সাদা টাকা

6
261
সাদা টাকা

black light

আমি জ্যোতিষ মা সাধু মা খাজা মা ,সমাজের কাল যাদু করদের , জীন সাধকদের দাদী মা । আপনার আসল জন্ম তারিখ মেল করে আপনার রাশি ও অনেক কিছু জেনে নিতে পারেন । পয়সা নিইনা কেউ খুশি হয়ে দিলে নাহ বলতে পারিনা । ( আমার এ পেশার উপর আমার বিশ্বাস নেয় আপনারা ও বিশ্বাস করবেন না যোগাযোগ ই মেল – kaza-maa420@hotmail.com
সাদা টাকা

বেশ কয়েকদিন থেকে ঘরের দরজা লাগিয়ে কি যেন ব্যস্ততায় কাটছে প্রহর ভোলা মিয়ার ।যেখানে দিনে ১০কাপ চা আর ২০টি বিড়ি পানে অনেকটা সময় অতিবাহিত করতেন বাড়ির পেছনের পতিত অংশে শাকসবজির চাষ করে কিছুটা পয়সা বাঁচানোর চেষ্টা করতেন।

ভোলা মিয়ার ব্যস্ততার অবসান হয়েছে ।তার ভাব খানা এমন যেন কিছু গুপ্তধন পেয়েছে কথাই কথাই গুনগুন করে গান গাইছেন তিনি ।একটু সুযোগ পেলেই জানতে চাইছেন কাল টাকা তো সাদা করা সহয কিন্তু কাল পয়সা সাদা করব কি ভাবে ? বয়সের ভারে ভোলা মিয়ার বুদ্ধিলোপ পেয়েছে ভেবে কেউ তার কথাই কেউ গুরুত্ব দেয়না ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সকলেই ভোলা মিয়াকে এড়িয়ে চলছে নিঃসঙ্গতাই কাটছে প্রহর তার ।সবচেয়ে প্রিয় ছোট ছেলেটাও কেমন যেন বদলে গেছে ।অনেক রাতে বাড়ি ফেরে সকাল ৯টা ১০ টার আগে ঘুম থেকে উঠে না ,তার চোখের কনে কে যেন কৃষ্ণ আলপনা এঁকে দিয়েছে ।গোল্ড লিফ সিগারেট , মিষ্টি ,দুধ চা যেন তার চির সঙ্গী ।বড় ছেলের রক্ত পানি করা পয়সায় ছোট ছেলেকে মোটর সাইকেল কিনেদিয়েছিল ভোলা মিয়া যেন কলেজ যাবার সুবিধে হয় ।কিন্তু সেই মোটর সাইকেল নাকি হারিয়ে গেছে ।আজ কাল সে ভোলা মিয়াকে ধমক দিয়ে কথা বলে ।বয়সের খোটা দেয় বলে “আজ বাদে কাল মরবে এত কিসের প্রশ্ন ?’

ভোলা মিয়া অশ্রু সংবরন করতে পারেনা । প্রতিবেশীদের একটি শব্দ তার বুকে দাগ কাটে ‘তোমার ছেলে নষ্ট হয়ে গেছে ।’সশব্দে বলতে পারেনা আর ভোলা মিয়া মুক্তি যোদ্ধার সন্তান কখন নষ্ট হতে পারেনা আর যদি সে নষ্ট হয়ে যায় যে ভাবে অস্ত্র ধরে ছিলাম ১৯৭১ এ ঠিক সে ভাবে নিজের ছেলের বুকে অস্ত্র ধরতে আমি পিছপা হবনা ।

বড় ছেলেকে অভিযোগ করেও কোন লাভ হলনা ভোলা মিয়ার ।ছোট ভাই বাসার কম্পিউটার টি বিক্রি করেছে শুনে বড় ভাই খুশি হয়ে বলে ‘ও ঠিক ই করেছে যার ভাই বিদেশে থাকে তার ডেক্সটপ নয় ল্যাপটপ প্রয়জন ও কম্পিউটার ইঞ্জিনিয়ার হলে আমার যে কত ভাল লাগবে তোমাকে বোঝাতে পারবনা আমার সুখ তো তোমাদের নিয়ে তোমরা সুখে থেক তোমাদের জন্ন্য ২০০০০ টাকা পাঠালাম ’ভোলা মিয়ার কান্নার শব্দ বড় ছেলের কানে পোঁছাই বড় ছেলে কান্নার সঠিক কারন বুঝে উঠে না আবার ও ফান করে বলে বাবা আমি নতুন কড়করে সাদা টাকা পাঠিয়েছি তো ব্যাংক এ ও বলেদিয়েছি তোমাকে নতুন কড়করে টাকা দিতে ।
ভোলা মিয়া শুধু বলে তুই দেশে চলে আয় বাবা ।
বড় ছেলে বলে ভাইটা কম্পিউটার ইঞ্জিনিয়ার হলে আসব ।সবার সামনে ভাব নিব আমি কম্পিউটার ইঞ্জিনিয়ারের ভাই ।ও… তুমি কি টাকা সাদা করেছো ?
-করেছি প্রায় ৫ দিন ধরে রঙ করে করে সাদা করেছি ।আমি মুক্তি যোদ্ধা আমি কি কাল টাকা সাদা না করে থাকতে পারি ।
-হাসতে হাসতে বলে কত টাকায় রঙ করেছো ?
-৫লক্ষ
-তুমি একি করেছো, টাকা গুলত তো একটাও কাজে লাগবেনা ।
-তুই তো বলেছিলি সাদা রঙ করে কাল টাকা সাদা করা যায় ।
-তোমাকে আমি কতবার বলেছি আমাদের কোন কাল টাকা নেই ,তুমি বিশ্বাস করছিলেনা আমার কথা তাই মজা করে বলেছিলাম কাল টাকা সাদা রঙ করে সাদা করতে হয় । ভয় নেই বাবা এ কথা কারো সামনে বলনা নয়ত তোমাকে নিয়ে হাসাহাসি করবে ।ভাল থেক ।

ভোলা মিয়ার হাসিমাখা মুখটা মলিন হয়ে গেছে মাটিতে দাগ কেটে কেটে লিখছে সে ১৯৭১ এ হায়েনার মুখ থেকে ছিনিয়ে আনলাম স্বাধীনতা 2011 এর মাঝামাঝিতে কাক ও শকুনের যুদ্ধ শুরু হল ।৫৬ হাজার বর্গ মাইলে ৫৮ হাজার টীভী চ্যনেল যা কোন কাজের নয় ।।৫৬ হাজার বর্গ মাইলে ৫৬ লক্ষ টি ভি চ্যনেল থাকতে পারে যদি তা কাজের হয় ।যেমন
১ শুধু এড এর জন্য
২ রাজনীতি
৩ শিক্ষা
৪ নাটক , সিনেমা
৫ ভ্রমণ
৬ তথ্য প্রযুক্তি
৭ খবর
৮ ছোটোদের জন্য
৯ ধর্মীও শিক্ষা
১০ জনগণের মতামত
এভাবে ণাণাণ ভাবে যদি সাজানো না জাই তবে বাংলাদেশের বুকে এতো টি ভি চ্যণেল শোভা পাইনা ।তাদের মনে রাখা উচিত বাংলাদেশে বিদ্যুতের বড়ও অভাব ।
এর পর আর ভোলা মিয়ার শব্দ প্রতি ধ্বনি হয়নি লাল সবুজের দেশ বাংলা দেশে ।

(কেমন লাগল জানাবেন )

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

6 মন্তব্য

  1. পড়ে অনেক ভাল লাগলো। শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

fifteen + 1 =