা দেখেন লিনাক্স দিয়েই ওগুলোর রেন্ডারিং করা হয়, কারণ এটা অন্য অপারেটিং সিস্টেমর চেয়ে তাড়াতাড়ি হয়। (CGI = Computer-Generated Imagery)

উদাহরণ হিসেবে Scooby Doo সিনেমার কথা বলা যায়; এটা Rhythm and Hues স্টুডিওতে তৈরী হয়েছে এবং পুরা সিনেমাটা রেন্ডার এবং উন্নত করা হয়েছে একটা বিশেষ কাস্টম-মেড সফটওয়্যার দ্বারা যা লিনাক্স সিস্টেমে চলে। এছাড়া The Matrix, Titanic, Gladiator, Superman Returns, What Dreams May Come, Cats and Dogs, Shrek, The Perfect Storm, Prince of Egypt, The Road to El Dorado, Antz, Chicken Run, Deep Blue Sea, Star Trek: Insurrection, Fantasia 2000, Men in Black, Hollow Man এবং আরো আরো অনেক সিনেমা লিনাক্স সফটওয়্যার (যেমন: RAYZ, Maya or Shake) ব্যবহার করে তৈরী হয়েছে। আবার ভেবে বসবেন না যে, এই সিনেমাগুলো তৈরীতে ব্যবহৃত সবগুলো সফটওয়্যার বিনামূল্যে পাওয়া গেছে; বরং সবগুলোর দামই ৮০০০ – ১৫০০০ ডলার বা এর চেয়ে বেশি; হলিউডে এটা ব্যাপার না।

আরেকটি উদাহরণ হচ্ছে খুবই জনপ্রিয় Shrek যেটা DreamWorks Studios-এ তৈরী হয়েছে; এটা রেন্ডার করতে ১০০০+ প্রসেসর, ৮০% লিনাক্স ও ২০% IRIX ব্যবহৃত হয়েছে। DreamWorks যেই যেই রেন্ডার টাওয়ার তৈরী করেছিলো তাতে ডুয়াল ১গিগাহার্জ পি৩ ২গিগা ড়্যাম যা বসানো হয়েছিলো একটা 1RU প্যাকেজে ৪১ ইউনিট উচ্চতায়, যা ৪০-৫০ ফুট লম্বা ডেটাসেন্টার ড়্যাক লাগে এমন কম্পিউটারের সমান ক্ষমতাসম্পন্ন। DreamWorks তাদের প্রয়োজন অনুযায়ী নিজস্ব তৈরী সফটওয়্যার যেমন ব্যবহার করেছে, তেমনি বাণিজ্যিকভাবে প্রাপ্ত সফটওয়্যারও ব্যবহার করেছে। তাদের নিজস্ব তৈরী সফটওয়্যারগুলো SGI IRIX অপারেটিং সিস্টেমের জন্য তৈরী; আর এটা থেকে তৈরী অ্যাপ্লিকেশনগুলোর উইন্ডোজ বা ম্যাকের চেয়ে লিনাক্সের সাথে সাদৃশ্য বেশি।

http://news.softpedia.com/images/news2/Hollywood-Loves-Linux-3.png জেনে নেই হলিউডে ব্লকবাস্টার মুভিগুলোর এনিমেশন করে যা দিয়ে

উপরের ছবিতে DreamWorks স্টুডিওর লিনাক্স রেন্ডার টাওয়ার দেখা যাচ্ছে।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

sixteen − four =