এখন নিজে নিজেই আপনার জাভা মোবাইলের জন্য বাংলা বই তৈরী করুন তাও আবার .jar এবং .jad ফরমেটের…বাংলা ফন্টের কোনো ঝামেলা ছাড়াই!!!

5
602

আমি জানি অনেকেই বাংলা বই লেখা নিয়া খুব পেরেশানির মধ্যে আছেন। চাইলেও .jar এবং .jad ফরমেটের বাংলা বই তৈরী করতে পারছেন না। অথবা মন মত হচ্ছে না। এর একমাত্র কারণ হচ্ছে বাংলা ফন্ট কোনো সফটওয়ার দিয়েই ভাল মতো আসছে না। হয়ত আপনি tequilacat, mjbookmaker অথবা অন্য সফটওয়ার ব্যবহার করেছেন। কিন্তু কিছুতেই বাংলা ফন্ট ঠিক মত সাপোর্ট করে না।

আপনাদের জন্য নিয়ে এলাম একটি website এর নাম – http://www.ownmidlet.com/

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1.প্রথমেই এই সাইট এ যেয়ে রেজিস্টার করুন ফ্রী তে… Name, Password, আর Email address- টাইপ করুন..এবং Submit করুন…. এরপর একটি email চলে যাবে আপনার email address-এ…. সেই email থেকে Link -টি ক্লিক করে Registration Procss শেষ করুন….
1.jpg এখন নিজে নিজেই আপনার জাভা মোবাইলের জন্য বাংলা বই তৈরী করুন তাও আবার .jar এবং .jad ফরমেটের...বাংলা ফন্টের কোনো ঝামেলা ছাড়াই!!!

2.এরপর Email ও Password দিয়া Login করুন…
2.jpg এখন নিজে নিজেই আপনার জাভা মোবাইলের জন্য বাংলা বই তৈরী করুন তাও আবার .jar এবং .jad ফরমেটের...বাংলা ফন্টের কোনো ঝামেলা ছাড়াই!!!

3.Home এর পাশে Projects লেখাটিতে ক্লিক করুন …

4.এরপর Create New Project-এ ক্লিক করুন…
3.jpg এখন নিজে নিজেই আপনার জাভা মোবাইলের জন্য বাংলা বই তৈরী করুন তাও আবার .jar এবং .jad ফরমেটের...বাংলা ফন্টের কোনো ঝামেলা ছাড়াই!!!

5.Project Name- দিন…এরপর Create Project -এ ক্লিক করুন…

6.এরপর Create New Page -এ ক্লিক করে Page-এর একটি নাম দিয়া Create Page-এ ক্লিক করুন…
4.jpg এখন নিজে নিজেই আপনার জাভা মোবাইলের জন্য বাংলা বই তৈরী করুন তাও আবার .jar এবং .jad ফরমেটের...বাংলা ফন্টের কোনো ঝামেলা ছাড়াই!!!

7.এরপর Create Top Item এ ক্লিক করুন…
5.jpg এখন নিজে নিজেই আপনার জাভা মোবাইলের জন্য বাংলা বই তৈরী করুন তাও আবার .jar এবং .jad ফরমেটের...বাংলা ফন্টের কোনো ঝামেলা ছাড়াই!!!

8.এরপর আপনার বাংলা (Unicode ফন্টে) বইটির লেখাগুলো কপি করে নিচের মত করে Paste করুন…
6.jpg এখন নিজে নিজেই আপনার জাভা মোবাইলের জন্য বাংলা বই তৈরী করুন তাও আবার .jar এবং .jad ফরমেটের...বাংলা ফন্টের কোনো ঝামেলা ছাড়াই!!!
7.jpg এখন নিজে নিজেই আপনার জাভা মোবাইলের জন্য বাংলা বই তৈরী করুন তাও আবার .jar এবং .jad ফরমেটের...বাংলা ফন্টের কোনো ঝামেলা ছাড়াই!!!

9.এরপর Create Item -এ ক্লিক করুন…আপনার যদি আরো কিছু এই page-এ লিখার থাকে তবে Create Next item -এ ক্লিক করুন…এইভাবে একটি page -এ অনেকগুলো Item তৈরী করতে পারবেন কিন্তু সর্বোচ্চ ১০ টি page -তৈরী করতে পারবেন….

10.এরপর যদি আপনি আপনার project-এর একটি Icon দিতে চান তবে Icon এ ক্লিক করে একটি ছোটো Icon upload করতে পারেন তবে তা .png ফরমেটের হতে হবে…

11.এরপর properties-এ যেয়ে আপনার মত করে properties লিখতে পারেন….

12.এরপর Build এ ক্লিক করে build project -এ ক্লিক করলেই আপনার .jar ও .jad ফরমেটের বই তৈরী হয়ে যাবে…এরপর কি করবেন??? download করে পড়া শুরু করেন আপনার নিজের তৈরী বই!!
8.jpg এখন নিজে নিজেই আপনার জাভা মোবাইলের জন্য বাংলা বই তৈরী করুন তাও আবার .jar এবং .jad ফরমেটের...বাংলা ফন্টের কোনো ঝামেলা ছাড়াই!!!

13.আরো অনেক কিছু করতে পারবেন…যেমন text size বাড়ানো কমানো, text color change, background color change, ইত্যাদি…
(যারা বিজয় ব্যবহার করেন তারা নিচের সাইট এ যেয়ে আপনার বিজয় Text গুলো Unicode text-এ কনভার্ট করতে পারেন:
http://thpbd.org/bangla/v3.0/index.html )
আরে, আসল কথাই বলতে ভুলে গেছি….কিছু বাংলা বই তৈরী করে আমাকে লিঙ্ক টা দিয়েন…বই পরার খুব শখ কিন্তু বাংলা বই সব .pdf -এ বলে মোবাইল -এ বই পড়তে পারি না! :D

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

5 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

5 × two =