Vimmaniac – সার্ভারের জন্য অতি প্রয়োজনীয় একটি টুলবক্স

10
350

“আমি যে বিষয়টি নিয়ে লিখতে যাচ্ছি, তা সব শ্রেনীর পাঠকদের জন্য  নয়” এ ধরণের একটা কথা বলে অনেকের দৃষ্টি আকর্ষণ করা যায়,কিন্তু আমি তা করছি না। আগে থেকে বলে রাখছি, এটা অত্যন্ত হাল্কা মেজাজি পোষ্ট, তাই ইফতারের সময় পেয়াজি খেতে খেতে পোষ্টটি পড়ে ফেলতে পারবেন। পোষ্টটি ভাইটামিনে ভরপুর। রোদ পোহালেই যেমন ভাইটামিন E পাওয়া যায়, তেমনি এই পোষ্টটিতে চোখ বুলালেই  আরেকটি ভাইটামিন পাবেন। এই ভিটামিনের নাম হতে পারে, ” ভাইটামিন T ” (Technical Vitamin)। ভাইটামিন T মস্তিষ্কের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। যারা কম্পুটারের “আমুদে আর হাতিয়ার খোঁজা (utility maniac)” ব্যবহারকারী, তারা হাই তুলতে তুলতে বলবেন, নাহ…সব গার্বেজ। তাদের বলবো, একটু  ধৈর্য্য ধরে পোস্টটা পড়েন,আপনার সময়টা পুরোপুরি জলে যাবে না। নতুবা আপনার মাথায় ভাইটামিন T এর ঘাটতি থেকে যাবে। ফলশ্রুতিতে আপনার সার্ভারে দেখা দেবে বিভিন্ন রোগ । আর যারা একটু “গিক” টাইপের, তাদের জন্য এটি অবশ্যই কাজে লাগবে। যারা সার্ভার ম্যানেজ করেন, অ্যানালাইজ করেন, মেইন্টেইন করেন, তাদের জন্য ইহা একটা নিত্য প্রয়োজনীয় দ্রব্য। যাদের অবসর সময়ে হ্যাকিং এর বদ-অভ্যেস আছে, তাদের তো জন্য ইহা অবশ্য পাঠ্য।

মহান দার্শনিক সক্রেটিস বলেছেন, “Knowledge is power” অর্থাৎ “জ্ঞানই শক্তি”। পোষ্টটা পড়ুন, অনেক powerfull মানে শক্তিশালী হতে পারবেন। আজকের সমাজে জ্ঞানের শক্তির বড়ই অভাব। শক্তিশালী লোকেদের অস্ত্র থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ । তাই আপনি শক্তিশালী হবেন, কিন্তু আপনার কোন অস্ত্র (tools) থাকবে না, তা কি হয় ? তাই আপনাদের জ্ঞানের শক্তির সাথে সাথে অস্ত্রের (tools) শক্তিতে শক্তিশালী করতে কিছু অস্ত্রের (Tools) সাথে পরিচয় করিয়ে দিচ্ছি। সার্ভার অ্যাডমিনদের জন্য এটা অত্যন্ত প্রয়োজনীয় অস্ত্র।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

অনেক কথা হলো, এবার কাজে আসি।

টুল-১ : ICMP Ping

এটি একটি নেটর্কিং টুল।

জটিল করে বল্লে,  Internet Control Message Protocol দিয়ে TCP/IP কম্পুটারে Echo Request ম্যাসেজ পাঠানো যায় ,যা থেকে বোঝা যায় যে, সার্ভার UP নাকি DOWN.  আর সহজ করে বল্লে, আমরা ইন্ডোজ বা লিনাক্সে যে “ping” কমান্ড ব্যবহার করি সেটাই।

ইনপুট হসেবে দিতে পারবেন, IP অথবা Domain Name । যদি, ডোমেইন নেম দেন, (যেমনঃ google.com) তাহলে একই সাথে জানতে পারবেন, ঐ ডোমেইনের IP , TTL এবং ping time (ms) আরও কিছু পরিসংখ্যান। বেশ ফাস্ট আর ডাটা রিপ্রেজেন্টেশনও ভালো।

