হুমায়ুন আহমেদ স্যারের সৃষ্টি কিছু ছায়াছবি

25
3668

আমাদের সকলকে ছেড়ে চলে গেলেন হুমায়ুন আহমেদ। যাকে বলা হত পরশপাথর। তিনি যে দিকেই হাত দিয়েছেন পরশপাথরের মত সোনা ফলেছে। তিনি শখের বশে আট টি চলচ্চিত্র ও নির্মান করেন। এই ক্ষেত্রেও তিনি ব্যর্থ হন নি। তিনি এ বাংলার মানুষ কে কাল জয়ী কিছু চলচ্চিত্র উপহার দিয়েছেন। আজকে এটা নিয়েই আমার পোস্ট করা ।আর এই পোস্টে উনার কিছু চলচ্চিত্রের পোস্টার আর ডাউনলোড লিঙ্ক শেয়ার করলাম আপনাদের সাথে ।

হুমায়ুন আহমেদ স্যারের সৃষ্টি কিছু ছায়াছবি

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

 

 

আগুনের পরশমণিঃ (আইএমডিবিতেhttp://www.imdb.com/title/tt0383177/ )
আগুনের পরশমণি এটি ১৯৯৫-এর একটি বাংলাদেশী স্বাধীনতা যুদ্ধ বিত্তিক চলচ্চিত্র। এটি পরিচালনা করেন বাংলাদেশের বিখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ, এটি তাঁর নিজের লেখা উপন্যাস অবলম্বনে নির্মান কনের এবং এটিই তাঁর পরিচালিত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। এটিতে অভিনয় করেছেন বিপাশা হায়াত, আবুল হায়াত, আসাদুজ্জামান নূর ডলি জহুর সহ আরো অনেকে।
চলচ্চিত্রটি ১৯৯৮ সালে ৮ টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরষ্কার পায়। যথাঃশ্রেষ্ঠ কাহিনিকার: হুমায়ূন আহমেদ,শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা: হুমায়ূন আহমেদ,শ্রেষ্ঠ অভিনেত্রী: বিপাশা হায়াত,শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক: সত্য সাহা,শ্রেষ্ঠ শব্দগ্রাহক: মফিজুল হক,শ্রেষ্ঠ শিশুশিল্পী: শিলা আহমেদ, শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার: হোসনে আরা পুতুল
কাহিনী সংক্ষেপঃ১৯৭১ সালের মে মাস। অবরুদ্ধ ঢাকায় ভীষণ নিস্তব্ধ রাতের বুক চিরে ছুটছে হানাদার বাহিনীর সাঁজোয়া গাড়ির বহর। তীব্র হতাশা, তীব্র ভয়ে কাঁপছে মানুষ। অবরুদ্ধ ঢাকার একটি পরিবারের কর্তা মতিন সাহেব ট্রানজিস্টার শোনার চেষ্টা করছেন মৃদু ভলিউমে। ভয়েস অব আমেরিকা, বিবিসি, স্বাধীন বাংলা বেতার কেন্দ্র শোনার চেষ্টা করছেন। নব ঘোরাচ্ছেন ট্রানজিস্টারের। হঠাৎ শুনতে পেলেন বজ্রকণ্ঠের অংশ বিশেষ : ‘মনে রাখবা রক্ত যখন দিয়েছি / রক্ত আরও দিবঃ / এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম / এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম।মতিন সাহেবের পরিবারে কয়েকদিন পর হাজির হন উনার বন্ধুর ছেলে বদি (আসাদুজ্জামান নূর) বদিএবং তার সাথের মুক্তিযোদ্ধা রা একের পর এক অভিযান করে সফলতা লাভ করে কিন্তু এক এক করে তারা পাক বাহিনী র হাতে বন্ধী হয়। ধরা পড়েও গেরিলাযোদ্ধা রাশেদুল করিম (ফজলুল কবীর তুহিন) জিজ্ঞাসাবাদের সময় থু থু ছিটিয়েছেন পাকিস্তানী মেজরের মুখে। হাতের আঙুল কেটে ফেলা হয়েছে তাঁর। মাথা নোয়াননি।অবশেষে আসাদুজ্জামান নূর গুলি খান। তাকে সারানোর মত ডাক্তার ঔষধের এর জন্য সকাল পর্যন্ত অপেক্ষা করতে হবে।কিন্তু তিনি কি পারবেন সকাল পর্যন্ত বাচতে? তিনি কি আরেকটি সূর্যালোক দেখতে পাবেন?

