ফেসবুক এর কিছু জটিল টিপস :D

5
1140

সবাই আমার সালাম/নমষ্কার গ্রহণ করবেন । আশা করি সবাই ভালো আছেন ????  আজকে ফেসবুক এর কিছু টিপস শেয়ার করব বিশ্বজুড়ে সামাজিক যোগাযোগে সবচেয়ে জনপ্রিয় সেবার নাম ফেসবুক। তবে বন্ধুত্বের এই ভার্চুয়াল বাহন ব্যবহারে ঝক্কিও কম নয়। ব্যক্তিগত নিরাপত্তাসহ সাইটটির বিভিন্ন ফিচার নিয়েও অনেকের আপত্তি রয়েছে। তবে ইচ্ছে করলে নিজের মতো করে ব্যবহার করা যায় ফেসবুক।

 

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

বন্ধুদের সঙ্গে লুকোচুরি : অনলাইনে থাকলেও সবসময় সব বন্ধুর সঙ্গে কথা বলার আগ্রহ থাকে না। তারপরও দেখা যায়, বন্ধুটি আপনাকে বারবার চ্যাট করার বার্তা পাঠিয়ে বিরক্ত করছে। কিংবা দেখা গেল আপনি যখন অনলাইনে বসেছেন তখন এমন কেউ আছে যার সঙ্গে আপনি চ্যাট করতে মোটেও ইচ্ছুক নন। এরূপ ক্ষেত্রে আপনার জন্য সবচেয়ে কার্যকর ব্যবস্থা হতে পারে Advanced Settings অপশন। এটি চালু করার জন্য চ্যাট বক্সের ওপরের দিকে ডান কর্নারের Advanced Settings- -এ ক্লিক করতে হবে। নতুন উইন্ডো আসবে। এখানে Turn on chat for all friends except…… এবং Turn on chat for only some friends… এ দুটো অপশন দেখা যাবে। Turn on chat for all friends except…এর ঘরে বন্ধুটির নামের কয়েকটি অক্ষর লিখলেই ফেসুবক আইডি প্রদর্শিত হবে। আইডিতে ক্লিক করে ঝধাব দিন।

 

উচ্চমাত্রার ছবি আপলোড : রেজ্যুলেশন যতই ভালো হোক না কেন ফেসবুকে আপলোড করার পর সেটি স্বয়ংক্রিয়ভাবে ছোট ও ফ্যাকাসে হয়ে যায়। ফলে আসল ছবির মজা খুব একটা থাকে না বললেই চলে। সম্প্রতি ফেসবুক উচ্চমাত্রার ছবি আপলোড করার সুবিধা এনেছে। ছবি আপলোড করার সময় Add More Photos ট্যাবের পাশে High Quality ঘরে টিকমার্ক করে তারপর আপলোড করতে হবে।

তথ্য ডাউনলোড : অনেক সময় হ্যাকিংয়ের কবলে পড়ে হারাতে হয় ফেসবুক আইডি। এ ধরনের ঝামেলা এড়াতে গত বছর ফেসবুক চালু করেছে ফেসবুক প্রোফাইলের সবকিছু ডাউনলোড করে রাখার পদ্ধতি। স্ট্যাটাস, ওয়াল পোস্ট, আপলোড করা ছবি, ট্যাগ করা ছবিসহ ডাউনলোড করা যাবে ফেসবুক আইডির পুরোটাই। ব্যাকআপ আকারে পিসিতে জমা রাখতে চাইলে যেতে হবে Account Settings অপশনে। এর পর নিচের দিকে Download a copy of your Facebook data লেখা লাইনটিতে ক্লিক করতে হবে।

 

ফটো জুম : ফেসবুককে কেন্দ্র করে অ্যাপস বা অ্যাপ্লিকেশন নির্মাতারা তৈরি করছেন বেশ কাজের ওয়েব অ্যাপ্লিকেশন। ফেসবুকের ছবি ভেতরে প্রবেশ না করেই বাইরে থেকে বড় আকারে দেখার এরকমই একটি অ্যাপস ‘ফেসবুক ফটো জুম’। এটি চালু করার জন্য গুগলের ক্রোম ব্রাউজার ব্যবহারকারীদের যেতে হবে এই লিংকে।  এর পর Add to Chrome ট্যাবে ক্লিক করতে হবে। আর মজিলা ফায়ারফক্স ব্যবহারকারীদের অ্যাড-অন ডাউনলোড করতে যেতে হবে এই লিংকে। কাজ শেষে ব্রাউজার কেটে দিয়ে আবার চালু করার পর ফেসবুকের যে কোনো ছবির ওপরে শুধু মাউস পয়েন্টার রাখলেই পূর্ণ মাপের ছবি প্রদর্শিত হবে।

