মোবাইল রিচার্জ ব্যবসায়ীদের ধর্মঘট …..…. (সর্বশেষ আপডেট)

7
332

বেশ কিছুদিন যাবত চলমান মোবাইলফোন রিচার্জ ব্যবসায়ীদের আন্দোলনটি লক্ষ্য করলে দেখা যাবে দেশের বিভিন্ন যায়গায় বিভিন্ন দাবী নিয়ে বিচ্ছিন্নভােব ঘোষিত বিভিন্ন কর্মসূচীগুলো একটি একক আন্দোলনে রূপ নিচ্ছে। যা একাদিকে যেমন ব্যবসায়ীদের আশা জাগাচ্ছে অন্যদিকে বিভিন্ন রিচার্জ অবরোধ কর্মসূচীর জন্য গ্রাহকদের ভোগািন্ত বাড়ছে তথাপি মোবাইল অপারেটরগুলো নিশ্চুপ ভূমিকা পালন করছে। হয়তো অপারেটরগুলো ভিন্ন উপায়ে এটা ডিফেট করার পরিকল্পনা আঁটছে। তবে যত পরিকল্পনাই করা হোক আজ ব্যবসায়ীরা জেগে উঠেছে যেভাবে নীল করের বিরুদ্ধে কৃষকরা জেগে উঠেছিল। দীর্ঘ দশ বছরেরও বেশী সময় ধরে একই কমিশন কাঠামোর মাধ্যমে ব্যবসায়ীদেরকে রীতিমত প্রতারিত করে আসছে মোবাইল অপারেটরগুলো। অথচ এ দীর্ঘ সময়ের মধ্যে টাকার মূল্য কমেছে, দ্রব্যমূল্যের দাম বেড়েছে, জীবন যাত্রার ব্যয় বেড়েছে বহুগুনে কিন্তু এসকল ব্যবসায়ীদের কমিশন বাড়েনি এক ভাগও। প্রতিনিয়ত দ্রব্যমূল্য ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির ঊর্ধগতির ধারাবাহিকতায় যখন এ সকল ব্যবসায়ীদের নাভিশ্বাস উঠে তখন বিভিন্ন সময়ে বিভিন্ন মোবাইল অপারেটরদের কর্মকর্তার সাথে যোগাযোগ করে কমিশন বাড়ানের কথা বলা হলে শুধুমাত্র উপেক্ষিত হতে হয়েছে। তাই আজ তারা তাদের যৌক্তিক দাবী আদায়ে রাজপথে নেমে এসেছে।

চলুন এক নজরে দেখে নেই দেশের বিভিন্ন জেলায় চলমান বিভিন্ন কর্মসূচী সম্পর্কে

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ঢাকা:
সারাদেশে রবি রিচার্জ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ মোবাইল ফোন রিচার্জ অ্যাসোসিয়েশন। রবির ভাইস প্রেসিডেন্ট মাহমুদুর রহমানের দেয়া আপত্তিকর বক্তব্যের প্রতিবাদে ব্যবসায়ীরা এই সিদ্ধান্ত নেন। এছাড়াও গতকাল রিচার্জ ব্যবসায়ীরা রবির কার্যালয় ঘেরাও করেন।
বাংলাদেশ মোবাইল ফোন রিচার্জ ব্যবসায়ী অ্যাসোসিয়েশন এক প্রেসবিজ্ঞপ্তিতে জানিয়েছে, রিচার্জ ব্যবসায়ীদের বৈধ সংগঠন নেই’ বলে রবির ভাইস প্রেসিডেন্ট মাহমুদুর রহমান যে বক্তব্য দিয়েছে সেটি অবিলম্বে ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়ার মাধ্যমে প্রত্যাহার করে নিতে হবে।

রাজধানীতেও ধর্মঘট : রিচার্জে কমিশন বৃদ্ধিসহ সাত দফা দাবিতে রাজধানীতে তিন দিন ফোন রিচার্জ বন্ধ রাখার ঘোষণা দিয়েছে ‘ঢাকা টেলিরিচার্জ ঐক্যপরিষদ’। এ সম্পর্কে পরিষদের আহ্বায়ক নুরুল হুদা বলেন, শনিবার থেকে ঢাকায় কোনো দোকান থেকেই রিচার্জ করা যাচ্ছে না। কমিশন বৃদ্ধির দাবিতে ৮ অক্টোবর পর্যন্ত সব ধরনের রিচার্জ দেওয়া-নেওয়া বন্ধ থাকবে। তিনি জানান, ৮ অক্টোবর জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন থেকে পরবর্তী কর্মপরিকল্পনা ঘোষণা করা হবে।