হুমায়ুন আহমেদ স্যারের সৃষ্টি কিছু ছায়াছবি

স্যার এর প্রথম চলচ্চিত্র ছিল ৮টি শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত আগুনের পরশমণি
ডাউনলোড লিঙ্কঃ মিডিয়াফায়ার লিঙ্ক ১ জি বি

পার্ট: ১ , পার্ট: ২ ,পার্ট: ৩ , পার্ট: ৪ , পার্ট: ৫ , পার্ট: ৬ , পার্ট: ৭ ,

পার্ট: ৮ , পার্ট: ৯ , পার্ট: ১০

সিনেমার ইউটিউব লিঙ্কঃ http://www.youtube.com/watch?v=_55VJqrM_84

শ্রাবণ মেঘের দিনঃ (১৯৯৯,আই এম ডি বিতেঃhttp://www.imdb.com/title/tt0375093/)
পরিচালক:হুমায়ুন আহমেদ
প্রযোজক:নূহাশ চলচ্চিত্র
কাহিনী:হুমায়ুন আহমেদ এরই লেখা শ্রাবণ মেঘের দিন উপন্যাস অবলম্বনে নূহাশ চলচ্চিত্রের ব্যানারে ছবিটি নির্মাণ করা হয়।
শ্রেষ্ঠাংশেঃজাহিদ হাসান, শাওন, মাহফুজ আহমেদ, আনোয়ারা, মুক্তি, গোলাম মোস্তফা,সালেহ আহমেদ ও ডাঃ এজাজ।
সঙ্গীত পরিচালকঃমকসুদ জামিল মিন্টু
চিত্র গ্রহণঃমাহফুজুর রহমান খান
সম্পাদনাঃআতিকুর রহান মল্লিক
পরিবেশকঃনূহাশ চলচ্চিত্র
কাহিনী সংক্ষেপঃ
“মতি” (জাহিদ হাসান) একজন গাতক (গায়ক) তাকে মনে মনে ভালবাসে ঐ গ্রামেরই একটি মেয়ে “কুসুম” (শাওন) তার গানের গলাও খুব ভাল, সে সব সময় ভাবে মতি মিয়াকে নিয়ে একটা গানের দল করে দেশে দেশে ঘুরে বেড়াবে। কিন্তু ঢাকাথেকে আসা ঐ গ্রামের জমিদার (গোলাম মোস্তফা) নাতনি “শাহানা”কে (মুক্তি) ভালবাসে মতি তবে জানেনা শাহানা তাকে একজন ভাল মানুষ হিসেবে মুল্যায়ন করে মাত্র। এদিকে কুসুমের বাবা উজান থেকে একটি ছেলে “সুরুজ”কে (মাহফুজ আহমেদ) নিয়ে আসে কুসুমের সথে বিয়ে দেয়ার জন্য। ঐ গ্রামের বাসিন্দা “পরান” (ডাঃ এজাজ) এর স্ত্রী প্রসব বেদনায় ছটফট করছিল জমিদারের নাতনি শাহানা একজন ডাক্তার এই ভেবে মতি মিয়া তাকে ডেকে আনে। শাহানা এসে বুঝতে উনার পেটের বাচ্চা উল্টে আছে সে বইতে পড়েছে এর চিকিৎসার ব্যাপারে কিন্তু বাস্তবে কখনো করেনি, তবুও কোন উপায় না দেখে সাহস করে সেই সন্তান সাভাবিক ভাবে ডেলিভারি করাতে সক্ষম হয়। এবং যেই জমিদারকে এলাকার সবাই ঘৃনার চোখে দেখত তারা সবাই এখন তাকে সম্মান করে। একদিকে কুসুমের বিয়ের আয়োজন চলছে এন্যদিকে জমিদারের নাতনিরা ঢাকায় ফিরে যাচ্ছে জমিদার সহ, জমিদার ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানি মিলিটারীদের বিভিন্ন ভাবে সহায়তা করেছিল তাই গ্রামের সবার কাছে ক্ষমা চেয়ে তার জমিদার বাড়ি একটি হাসপাতালের জন্য দান করে বিদায় নেয়, আর তাই গ্রামের প্রাই সবাই চলে আসে তাদের বিদায় জানাতে। কুসুম বাড়িতে একা মতিকে না পাওয়ার কষ্টে সে বিষ পান করে, কুসুমের মা টের পেয়ে সবাইকে ডাকে এবং তাকে নিয়ে মতি আর সুরুজ নৌকায় ছোটে ডাক্তার শাহানার ছুতে কিন্তু মাঝপথেই সোয়া চান পাখি চিরনিদ্রায় শায়ীত হয়।

