.:: যেকোন গেইম খেলার আগে তার কন্টেন্ট রেটিং সম্পর্কে জানুন ::.

9
1009
.:: যেকোন গেইম খেলার আগে তার কন্টেন্ট রেটিং সম্পর্কে জানুন ::.

মোতাব্বিরের কাগু

আমি মোতাব্বিরের কাগু। আমি ইস্পিশাল লাল ছার বিজনেস করি। ভালোবাসি প্রযুক্তিকে। বিজ্ঞান ও প্রযুক্তিকে সবার মাঝে ছড়িয়ে দিতে চাই। নিজে প্রতিদিন একটু একটু করে জানছি এবং অন্যকেও জানাচ্ছি।
লাল ছা খাইবেন নি? :D
.:: যেকোন গেইম খেলার আগে তার কন্টেন্ট রেটিং সম্পর্কে জানুন ::.

হ্যালো গেমারস, সবাই কেমন আছেন? আশা করি ভালোই আছেন :D আজ আমি টিউন করবো ভিডিও গেইমের কন্টেন্ট রেটিং নিয়ে। গেইমের সিডি/ডিভিডি কেনার সময় কাভারের নিচে লক্ষ্য করলে দেখবেন সেখানে একটি রেটিং লেখা থাকে। কিন্তু অনেকেই জানে না এই রেটিং কিভাবে কিসের প্রেক্ষিতে করা হয়। তাই আজ আপনাদের এই রেটিংগুলোর সাথে পরিচয় করিয়ে দিবো।

গেইম রেটিং বোর্ডঃ

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ভিডিও গেইমগুলো রেটিং দেবার জন্য আলাদা বোর্ড রয়েছে। এদের মাঝে প্রধানত নিচের ৪টি বোর্ডের রেটিংযুক্ত গেইম আমাদের দেশে দেখা যায়ঃ

ESRB (Entertainment Software Rating Board)
PEGI (Pan European Game Information)
BBFC (British Board of Film Classification)
ACB (Australian Classification Board)

চলুন তাহলে ESRB এবং PEGI এর রেটিং পদ্ধতি জেনে নেই। কারন এই দুটি বোর্ডের রেটিং বেশিরভাগ গেমে দেখা যায়।

ESRB Ratings:

Early Childhood: এই রেটিংযুক্ত গেইমগুলো ছোট বাচ্চাদের জন্য তৈরী করা হয়েছে। ৩ বছর বা তার বেশি বয়সীদের জন্য উপযুক্ত গেইমগুলো এই রেটিংয়ের অন্তর্ভূক্ত। .:: যেকোন গেইম খেলার আগে তার কন্টেন্ট রেটিং সম্পর্কে জানুন ::.

Everyone: এই রেটিংয়ের গেইমগুলো ছোট-বড় নির্বিশেষে সবাই খেলতে পারে। .:: যেকোন গেইম খেলার আগে তার কন্টেন্ট রেটিং সম্পর্কে জানুন ::.

Everyone 10+ : এই  রেটিংয়ের গেইমগুলো ১০ বছরের কম বয়স্কদের জন্য উপযুক্ত নয়। হালকা সংঘর্ষ, এনিমেটেড ব্লাডের গেইমগুলোতে এই রেটিং দেখা যায়। .:: যেকোন গেইম খেলার আগে তার কন্টেন্ট রেটিং সম্পর্কে জানুন ::.

Teen: টিনেজারদের জন্য বানানো গেইমগুলোতে এই রেটিং দেখতে পাবেন। এই গেইমগুলো ১৩ বছরের কম বয়স্কদের খেলা উচিত নয়। তবে বড় অভিভাবকদের নজরে কম বয়সীরা এই গেইমগুলো কিনতে পারে। .:: যেকোন গেইম খেলার আগে তার কন্টেন্ট রেটিং সম্পর্কে জানুন ::.

Mature 17+ : এই রেটিং এর গেইমগুলো ১৭ বছরের কম বয়স্কদের খেলা কড়াভাবে নিষিদ্ধ। কেননা এসব গেইমে রয়েছে রূড় ভাষা,উদ্দিপক দৃশ্য ও অতিরিক্ত Violence. .:: যেকোন গেইম খেলার আগে তার কন্টেন্ট রেটিং সম্পর্কে জানুন ::.

