Windows এর ”Registry” এর Backup নিয়ে রাখুন

1
309

কেমন আছেন সবাই আসা করছি ভালো আছেন? আজকে একটি জিনিশ দেখব আমরা যে কিভাবে ব্যাকআপ করতে হয়  Windows এর ”Registry” । কম বেশী সবাই Windows এর Registry এর সাথে পরিচিত। Windows এর Registry এর মধ্যে দেয়া থাকে Windows কি ভাবে রান করবে তার সকল information। অনেক সময় আমাদের Registry Edit করার দরকার হয় এবং আমরা তা করি। এ কথা সকলের জানা যে কোন ভুল বা কোন কিছু  মুছে গেলে Windows এর সমস্যা হয় এবং তা ঠিক মত রান করে না। কেমন হয় যদি আমরা Windows এর Registry এর Backup  তৈরী করে রেখে দেই এবং তা প্রয়োজনে ব্যবহার করি? নিশ্চয় ভাল। তা হলে আর সময় নষ্ট করার দরকার কি?

যা করতে হবে তা হলো:-
১। Start ক্লিক, তারপর  Run  ক্লিক, তারপর  Regedit লিখে Ok দিন,

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

২। Registry Editor ওপেন হবে। এখানে My Computer ট্রি তে ক্লিক করুন। এবার File -> Export এ ক্লিক Export Registry File ডায়ালগ বক্স আসবে।

৩। File name এর ঘরে একটি নাম দিন (যে নামে সংরক্ষন করতে চান) তারপর Save as type এর ঘরে  Registration Files(*.reg) সিলেক্ট করুন(যদি সিলেক্ট না থাকে)। তার পর কোন ড্রাইভ এ Save  করতে চান তা সিলেক্ট করে দিন। তার পর Save ক্লিক করে Save করুন।

৪। এখন আসুন দেখি কিভাবে Registry রিষ্টোর করবেন। প্রথমে Registry Editor খুলে File Click, তারপর import  ক্লিক, তারপর Import Registry File ডায়ালগ বক্স আসবে। সেখানে যে ড্রাইভ এর মধ্যে Backup ফাইল আছে তা (Backup ফাইল )সিলেক্ট করে Open ক্লিক Ok ক্লিক।

ব্যাস কাজ শেষ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 × five =