WordPress.org টিউটোরিয়াল (পর্ব ১) : পরিচিতি

22
2461

WordPress.org টিউটোরিয়াল (পর্ব ১) : পরিচিতি
ইন্টারনেটে বিভিন্ন ব্লগ ও সাইট দেখে আমাদের কখনও না কখনও অবশ্যই ইচ্ছা হয়েছে নিজের একটা সাইট বা ব্লগ বানানোর। যেখানে আমি ভিজিটরদের দেখাতে পারতাম আমার প্রতিভা, আমার সৃষ্টি। তবে প্রয়োজনীয় দিকনির্দেশনার অভাবে অনেকেরই সেটা করা হয়ে ওঠে না। কিসের মাধ্যমে ব্লগ বা সাইট বানাবো ? কীভাবে বানাবো ? কিভাবে এই ব্লগ বা সাইট ব্যবহার করবো ? এসব প্রশ্নের জবাব দেয়ার মানুষ না থাকায় ব্লগ বা সাইট বানানোর ইচ্ছা মাঠে মারা যায়। এসব সমস্যায় যাতে পড়তে না হয় সেজন্যেই আমার এ প্রচেষ্টা। আমি আপনাদের ব্লগ বা সাইট বানাতে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেব। শুরু করা যাক…

ব্লগ বা সাইট যেটাই বানান আমি সাজেস্ট করব WordPress-কে। ব্লগিংয়ে জন্য সঠিক ভাবে ব্লগ ডিজাইন, সার্চ ইঞ্জিন অপটিমাইজ সুবিধা ইত্যাদি খুঁটিনাটি বিষয় দরকার হয়। আর WordPress এগুলোর জন্য একদম পারফেক্ট।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

WordPress কি ?

WordPress প্রথম পর্যায়ে একটি ফ্রি ব্লগিং প্লাটফর্ম ছিল যা পরবর্তীতে একটি ইঞ্জিন তৈরি করে এবং বিনামূল্যে তা ডাউনলোড করে যেকোনো ব্লগারকে ব্যবহারের সুবিধা দিতে শুরু করে। WordPress একটি Content Management System (CMS) যা মূলতঃ Blog Publishing Application হিসেবে ব্যবহৃত হয়। এই প্লাটফর্ম প্রথম চালু হয় ২০০৩ সালের মে মাসে । এখন প্রশ্ন আসতে পারে Content Management System (CMS) কী জিনিস? Content Management System (CMS) হল আপনার সাইট/ব্লগ এর বিভিন্ন তথ্য ব্যবস্থাপনার একটি সক্রিয় সিস্টেম, তথ্য হতে পারে কোন Image বা কোন Audio বা কোন Text। Content Management System (CMS)-এর মাধ্যমে সাইট/ব্লগ এর যেকোন পরিবর্তন, সংশোধন, সংযোজন বা অপসারণ খুব সহজেই করা যায়। এবং এই শক্তিশালি Content Management System (CMS), WordPress সম্পুর্ন ফ্রী !!!

WordPress-এর প্রকারভেদ

WordPress-এর ২ প্রকারের সিস্টেম রয়েছে।

  • WordPress.com

    এটাতে আপনি পাবেন *.wordpress.com এর অধীনে Sub-Domain, ৩ GB হোস্টিং। এটাতে WordPress.com-এর নির্ধারিত ফিচারগুলা শুধু ব্যবহার করা যাবে। Theme ও অন্যান্য কাস্টোমাইজেশন সুবিধা নাই।

  • WordPress.org

    এটা ব্যবহার করতে দরকার হবে নিজের একটা Domain আর Hosting । পাওয়া যাবে ইচ্ছামতো কাস্টোমাইজেশনের সুবিধা। এটাতেই আসল মজা।

WordPress.org টিউটোরিয়াল (পর্ব ১) : পরিচিতি

টিউনারপেজ-এ WordPress.com নিয়ে বিস্তারিত টিউটোরিয়াল লিখেছেন অনির্বাচিত টিউনার। আমার টিউটোরিয়ালটা হবে WordPress.org নিয়ে।

 

কেন WordPress ব্যবহার করবো?