মোবাইল রিচার্জ ব্যবসায়ীদের ধর্মঘট .....…. (সর্বশেষ আপডেট)

মাদারীপুর:
মাদারীপুরে টেলিকমিউনিকেশন ব্যবসায়ী সমিতির উদ্যোগে আজ রবিবার সকালে শহরের পুরান বাজার প্রধান সড়কে এক মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। এ ছাড়া ব্যবসায়ীরা মোবাইলে রিচার্জ বন্ধ করে দিয়েছে।

রাজশাহী:
সব মোবাইল ফোন অপারেটরের ফ্লেক্সিলোডে ১০ শতাংশ কমিশনের দাবিতে শনিবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য সব ধরণের রিচার্জ ও স্ক্র্যাচ কার্ড বিক্রয় বন্ধ করে দিয়েছেন রিচার্জ ব্যবসায়ীরা। গত শুক্রবার রাতে এক জরুরি সভায় রাজশাহীর মোবাইল ফোন রিচার্জ ব্যবসায়ীরা এ সিদ্ধান্ত নেন।রোববার দুপুরে একই দাবিতে মহানগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে মানববন্ধন করেছে রিচার্জ ব্যবসায়ীরা

গাজীপুর:
৭ অক্টোবর: গাজীপুরের কাপাসিয়ায় মোবাইল রির্চাজ সমিতি রোববার মোবাইল রিচার্জের কমিশন বৃদ্ধির দাবিতে বিক্ষোভ ও সমাবেশ করেছে। পরে তারা একই দাবিতে উপজেলা নিবার্হী অফিসারের কাছে স্বারকলিপি দেন। সমিতি রোববার ও সোমবার উপজেলায় ৪৮ ঘণ্টার ধর্মঘটের ডাক দিয়েছে।

নাটোর:
মোবাইলে টাকা রিচার্জে শতকরা ১০ ভাগ কমিশনসহ বিভিন্ন দাবিতে মঙ্গলবার থেকে ধর্মঘট, মানববন্ধন, সমাবেশ, বিক্ষোভ মিছিলসহ নানা কর্মসূচি চলছে সারাদেশে।

আশুলিয়া:
আশুলিয়ায় মোবাইল রিচার্জে কমিশন বৃদ্ধির দাবীতে মানববন্ধন
২ অক্টোবর সকালে আশুলিয়ার বাইপাইলে নবীনগর-কালিয়াকৈর মহাসড়কে বাইপাইল ফ্ল্যাক্সিলোড ব্যবসায়ী এসোসিয়েশনের ব্যানারে মোবাইল রিচার্জে শতকরা ১০ ভাগ কমিশনের দাবীতে মানব বন্ধন কর্মসূচী পালন করেছে।

পাবনা:
পাবনার ব্যসায়ীদের মোবাইল রিচার্জে কমিশন বাড়ানোর দাবি
পাবনার মোবাইল রিচার্জ ব্যসায়ীরা সব কমিশন শতকরা দুই দশমিক ৭৫ টাকা থেকে ১০ টাকায় বাড়ানোর দাবি জানিয়েছে। ৩ অক্টোবর পাবনা জেলা ফোন-ফ্যাক্স মালিক সমিতির উদ্যোগে প্রেস ক্লাবের ভিআইপি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান তারা। সংবাদ সম্মেলনে ব্যবসায়ীরা আরো জানান, এ সব দাবিতে গত ১ অক্টোবর থেকে পাবনা জেলার পাঁচ শতাধিক মোবাইল লোড ব্যবসায়ীরা ধর্মঘট পালন করে আসছেন। আগামী ১৬ অক্টোবরের মধ্যে দাবি মানা না হলে আরো বড় কর্মসূচি দেয়া হবে।