Rating Pending (RP): এই রেটিংয়ের মানে হলো এই গেইমের রেটিং এখনো নির্ধারন করা হয়নি। তবে কিছুদিনের মাঝেই ঠিক করে দেওয়া হবে। এই রেটিং এর গেইম বাচ্চাদের (১৩-) জন্য নয়।

.:: যেকোন গেইম খেলার আগে তার কন্টেন্ট রেটিং সম্পর্কে জানুন ::.

PEGI Ratings:

এই রেটিংযুক্ত গেইমগুলোর কভারে কিছু নির্দিষ্ট চিহ্ন দেখা যায়। সেগুলোর ছবিসহ বিবরণ নিচে দেওয়া হলোঃ

Violence: এই ছবি কোন গেইমে থাকা মানে এতে অতিরিক্ত মারামারি ও হত্যার কাহিনী বা দশ্য রয়েছে। .:: যেকোন গেইম খেলার আগে তার কন্টেন্ট রেটিং সম্পর্কে জানুন ::.

Bad Language: এই ছবি এর অর্থ গেইমে খারাপ ও অশ্লীল ভাষার ও গালিগালাজের ব্যবহার রয়েছে। ১৩ বছরের কম বয়স্কদের এই গেইম খেলা উচিত হবেনা। .:: যেকোন গেইম খেলার আগে তার কন্টেন্ট রেটিং সম্পর্কে জানুন ::.

Fear: ভয় পাবার মত জিনিসপত্র রয়েছে এই গেইমে। দুর্বল হার্টের রোগীদের জন্য নিষিদ্ধ। .:: যেকোন গেইম খেলার আগে তার কন্টেন্ট রেটিং সম্পর্কে জানুন ::.

Drugs: এই ছবি থাকা মানে সেই গেইমে মাদকের ব্যবহার দেখানো হয়েছে এবং নেশাদ্রব্যের প্রতি আকর্ষন বাড়ানো হয়েছে। ২১ বছরের কম বয়স্কদের খেলা নিষেধ। .:: যেকোন গেইম খেলার আগে তার কন্টেন্ট রেটিং সম্পর্কে জানুন ::.

Gambling: এইসব গেইমের মাধ্যমে জুয়া খেলা যায়। হয় গেইমে জুয়ার কাহিনী দেখানো যা জুয়ার প্রতি আকর্ষন সৃষ্টি করে নাহয় অনলাইন মুডের মাধ্যমে টাকা দিয়ে খেলতে হয় গেইমটি। ১৩ বছরে কম বয়স্কদের জন্য সম্পুর্ণ নিষিদ্ধ। .:: যেকোন গেইম খেলার আগে তার কন্টেন্ট রেটিং সম্পর্কে জানুন ::.

Discriminination: এই ছবি থাকা মানে গেইমটি কোন সামাজিক,ধর্মীয় বা কোন নির্দিষ্ট গোষ্ঠীকে হেয় প্রতিপন্ন করে। এসব গেইম বিতর্কীত। নির্দিষ্ট কিছু দেশে এই গেইম নিষিদ্ধ। .:: যেকোন গেইম খেলার আগে তার কন্টেন্ট রেটিং সম্পর্কে জানুন ::.

Online: মানে অনলাইনে এইসব গেইম খেলা যাবে অন্যদের সাথে। .:: যেকোন গেইম খেলার আগে তার কন্টেন্ট রেটিং সম্পর্কে জানুন ::.

এসব গেইমের রেটিং যুক্তরাষ্ট্র,যুক্তরাজ্য,কানাডা,নিউজিল্যান্ড,ব্রাজিল,আয়ারল্যান্ড,জার্মানী,জাপান,কোরিয়া,ইন্দোনেশিয়া ও অস্ট্রলিয়ায় কঠোরভাবে মানা হয়। কিন্তু আমাদের দেশে এ নিয়ে কোন পদক্ষেপ নেওয়া হয়নি। তাই আপনারা যখন সন্তানদের গেইমের ডিস্ক কিনে দেবেন তখন অবশ্যই কাভারের প্রথম অথবা ব্যাকসাইডে এই চিহ্নগুলো দেখে কিনবেন। এভাবেই বয়স অনুযায়ী সঠিক গেইম নির্বাচন করা উচিত।

আমার লেখাটি কেমন লাগলো তা অবশ্যই কমেন্ট করে বলবেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

9 মন্তব্য

  1. কি ব্যাপার ভাই, টিউনারপেইজে এমন আজব নিয়মকানুন রাখার মানে কি??? দুটো শব্দ (Sex ,Adult ) ব্যবহার করা নিষেধ। এজন্য পোস্টটি অসম্পুর্ন থেকে গেলো।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eighteen − 9 =