আপনার ওয়েবসাইটক কি সম্পুর্ণ হয়েছে,না হলে দূরে রাখুন সার্চ ইঞ্জিন থেকে

4
330

নবীন কিংবা প্রবীণ – যেকোনো ব্লগার/ লেখকই নতুন কোনো ব্লগ/ওয়েবসাইট খুললে প্রথম কিছুদিন অনিশ্চয়তার মধ্যে ব্লগে প্রচুর পরিবর্তণ করে। ডিজাইনে পরিবর্তন আনে, বিষয়বস্তুতে পরিবর্তন আনে, পেজের বিন্যাসে পরিবর্তণ আছে, তারচেয়েও খারাপ হল বিভিন্ন পোষ্টের লিংকের পরিবর্তন আনেন। কিন্তু সার্চ ইঞ্জিনের ইনডেক্সে এই পরিবর্তনগুলোর ফলাফল দীর্ঘস্থায়ী হতে পারে। এই কিভাবে এ থেকে রক্ষা পাওয়া যায়, তাই পোষ্টে আলোচনা করা হবে।

ধরুন আপনি একটি ব্লগ খুললেন, তাতে হোমপেজ, ব্লগপেজ, আমার কথা (http://www.examplesite.com/amar-kotha), যোগাযোগ (http://www.examplesite.com/jogajog) নামে পেজ তৈরি করলেন। পরের দিন মনে হয় পেজের নামগুলো ঠিক হয়নি, লিংকগুলো ইংরেজি হওয়া উচিত ছিল, তখন আপনি নাম পরিবর্তন করলেন আমার কথা (http://www.example.com/about-me) এবং যোগাযোগ (http://www.examplesite.com/contact)। এরও কয়েকদিন পরে মনে হল আপনি আমার কথা পেজের কনটেন্ট পুরোপুরি পরিবর্তন করে ফেলতে চান। পরিবর্তন করেও ফেললেন, কিন্তু দেখা গেল সার্চ ইঞ্জিনে আপনার পুরোনো পেজগুলোই দেখাচ্ছে কিংবা পুরো লিংকই ভুল। কারণ আপনি পেজের লিংকগুলো পরিবর্তন করে ফেলেছেন ঠিকই কিন্তু সার্চ ইঞ্জিনের বট আপনার অপেক্ষায় বসেছিল না, সে নিজের ইচ্ছামতো আপনার অসর্ম্পুণ ওয়েবসাইটের অসম্পূর্ণ পেজগুলোকে ইনডেক্স করে ফেলেছে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

তাই অসর্ম্পূণ ওয়েবসাইট কোনো অবস্থাতেই ইনডেক্স হতে দেয়া ঠিক নয়।

এতে ক্ষতি কি?

  • নতুন ওয়েবসাইটগুলো খুবই ধীরে ধীরে ইনডেক্স হয়। তাই একবার অসম্পূর্ণ ওয়েবসাইট ইনডেক্স হয়ে গেলে পুনরায় পুরো সাইট ইনডেক্স না হওয়া পর্যন্ত বার বার সার্চ ইঞ্জিনে আপনার সাইটের পুরোনো পেজগুলোই দেখাবে।
  • সার্চ ইঞ্জিনের ইনডেক্সিংয়ের কারনে পাঠকরা বিভ্রান্ত হতে পারে।
  • ডেডলিংক ইনডেক্সে থাকার কারণে পেজ র‌্যাংক এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে সমস্যা হতে পারে।

এ থেকে বাচাঁর উপায় কি?

এই সমস্যা থেকে অনেকভাবেই রক্ষা পাওয়া যায়। তবে আজকের এই পোষ্টে আমি ওয়েবসাইট বানানোর প্রথম কিছুদিন ব্যবহার করা যায় এমন একটি সহজ উপায় দেখাবো। আমার মতে এটি সবচেয়ে সহজ এবং যেকেউ এটি ব্যবহার করতে পারেন। আর আরোও কিছু উপায় আছে যা অনভিজ্ঞ হাতে গেলে উপকারের বদলে ক্ষতির সম্ভাবনাই বেশি।

এই ব্যবস্থায় প্রাথমিক ডিজাইনরত অবস্থা আপনি যেকোনো ধরনের সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইটে ঢুঁকবার অনুমতি বন্ধ করে দেবেন। তারপর যখন ডিজাইন এবং বিষয়বস্তু পুরোপুরি ঠিক হয়ে যাবে, তখন আবার পুনরায় অনুমতি দেবেন।

কিন্তু কিভাবে?

  • যারা blogger.com এর ব্লগ ব্যবহার করেন, তারা Settings এ গিয়ে Let search engines find your blog? অপশনের No পছন্দ করুন এবং Save Settings বাটনে ক্লিক করুন।
  • যারা wordpress.com কিংবা নিজের সার্ভারে ওয়ার্ডপ্রেস ইনস্টল করে ব্লগ বানিয়েছেন, তারা Privacy লিংকে গিয়ে Blog Visibility তে I would like my blog to be private, visible only to users I choose পছন্দ করুন এবং Save Changes বাটনে ক্লিক করুন।

ব্যাস, এখন থেকে পাঠকেরা আপনার ব্লগ দেখবে ঠিকই, কিন্তু সার্চ ইঞ্জিন আপনার ব্লগে ঢুঁকতে পারবে না। ফলে ইনডেক্সও করতে পারবে না।

ওয়েবসাইট বানানোর কাজ শেষ হয়ে গেলে অবশ্যই অবশ্যই Settings গুলোকে আগের অবস্থায় ফিরিয়ে আনবেন, নতুবা আপনার ব্লগ/ওয়েবসাইট ইনডেক্স হবে না।

এই সাইটটি দেখতে পারেন  কাজে আসবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

4 মন্তব্য

  1. Bhaiya amar akta jiggasha ai je blogger.com er blog diye ki akjon shofol blogger howa jay ? Ami akjon shofol blogger hote chai abong amar akta blog o ase => http://www.shafkatworld.blogspot.com. Amar blog ta kamon ektu janaben. Ami ei blog theke aay korte chai ki korbo ? Jabotio prosner jonno obhiggotar aloke apnar sahajjo chachhi, amar bloger bhul truti gulo doya kore ullekh korben. Dhonnobad…………

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

3 + 15 =