html শেখার সহজ উপায় : অধ্যায় ৫

13
866
html শেখার সহজ উপায়  : অধ্যায় ৫

কাকতাড়ুয়া

সময় চলে আপন মনে । তার সাথে তাল মিলিয়ে চলতে হয় আমাদের । আমাদেরতালের সঙ্গে সময়ের তাল মেলানোর মধ্যে একটা সামনজস্য থাকা জরুরী । তাল মেলাতে গিয়ে কিছু কাজ অসমাস্ত থেকে যায়
যা নিজেকে থমকে রাখে কাকতাড়ুয়ার মত.................
html শেখার সহজ উপায়  : অধ্যায় ৫

আমার আগের html শেখার পোষ্ট গুলো যদি না দেখে থাকেন তবে চট করে একটু দেখে আসুন এতে আপনাদের বুঝতে সুবিধা হবে ।আমার আজকের আলোচনার বিষয় হল html -এর Colour code এবং Bgcolor ।

Colour code:-

সব রঙই কিছু কথা বলে তাইতো রঙের মধ্যেও রয়েছে ভিন্নতা । html-এর মধ্যে রঙের এই বিভন্নতা প্রকাশ করা হয় কালার কোড দিয়ে ।ব্যাকগ্রাউন্ডের রঙ থেকে ফন্টের রঙ সবই পরিবর্তন করা যায় তিনটি কালার কোডিং সিস্টেমের দ্বারা ।এই তিনটি কালার কোডিং সিস্টেম হল যথাক্রমে ১.সাধারণ নাম দিয়ে ,যেমন:- black,white,red,blue,green ২.হেক্সাডেসিমেল নম্বর দ্বারা, যেমন:- #000000,#FFFFFF,#FF0000,#0000FF,#00FF00 ৩.rgb পদ্ধতি দ্বারা ,যেমন:- rgb(0,0,0),rgb(255,255,255),rgb(255,০,০),rgb(০,255,০),rgb(০,০,255) ।এই তিন ধরনের রঙ বর্ননার পদ্ধতি থাকলেও ব্যবহারের ক্ষেত্রে কিন্তু মূলত ব্যবহার হয় হেক্সাডেসিমেল পদ্ধতিটিই ।সাধারণ নামের পদ্ধতিটিও ক্ষেত্র বিশেষে ব্যবহৃত হয়ে থাকে ।আর rgb পদ্ধতিতে ব্যবহৃত রঙ অনেক ব্রাউজারে প্রদর্শিত হয় না বলে বহুল ব্যবহৃত নয় ।নিচে তিনটি পদ্ধতি আলোচনা করা হল ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

১.সাধারণ নাম দিয়ে:-

এটির ক্ষেত্রে জানার কিছুই নেই আমরা যে নামে বিভিন্ন রঙকে জানি তাই এক্ষেত্রে ব্যবহার করা হয় ।

২.হেক্সাডেসিমেল নম্বর দ্বারা:-

এর গঠন #RRGGBB অর্থাত্‍ # চিহ্নের পর তিন জোড়া হেক্সাডেসিমেল সংখ্যা যার প্রথম জোড়া লাল রঙের গাঢ়ত্ব,২য় জোড়া সবুজ রঙের গাঢ়ত্ব,৩য় জোড়া নীল রঙের গাঢ়ত্ব প্রকাশ করে ।আমরা তো অনেকেই ডেসিমেল আর হেক্সাডেসিমেল সংখ্যা পদ্ধতি গনিতে শিখেছি,আর না শেখা থাকলে নিচে দেওয়া ছকটি দেখুন ।

ডেসিমেল 1 2 3 4 5 6 7 8 9 10 11 12 13 14 15
হেক্সাডেসিমেল 1 2 3 4 5 6 7 8 9 A B C D E F

অর্থাত্‍ ডেসিমেল সংখ্যা পদ্ধতির 10 হেক্সাডেসিমেল সংখ্যা পদ্ধতিতে A -এর সমান এবং অনুরূপে 11,12,13,14,15 যথাক্রমে B,C,D,E,F -এর সমান ।হেক্সাডেসিমেল সংখ্যা পদ্ধতিতে সর্বোচ্চ মান F পর্যন্ত হতে পারে । এখন হেক্সাডেসিমেল নম্বরের দ্বারা ওয়েব পেজে লাল রঙ ব্যবহার করতে হলে প্রথম জোড়া হেক্সাডেসিমেল সংখ্যার মান সর্বোচ্চ অর্থাত্‍ F হতে হবে বাকি দুই জোড়া হেক্সাডেসিমেল সংখ্যার মান সর্বনিম্ন অর্থাত্‍ ০ হতে হবে তাই হেক্সাডেসিমেল নম্বরে লাল রঙের কোড হবে #FF0000 অনুরূপে সবুজ আর নীল রঙের ক্ষেত্রেও হবে ।

