ব্লগ, ব্লগার এবং অনলাইনে আয়।

9
523
ব্লগ, ব্লগার এবং অনলাইনে আয়।

অজানা আমি

ব্লগইং আমার শখ। তাই যেখানে শেখানে ব্লগিং করি শখ মেতাই........................।।
ব্লগ, ব্লগার এবং অনলাইনে আয়।

কেমন আছেন সবাই? আমরা অনেকে অনলাইন এ টাকা ইনকাম এর জন্য আগ্রহি। কিন্তু যারা অনলাইন কাজের বেশির বাগ ই পিটিচি  সাইটে কাজ করে থাকে। কারণ এরা অনেক বেসি লোভনীয় offer দিয়ে থাকে তাদের সাইটে কিন্তু অনেকে আছেন যারা কাজ করে তো থাকেন কিন্তু টাকা আর হাতে পান না

কথা আছে, যতই সহজ ততই কঠিন

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আজ আপনাদের সাথে আলোচনা করতে চাই ব্লগ ব্লগার নিয়ে।

২০১১ এর শেষের দিকে থেকে ব্লগিং শুরু করেছি বা ব্লগ সম্পর্কে জানতে পেরেছি। তখন অনেক ভালো লাগত ব্লগ গুলো। ভালো লাগত ব্লগারদেরকেও। কিন্তু এখন? [ একটা দীর্ঘ নিঃশ্বাস ] ব্লগ বলতেই এখন আয়, পিটিসি। এটা সেটা। প্রতিদিনই এমন কত গুলো টুইট হয় যা মডারেটররা ডিলেট করতে করতে শেষ পর্যন্ত বিরক্ত হয়ে ডিলেট করা বন্ধ করে দিয়েছে।

অনলাইনে আয় করার অনেক সুন্দর কত গুলো মাধ্যম রয়েছে। পিটিসি একটুও ভালো পদ্ধতি নয়। ডাটা এন্ট্রি, ক্যাপচা, লিঙ্ক বিল্ডিং ইত্যাদি করে ও আয় করা যায়। তবে তার জন্য অনেক কাজ করতে হয় বিপরীতে আয় অনেক কম। যদিও ডাটা এন্ট্রির কাজের অভাব নেই। যে কেউই শুরু করতে পারে ডাটা এন্ট্রির কাজ, হয়তো তাই। অনেকেই আবার adf…এর মাধ্যমে টাকা রুজি করার চেষ্টা করেন, তার ফলে বিভিন্ন ব্লগ বা সোসিয়াল সাইটে adf…  এর লিঙ্ক শেয়ার করে বেড়ান। একটু হিসেব করে দেখছেন এভাবে একটি ডলার আয় করতে আপনার কত সময় নষ্ট হচ্ছে? আর টাকা গুলো হাতে পাবেন কিভাবে? আপনি সারা মাস কষ্ট করে ৫ -১০ ডলার এভাবে যোগাতে পারবেন সে গুলো উঠানোর কোন মাধ্যম আছে? নেই, ভালো কোন মাধ্যম নেই। তাই সত্যিকারে আপনি কিছু ডলার পেলেও তা সহজে হাতে পাবেন না।

আয় নিয়ে না ঘেটে একটু তথ্য নিয়ে যদি ঘাটা যায় তাহলে নিজের যেমন উন্নতি হয়, উন্নতি হয় দেশেরও। আপনি যদি কিছু পারেন তা সবার মাঝে শেয়ার করুন। আর শেয়ার করে আপনি আয় করতে পারেন। যাকে বলে ব্লগিং। এভাবে নিজের শেখা হলো, অন্যকেও শিখানো হলো সাথে আয়ও হলো। এক ঢিল দুই পাখি না, তিন পাখি মারতে পারবেন। আরেকটু ভালো ভাবে চিন্তা করলে দেখবেন এক ঢিলে কয়েকশ পাখি মেরে ফেলছেন। ব্লগিং করে টাকা রুজি করার জন্য আপনাকে ইংরেজী জানতে হবে। যদি আপনি বলেন আমি ইংরেজী জানি না। তাহলে আপনি বাংলাতে টিউটোরিয়াল লিখুন। যদি কোন বিষয়ের উপর পূর্নাজ্ঞ টিউটোরিয়াল লিখতে পারেন তাহলে প্রকাশ করে কিছু সন্মানি পাবেন। আমি অনেক কিছু শিখছি ব্লগ থেকে। অনেক কিছু। যদি ব্লগ গুলোর সাথে পরিচিত না হতাম তাহলে আমি আরো কয়েক বছর পিছিয়ে থাকতাম। অনেক ব্লগারকেই অনলাইনে আয়ের ভুতে ধরেছে। তথ্য শেয়ারিং অনেক কমে গেছে। আর না হয় আমার চোখে সমস্যা। আমি ভুল দেখি। আগে যেখানে প্রায় গুলোই তথ্য ভিত্তিক ব্লগ হত এখন অর্ধেকেরও বেশি ব্লগ হয় আয় নিয়ে। আর তা অনলাইনে আয়।