হুমায়ুন আহমেদ স্যারের সৃষ্টি কিছু ছায়াছবি

নির্মাণ করেন ৭টি শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত শ্রাবণ মেঘের দিন
ডাউনলোড লিঙ্কঃ (মিডিফায়ার)

পার্ট: ১ , পার্ট: ২ , পার্ট: ৩ , পার্ট: ৪

সিনেমার ইউটিউব লিঙ্ক এ মোট ১২টা পার্ট আছে

দুই দুয়ারী: ম্যাজিক রিয়েলিজমের গল্প নিয়ে হুমায়ূন আহমেদ নির্মাণ করেন তার তৃতীয় ছবি ‘দুই দুয়ারী’। ছবিটি মুক্তি পায় ২০০০ সালে। এই ছবিটিতে পরিচালক তুলে ধরেছেন একজন রহস্য মানবের কিছু রহস্যময় ঘটনা, যিনি আশ্চর্য উপায়ে মানুষের বিভিন্ন সমস্যা সমাধান করে থাকেন। ছবিটির হাস্যরসকে প্রাধান্য দেওয়া হয়েছে। এ ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন রিয়াজ, মেহের আফরোজ শাওন, মাহফুজ আহমেদ, ডা. এজাজুল ইসলাম, মাসুদ আলী খান ও আরো অনেকে।

২০০০ সালে ‘দুই দুয়ারী’ ছবিটি দুটি শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে। শাখা দুটি হচ্ছে- শ্রেষ্ঠ অভিনেতা (রিয়াজ) ও শ্রেষ্ঠ চিত্রগ্রাহক (মাহফুজুর রহমান খান)। নুহাশ চলচ্চিত্র প্রযোজিত এ ছবিটি ব্যবসায়িকভাবে সাফল্যের মুখ দেখে নি।

হুমায়ুন আহমেদ স্যারের সৃষ্টি কিছু ছায়াছবি

২০০০ সালে মুক্তি পায় ২ টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত দুই দুয়ারী
ইউটিউব ডাউনলোড লিঙ্ক

চন্দ্রকথাঃ ২০০৩ সালে হুমায়ূন আহমেদ নির্মাণ করেন তার চতুর্থ ছবি ‘চন্দ্রকথা’। পুরনো দিনের জমিদারদের কঠোর মনোভাব, বিলাসিতা আর শিল্পকর্মের প্রতি গভীর অনুরাগ ছবিটিতে তুলে ধরা হয়। এ ছবিতে হুমায়ূন আহমেদ একই সঙ্গে তুলে ধরেন মানবতা আর নিষ্ঠুরতা। এতে অভিনয় করেন ফেরদৌস, শাওন, চম্পা, আসাদুজ্জামান নূর, আহমেদ রুবেল, স্বাধীন খসরু, ডা. এজাজুল ইসলাম ও আরো অনেকে।

‘চন্দ্রকথা’ ছবিটিতে অনেকেই এর আগে বিটিভিতে প্রচারিত হুমায়ূন আহমেদের জনপ্রিয় ধারাবাহিক নাটক ‘অয়োময়’-এর প্রচ্ছায়া খুঁজে পান। এ ছবিটিও ব্যবসায়িক সাফল্য পায় নি।

হুমায়ুন আহমেদ স্যারের সৃষ্টি কিছু ছায়াছবি

২০০৩ সালে হুমায়ুন আহমেদ নির্মাণ করেন তার চতুর্থ ছবি“চন্দ্রকথা”

ডাউনলোড লিঙ্কঃ পার্টঃ ১ , পার্টঃ ২ পার্টঃ ৩ পার্টঃ ৪

শ্যামল ছায়াঃ ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় ২০০৫ সালে হুমায়ুন আহমেদ নির্মাণ করেন ‘শ্যামল ছায়া’ ছবিটি। এ ছবিটিতে মুক্তিযুদ্ধকে তিনি ভিন্ন আঙ্গিকে সেলুলয়েডে তুলে ধরেন। একাত্তরে ধর্ম-বর্ণ নির্বিশেষে পুরো জাতির মধ্যে যে দেশপ্রেম আর একতা তৈরি হয়েছিল তাই ছিল এ ছবির প্রধান প্রতিপাদ্য। পাশাপাশি তুলে ধরা হয় মুক্তিযোদ্ধাদের বীরত্বগাঁথা। এতে অভিনয় করেন রিয়াজ, শাওন, হুমায়ূন ফরীদি, তানিয়া আহমেদ, চ্যালেঞ্জার, ডা. এজাজুল ইসলাম প্রমুখ।

