cPanel – ধারাবাহিক টিউটোরিয়াল পর্ব-২ [লাইভ বিশ্লেষণ]

15
612

স্বাগতম জানাই আপনাদের এই সিরিজের পর্ব – ২ এ। আজকে আপনাদের জন্য ৪টি সত্যি কারের লাইভ সি প্যানেল নিয়ে হাজির হলাম। এই সি প্যানেল গুলো আপনাদের কে ব্যবহার করতে দিবো প্র্যাকটিস করার জন্য। তবে বিশেষ কিছু দয়া করে পরিবর্তন করবেন না রিকোয়েস্ট রইলো সবার প্রতি। আমি আস্তে আস্তে সব ই দেখেবো আপনাদের কে। চিন্তার কিছু নাই যখন এক্সপার্ট হয়ে আবেন তখন যা ইচ্ছে করেন।

গত পর্বের রিভিউ

সি প্যানেল কি?

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সি প্যানেল এর কাজ

সি প্যানেল এর গুরুত্য

[আসা করি গত পর্বের এই সেক্টর গুলো সবাই ক্লিয়ার হয়েছেন। না হলে আবার দেখে নিন কারন বেসিক জিনিশ গুলো মনে রাখা খুব জরুরী]

 

আজকের পর্ব – ২

 

সি প্যানেল সাধারণত ৩ প্রকার হয়ে থাকে

  1. Root and Reseller Admin Panel
  2. Domain Owner Panel
  3. Reseller Domain Panel

১। Root and Reseller Admin Panel

হল আপনার সার্ভারের অ্যাডমিন সি প্যানেল যারা মুল উৎস হিসাবে কাজ করে থাকে,  নিয়ন্ত্রণ করে থাকে। একটি হোস্ট এ কত গুলো সাইট আছে, সব গুলো একাউন্ট ডিটেল, সার্ভার ইনফরমেশন, সার্ভার কনফিগারেশন, কত গুলো সি প্যানেল আছে, ইত্যাদি ইত্যাদি বিষয় এখানে থাকে। এটি মূলত সাধারণ মানুষের ধরা ছোঁয়ার বাইরের জিনিস বলতে গেলে। কারন এদের এখান থেকে রিসেলার এর কাছে অ্যাডমিন প্যানেল যায়, আবার রিসেলার সাধারণ মানুষদের এডমিন প্যানেল ভাগ করে দিয়ে থাকে।

২। Domain Owner Panel

এটি হয়েছে সাধারণ মানুষের জন্য। মানে আপনি যদি ডোমেইনের মালিক এবং কনো হোস্ট এর কাছে যদি আপনি হস্ত কিনে থাকেন তাহলে আপনি এমন একটি সি প্যানেল এর মালিক হতে পারবেন। আমরা মূলত ডোমেইন
এর মালিকের কাছে যেই অ্যাডমিন প্যানেল থাকে মানে Domain Owner Panel নিয়েই আলোচনা করবো এবং এই টিউটোরিয়াল এর টপিক এর উপরেই থাকবে। বাকি গুলো অনেক আদ্ভাঞ্চে লেভেলের। তবই যদি সবাই আগ্রহ থাকেন তাহলে বাকি গুলো অ দেখাবো।

৩। Reseller Domain Panel

সাধারণ ইউসার রা সাধারণত এদের কাছ থেকেই হোস্ট কিনে থাকেন। তার পর এরাই মূলত সাধারণ ইউসারদের কে সি প্যানেল বিতরণ করে থাকে। এদের সি প্যানেল এর বেশ কিছু এক্সট্রা অপশন আছে যা সাধারণ সি প্যানেল এর থাকে না।

 

লাইভ বিশ্লেষণ

এখন আমি আপনাদের একটি লাইভ সি প্যানেল দিবো যদি আপনার নিজের কনো সি প্যানেল না থেকে থাকে তাহলে এটি ব্যবহার করুন। তাহলে একদম সরাসরি প্র্যাকটিস করতে পারবেন আমার সাথে। তাহলে নিচে দেয়া ইউসার নেম অ পাসওয়ার্ড দিয়ে লগইন করুন এখুনি আমাদের প্রাকটিস সি প্যানেলে। আরেকটা কথা বলি যেহুতু আমি একদম লাইভ একটি সি প্যানেল দিলাম তাই স্ক্রীন শট দিলাম না আর কনো কিছুর। [আসলে আমার কি বোর্ডে নষ্ট আছে অনেক গুলো বাটন]
সি প্যানেল cPanel – ধারাবাহিক টিউটোরিয়াল পর্ব-২ [লাইভ বিশ্লেষণ]

এখানে প্রাকটিস সি প্যানেল

Username : x3demob

Password : x3demob

 

সি প্যানেল এর সেকশন গুলো

প্রথমে আমার দেয়া সি প্যানেলে লগইন করুন এবার দেখুন এর ভিতরে নানা ধরনের সেকশন দেয়া আছে।একটি সি প্যানেল নিয়ন্ত্রণ করতে গেলে বেশ অনেক গুলো সেকশন লাগে। সব গুলো আলাদা আলাদা ভাগ করা আছে। একেকটা সেকশনের একেক রকম কাজ ভাগ করা আছে। কাজের সুবিধার কারনে সকল সি প্যানেল গুলোই এই সেকশন গুলোতে ভাগ করা থাকে। যার প্রতিটা আমি আস্তে আস্তে বিস্তারিত পড়ে আলোচনা করব। আজকে শুরু হাল্কা দেখে নিন কোন সেকশনে কোন সাইদের জিনিশ গুলো পাবেন।