ব্যবহার করতে এখানে যানঃ  http://tools.vimmaniac.com/ping

ICMP Ping Vimmaniac – সার্ভারের জন্য অতি প্রয়োজনীয় একটি টুলবক্স

টুল-২: IP Location

এটা সর্বশ্রেনীর জনগনের  টুল। নাম শুনেই বুঝতে পারছেন, বিষয়টা কি । কোন  IP এর লোকেশন গুগল ম্যাপে সুন্দর ভাবে আপনি দেখতে পারবেন। বেশ গোছানো ভাবে দেখতে পারবেন, IP টা কোন দেশের, কোন এলাকায় । সাথে Latitude and Longitude. কোন ডোমেইন কোথা থেকে অপারেট করা হচ্ছে ,এটা জান তাই খুব সহজ। তাছাড়া কোন ইউজারের আইপি যদি জানতে পারেন, তাহলে তার লোকেশন ও জেনে নিতে পারবেন। তবে ইনপুট হিসেবে অবশ্যই IP দিতে হবে কারন অনেক ডোমেইন নেম এর বিপরীতে অনেক আইপি থাকতে পারে।

ব্যবহার করতে যানঃ http://tools.vimmaniac.com/ip

ip location Vimmaniac – সার্ভারের জন্য অতি প্রয়োজনীয় একটি টুলবক্স

টুল-৩: DNS Lookup

বিষয়টা বোঝা গেলো না, তাই না ?
এটা ব্যবহার করার আগে আমাদের জানা দরকার DNS Lookup বিষয়টা কি ? কম কথায় বলতে গেলে, এটির মাধ্যমে আপনি কোন একটা ডোমেইনের বিপরীতে যে IP থাকে যেটা জানতে পারবেন। বিজ্ঞ জনেরা বলেনঃ

A DNS Lookup is when a device that supports IP asks a DNS server for the IP address associated with a domain name. The DNS Server must "look up" the IP associated with that domain name.For example, if you were to go to Answers.com in your browser, your computer would initiate a DNS Lookup. This process involves asking the Primary DNS Server for Answers.com's IP address. The DNS Server will ask other servers until the IP address is found and the information returned to you.

শুধু IP না, ঐ ডোমেইনের বিভিন্ন রেকর্ড সম্পর্কেও জানতে পারবেন, যেমন A (Address) Record, MX (Mail Xchange) Record, NS (Name Server) Record, SOA (Start of Authority) Record, TXT (Text) Records. তাছাড়া DNS Host এর নাম, TTL ,Priority ও জানতে পারবেন। ইনপুট হিসেবে দিন একটা ডোমেইন নেম, যেমনঃ google.com

ব্যবহার করতে এখানে দেখুনঃ http://tools.vimmaniac.com/dns

টুল-৪: Reverse DNS Lookup

DNS Lookup বিষয়টা যদি বুঝে থাকেন, তাহলে এটা বোঝা খুবই সহজ।

বিজ্ঞজনেরা বলেনঃ

Reverse DNS lookup or reverse DNS resolution (rDNS) is the determination of a domain name that is associated with a given IP address using the Domain Name Service (DNS) of the Internet. Computer networks use the Domain Name System to determine the IP address associated with a domain name. This process is also known as forward DNS resolution. Reverse DNS lookup is the inverse process, the resolution of an IP address to its designated domain name.

DNS Lookup এর ঠিক উল্টো কাজটা করে Reverse DNS. এটি একটা IP নিয়ে চেক করে যে এটার বিপরীতে কোন Domain আছে কিনা। মানে ধরুন, 69.64.65.11 এই IP টাতে কোন ডোমেইন assign করা আছে কিনা ,সেটা Reverse DNS এর মাধ্যমে জানতে পারবেন। এই IP টাকে Reverse DNS করলে দেখবেন, এটা কোন একটা সার্ভারের এর IP.

ব্যবহার করতে এখানে দেখুনঃ http://tools.vimmaniac.com/reversedns

reverse dns Vimmaniac – সার্ভারের জন্য অতি প্রয়োজনীয় একটি টুলবক্স

টুল-৫: IP Blacklist Check

এই বিষয়টা একটু টেকনিক্যাল, তাই ধৈর্য্য ধরে শোনার অনুরোধ করছি।

ধরুন,একটা IP যেমন “69.64.65.11” এটা টেকটিউন্স এর আইপি। এখন,বিভিন্ন টেকটিউনারদের কাছে  সাইটকে বিভিন্ন সময়ে নিভিন্ন মেইল পাঠাতে হয়। এই মেইল পাঠানোর জন্য টেকটিউন্স এর একটা mail server আছে। ধরুন,আপনাকে টেকটিউন্স একটা মেইল পাঠালো, এখন এই মেইলটা আপনার মেইল বক্সে আসতেও পারে, আবার স্প্যাম (unwanted/undesired mail) হিসেবে Rejected হয়ে স্প্যাম ফোল্ডারেও যেতে পারে। Mail পৌঁছাবে কি পৌঁছাবে না, এটা নির্ভর করবে টেকটিউন্সের মেইল সার্ভার এর রেপুটেশনের উপর। মেইল রিসিভ করার পূর্বে বিভিন্ন MTA (যেমন Gmail ) অনেকগুলো DNS-Based anti-spam Database এ চেক করে যে, এই IP টা কোথাও Blacklisted  কিনা। যদি কোথায় এটা Blacklisted হয়, তাহলে সেই সার্ভার থেকে mail গ্রাহকের mailbox -এ পৌছানোর সম্ভাবনা কমে যাবে। আরো জানতে, এখানে দেখুন।

