Photoshop Basic – পর্ব ১

8
1193

সবাই কেমন আছেন? অনেকদিন পর আমি আবার টিউনারপেজে ফিরলাম পোষ্ট নিয়ে। তবে এবার কোন গেমের রিভিউ বা প্রতিবেদন কিংবা সফটওয়্যার নিয়ে নয়! এসেছি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং কাজের জিনিস এডোবি ফটোশপ এর কিছু Basic Tutorial নিয়ে!

আপনারা যারা টিউনারপেজের পোষ্ট গুলোর নিয়মিত পাঠক তারা নিশ্চয়ই দেখেছেন যে টিউনারপেজে ইতোমধ্যে ফটোশপ নিয়ে অনেকগুলো টিউটোরিয়াল হয়েছে। অনেকে টিউটোরিয়াল গুলো সমাপ্ত করেছেন আবার অনেকে করেন নি। কিন্তু যত টিউটোরিয়াল হয়েছে, বেশিরভাগ গুলোতেই ফটোশপের মূল কোন কোন টুলস দিয়ে কাজ করতে হয় বা সাধারণ কাজগুলো কিভাবে করতে হয় তা নিয়ে অতটা বিস্তারিত করা হয় নি। তাই আজকে আমি আপনাদের জন্য নিয়ে এলাম এডোবি ফটোশপ বেসিক টিউটোরিয়াল। এখানে আমরা আজকে জানবো কিভাবে টুল ব্যবহার করতে হয়য় এবং নতুন ফাইল তৈরীর জন্য কিভাবে ব্যাকগ্রাউন্ড তৈরী করতে হয়! :)

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

Photoshop Basic - পর্ব ১

 

বেসিক যখন বলেছি তখন একদম প্রথম থেকেই শুরু করা যাক, কি বলেন?? :D

 

১. প্রথমে এডোবি ফটোশপ আপনার কম্পিউটারে ইন্সটল করুন। তারপর ইন্সটল কমপ্লিট হলে ডেস্কটপ শর্টকার্টে দেয়া ফটোশপ প্রোগ্রামটি রান করান।

A) Windows এর ক্ষেত্রে –

Start>Program (Windows 98)/All Programs (Windows XP)> Adobe Photoshop Start> All Programs> Adobe Master Collection CS5> Adobe Photoshop CS5.

B) Mac OS এর ক্ষেত্রে – ডাবল ক্লিক করে এডোবি ফটোশপ ফোল্ডার খুলুন এবং ফটোশপ CS5 আইকনের উপর ডাবল ক্লিক করলে প্রোগ্রামটি রান হবে।

Photoshop Basic - পর্ব ১

উল্লেখ্য যে ফটোশপ রান হলে মেনুবার, টুল বক্স, টুল অপশনস বার, এবং চারটি প্যালেট ভেসে উঠবে। লক্ষ্য করুন, কোন ফাইল বা ইমেজ কিন্তু ওপেন হবে না। ফটোশপের ওয়ার্কিং ফিল্ড ততক্ষন ছবির মত কালো থাকবে যতক্ষণ না কমান্ড দিয়ে কোন কিছু ওপেন করা হবে।

 

২. Tool Box এর ব্যবহার :

টুল বক্সে সাধারত Selection টুল, Painting টুল, Editing টুল, Foreground And Background Color Selection Box এবং Viewing টুল থাকে। ধীরে ধীরে আমরা সমস্ত টুল নিয়ে আলোচনা করব। আজকের টিউটোরিয়ালে আমরা কেবল যে সকল টুল ব্যবহার বেশী হয় সেগুলোর নাম ও ছবি দেখব।

Photoshop Basic - পর্ব ১

ফাইল খোলামাত্র বামদিকে লম্বা করে ১ কলামে টুলগুলো সাজানো থাকে। লক্ষ্য করুন টুলের একদম উপরে ডানদিকে মুখ করা দুটি ছোট ত্রিভূজ আছে, এগুলো সুইচের মত কাজ করে। এটিতে ক্লিক করে টুলবক্সের টুল গুলো ১ কলামের পরিবর্তে দুই কলামে শো করবে। কাজটা করে নিন। এতে আলোচনা ও কাজ করতে সুবিধা হবে।

নিচের ছবিতে টুলবক্সের সকল টুল, এদের নাম এবং কী-বোর্ড শর্টকার্ট কী দেয়া হল –

Photoshop Basic - পর্ব ১

 