 

* The cPanel Home Screen —

একদম উপরে যেই ব্যানার টি থাকে সেখানে দেখতে পারবেন আপনার সি প্যানেল টি কোন কোম্পানির।

* Stats —

সি পানালে ধুকার পরে হাতের বাম পাশে দেখুন একটি সাইদ বার আছে। এখানে আপনি সহজে কথাও না ধুকেই এক ঝলক দেখে নিতে পারবেন আপনার সাইটের নানা বিষয় গুলো, যেমন SQL ভার্সন, PHP ভার্সন, ডোমেইন কয়টা আছে, ব্যান্ডউইথ কত খরচ হয়েছে, পার্ক ডোমেইন আছে কিনা, ডাটাবেস কয়টা আছে, ই মেইল একাউন্ট কয়টা আছে, ইত্যাদি ইত্যাদি,

* Preferences —

এই সেকশনে দেয়া আছে আপনার সি প্যানেল নিয়ে নানা ধরনের বিষয়। সোজা কথা শুধু মাত্র সি প্যানেল এর ভিতর টা সাজাতে অথবা কোম্পানির সাথে যোগাযোগ করার জন্য এই সেকশন। এছাড়াও সি পানালের ভাষা চেঞ্জ করতে পারবেন, সি পানালের পাসওয়ার্ড বদলাতে পারবেন।

* Mail —

এই সেকশনের আপনার সাইটের সকল প্রকার মেইল সংক্রান্ত বিষয় গুলো নিয়ন্ত্রণ করতে পারবেন। নতুন মেইল ওপেন করা, বাদ দেয়া, ইত্যাদি ইত্যাদি…।

* Files —

এই সেকশনে আপনি পাবেন আপনার ওয়েব সাইটের সাইল গুলো নিয়ন্ত্রণ করতে। নতুন ফাইল আপডেট, এফটিপি একাউন্ট নিয়ন্ত্রণ, ফাইল ম্যানেজার, ব্যাকআপ সিস্টেম।

* Logs —

এই সেকশনে দেখতে পারবেন সাইটের সমস্ত এরর,  bandwidth এর ইনফরমাশন, analysis সফটওয়্যার এর ব্যবহার, ইত্যাদি, ইত্যাদি,

* Security —

এখানে সিকুরিটি সংক্রান্ত যাবতীয় জিনিস পাবেন যেমন,  shell access, leech protection, hot link protection, ইত্যাদি, ইত্যাদি,

* Domains —

এখানে নিয়ন্ত্রণ করতে পারবেন subdomains, addon domains, parked domains, and redirects

* Databases —

ডাটাবেস তৈরি করা থেকে শুরু করে পুরু ডাটাবেস নিয়ন্ত্রণ করতে পারবেন এই সেকশন থেকে।

* Software/Services —

এখান থেকে আপনি ৩রড পার্টি সফটওয়্যার গুলো ইন্সটল করে নিতে পারবেন যেমন Perl packages, PHP packages, ইত্যাদি, ইত্যাদি,

* Advanced —

এখান থেকে অ্যাপাচি হেন্দেল করতে পারবেন, ইজের মত করে এরর পেজ বানাতে পারবেন, MIME টাইপ নিয়ন্ত্রণ করতে পারবেন।

[আজকের মত এই থাক, আগামী কালকে কয়েকটা বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবো]

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

15 মন্তব্য

  1. আবার ধন্যবাদ পুদিনা পাতা ভাই
    অনেক নতুন tropics সম্পর্কে জানলাম
    অনেক অনেক ধন্যবাদ

  2. pp vai onek kisu sikhte parlam…….but kon link a log in korbo khujey passina…….ektu dakhben pls………thk vry much 4 sharing

  3. c panel এর লিংকু কই ভাই, আমি কি কানা হয়ে গেলাম নাকি আপনি ই দিতে ভুল করছেন???

      • ইখতিয়ার ভাই আমার মত সাধারণ মানুষ pp vai এর ভূল ধরবো এই সাহস নাই, আমি ভাবছি হয়তো কোথাও আছে সেটা আমি খুজে পাচ্ছিনা তাই একটু fun করেই বলছি। দয়া করে এটাকে serious ভাবে নিবেন না।

          • ধন্যবাদ ভাই, একটা বিষয়ে আপনেরে দরকার অনেক। আপনার সর্বোচ্চ ৫ মিনিট সময় নষ্ট করবো আর একটা সাজেশন্স দরকার। সেই বিষয়টা নিয়ে অন্য কারো সাথে আলোচনা করার সাহস ও পাচ্ছিনা। আপনাকে facebook এ msg দিয়ে রাখবো ??? নাকি এখানে কোন সিস্টেম আছে???? খুব দরকার।

  4. বাহ, দারুন ! চালিয়ে যান ! আমরা তো শিখতে আছিই :D আর থাকবো !

মন্তব্য দিন আপনার