WordPress সম্পূর্ণ Open Source। এটা আমরা ব্যবহার করতে পারছি একদম ফ্রীতে। এরপরও এর সুবিধা হলো:

  • নিজের সর্বনিম্ন একটা ফ্রী ডোমেইন আর কোন ফ্রী হোস্টিং থাকলেই  এটা ব্যবহার করা যাবে।
  • প্রোগ্রামিং না জানলেও WordPress-এ খুব সহজে একটা সুন্দর ব্লগ বা সাইট বানানো যায়। ডিজাইন করাও অনেক সহজ , কোন কষ্ট ছাড়াই Google-এ সার্চ দিলে পাওয়া যাবে WordPress-এর প্রচুর থীম, পছন্দের একটা বেছে নিলেই হলো। আর যদি HTML, CSS, PHP ভালো করে জানা থাকে তাহলে তো নিজেই Theme ডিজাইন করা যাবে।
  • WordPress দিয়ে তৈরি সাইটে বা ব্লগে Catagory, Meta, Tag, Navigation যোগ করা যায়, Ping করা, h1 h2 h3 এর কার্যকর ব্যবহার করা যায়। এ ছাড়া আরও  অনেক সুবিধা থাকার কারণে Search Engine Optimize করার ক্ষেত্রে WordPress সেরা। এবং এসব করা যাবে বিভিন্ন Plugin দিয়ে, কোডিং জানার দরকার নাই। আর WordPress-এর Plugin-এর কোন শেষ নাই, আছে হাজার হাজার Plugin ।

 

টিউটোরিয়ালে ব্যবহৃত সার্ভিস প্রোভাইডার

এই টিউটোরিয়ালে

  • Hosting Provider হিসেবে এখানে DhMart.info ব্যবহার করা হয়েছে। এটা একটা Free Hosting Provider।
  • Domain Provider হিসেবে CO.cc-কে ব্যবহার করা হয়েছে। এটাও Free Domain Provider।
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

22 মন্তব্য

  1. যদি ডোমেইন কেনা হয় তাহলে কি WordPress সেই সাইটের জন্য কাজ করা যাবে?

  2. ভাই, একটু আগে আমার সাইট পাবলিশ হইছে। http://www.pantho.co.cc । আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনি কষ্ট করে পোস্ট গুলা লেখছেন বলেই আমরা ওয়ার্ডপ্রেস শিখতে পারছি। আপনাকে ধন্যবাদ। দয়া কইরেন যেন ওয়ার্ডপ্রেস পরিপূর্ণ শিখতে পারি।

  3. vai ame akta site banate chai.But problem holo jokon ame wordpress install kortese online file manager deya tokon amer domain er por wordpress ase .example hesabe :yoursite.co.cc/wordpress.
    Amer jahatu tamon kono knowledge nai web design ba file upload er upor tar karone ame er kono solve korte pare nai.
    Jode aktu doya kore aktu help korten ta hole upoker hoto.

    • আপনি আপলোড করার সময় WordPress ফোল্ডার সহ আপলোড করেছেন… তাই এই সমস্যা হচ্ছে… WordPress ফোল্ডার এর ভিতরের কন্টেন্ট গুলো Upload করেন… তাহলে আর সমস্যা হবে না…

  4. আমি আপনার পোস্ট পড়ে একটি ব্লগ বানিয়েছি ।

  5. ওয়ার্ডপ্রেস ডটকম থেকে ডোমেইন নিয়ে কি ওয়ার্ডপ্রেস অর্গা ব্যবহার করা যাবে ?
    জানাবেন প্লিজ।

  6. ভাই,আপনার পোস্ট দিয়ে ওয়ার্ডপ্রেস পড়াশুনা শুরু করলাম! দোয়া করিয়েন! :) টিউনটি ভালো হয়েছে!

  7. I Cant wright Bangla in here.Why Can you tell me.I am Now using Bijoy Unicode.But I cant Wright Bangla in Here.Please tell me.
    Thank You.

    • আমাদের সবার প্রচেষ্টাতেই এগিয়ে যাবে টিউনারপেজ…

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

1 × 1 =