 

অটো লগআউট :  সময়ের অভাবে অনেকই হয়তো ফেসবুকে লগআউট করার সুযোগ পান না। কিংবা লগআউট করতে ভুলে যান। এরকম ভুলোমনাদের ফেসবুক থেকে স্বংয়ক্রিয়ভাবে লগআউটে সাহায্য করবে অটো লগআউট অ্যাড-অন। একটা নির্দিষ্ট সময় পরে এটি ফেসবুক আইডি থেকে লগআউট করে দেবে। মজিলা ব্যবহারকারীরা এই লিংক থেকে এটি ডাউনলোড ও ইনস্টল করে নিতে পারেন।

 

ইন্টারনেট ছাড়াই ফেসবুক : এজন্য Account Settings-এ যেতে হবে। বামপাশের Mobile ট্যাবে ক্লিক করলে নতুন পেজ আসবে। এর পর Add a phone অপশনে এ ক্লিক করলে সেটআপ উইন্ডো আসবে। এখানে Country এবং Mobile carrier নির্বাচন করে ঘবীঃ-এ ক্লিক করতে হবে। এবার মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে ঋ লিখে সেন্ড করতে হবে 32665 নম্বরে। ফিরতি ম্যাসেজে মোবাইল ফোনে চলে আসবে একটি কোড। এ কোডটি Confirmation Code–এর ঘরে বসিয়ে Next করতে হবে। উল্লেখ্য, শুধু গ্রামীণফোন ও বাংলালিংক নম্বরের ক্ষেত্রে যত বার্তা আসবে তার জন্য ব্যবহারকারীকে কোনো টাকা পে করতে হবে না। তবে মোবাইল ফোন থেকে এ বার্তার প্রতি উত্তর পাঠাতে চাইলে অবশ্যই নির্ধারিত হারে ফি দিতে হবে।

ইচ্ছেমতো ফাইল পাঠানো : গুগল, ইয়াহু এবং আউটলুকের মতো এখন ফেসবুকেই পাওয়া যাচ্ছে ই-মেইল সেবা। ই-মেইল পাঠাতে যেতে হবে New Message অপশনে। নিচের দিকে ক্লিকের মতো আইকন দেখা যাবে। এখানে ক্লিক করলে পিসি থেকে ফাইল সিলেকশন অপশন আসবে। ফাইল অ্যাটাচমেন্ট করতে আকারের উপরে ভিত্তি করে কিছুটা সময় নেবে। সবশেষে নির্ধারিত ঘরে প্রাপকের ই-মেইল আইডি লিখে Send-এ ক্লিক করলেই কাজ শেষ।

 

টাইম-লাইনকে গুডবাই : বেশিরভাগ ইউজারের আপত্তি সত্ত্বেও টাইমলাইন নামে নতুন ধরনের প্রোফাইল প্রদর্শন পদ্ধতি চালু করেছে ফেসবুক। তবে কিছুটা কৌশলে এই টাইমলাইন সরিয়ে আগের প্রোফাইলে ফিরে আসা যায়। গুগলক্রোম ব্যবহারকারীরা এই লিংক থেকে টাইমলাইন রিমুভার অ্যাপসটি ডাউনলোড করে নিতে পারেন। আর মজিলার জন্য যেতে হবে এই লিংকে। 

{সূত্রঃ দৈনিক সমকাল পত্রিকা}

সবাইকে অসংখ্য ধন্যাবাদ ।।।। ভালো থাকবেন ।।।।

……………. {সমাপ্ত} …………….

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

5 মন্তব্য

  1. অনেক common tips..অনেকেই জানে এগুলা। আর ইচ্ছেমতো ফাইল পাঠানো জায় না। .exe সাপোর্ট করেনা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 × five =