SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন পর্ব-২ [ জরুরী বিশ্লেষণ ]

20
566

আজকে আবারো লিখতে বসলাম  SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর পর্ব ২ নিয়ে। আজকে খুব জরুরী কিছু বিষয় নিয়ে কথা বলব। আমি আসা করছি কেউ এই পর্ব টা মিস করবেন না। কারন বেসিক জিনিস গুলো ক্লিয়ার না হলে এডভান্স লেভেল কিছুই বুঝবেন না। এবং আসা করি আগের SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন পর্ব ১  দেখে তারপরে পর্ব ২ এ ঘুরতে এসেছেন। একটা জরুরী কথা হল যে কনো ধারাবাহিক পোস্টিং এর এক পর্ব বাদ দিয়ে আরেক পর্ব দয়া করে পড়বেন না এতে ক্ষতি আপনার ই বেশী হবে কারন আগা না বুঝলে মাথা বুঝা ঝামেলা হয়ে যাবে। যাই হক আগের পর্বে আমরা যা দেখেছি সেগুলো একজন দেখে নেই।

SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কাদের জন্য?

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি এবং এর কাজ কি?

SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করলে কি হবে?

SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর কিছু ধাপ।

দেখে নিতে পারেন আপনার ওয়েব সাইটের বর্তমান স্কর

– আমি প্রতি পর্বে আপনাদের কিছু প্রশ্ন করবো পারলে রিপ্লাই দিবেন যদি সত্যি আপনি এস ই ও তে একজন এক্সপার্ট হতে চান। কথা দিলাম আমাকে সহযগিতা করলে যা কিছু জানি সব শেয়ার করব নয়ত কথা দিলাম কিপটামি করে শিখাবো

গত পর্বের উপরে ভিক্তি করে আজকের কিছু প্রশ্ন –

১। কনো ওয়েব সাইটের ভেলু বারাতে সব থেকে বেশী জরুরী কনটা?

২। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন মূলত কাদের জন্য? এক লাইনে বলতে হবে।

seoab SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন পর্ব ১ [ আলোচনা ] SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন পর্ব-২ [ জরুরী বিশ্লেষণ ]

আজকের পর্ব ২ শুরু করলাম

আসুন দেখে নেই আমরা কোন কোন সিস্টেম এ আমাদের সাইটে ভিসিটর পেয়ে থাকি

৩টি ধাপ যেভাবে ওয়েব সাইটে ভিসিটর আসে

১। সরাসরি ট্রাফিক –  অনলাইন অফলাইন মার্কেটিং এর মাধ্যমে সাধারণত ভিসিটর রা আপনার সাইটে সরাসরি ওয়েব এর ঠিকানা জেনে শুনে ভিসিট করে। ।

২। লিংক ম্যানাজার – অন্য সাইট থেকে আপনার লিংক এ ক্লিক করে ভিসিট করা। যেমন ভিবিন্য সাইটে যখন আপনি আপনার সাইটের লিংক দিয়ে মন্তব্য করেন অথবা পোস্টিং এর মাধ্যমে আপনার সাইটের লিংক দিয়ে থাকেন।

৩। SEO ট্র্যাফিক – গুগলে বা অন্য যে কনো সার্চ ইঞ্জিন গুলতে ঘুরতে ঘুরতে কনো কিছু খুঁজতে খুঁজতে আপনার পেলে সেখান থেকে সাইট ভিসিট করা।

তাহলে যেহুতু আমরা শিখতে এসেছি SEO তাই আমাদের মুল উদ্দেশ্য ও লক্ষ থাকবে জেনো সার্চ ইঞ্জিন গুলো থেকেই আমাদের ইউসার রা আমাদের সাইটে আসে। এটা কেন বেশী ইম্পরট্যান্ট? কারন – একটি সাইট কেউ ৬/৮ মাসের জন্য করে না। অথবা ১বছর ও কম যদি আপনি প্রফেশনাল কনো সাইট করতে চান, তাই অনলাইন অথবা অফলাইন মার্কেটিং করা নিশ্চয়ই সারা বছর সম্ভব নয়। তাই নয় কি? ধরেন আপনার একটি সাইট খুলেছেন টার্গেট করলেন ২ বছর চালাবেন। এই ২ বছর কি শুধু মার্কেটিং করে সাইটে ভিসিটর আনতে পারবেন? পারবেন যদি আপনার প্রচুর টাকা পয়সা থাকে। আর যদি না থাকে তাহলে আপনাকে নির্ভরশীল হতে হবে কিসের উপরে? SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর উপরে। কারন এটাই একমাত্র ভরসা যেখানে আপনি যদি খুব ভালো করে একবার ঠিক মত SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করতে পারেন তখন যে কনো কিছু সার্চ করলেই একজন সাধারণ ব্যবহারকারী আপনার সাইটের লিংক পেয়ে যাবে। তাই ভিসিটর বাড়ানোর ঝামেলা আর নেই।