৩.rgb পদ্ধতি দ্বারা:-

এর গঠন rgb(r,g,b) অর্থাত্‍ rgb(লাল রঙের গাঢ়ত্ব,সবুজ রঙের গাঢ়ত্ব,নীল রঙের গাঢ়ত্ব) ।এখানে r-এর মান 0 থেকে 255 পর্যন্ত যেকোন একটি সংখ্যা হয়ে থাকে অনুরূপে g এবং b-এর মানও হয় ।rgb পদ্ধতি দ্বারা ওয়েব পেজে লাল রঙ ব্যবহার করতে হলে r-এর মান সর্বোচ্চ অর্থাত্‍ 255 হতে হবে এবং g ও b-এর মান সর্বনিম্ন অর্থাত্‍ ০ হতে হবে তাই rgb পদ্ধতিতে লাল রঙের কোড হবে rgb(255,০,০) অনুরূপে সবুজ আর নীল রঙের ক্ষেত্রেও হবে ।

rgb পদ্ধতি এবং হেক্সাডেসিমেল নম্বর পদ্ধতির মধ্যে সম্পর্ক:-

হেক্সাডেসিমেল নম্বর পদ্ধতির যেকোন রঙকে খুব সহজেই rgb পদ্ধতিতে রূপান্তরিত করা সম্ভব ।এক্ষেত্রে #RRGGBB=rgb(R*16+R,G*16+G,B*16+B) উদাহরণ সরূপ লাল রঙের ক্ষেত্রে #FF0000=rgb(F*16+F,0*16+0,0*16+0)=rgb(15*16+15,0,0)=rgb(255,0,0)

নিচের ছকে ২টি রঙ পদ্ধতির উদাহরণ দেওয়া হল

remi html শেখার সহজ উপায়  : অধ্যায় ৫

Bgcolor:-

এটি কোন ট্যাগ নয় এটি একটি Attribute । এটি body,font,table,td,tr ইত্যাদি ট্যাগ গুলির মধ্যে বসে ।এই Attribute-এর = পরে কোটেশনের মধ্যে কালার কোডিংয়ের মান বসে ।অর্থাত্‍ এরকম <body Bgcolor=”#FF0000″> … </body>

 

ীা html শেখার সহজ উপায়  : অধ্যায় ৫

 

y!remi html শেখার সহজ উপায়  : অধ্যায় ৫ ইজ   baক
ভাল থাকুন নিজে আর ভাল রাখুন অপরকে…।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

13 মন্তব্য

  1. ভাই জান ………………..রং গুলার কোনো লিস্ট আছে . আমি একবারেই নতুন .শেখার প্রবল ইচ্ছা .

  2. সবার নিচের যে অংশ টা আছে না, কাকতাড়ুয়া লেখাটা ফ্লাশ হয়ে আসে। আমি চোখ বড় বড় করে খুজতেছিলাম এটা তৈরীর সিস্টেম টা কোথায় লিখছেন কিন্তু পেলাম না পরে দেখলাম ঐটা সিগনেচার হিসাবে দিছেন। বুঝতেই পারছেন কতটা মনযোগ দিয়ে পড়ছিলাম তাই সিগনেচার টাও ধরতে পারিনি।
    অনেক সুন্দর হচ্ছে, আমি এই ভাষাটা শিখতে চাচ্ছি। এক্ষেত্রে আপনার পোষ্টগুলো সত্যি অনেক সহায়ক। ধন্যবাদ আপনাকে।

  3. দারুন পরিষ্কার ভাষায় লিখেছেন তো ! বেশ ভালো লাগলো এগুলো !

  4. ভাই আপনার টিউনটি অনেক ভাল হয়েছে।চালিয়ে যান।আমি কিন্তু আপনার প্রতিটি টিউন পড়েছি,অসাধারন।ভাল থাকবেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

six + 4 =