১৫টি প্রয়োজনীয় টুলস ওয়েবসাইট তৈরীর জন্য

0
416

১৫টি প্রয়োজনীয় টুলস ওয়েবসাইট তৈরীর জন্যএকটা টাইটানিক জাহাজ তৈরী করা আর একটা ওয়েব সাইট তৈরী করার মধ্যে আমি কোন পার্থক্য খুজে পাই না। আপনি হয়তো ভাবছেন কিসের মধ্যে কি, পান্তা ভাতে ঘি।  আরও কিছু ভাববার আগেই চলুন দেখা যাক এ দুটি বিষয়ের মিল কোথায়। প্রথমেই আসি টাইটানিকের ব্যাপারে। টাইটানিক জাহাজ তৈরী করেছে কিছু প্রকৌশলী ও অসংখ্য কর্মীদের সমন্বয়ে গঠিত একটি দক্ষ ডেভেলপার টিম। এবার আসুন ওয়েবসাইটের ব্যাপারে। আপনি যখন একটি ওয়েবসাইট তৈরী করবেন আপনারও কিন্তু একটা ডেভেলপার টিম লাগবে। আমি যদি বলি ড্রিমওয়েভার বা নোটপ্যাড++ -ই আপনার সেই ডেভেলপার টিম, আপনি হয়তো এটি স্বীকার করতে দ্বিধা করবেন না বলে –ই আমার ধারণা।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

জাহাজ তো তৈরী হয়ে গেল, এবার এটির সৌন্দর্যবর্ধন করবার পালা। আর এ কাজটা করেছে একদল সুদক্ষ ডিজাইনার। তেমনিভাবে আপনার ওয়েবসাইট ডিজাইন করতে হলেও আপনার ডিজাইনার লাগবে। নিশ্চিতভাবেই বলা যায় যে ফটোশপ বা ফ্ল্যাশপ্রো –ই আপনার সেই ডিজাইনার, যেগুলি আপনার ওয়েবসাইটকে আরও সৌন্দর্যময় করে ফুটিয়ে তুলতে সাহায্য করে। কি প্রমান তো পেলেন আমার কথা ভুল না সঠিক। তো্ এভাবে যদি মিল খুঁজতে চান, আরও অনেক মিল খুজে পাবেন। আসলে এসব ক্ষেত্রে দৃষ্টিভঙ্গিটাই গুরুত্বপূর্ণ। আর এ কারনেই হয়তো জনৈক মুসলিম মনীষী বলেছিলেন “দৃষ্টিভঙি বদলাও, জীবন বদলে যাবে”। যাহোক বন্ধুগণ কথায় কথা বাড়ে।

১৫টি প্রয়োজনীয় টুলস ওয়েবসাইট তৈরীর জন্য

এতক্ষন তো অনেক কথা হলো ওয়েবসাইট তৈরীর টুলসমূহ নিয়ে। তো আর দেরী কেন, চলুন দেখে নেওয়া যাক ওয়েবসাইট তৈরীর কিছু উপকারী টুলস

ওয়েব পেজ টুলস

১. ড্রিমওয়েভার: আ্যডোবি ড্রিমওয়েভার অত্যন্ত জনপ্রিয় একটি টূলস। বিশেষত, ওয়েব ডেভেলপারদের কোডিং করার জন্য এটি খুবই প্রয়োজনীয় একটি টুলস।

২. নোটপ্যাড++ আমরা সবাই বিভিন্ন প্রয়োজনে নোটপ্যাড ব্যবহার করে থাকি। এবার এসেছে নোটপ্যাড এর নতুন এবং উন্নত সংস্করণ নোটপ্যাড++।

৩. এইচটিএমএল কীট: এইচটিএমএল কীট আরেকটি সহায়ক ওয়েব পেজ কোডিং টুল। ডেভেলভপারদের একটি পছন্দনীয় টুলস এটি।

৪. ন্যামো ওয়েব এডিটর: আপনি ওয়েবসাইট তৈরী করতে চাইলে এ টুলটি ব্যবহার করতে পারেন।

৫. হটস্ক্রিপ্ট: এ টুলটি ব্যবহার করে আপনি আপনার ওয়েবসাইটকে আরও সুন্দরভাবে সাজিয়ে তুলতে পারেন।

গ্রাফিকস ডিজাইন টুলস

৬. আ্যডোবি ফটোশপ: গ্রাফিক ডিজাইনারদের জন্য ফটোশপ অত্যন্ত প্রয়োজনীয় একটি টুলস। ডিজাইনকে আরও সুন্দর করে তুলতে আপনিও ফটোশপ ব্যবহার করতে পারেন।

৭. ইরফানভিউ: ইরফানভিউ একটি দারুন ইমেজ এডিটিং সফটওয়্যার। গ্রাফিক ডিজাইনারদের কাছে ইরফানভিউ একটি প্রয়োজনীয় টুলস।

৮. সেরিফ ড্রপ্লাস: গ্রাফিকস ডিজাইনে ফটো এডিটিংয়ের জন্য এটি আরেকটি সুন্দর টুলস। আপনিও ব্যবহার করে দেখতে পারেন।

ওয়েবসাইট ম্যানেজমেন্ট টুলস

৯. ফাইলজিলা: এটি একটি ফ্রি টুলস। ওয়েবসাইটে ফাইলস আপলোড এবং ওয়েবসাইট ম্যানেজমেন্টের জন্য ফাইলজিলা খুব উপকারী।

১০. কনট্রিবিউট: ওয়েবসাইট ব্যবস্থাপনার জন্য এটি আরেকটি উপকারী টুলস। এটা দিয়ে আপনি খুব সহজেই আপনার ব্লগ পোস্ট হালনাগাদ করতে পারেন।

১১. ইমেইল চেক: এ টুলসটির সাহায্যে আপনি চেক করতে পারেন স্প্যামাররা আপনার ওয়েবসাইটের ইমেইল আ্যড্রেস দেখতে পারে কিনা।

ফ্ল্যাশ/আ্যনিমেশন তৈরীর টুলস

১২. ডিভ আইও: এটি একটি ফ্রি টুলস। ডিভ আইও টুলসটির সাহায্যে আপনি আপনার ডিজিটাল ক্যামেরা থেকে ভিডিও এভিআইতে নিতে পারবেন।

১৩. ফ্লাশ প্রো: এই সফটওয়্যারটি ব্যবহার করে আপনি খুব সহজেই বিভিন্ন ধরনের ফ্ল্যাশ তৈরী করতে পারবেন।

১৪. কুলমুভস: ফ্ল্যাশ আ্যনিমেশন তৈরীর কাজটা নিঃসন্দেহে অনেক সহজ করে দিয়েছে এই টুলসটি। আপনিও টুলসটি ব্যবহার করে দেখতে পারেন।

অন্যান্য টুলস

১৫. এমএসএন সাইট সার্চ: এটি মাইক্রোসফটের একটি ফ্রি টুলস। এ টুলটি ব্যবহার করে আপনার সাইটে ভিজিটরদের জন্য সার্চ অপশন যোগ করতে পারেন।

উপরোক্ত সফটওয়্যারসমূহ বিভিন্ন ধরনের কাজের জন্য সহায়ক। এসব সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে আমরা আমাদের অনেক সময় সাশ্রয় করতে পারি। এ টুলসগুলি যদি আপনাদের সামান্যতম উপকারে আসে তাহলে আমার এ ক্ষুদ্র প্রয়াস স্বার্থক হবে বলে মনে করি। সবাই ভাল থাকবেন।

– হুমায়ুন আহম্মেদ

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

ten − 4 =