তাহলে এখুনি দেখে নিন, আপনার সার্ভার কোথাও Blacklisted  কিনা ! তার আগে আপনার সার্ভারের IP দেখে নিন, DNS Lookup পেজে থেকে।

ব্যবহার করতে এখানে দেখুনঃ http://tools.vimmaniac.com/blacklist

email server blacklist check Vimmaniac – সার্ভারের জন্য অতি প্রয়োজনীয় একটি টুলবক্স

টুল-৬: Port Status

কোন একটা সার্ভারের কোন কোন পোর্ট খোলা আছে, সেটা এই টুলটি ব্যবহার করতে পারেন। যেমনঃ HTTP(80), WebCache (8080), FTP (21), SSH (22) ইত্যাদি। এটি commonly used ১৫টা পোর্ট চেক করে।এর রেজাল্ট থেকে সহজেই ধারণা করা যায়, ঐ সার্ভারে কি কি সার্ভিস চলছে।ভালো কাজের জিনিস, কারণ এটা আপনার পিসিতে করতে গেলে অনেক সময় লাগবে, কিন্তু এখানে খুব কুইক রেজাল্ট পাবেন।এখনই একটা সাইটের কিছু পোর্টে উঁকি মেরে দেখেন। এখানে ডোমেইন মেন ইনপুট দেন।

ব্যবহার করতে এখানে যানঃ http://tools.vimmaniac.com/port

port status Vimmaniac – সার্ভারের জন্য অতি প্রয়োজনীয় একটি টুলবক্স

টুল-৭: WHOIS

বৃক্ষ তোমার নাম কি, ফলে পরিচয়। তেমনি, সার্ভার তোমার “মালিক” কে, WHOIS -এই পরিচয়।

সার্ভার কার নামে, কখন, কোথায় রেজিস্টার করা সবই জানতে পারবেন, WHOIS এর মাধ্যমে।সাইট কবে expire করবে সেটাও জেনে নিন ।এমনকি  দেখতে পারবেন মালিকের নাম-ধাম, ঠিকানা সবই ! দুই-নাম্বারী করে বাঁচতে পারবেন না । :lol:

ইচ্ছেমত দেখে নিন, কোন সার্ভারের মালিক কেঃ  http://tools.vimmaniac.com/whois

whois Vimmaniac – সার্ভারের জন্য অতি প্রয়োজনীয় একটি টুলবক্স

পোস্টটা ম্যারাথন দৌড়ের মত লম্বা হয়ে গেছে, তার জন্য দুঃখিত। ম্যারাথন দৌড়ের শেষ পর্যন্ত সবাই পৌঁছায় না, কেউ কেউ পৌঁছায়। যারা যারা সম্পুর্ণ পোষ্টটা পড়ে, এই ম্যারাথন দৌড়ে জয়ী হয়েছেন ,তাদের অভিনন্দন।

সবশেষে বলতে পারি, অনেকগুলো সার্ভার টুল একসাথে organised ভাবে আছে। Bookmark করে রাখুন, সময়ে অসময়ে কাজে দেবে।

শেষ করছি।তবে যাবার আগে,একটা কথা বলা দরকার। আপনারা হয়তো ইতিমধ্যে ভেবেছেন যে, আমার এই বিরাট পোষ্ট লেখার ইচ্ছা হইলো কেন ! ঘরের খেয়ে বনের মোষ তাড়ানোয় আমার ফায়দা কি ? আসল কথাটা হইলো, আমি এই টুলস্‌গুলোর অন্যতম ডেভেলপার। নিজের ঢোল নিজে পিটাইতে লজ্জা লাগে, তাই শেষে বললাম। প্রোগ্রামিং করা অনেক কষ্ট । টুলসগুলো যদি আপনাদের কাজে লাগে, তাইলেই পরিশ্রম সার্থক।

আজকাল বড় পোষ্ট কেউ পড়তে চায় না, বড়ই দুঃখ। অনেক কষ্ট করে লিখেছি , একটু কষ্ট করে পড়বেন, আমার আত্মা প্রীত হবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

10 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

ten + fifteen =