মুক্তিযুদ্ধের ছবি ‘শ্যামল ছায়া’ বিশ্ব চলচ্চিত্রের সর্বশ্রেষ্ঠ পুরস্কার অস্কারে বিদেশী ভাষার চলচ্চিত্র বিভাগের প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করে।

হুমায়ুন আহমেদ স্যারের সৃষ্টি কিছু ছায়াছবি

২০০৫ সালে হুমায়ুন আহমেদ নির্মাণ করেন ‘শ্যামল ছায়া’

ডাউনলোড লিঙ্ক
http://bd-natok.com:82/NATOK_2/Humayun_Ahmed/ChondroKotha/Chondrokotha_01.wmv
http://download.bd-natok.com:82/natok/Humayun_Ahmed/ChondroKotha/Chondrokotha_02.wmv
http://bd-natok.com:82/NATOK_2/Humayun_Ahmed/ChondroKotha/Chondrokotha_03.wmv
http://download.bd-natok.com:82/natok/Humayun_Ahmed/ChondroKotha/Chondrokotha_04.wmv

ইউটিউব ডাউনলোড লিঙ্ক

নয় নম্বর বিপদ সংকেতঃ হুমায়ূন আহমেদ নির্মিত সম্পূর্ণ হাস্যরসের ছবি ‘নয় নম্বর বিপদ সংকেত’। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত এ ছবিকে নির্মাতা নিজেই অর্থহীন ছবি বলে উল্লেখ করেছেন। একজন ধনাঢ্য বয়স্ক ব্যক্তি হঠাৎ করে তার আপনজনদের কাছে পেতে চান। তাদের এক করা তার জন্য হয়ে উঠে কঠিন। সবাইকে তার মৃত্যু সংবাদ দিয়ে একত্রিত করা হয়। ঘটতে থাকে একের পর এক মজার মজার ঘটনা।

সম্পূর্ণ বিনোদনধর্মী এ ছবিতে অভিনয় করেন  রহমত আলী, তানিয়া আহমেদ, রুপক, মিঠু, ডা. এজাজ আহমেদ, ফারুক আহমেদ প্রমুখ।

হুমায়ুন আহমেদ স্যারের সৃষ্টি কিছু ছায়াছবি

                                                                                                                ইউটিউব ডাউনলোড লিঙ্ক

আমার আছে জলঃ হুমায়ূন আহমেদের পাঠক নন্দিত উপন্যাস ‘আমার আছে জল’ । নুহাশ চলচ্চিত্রের প্রযোজনায় এ ছবির কাহিনী, সংলাপ, চিত্রনাট্য, গীত রচনা, শিল্প নির্দেশনা ও পরিচালনা করেছেন হুমায়ুন আহমেদ নিজেই। সিলেটের মনোরম লোকেশনে চিত্রায়িত এ ছবিতে একজন অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা অবকাশ যাপন আর ত্রিভুজ প্রেমের গল্প তুলে ধরা হয়। ছবিটিতে অভিনয় করেন বিদ্যা সিনহা মিম, ফেরদৌস, জাহিদ হাসান, শাওন, পীযূষ বন্দোপাধ্যায়, সালেহ আহমেদ, জয়ন্ত চট্টোপাধ্যায়, মুনমুন আহমেদ, এজাজুল ইসলাম, মুনিরা মিঠু, মাজনুন মিজান, পুতুল, রুদ্র, ওয়াফা প্রমুখ।

২০০৮ সালে ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘আমার আছে জল’ দু’টি শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে। শাখা দু’টি হচ্ছে- শ্রেষ্ঠ চিত্রগ্রাহক (মাহফুজুর রহমান খান) ও শ্রেষ্ঠ শিশুশিল্পী (মৃধা ইবশার নাওয়ার ওয়াফা)।

হুমায়ুন আহমেদ স্যারের সৃষ্টি কিছু ছায়াছবি

২০০৮ সালে মুক্তি পাই ২ টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরষ্কার প্রাপ্ত “আমার আছে জল”। এটি হুমায়ুন আহমেদের জীবদ্দশায় মুক্তি প্রাপ্ত শেষ চলচ্চিত্র 