লালপুর:
লালপুরে মোবাইল ফোনে রিচার্জ এক সপ্তাহ বন্ধ রাখবেন ব্যবসায়ীরা
বিভিন্ন দাবিতে নাটোরের লালপুরে গত মঙ্গলবার থেকে আগামী সোমবার পর্যন্ত মোবাইল ফ্লেক্সি ১ সপ্তাহ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা। সোমবার লালপুর উপজেলা মোবাইল ফ্লেক্সি ব্যবসায়ীদের এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। ফ্লেক্সি ব্যবসায়ী সূত্রে জানা যায়, সোমবার দুপুর ২টার দিকে লালপুর পাবলিক লাইব্রেরি চত্বরে উপজেলার শতাধিক মোবাইল ফ্লেক্সি ব্যবসায়ী এক জরুরি বৈঠকে বসেন।

পিরোজপুর:
পিরোজপুরে মোবাইল রিচার্জ বন্ধে ব্যবসায়ীদের মানববন্ধন
পিরোজপুরে রিচার্জ কমিশন বৃদ্ধির দাবীসহ ১০ দফা দাবীতে মোবাইল রিচার্জ ব্যবসায়ীরা জেলাব্যাপি ৫ দিনের ধর্মঘট পালন শুরু করেছে। জেলা টেলিকমিউনিকেশন ব্যবসায়ী সমিতির ডাকে গত রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত সব ধরনের মোবাইল রিচার্জ ও সিমকার্ড বিক্রি বন্ধ রাখা হয়েছে। এ উপলক্ষে রবিবার সকালে শহরের ক্লাব রোডে অনুষ্ঠিত এক মানব বন্ধনে এ ঘোষণা দেন ব্যবসায়ীরা।

মোবাইল রিচার্জ ব্যবসায়ীদের ধর্মঘট .....…. (সর্বশেষ আপডেট)

নড়াইল:
নড়াইল মোবাইল রির্চাজ ব্যবসায়ী এ্যাসোসিয়েশন মানববন্ধন ও সভা অনুষ্ঠিত
৫ দফা দাবিতে নড়াইলে মোবাইল রির্চাজ ব্যবসায়ী এ্যাসোসিয়েশন এর আয়োজনে মানববন্ধন ও সভা অনুষ্ঠিত হয়েছে। গত ২৭ সেপ্টেম্বর সকালে রূপগঞ্জ বাজারের চৌরাস্তায় মোবাইল রিচার্জ কমিশনবৃদ্ধিসহ ৫ দফা দাবিতে এ মানববন্ধন ও সভা অনুষ্ঠিত হয়।

মোবাইল রিচার্জ ব্যবসায়ীদের ধর্মঘট .....…. (সর্বশেষ আপডেট)

যশোর:
৩ অক্টোবর ব্যবসায়ীরা জেলা প্রশাসকের মাধ্যমে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে তাদের দাবি সম্বলিত স্মারকলিপি দিয়েছেন। এদিকে ব্যবসায়ীরা জানিয়েছেন, ৪ অক্টোবর থেকে তাদের ধর্মঘট বলবৎ থাকছে না। তবে তাদের দাবি না মানলে দেশব্যাপী বৃহৎ আন্দোলনের ডাক দেয়া হবে।

খুলনা:
খুলনায় মোবাইল রিচার্জ এসোসিয়েশনের ১০ অক্টোবর পর্যন্ত ধর্মঘট প্রত্যাহার
গ্রাহকদের কথা বিবেচনা করে ২ অক্টোবর থেকে ১০ অক্টোবর পর্যন্ত ৯ দিন খুলনায় মোবাইল রিচার্জ এসোসিয়েশনের ধর্মঘট প্রত্যাহার করা হয়। ২ অক্টোবর সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত নগরীর শিববাড়ি মোড়ে গ্রামীন মোবাইল কোম্পানীর খুলনা আঞ্চলিক কার্যালয়ের সামনে মোবাইল রিচার্জ এসোসিয়েশনের সদস্যরা অবস্থান কর্মসূচি পালন করে এবং কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি প্রদান করে।

শার্শা:
লিখিত বক্তব্যে ব্যবসায়ীরা বলেন আগামী ৩০ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত সকল মোবাইল কোম্পানীর সাথে লোড ট্রানজেকশন বন্ধ থাকবে এবং বেধে দেয়া সময়ের মধ্যে তাদের দাবী পূরণ না হলে ৬ অক্টোবর থেকে অনিদিষ্টকালের জন্য সকল প্রকার মোবাইল রিচার্জ বন্ধের ঘোষনা দিবেন বলে সাংবাদিক সম্মেলন করে সমিতির নেতৃবৃন্দ জানান।