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে দেখুন

সার্চ ইঞ্জিন গুলো প্রতিটা সাইটের পেজ র‍্যাংক ভিক্তিতে সার্চ ইঞ্জিনের BOT পাঠায় প্রতিটা সাইট কে ক্রলিং করতে। এখানে বট বলতে অনেকটা বুঝায় যে এটা সার্চ ইঞ্জিন গুলোর অটোমেটিক সিস্টেম। এই সিস্টেম এর কাজ হল নতুন পুরনো সাইট গুলতে ঘুরে ঘুরে দরকারি ও কাজের সাইটের লিংক গুলো keyword বা meta tag গুলো গুগল বা যে কনো সার্চ ইঞ্জিনের ডাটাবেসে যুক্ত করা। তারা মূলত চিনে থাকে আপনার সাইটের keyword বা meta tag গুলো কে। এই ক্রুলিং সাধারণত হয়ে থাকে পেজ রাংক, সাইট লিংক, সাইটের মেয়াদ, সাইটের ভিসিটর এর উপরে ভিক্তি করে আপনার সাইটে গুগলের ক্রুলার ক্রুল করে আপনার keyword বা meta tag লিংক গুলো নিতে আসবে। অনেক সময় একদম নতুন সাইট ও দেখবেন সার্চ ইঞ্জিনে সার্চ করলে প্রথম পাতায় দেখা যাবে সেটার কারন এই ক্রুলিং এর জন্য ই হয়ে থাকে। কারন অনেক সাইটে  সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন না করা থাকলেও এই ক্রুলিং এর জন্য সার্চ করলে সার্চ রেসাল্ট এ দেখা যায় । তাই এই জন্য ই মূলত Sitemap এর ব্যবহার হয়ে থাকে। এ ছারাও আপনার সাইট টিকে গুগলে ক্রলিং করবে কিনা সেটা ডিপেন্ড করবে আপনার পুরো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সিস্টেম এর উপরে নির্ভর করে। সেটা আমরা শিখতে শুরু করেছি। আসলে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন একটা ব্যপারের সাথে আরেকটা ব্যপার খুব বেশী যুক্ত থাকে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সব থেকে গুরুত্যপূর্ণ বিষয়

১। ডোমেইন নির্বাচন।

২। সাইটের ব্যাকলিংক।

৩। এঙ্কর টেক্সট।

৪। কী-ওয়ার্ড নির্বাচন ব্যবহার।

৫। ডোমেইন রেজিষ্টেশন ও হোস্টিং সাইট নির্বাচন।

৬। সাইটের ট্রাফিকের প্রভাব।

৭। সোশ্যাল নেটওয়ার্কিং।

৮। ইউসার ফ্রেন্ডলি URL নির্বাচন

৯। হেডিং ট্যাগ

১০। সাইট ম্যাপ

১১। কন্টেন্ট

১২। ALT ট্যাগ

১৩। টাইটেল নির্বাচন

১৪। মেটা ট্যাগ

এই ১৪টি স্টেপ খুব বেশী জরুরী বিষয় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে। একটি ছাড়া আরেকটি জেনো অসহায় হয়ে যায়। আপনাকে অবশ্যই অবশ্যই এই ১৪টি পয়েন্ট মুখস্ত থুতস্ত করতে হবে। এগুলা আসলেই খুব বেশী জরুরী জিনিস। মুখস্ত এই জন্য করতে হবে জেনো আমি যে কনটার নিয়ে আলোচনা করলেই চট করে বুঝে যেতে পারেন কনটার বিষয়ে কথা বলছি এবং কনটার কি কাজ। তাহলে চলুন এগুলো আরো ভালো ভাবে বিশ্লেষণ করি। হয়ত আজকের পর্বে সব শেষ করতে পারব না, কয়েকটা আজকে দেখি।

১। ডোমেইন নির্বাচন।

ডোমেইন নির্বাচন বুঝাতে বলা হচ্ছে যে আপনার সাইটের সাথে আপনার সাইটের কন্টেন্ট অবশ্যই মিল থাকতে হবে। আপনে যদি কবিতা বিষয়ক কনো সাইট বানিয়ে ডোমেইন দেন সাইবার ক্যাফ তাহলে কি ভাই জিনিসটা মিল খাইল? কেউ যদি বাংলা কবিতা লিখে সার্চ করে তাহলে আপনার কি ধারনা সহজে আপনার সাইট খুঁজে পাবে? পাবে না। তাই চেষ্টা করবেন অবশ্যই ডোমেইন এর সাথে মিল রেখে সাইটের মুল তথ্য রাখতে।

