Pokki ডেস্কটপ অ্যাপ্লিকেশন : বদলে দেবে কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা !

9
483

ইন্টারনেট ছাড়া এখন এক মুহূর্ত কল্পনা করাও অসম্ভব । তবে ইন্টারনেট ব্যবহার করা মানেই যদি ব্রাউজার ওপেন করে কম্পিউটারের সামনে মুখ তুলে বসে থাকা হয় তখন আবার অনেকেরই আপত্তি আছে । অনেকেই মোবাইলে ইন্টারনেট ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন কারন মোবাইলে ইচ্ছা হলেই ফেসবুক বা মেইল চেক করে আবার পকেটে রেখে দেয়া যায় । অবশ্য মোবাইলেও অনেক সীমাবদ্ধতা রয়েছে । তবে অ্যাপল আইফোন-আইপ্যাডের মাধ্যমে ব্যবহারকারীদের ইন্টারনেট ব্যবহার করার পদ্ধতিটাই বদলে দিয়েছে । বর্তমানে অ্যাপলের রয়েছে ৫ লক্ষের বেশী অ্যাপ্লিকেশান । অ্যানড্রয়েডেরও রয়েছে ৪ লক্ষের বেশী অ্যাপ্লিকেশান । স্মার্ট ফোন বা ট্যাবলেটে ব্রাউজার ওপেন না করেই এসব অ্যাপ দিয়ে সহজেই ইন্টারনেট ব্যবহার করা যায় । যেমন ফেসবুক ব্যবহারের জন্য রয়েছে ফেসবুক অ্যাপ, জিমেইলের জন্য জিমেইল অ্যাপ, আরো বিভিন্ন কাজের জন্য আলাদা আলাদা অসংখ্য অ্যাপ ।

স্মার্টফোন বা ট্যাবলেট ছাড়াও ডেস্কটপে ছিল উইন্ডোজ গ্যাজেট । কিন্তু নিরাপত্তার জন্য মাইক্রোসফট গ্যাজেট সেবা বন্ধ করে উইন্ডোজ-৮ এর মাধ্যমে নতুন কিছুর চিন্তা করছে । এ ছাড়া রয়েছে গুগলের ক্রোম । গুগল ক্রোমেও গেম খেলা, গান শোনা, বই পড়া, মেইল চেক করা সহ বিভিন্ন কাজের জন্য রয়েছে অসংখ্য অ্যাপ্লিকেশান । কিন্তু এসব করার জন্য আপনাকে অবশ্যই ক্রোম ব্রাউজার ওপেন করতে হবে ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

স্মার্টফোন বা ট্যবলেটের এই অনুভুতিটা সরাসরি ডেস্কটপে দেয়ার জন্য ডেভেলপাররা একটু ভিন্নভাবে চিন্তা শুরু করলো । মানে ডেস্কটপে যদি এমন অ্যাপ্লিকেশান থাকে যা দিয়ে ব্রাউজার ছাড়াই সরাসরি ফেসবুকে যাওয়া যাবে, মেইল চেক করা যাবে, গেম খেলা যাবে ইত্যাদি…

এইরকম কিছু চিন্তা করেই সুইটল্যাব নিয়ে এসেছে Pokki । পোক্কি এমন একটা প্লাটফর্ম তৈরি করেছে যেখানে থাকবে লক্ষ লক্ষ HTML5 অ্যাপ্লিকেশান ।

Pokki Pokki ডেস্কটপ অ্যাপ্লিকেশন : বদলে দেবে কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা !

Pokki মূলত একটি প্লাটফর্ম বা কন্টেইনারের মত । মানে পোক্কি ইন্সটল করার পর রান করলেই দেখা যাবে বিভিন্ন ক্যাটাগরির অসংখ্য অ্যাপ্লিকেশান । সেখান থেকে প্রয়োজনীয় অ্যাপ্লিকেশান গুলো ইন্সটল করে নিলেই কাজ শেষ । তারপর সব অ্যাপ্লিকেশান থেকে পাওয়া যাবে ব্যাজ নোটিফিকেশন । যেমন ফেসবুক নোটিফিকেশন, মেইল নোটিফিকেশন, স্কাইপ মিসকল ইত্যাদি । আপনার পছন্দ ও সময় অনুযায়ী একটা একটা করে চেক করলেই হবে !

Pokki Badge Notification Pokki ডেস্কটপ অ্যাপ্লিকেশন : বদলে দেবে কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা !

ব্যাবহারকারী ছাড়াও পোক্কি ডেভেলপারদের জন্যেও উন্মুক্ত করেছে অপার সম্ভাবনা । এইচটিএমএল ৫ , সিএসএস আর জাভাস্ক্রিপ্ট জানলেই ডেভেলপার হিসেবে কাজ করে তৈরি করা যাবে নিজের অ্যাপ্লিকেশান । এ জন্য পোক্কি ডাউনলোড করে সাইন আপ করতে হবে । এখানে কিছু ডকুমেন্টেশন ও টিউটোরিয়ালের ব্যাবস্থা আছে সেগুলো দেখে নিয়েই তৈরী করে ফেলুন আপনার প্রিয় ডেস্কটপ অ্যাপ্লিকেশান এবং ছড়িয়ে দিন সারাবিশ্বে ।

পোক্কি অ্যাপ্লিকেশন এর কিছু বৈশিষ্ট্যঃ

  • ইউজারফ্রেন্ডলি অ্যাপ্লিকেশান ।
  • অ্যাপ্লিকেশান গুলি মোবাইলের মত অনেক ছোট এবং খুব কম জায়গা নেয় ।
  • ক্লাউডভিত্তিক ডিস্ট্রিবিউশন ।
  • সহজেই যে কেউ ডেভেলপ করতে পারবে ।

পোক্কির আরো কিছু ছবি :

Pokki Context Menu Pokki ডেস্কটপ অ্যাপ্লিকেশন : বদলে দেবে কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা !

Pokki Facebook App Pokki ডেস্কটপ অ্যাপ্লিকেশন : বদলে দেবে কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা !

Pokki Gmail App Pokki ডেস্কটপ অ্যাপ্লিকেশন : বদলে দেবে কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা !

Pokki Numeric Calculator App Pokki ডেস্কটপ অ্যাপ্লিকেশন : বদলে দেবে কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা !

সুতরাং দেরী না করে এখনই পোক্কি ডাউনলোড করে বদলে দিন আপনার ডেস্কটপ ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা !!

লেখাটি সর্বপ্রথম এখানে আমার নিজস্ব ব্লগে প্রকাশিত হয় ! কেউ চাইলে আমার ব্লগ থেকে আরো কিছু পোস্ট দেখে আসতে পারেন !

Rupok's Blog Pokki ডেস্কটপ অ্যাপ্লিকেশন : বদলে দেবে কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা !

নতুন নতুন অ্যাপস, গেমস ও টেকনোলজি আপডেট পেতে ফেসবুকে Rupok’s Apps এর সাথে থাকতে পারেন… Rupok's Apps Pokki ডেস্কটপ অ্যাপ্লিকেশন : বদলে দেবে কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা !

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

9 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

13 − nine =