যেকোনো ইন্সটল থাকা সফটওয়্যারকে বানিয়ে ফেলুন পোর্টেবল সফটওয়্যার হিসেবে।

15
552

কেমন  আছেন সবাই। অনেকদিন পর একটা পোস্ট করতেছি ।যদি পোষ্টা আগে হয়ে থাকে তাহলে নিজ গুনে ক্ষমা করবেন সবাই।কয়েকজন  আমার কাছে কয়েক বন্দু ও   জানতে চায় কিভাবে ইন্সটল করা সফটওয়্যার কে পোর্টেবল করা জায়।

অনেক সময় আমরা কোথাও যেয়ে  এবং অন্য পিসিতে কাজ করার  প্রয়োজন পরে সেখানে তাদের সিস্টেমের আপনার প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন  ইনস্টল না থাকায়  কাজ করা সম্ভব না ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আবার অনেকে অনেক সময় যে কোন সফটওয়ার ইস্টল করতে যামেলা হবে বলে,পোর্টাবল সফটওয়ার খুজি কিন্তু এখন আর খুজতে হবে না আপনার কাছের ইন্সসটল করা

সফটওয়্যারকে পোর্টেবল করা সম্ভব । আপনার নিজস্ব পোর্টেবল অ্যাপ্লিকেশন কোন ইনস্টল করার  দরকার নাই pendrive দিয়া ব্যবহার করতে পারবেন।

vlc portable নিজেই যেকোন সফটওয়্যার কে পোর্টেবল অ্যাপ্লিকেশন তৈরি করুন যেকোনো ইন্সটল থাকা সফটওয়্যারকে বানিয়ে ফেলুন পোর্টেবল সফটওয়্যার হিসেবে।

এইটি WINRAR. ব্যবহার করার মধ্যে করা যাবে।

সফটওয়্যার টি না থাকলে আখান থেকে ডাউনলোড করে নিন।

www.win-rar.com/download.html

 

এই টিউটোরিয়াল আমি এখানে আপনাকে একটি  VLC প্লেয়ার তৈরি করে দেখাবো  কিভাবে ইন্পোসটল থাকা সফত্র্বটওয়্যার কে পোর্টেবল অ্যাপ্লিকেশন তৈরি করতে হয়।

প্রথম প্রোগ্রাম ফাইল থেকে যে সফটওয়্যার টি পোর্টেবল করতে চান সেটাতে জাবেন ।

যেমনঃ

আমি VLC প্লেয়ার টি ইন্সটল যেখানে ইন্সটল করেছি সেখান

থেকে VLC প্লেয়ার টি সব ফাইল গুলো সিলেক্ট বা নির্বাচন করেছি।

1 vlc নিজেই যেকোন সফটওয়্যার কে পোর্টেবল অ্যাপ্লিকেশন তৈরি করুন যেকোনো ইন্সটল থাকা সফটওয়্যারকে বানিয়ে ফেলুন পোর্টেবল সফটওয়্যার হিসেবে।

এখন মাউস দান পাশে ক্লিক করে WinRar দিয়ায়া archive করেছি।

2 vlc নিজেই যেকোন সফটওয়্যার কে পোর্টেবল অ্যাপ্লিকেশন তৈরি করুন যেকোনো ইন্সটল থাকা সফটওয়্যারকে বানিয়ে ফেলুন পোর্টেবল সফটওয়্যার হিসেবে।

এখন নিচের ছবির মত একটা পেজ খুলবে , ছবির মত সেটিং করেন।

3 vlc নিজেই যেকোন সফটওয়্যার কে পোর্টেবল অ্যাপ্লিকেশন তৈরি করুন যেকোনো ইন্সটল থাকা সফটওয়্যারকে বানিয়ে ফেলুন পোর্টেবল সফটওয়্যার হিসেবে।

এখন ক্লিক করেন Advanced অপশন সিলেক্ট করেন SFX options।

4 vlc নিজেই যেকোন সফটওয়্যার কে পোর্টেবল অ্যাপ্লিকেশন তৈরি করুন যেকোনো ইন্সটল থাকা সফটওয়্যারকে বানিয়ে ফেলুন পোর্টেবল সফটওয়্যার হিসেবে।

আরেকটা একটা পেজ খুলবে ।এখন আপানকে General tab এ যে সফটওয়্যার টি করবেন তার যেটাতে ক্লিক করলে সফটওয়্যার টি খুলে তার নাম টি এখানে লিখেন সাথে .exe দেন। যেমন আমি

vlc.exe দিয়েছি।

নিচের ছবিটি দেখেন।

5 vlc নিজেই যেকোন সফটওয়্যার কে পোর্টেবল অ্যাপ্লিকেশন তৈরি করুন যেকোনো ইন্সটল থাকা সফটওয়্যারকে বানিয়ে ফেলুন পোর্টেবল সফটওয়্যার হিসেবে।

এবার উপরে Text and Icon ক্লিক করেন । নিচের ছবির মত নাম ও ছবি দিন।

6 vlc নিজেই যেকোন সফটওয়্যার কে পোর্টেবল অ্যাপ্লিকেশন তৈরি করুন যেকোনো ইন্সটল থাকা সফটওয়্যারকে বানিয়ে ফেলুন পোর্টেবল সফটওয়্যার হিসেবে।

এবার Modes ক্লিক করেন নিচের ছবির মত টিক দেন।

7 vlc নিজেই যেকোন সফটওয়্যার কে পোর্টেবল অ্যাপ্লিকেশন তৈরি করুন যেকোনো ইন্সটল থাকা সফটওয়্যারকে বানিয়ে ফেলুন পোর্টেবল সফটওয়্যার হিসেবে।

 

এখন OK ক্লিক করেন ।এবার OK ক্লিক করেন ।

আপনার  কাজ শেষ এবার archive হতে থাকবে ।তারপর দেখন হয়ে গেল আমার পোর্টেবল সফটওয়্যার।

VLC media player নিজেই যেকোন সফটওয়্যার কে পোর্টেবল অ্যাপ্লিকেশন তৈরি করুন যেকোনো ইন্সটল থাকা সফটওয়্যারকে বানিয়ে ফেলুন পোর্টেবল সফটওয়্যার হিসেবে।

এভাবে যে কোন সফটওয়্যার কে পোর্টেবল সফটওয়্যার বানিয়ে উপভোগ করোন ।

আমি আছি ফেসবুক এ https://www.facebook.com/md.faroqueahmed

কোন ভুল হলে ক্ষমা করবেন। 

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

15 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

13 + nineteen =