২। সাইটের ব্যাকলিংক।

আগেও বলেছি আবারো বলতেছি এখানের ১৪টি বিষয় খুব খুব খুব বেশী গুরত্য পূর্ণ। তাই প্লিজ মন দিয়ে জিনিস গুলো বুঝেন। সাইটের ব্যাক লিংক বলতে বুঝায় যে, আপনার সাইটের লিংক আরো কোন কোন সাইটে আছে। এই ব্যাক লিংক এর মাধ্যমে নির্ধারণ করা হয়ে থাকে আপনার সাইট টি কতটা দামি সাইট। সাইটের ব্যাক লিংক যত বাড়াবেন সাইটের পেজ রাংক তত বেশী বাড়বে, আর পেজ র‍্যাংক যত বেশী বাড়বে আপনার সাইটের ভেলু তত বেশী হবে। তাই বেশী বেশী করে অন্য সাইটে নিজের লিংক শেয়ার করুন। কনো মন্তব্য বা পোস্ট এর মাঝে আপনার সাইটের লিংক দিলেই সেটা ব্যাক লিংক হবে কিন্তু শুধু সাইটের লিংক শেয়ার করলেই চলবে না অবশ্যই এঙ্কর টেক্সট দিয়ে থাকতে হবে, তাও চলবে না অবশ্যই Do Follow লিংক হতে হবে। তবুও চলবে না ভাইজান সাইটের লিংক বেশী পেজ র‍্যাঙ্ক ওয়ালা সাইটে হতে হবে নয়ত গুগল আপনার ব্যাক লিংক পাত্তাও দিবে না। বেশী পেজ র‍্যাংক অয়ায়ালা সাইটে বেশী বেশী ব্যাক লিংক করুন।

ব্যাক লিংক সংক্রান্ত বিষয়ে বিশ্লেষণ

ক} প্রথমে একটি মজিলা এড অন ইন্সটল করে নিন, এখানে দেখা যাবে কোন সাইটের কয়টা ব্যাক লিংক আছে, পেজ রাংক কত আছে, ইত্যাদি ইত্যাদি। এখনে ডাউনলোড করুন। এটা ইন্সটল করার পড়ে মজিলার টলবারে একটি টলবার নতুন যুক্ত হবে কনটার কি কাজ দেখা যাবে সেটা নিচের ছবিতে দেখে নিন।

webrank-toolbar SEO সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন পর্ব-২ [ জরুরী বিশ্লেষণ ]

 

খ} Do Follow

সার্চ ইঞ্জিন স্পাইডার ও বুট গুলো সবসময় do follow link count করে থাকে। যদি কোন Do follow blog এ আপনি আপনার সাইটের link শেয়ার করে থাকেন তাহলে সেটি Google এর কাছে Backlink হিসেবে গন্য হবে। তাই অবশ্যই Do Follow লিংক ছাড়া কনো সাইটে নিজের লিংক শেয়ার করে সময় নষ্ট করবেন না। পড়ে আমি হাজার হাজার Do Follow লিংক দিবো। আমি আগে সব কিছু বুঝাইয়া নিতেছি পড়ে মান মসালা দিলেই জেনো আপনি বুঝে ফেলেন কনটার কি কাজ এবং কিভাবে করতে হবে।

 

গ} No follow

সার্চ ইঞ্জিন স্পাইডার ও বুট গুলো কখনো No follow লিংক count করবে না। যদি কোন No follow blog এ আপনি আপনার সাইটের link শেয়ার করে থাকেন তাহলে সেটি Google এর কাছে Backlink হিসেবে গন্য হবে হবে না। কিনতু ঐ লিঙ্ক এর সুবিধা হল ওখান থেকে আপনি ভিজিটর পাবেন। তবে স্পেমিং করা থেকে বিরত থাকুন।

ঘ} কিভাবে ব্যাক লিংক বাড়াবেন?

