আসুন বিস্তারিত জেনে নিই FAT ও NTFS ফাইল সিস্টেম কি?

11
1193
আসুন বিস্তারিত জেনে নিই FAT ও NTFS ফাইল সিস্টেম কি?

আহাদ মোশাররফ

Ahad Mosharraf is a Web developer, Graphic Designer, Video Editor, Animator, Network Administrator & Windows troubleshooter who is very much crazy about new invention & techs. Currently he is working at a renowned Ad firm in BD.
আসুন বিস্তারিত জেনে নিই FAT ও NTFS ফাইল সিস্টেম কি?

 

File Systems কি?
File Systems হলো কম্পিউটারে বিভিন্ন ফাইল ও ডাটা ব্যবস্থাপনা এবং সংরক্ষনের পদ্ধতি। মাইক্রোসফট্ উইন্ডোজে রয়েছে দুই ধরনের ফাইল সিস্টেম যেমন: FAT ও NTFS.

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

FAT File System:

File Allocation Table (FAT) মাইক্রোসফট 1977 সালে প্রথম ডেপ্লয় করে। উচ্চ ধারনক্ষমতার বিভিন্ন ডিভাইস সহ ফ্লপি ও portable ড্রাইবে আজও এই ফাইল সিস্টেম ব্যবহৃত হচ্ছে। FAT হচ্ছে মাইক্রোসফটের সহজতর একটি ফাইল ব্যবস্থাপনা পদ্ধতি। এই ফাইল সিস্টেমের টেবিল গুলো volume এর একদম উপরে থাকে। volume কে সুরক্ষিত রাখতে FAT সিস্টেম প্রতি ফাইল এর দুটি কপি সংরক্ষন করে, এর একটি damage হলে অন্যটি কাজ করে । FAT সিস্টেম read-only, hidden, system, এবং archive ফাইল সিস্টেমকে সাপোর্ট করে।  FAT সিস্টেম 3 ধরনের হতে পারে: FAT12, FAT16 এবং FAT32.

  • FAT12: এটি ছিল FAT সিস্টেম এর প্রথম ভার্সন, 1977 সালে যথন মাইক্রোসফট প্রথম FAT সিস্টেম রিলিজ করে তখন তার নাম ছিল FAT12 । এমনকি তখনো MS-DOS সিস্টেমই চালু হয়নি। এটিই ছিল মাইক্রোসফট্ অপারেটিং সিস্টেমের প্রাথমিক ফাইল সিস্টেম। সর্বোচ্চ 32MB ধারনক্ষমতার ড্রাইব পর্যন্ত এই সিস্টেম সাপোর্ট করে।
  • FAT16: মাইক্রোসফট 1988 সালে FAT সিস্টেম এর দ্বিতীয় সংস্করণটি রিলিজ করে। আর এর নামকরণ করা হয় FAT16 নামে। MS-DOS 4.0 থেকে Windows 95 পর্যন্ত এটিই ছিল মাইক্রোসফটের এর প্রাথমিক ফাইল সিস্টেম। সর্বোচ্চ 2GB ধারনক্ষমতার ড্রাইব পর্যন্ত এই সিস্টেম সাপোর্ট করে।
  • FAT32: FAT file system এর সর্বশেষ সংস্করণ এটি । 1996 সালে মাইক্রোসফট এটি প্রথম চালু করে। সর্বোচ্চ 8TB ধারনক্ষমতার ড্রাইব পর্যন্ত এই সিস্টেম সাপোর্ট করে।

আসুন বিস্তারিত জেনে নিই FAT ও NTFS ফাইল সিস্টেম কি?

  • NTFS File System: The New Technology File system (NTFS) মাইক্রোসফট 1993 সালে একই দিনে Windows NT 3.1 এর সাথে  প্রথম introduce করে । NTFS ফাইল সিস্টেম সর্বোচ্চ 256TB পর্যন্ত হার্ড ড্রাইবে সাপোর্ট করে । Microsoft’s Windows 7, Windows Vista, Windows XP, Windows 2000, এবং Windows NT Operating Systems গুলোতে  NTFS প্রাইমারি ফাইল সিস্টেম হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এর প্রধান বৈশিষ্টগুলো হলো:-
    • উচ্চ মানের ফাইল সিস্টেম এবং ফাইল সার্ভার এর জন্য Reliable সিস্টেম এটি।
    • এই সিস্টেমে অতিরিক্ত function add করা যায়।
    • POSIX requirement কে সাপোর্ট করে।
    • এর মাধ্যমে FAT এবং HPFS file systems এর limitation গুলোকে Remove করা যায়।

    NTFS এ রয়েছে তিনটি major area যেমন: recoverability, removal of fatal single sector failures, এবং hot fixing. NTFS হলো একটি রিকভারযোগ্য ফাইল সিস্টেম কারন এই সিস্টেম প্রতিটি ফাইল এর প্রতিটি transaction কে track রাখে। NTFS এর অন্যান্য বৈশিষ্টগুলো নিচে উল্লেখ করা হলো্ :

    • File encryption মাধ্যমে আপনার ফাইলকে অন্যকারো ব্যবহার থেকে রক্ষা করতে পারবেন।
    • আলাদা আলাদা ফাইল ও ফোল্ডারে Permissions সেট করতে পারবেন।
    • Disk quota-র মাধ্যমে আপনি কোন ইউজার কতটুকু ডিক্স ব্যবহার করেছেন তা মনিটর ও কন্ট্রোল করতে পারবেন। ইত্যাদি

Windows FAT16, FAT32, এবং NTFS file systems কে সাপোর্ট করে, কারন NTFS এর রয়েছে FAT16 এবং FAT32 এর সব ফিচার। advanced storage এর সকল সুবিধা যেমন: compression, improved security, এবং larger partitions ও file sizes; NTFS এ বিদ্যমান থাকার কারনে Windows 7 এর জন্য এটিই recommended ফাইল সিস্টেম।  নিচের টেবিলে NTFS এবং FAT32 এর পার্থক্য দেখানো হলো:

Comparison Issues NTFS FAT32
Operating system compatibility A computer running Windows Vista, Windows Server 2003, Windows 2000, or Windows XP can access files on an NTFS partition. A computer running Windows NT  4.0 with Service Pack 4 or later can access files on the partition, but some NTFS features, such as Disk Quotas, are not available. Other operating systems allow no access. File access is available only to computers running Microsoft Operating Systems.
Volume size Volumes up to 2 terabytes, but support for much larger sizes is possible. Supports volumes from 512 MB to 2 terabytes. Cannot be used on floppy disks.
File size Maximum file size is 2 terabytes. Volumes from 512 MB to 2 terabytes.
Files per volume 4,294,967,295 (232 minus 1 files) Approximately 4,177,920

 

এরকম প্রয়োজনীয় Exclusive প্রযুক্তির খবর আগে আগে পেতে ফেসবুকের এই পেইজটিতে লাইক দিন। অবশ্যই উপকৃত হবেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

11 মন্তব্য

  1. চমৎকার একটি পোস্ট করেছেন। খুবই ভাল লেগেছে আপনার এই তথ্যবহুল পোস্টটি।

    তবে অনেক দিন আগে আমি এই রকম একটি করেছিলাম। সেটার থেকে আপনারটা আরও সুন্দর হয়েছে + পোস্ট সম্পর্কিত কয়েকটা ছবি দিলে আরও অনেক সুন্দর হত পোস্টটি :) :D চালিয়ে যান, সাথেই আছি :D

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

fourteen + eleven =