অনলাইনে আয় করা সহজ। তবে যে জানে তার জন্য। সবার জন্য না। জানাটা হচ্ছে বিষয় ভিত্তিক। আপনি কোন বিষয় কতটুকু পারেন, কতটুকু দক্ষ তার উপর। মনে হচ্ছে সবাই অনলাইনে আসছে আয় করার জন্যই। ইন্টারনেট যে তথ্য ভান্ডার, নিজে নিজে শেখার সবচেয়ে বড় মাধ্যম তা জানে না, জানার চেষ্টা ও করে না বা অন্য কিছু।

পোস্টটা হয়তো অনেককেই হতাশ করবে। তাদের জন্য দুঃক্ষিত। ভালো কিছু জানার চেষ্টা করুন। ইন্টারনেট থেকে কিছু শেখার চেষ্টা করুন। আপনার মনের প্রশ্ন গুলো লিখে সার্চ করে তার উত্তর গুলো বের করার চেষ্টা করুন। যদি মনে কোন প্রশ্ন না থাকে তাহলে কিছুক্ষন ভাবুন।

ব্লগ, ব্লগার এবং অনলাইনে আয়।

সমস্যা সবারই থাকে। সমস্যা গুলো নিয়েই মানুষের বসবাস। সমস্যাকে পাশ কাটিয়েই আমাদের চলতে হবে। অনলাইনে অনেক সহজে অনেক ভালো আয় করা যায়। তার জন্য একটু সময়ের দরকার। দরকার একটু জানার। চেষ্টা করে যান। পারবেন। হতাশ হয়ে বা হায় হুতাশ করে আয় করার চিন্তা না করাই ভালো। একটু একটু শেখার চেষ্টা করুন। যে বিষয়টি আপনার ভালো লাগে। আবারও বলি, ইন্টারনেট তথ্যের ঘাটি। আপনার যেটা ভালো লাগে তাই শিখুন, আজ হয়তো তার জন্য কোন কাজ নেই অনলাইনে বা অফলাইনে। কাল তার জন্য অনেক বেশি কাজ থাকবে। বা আপনি নিজেই কিছু করে নিতে পারবেন। একটা উদাহরন দি?? ইন্টারনেটে আজ অনেক কাজ কিন্তু যখন ইন্টারনেট ছিল না তখন যদি কেউ নতুন কিছু জানার চেষ্টা না করত তাহলে ইন্টারনেটের জন্ম হতো? এমন কিছু করার চেষ্টা করা ভালো যা আগে কেউ করে নি। পাইওনিয়ারদের সবাই মনে রাখে। আজীবন।

আর একটা সহজ সূত্র হচ্ছে যে কাজে যত বেশি লোক থাকবে, সে কাজের মূল্য অনেক কম থাকবে।  যা সবাই শিখে তা না শিখে কোন কাজের মূল্য কেমন তা জেনে শেখার চেষ্টা করা ভালো। আর সব চেয়ে ভালো হয় নতুন কিছু জানার চেষ্টা করা। যা এখনো নেই পৃথিবীতে।

বলতে ভুলে গেছি। ব্লগারদের নিকট আমি অনেক কৃতজ্ঞ এবং কৃতজ্ঞ থাকব। তবে তাদের নিকট যারা অন্যকে শেখানোর চেষ্টা করে। যারা তথ্য নিয়ে ব্লগ লিখে, লিখে নতুন কিছু নিয়ে।

ধন্যবাদ সবাইকে

আমার এই ছোট ব্লগ টিতে আসার নিমন্ত্রণ রইলো

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

9 মন্তব্য

  1. ব্লগ, ব্লগার এবং অনলাইনে আয়,ভাল একটি বিষয়ে লিখেছেন, ধন্যবাদ।

  2. ভাই টাইটেল টা পাল্টে ফেলবেন । কারন মানুশ আশা নিয়ে দেখে নিরাস হয়ে ফিরে যায় ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

20 − 3 =