অন্য সাইটে বেশী বেশী আপনার সাইটের লিংক শেয়ার করুন মন্তব্য করে লিংক দিতে পারেন অথবা যে কনো পোস্ট এ নিচে আপনার সাইটের লিংক দিতে পারেন। তবে একজন ভালো ওয়েব মাস্টার কখনো এভাবে ব্যাক লিংক করবে না। কারন এভাবে স্পেমিং এর একটা কলঙ্ক থাকে। আসলে আমি এটাকে স্পেমিং মনে করি না, আরে ভাই আরেকজন যদি একটা লিংক শেয়ার করে এটা কি আপনার খুব বেশী ক্ষতি হয়ে যাবে? মন মানসিকতা বড় করেন প্লিজ। একজনের পাশে এসে আরেকজন দাঁড়ান। যাই হক আমি আপনাদের কে এমন একটি সফটওয়্যার ও হাজার খানিল হাই পেজ র‍্যাংক সাইটে দিবো। ঐ সফটওয়্যার দিয়ে অটোমেটিক সিস্টেম এ হাজার হাজার সাইটে ব্যাংক লিংক করতে পারবেন। তবে এই সফটওয়্যার শুধু মাত্র মিয়মিত পাঠকদের কেউ দেয়া হবে। একদম শেষ পর্বে। তাই প্লিজ নিয়মিত হবেন আসা করছি। ভাই টিউটোরিয়াল লিখা অনেক কষ্ট যদি খুব ভালো করে লিখতে চাই। তাই একটু উৎসাহ দরকার আমার। ২ঘন্টা লাগছে এটা লিখতে। বাংলা পারি না একনো ভালো ভাবে খুব কষ্ট হউতেছে।

 

৩। এঙ্কর টেক্সট।

সোজা কথায় বলতে গেলে এঙ্কর টেক্সট হল কনো লিখার মাঝে লিংক টাকে জরিয়ে দেয়া যেমন নিচে –

<a href=”http://www.tunerpage.com/”>পুদিনা পাতা</a>

এখানে দেখুন আমার নামের সাথে একটি লিংক এড করা আছে এটাই মূলত এঙ্কর ট্যাক্স। এখানে মাউশ লিংক টি সরাসরি দেখতে পারবে না নামের উপরে ক্লিক করলে ঐ লংক এ চলে যাবে। পড়ে বিস্তারির আলোচনা করব আপাতত ধারনা রাখুন সব কিছুর উপরে।

 

[আজকের মত এই ঠাক প্লিজ আর লিখতে পারুম না। কালকে আবার লিখব যদি মুড থাকে। ]

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

20 মন্তব্য

  1. খুবই ভাল। অনেক কাজের মাঝেও আমি এই জগতের সাথে জড়িয়ে পড়েছি। তাই আমার খুব কাজে লাগছে। তবে বানানের ব্যাপারে একটু সতর্ক হওয়া প্রয়োজন। টিউটোরিয়াল লিখতে বেশ শ্রম দিতে হয়, আমি সেটা বেশ বুঝি। ধন্যবাদ।

  2. ভাই কি অনলাইনে যুদ্ধ বাঁধাইতে চান? যে ভাবে SEO শিখানো শুরু করলেন তাতে তো তাই মনে হয়?
    ফান করলাম।
    আপনার কাছে সব সময় এমন টিউন আশা করি।
    আর ভাই মুড অফ কেন?

  3. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সব থেকে গুরুত্যপূর্ণ বিষয়

    ১। ডোমেইন নির্বাচন।

    ২। সাইটের ব্যাকলিংক।

    ৩। এঙ্কর টেক্সট।

    ৪। কী-ওয়ার্ড নির্বাচন ব্যবহার।

    ৫। ডোমেইন রেজিষ্টেশন ও হোস্টিং সাইট নির্বাচন।

    ৬। সাইটের ট্রাফিকের প্রভাব।
    boss kisu kisu word asena ken? ata kivabe dur kormu?

  4. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সব থেকে গুরুত্যপূর্ণ বিষয়

    ১। ডোমেইন নির্বাচন।

    ২। সাইটের ব্যাকলিংক।

    ৩। এঙ্কর টেক্সট।

    ৪। কী-ওয়ার্ড নির্বাচন ব্যবহার।

    ৫। ডোমেইন রেজিষ্টেশন ও হোস্টিং সাইট নির্বাচন।

    ৬। সাইটের ট্রাফিকের প্রভাব।
    boss kisu kisu word asena ken?

  5. পিপি ভাই, আমি প্রশ্নের উত্তরটা দিচ্ছি
    ১. SEO
    ২. ওয়েব ডেভেলপারদের জন্য
    আর আপনার টিউন গুলো খুবই চমৎকার হচ্ছে। আশা করি এটি ঠিক ভাবে চালিয়ে যাবেন :D

  6. পুদিনা পাতা ভাইয়া আমি কিন্তু প্রথম থেকেই আপনার এই সিরিজে আছি, আমারে না দিলে কিন্তু . . . . . . . . .

    যাই হোক বরাবরের মতো দারুন একটা টিউন, আগের গুলার মতো এটাকেও প্রিয়তে নিলাম :) !

    আচ্ছা এঙ্কর টেক্সট কি নিজের সাইটেও ব্যবহার করা ভালো, নাকি শুধু অন্যদের সাইটের জন্য ? দয়া করে একটু বলবেন প্লিজ !

মন্তব্য দিন আপনার