শিবচর:
শিবচরে মোবাইল রিচার্জ ব্যবসায়ীদের ধর্মঘট
মাদারীপুর জেলার শিবচরে মোবাইল রিচার্জ ব্যবসায়ীদের ধর্মঘট চলছে। ব্যবসায়ীরা সকল মোবাইল কোম্পানির রিচার্জ বন্ধ করে দেয়ায় চরম ভোগান্তিতে পরেছে গ্রাহকরা। সমিতি সূত্র জানায়, ব্যবসায়ীরা দীর্ঘদিন ধরে মোবাইল ফোন কোম্পানির সঙ্গে ব্যবসায় করে আসছে। বর্তমানে সকল জিনিসের মূল্য বৃদ্ধি পেয়েছে। অথচ মোবাইল কোম্পানিগুলো তাদের পুরোনো কমিশনই দিচ্ছে যা বর্তমানের বাজারে খুবই নগণ্য। এ কমিশনের টাকায় দোকান ভাড়াই আসেনা। এ কারণে কমিশন বৃদ্ধির দাবিতে ২৮সেপ্টেম্বর থেকে গ্রাহকদের মোবাইল ফোনে টাকা রির্চাজ করা বন্ধ রেখেছে ব্যবসায়ীরা। দাবি না মানলে রিচার্জ বন্ধ থাকবে বলে ব্যবসায়ীরা জানান।

পঞ্চগড়:
শতকরা ১০ টাকা কমিশনের দাবিতে পঞ্চগড়ে মোবাইল ফোনে রিচার্জ বন্ধ
পঞ্চগড়ে ব্যবসায়ীরা ২৯ সেপ্টেমবর থেকে মোবাইল ফোনে টাকা রিচার্জ বন্ধ রেখেছেন। রিচার্জে শতকরা ১০ টাকা কমিশনের দাবিতে তারা এ কর্মসূচি পালন করছেন। এতে সাধারণ গ্রাহকরা চরম বিপাকে পড়েছেন। এদিকে কমিশন বৃদ্ধির দাবিতে ৩ অক্টোবর দুপুরে ব্যবসায়ীরা শহরের চৌরঙ্গী মোড়ে বিক্ষোভ সমাবেশ করে।

মোবাইল রিচার্জ ব্যবসায়ীদের ধর্মঘট .....…. (সর্বশেষ আপডেট)

গৌরনদী:
গৌরনদীতে মোবাইল ফোনে রিচার্জ ও সিম বিক্রি বন্ধ
১১ দফা দাবিতে বরিশাল বিভাগীয় রিচার্জ ও সিম বিক্রেতা অ্যাসোসিয়েশনের ডাকে ২৯ সেপ্টেম্বর ভোর থেকে বরিশালের গৌরনদী উপজেলার বিভিন্ন হাট বাজারের দুই শতাধিক মোবাইল ফোন রিচার্জ ও সিম বিক্রেতারা ৪৮ ঘন্টার ধর্মঘট পালন করে।

চুয়াডাঙ্গা:
চুয়াডাঙ্গায় মোবাইলফোন রিচার্জ মালিক সমিতির ৫ দফা দাবি আদায়ে লাগাতার ধর্মঘট শুরু
চুয়াডাঙ্গায় মোবাইল রিচার্জ মালিক সমিতি তাদের ৫ দফা দাবি আদায়ে লাগাতার ধর্মঘট শুরু করেছে। জেলার ৪টি উপজেলায় এ আন্দোলন চলছে। সমিতির কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী ৩ অক্টোবর সন্ধ্যা থেকে এ আন্দোলনের ডাক দেয়া হয়েছে। আন্দোলনের অংশ হিসেবে নেতৃবৃন্দ ওই দিন সকাল থেকেই প্রচার অভিযানে নামে। এ সময় থেকে রিচার্জ ও কার্ড বিক্রি বন্ধ রয়েছে।

মুন্সীগঞ্জ:
৪ অক্টোবর: মুন্সীগঞ্জে মোবাইল ফোনের ডাউনলোড কমিশন বৃদ্ধি দাবিতে মানববন্ধন করেছে ব্যবসায়ীরা। বৃহস্পতিবার বেলা ১২টার দিকে শহরস্থ প্রেসক্লাবের সামনে জুবলী রোডে এ মানববন্ধন করা হয়। এ মানববন্ধন কর্মসূচিতে মুন্সীগঞ্জ মোবাইল রিচার্জ ব্যবসায়ী সমিতির সভাপতি গাজী আমিনর ও সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম মিলনের নেতৃত্বে প্রায় দেড় শতাধিক ব্যবসায়ী অংশ গ্রহন করেন।
মোবাইল রিচার্জ ব্যবসায়ীদের ধর্মঘট .....…. (সর্বশেষ আপডেট)