৩. Hidden টুল :

টুলবক্সের অধিকাংশ আইকনেই একাধিক টুল থাকে। এই জন্য যে আইকনের এক্সট্রা টুল ব্যবহার করতে চান সেটির উপর মাউস কার্সর ধরে রাইট বাটন ক্লিক করলে এক্সট্রা টুলস গুলো এসে পড়ে। নিচের ছবিতে প্রথম টুলটির হিডেন এক্সট্রা টুলস দেখানো হল –

Photoshop Basic - পর্ব ১

 

 

৪. Title বার :

ফটোশপ খোলা মাত্র সবচাইতে উপরে PS লেখা যে বারটি থাকে সেটিই হল ফটোশপের টাইটেল বার।

Photoshop Basic - পর্ব ১

 

৫. Menu বার :

টাইটেল বারের নিচে File, Edit, Image ইত্যাদি লেখা বারটির নাম হল Menu বার। File>Save, File>Close, Select>All ইত্যাদি কমান্ড এখান থেকে দেয়া হয়। এই বার কে মেনু কমান্ড ও বলে।

Photoshop Basic - পর্ব ১

৬. Tool Options বার :

এই অপশন বার ব্যবহার করে বিভিন্ন টুলের সেটিংস চেঞ্জ করা হয়। টুল বক্স থেকে টুল পরিবর্তনের সাথে সাথে টুল অপশন বারও পরিবর্তিত হয়। স্ক্রীনের উপরের দিকে মেনু বারের নিচে এটি থাকে।

Photoshop Basic - পর্ব ১

 

৭. Palette :

প্রথমবার Windows>Color বা F6 (কিংবা নির্দিষ্ট প্যালেটের নাম) কমান্ড দিলে নির্দিষ্ট প্যালেটটি ভেসে ওঠে। আবার মেনু থেকে Windows>Color বা F6 (কিংবা নির্দিষ্ট প্যালেটের নাম) কমান্ড দিয়ে প্যালেট বন্ধ করা যায়। প্রথমে ফটোশপ ইন্সটল দিলে মোট চারটি প্যালেট খোলে।

Photoshop Basic - পর্ব ১

 

আজকে আমরা একটি জিনিস নিয়ে আলোচনা করব। সেটা হল কিভাবে ফাঁকা ফাইলের ব্যাকগ্রাউন্ড কালার নির্বাচন করা যায়।

চলুন দেখে নেয়া যাক –

১. আরেকবার বলে নেই, এটা কিন্তু কোন ইমেজ নিয়ে কাজ নয়। কেবল নতুন একটা ফাইল তৈরী করা হবে। সম্পূর্ণ নতুন। এই জন্য প্রথমে মেনু থেকে File>New (Ctrl+N) কমান্ড দিন। নতুন ফাইলের রেজুলেশন এবং অন্যান্য সেটিংস এর জন্য একটু ডায়ালগ বক্স আসবে।

Photoshop Basic - পর্ব ১

২. উপরের ছবির মত Width অপশনে 426 Pixels, Height অপশনে 426 Pixels, Resolution অপশনে 71, Color Mode/Mode অপশনে RGB Color, Background Contents/Contents অপশনে White সিলেক্ট করুন এবং Colour Profile অপশনে sRGB IEC61966-2.1 সিলেক্ট করুন।

৩. OK করুন। একটি সাদা রঙের ব্যাকগ্রাউন্ড তৈরি হবে।

৪. টুলবক্সের নিচের দিকে Color Selection বক্স থেকে উপরেরটি অর্থ্যাৎ Foreground Color সিলেক্ট করুন।

Photoshop Basic - পর্ব ১

 

কালার প্যালেট আসবে।

Photoshop Basic - পর্ব ১

এবার পছন্দের কালার সিলেক্ট করে ওকে করুন। দেখবেন সুন্দর একটি ব্যাকগ্রাউন্ড তৈরী হয়েছে। এখন আমরা ব্রাশ টুল ব্যবহার করে এই ব্যাকগ্রাউন্ড এর উপর কিছু আঁকতে পারব কিংবা কোন টেক্সট লিখতে পারব।

 

এই ছিল আজকের আজকের পর্ব। আগামী পর্বে এই ব্যাকগ্রাউন্ডে আমরা ব্রাশ টুলের কাজ ও টেক্সট লিখা সম্পর্কে জানবো। সেই পর্যন্ত ভালো থাকুন, সুস্থ থাকুন আর অবশ্যই প্রযুক্তির সাথে থাকুন।

ধন্যবাদ!

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

8 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

fifteen + eighteen =