পুটিয়া:
পুঠিয়া উপজেলায় ফ্ল্যাক্সিলোড ধর্মঘট :
রাজশাহী, ০৫ অক্টোবর, এবিনিউজ : রাজশাহীর পুঠিয়া উপজেলায় সকল প্রকার মোবাইলের রিচার্জের কমিশন বৃদ্ধির দাবিতে মোবাইল রিচার্জ ব্যবসায়ীরা সকল প্রকার মোবাইল কোম্পানির রিচার্জ অনির্দিষ্ট কালের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছেন।
এই ঘটনায় আজ শুক্রবার সকাল ১০টায় পুঠিয়া উপজেলা মোবাইল ব্যবসায়ীদের উদ্দ্যেগে বানেশ্বর ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ের হল রুমে কমিটি গঠন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দিনাজপুর:
অক্টোবর ০৫ (এন নিউজ টোয়েন্টিফোর ডটকম)-দিনাজপুরে গত ৪ দিন ধরে মোবাইল ফোনে টাকা রিচার্জ বন্ধ রেখেছে জেলার মোবাইল রিলোড ব্যবসায়ী সমিতি। মোবাইল ফোনের সকল অপারেটরে টাকা রিচার্জে ১০ ভাগ কমিশন প্রদানের দাবীতে তারা রিচার্জ বন্ধ রেখেছে। ফলে মোবাইল ফোন ব্যবহারকারী লাখ লাখ গ্রাহক বিপাকে পড়েছে। গত ২ অক্টোবর দিনাজপুর জেলা টেলিকমিউনিকেশন ব্যবসায়ী সমিতি ও মোবাইল রিলোড ব্যবসায়ী সমিতি মোবাইল ফোনের সকল অপারেটরে টাকা রিচার্জের কমিশন বৃদ্ধির দাবীতে মানববন্ধ ও মিছিল করেছে এবং জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দিয়েছে। তাদের এ দাবী বাস্তবায়ন না হওয়া পর্যন্ত দিনাজপুর জেলার ১৩ উপজেলায় মোবাইলে টাকা রিচার্জ বন্ধ রেখেছে ব্যবসায়ীরা।

পাবনা:
৩ অক্টোবর: পাবনার মোবাইল রিচার্জ ব্যসায়ীরা সব কমিশন শতকরা দুই দশমিক ৭৫ টাকা থেকে ১০ টাকায় বাড়ানোর দাবি জানিয়েছে। বুধবার পাবনা জেলা ফোন-ফ্যাক্স মালিক সমিতির উদ্যোগে প্রেস ক্লাবের ভিআইপি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান তারা।

দিনাজপুর :
দিনাজপুরে ২ অক্টোবর থেকে মুঠো ফোনে টাকা রিচার্জ বন্ধ রেখেছে জেলার মোবাইল রিলোড ব্যবসায়ী সমিতি। মোবাইল ফোনের সকল অপারেটরে টাকা রিচার্জে ১০% কমিশনের দাবীতে তারা রিচার্জ বন্ধ রেখেছে।

তথ্যসূত্রঃ
বিবিসি.কো.ইউকে
কালেরকন্ঠ
আমারদেশ অনলাইন
বাংলানিউজ২৪
বিডিনিউজ২৪ডটকম
এবিনিউজ২৪ডটকম
এন নিউজ টোয়েন্টিফোর ডটকম
এছাড়াও বিভিন্ন অনলাইন নিউজ পেইজ

বিচ্ছিন্ন আন্দোলনটিকে সংঘবদ্ধ ও ফলপ্রসু করার লক্ষ্যে ফেসবুকে একটি পেইজ খোলা হয়েছে। ব্যবসায়ী বন্ধুগণ আসুন ঐক্যবদ্ধ হই এবং নিজেদের দায়ী আদায়ে সচেষ্ট হই।

ফেইজবুক পেইজ লিংক এইখানে

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

7 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

19 − nineteen =