ইউটিউব ডাউনলোড লিঙ্ক

ঘেটুপুত্র কমলা: হুমায়ূন আহমেদ নির্মিত সর্বশেষ ছবি ‘ঘেটুপুত্র কমলা’। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত এ ছবিটি এখনো মুক্তি পায় নি। তবে আমেরিকায় চিকিৎসাধীন অবস্থায় গত মাসে ২০ দিনের জন্য বাংলাদেশে এসে বন্ধুদের নিয়ে ছবিটি দেখেছেন হুমায়ূন আহমেদ। ছবিটির মহরতে হুমায়ূন আহমেদ ঘোষনা দিয়েছিলেন, এটি হবে তার শেষ ছবি। তাৎক্ষণিকভাবে অনেকে তাকে সিদ্ধান্ত পরিবর্তনের অনুরোধ জানিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত হুমায়ূন আহমেদের ঘোষণাই সত্য হলো।

৫০ বছর আগের সুনামগঞ্জের ভাটি অঞ্চলের জুলসুকা গ্রাম নিয়ে ছবিটির পটভূমি। সে সময় ভাটি অঞ্চলের অভিজাত লোকেরা হিসেবে বালকদের নারী সাজিয়ে নাচ-গানের মাধ্যমে বিলাসিতা করতো। তাদের নাম ছিল ঘেটুপুত্র। অভিজাত মানুষের বিনোদনের খোরাক এইসব ঘেটুপুত্রের জীবন বঞ্চনার গল্প নিয়েই ‘ঘেটুপুত্র কমলা’ ছবিটি তৈরি করেন হুমায়ুন আহমেদ।

‘ঘেটুপুত্র কমলা’ ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন কিশোর শিল্পী মামুন। আরো অভিনয় করেছেন তারিক আনাম খান, জয়ন্ত চট্টোপাধ্যায়, তমালিকা কর্মকার, প্রাণ রায়, কুদ্দুস বয়াতি, জুয়েল রানা, শামীমা নাজনীনসহ অনেকেই। ছবিটির চিত্রগ্রহণ করেছেন মাহফুজুর রহমান খান। সংগীত পরিচালনায় রয়েছেন মকসুদ জামিল মিন্টু ও এসআই টুটুল।

হুমায়ুন আহমেদ স্যারের সৃষ্টি কিছু ছায়াছবি

উনার নির্মিত সর্বশেষ চলচ্চিত্র ঘেটুপুত্র কমলা এটি অক্টোবরে মুক্তি পাবার কথা আছে।
হুমায়ূন আহমেদের নিজের তৈরি ৮ টি ছবি ছাড়াও তার উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছে বেশ কিছু ছবি।

দারুচিনি দ্বীপ-তৌকির আহমেদ

মুস্তাফিজুর রহমান পরিচালিত ‘শঙ্খনীল কারাগার’

মোরশেদুল ইসলাম পরিচালিত ‘প্রিয়তমেষু’

শাহ আলম কিরণ পরিচালিত ‘সাজঘর’

আবু সাইয়ীদ পরিচালিত ‘নিরন্তর’

ঘেটুপুত্র কমলা চলচ্চিত্রের কিছু পোস্টার

বিভিন্ন চলচ্চিত্রের শুটিং এ হুমায়ুন আহমেদঃ

হুমায়ুন আহমেদ স্যারের সৃষ্টি কিছু ছায়াছবি

হুমায়ুন আহমেদ স্যারের সৃষ্টি কিছু ছায়াছবি

হুমায়ুন আহমেদ স্যারের সৃষ্টি কিছু ছায়াছবি

হুমায়ুন আহমেদ স্যারের সৃষ্টি কিছু ছায়াছবি

হুমায়ুন আহমেদ স্যারের সৃষ্টি কিছু ছায়াছবি

হুমায়ুন আহমেদ স্যারের সৃষ্টি কিছু ছায়াছবি

 

উল্লেখ্যঃ সকল তথ্য ও ছবি ইন্টারনেট থেকে সংগৃহীত।

আজ এ পর্যন্তই । সবাই ভালো থাকবেন , সুস্থ থাকবেন । আল্লাহ হাফেজ ।

 

ডাউনলোড লিঙ্ক এ কোনো প্রবলেম হলে আমাকে এখানে পাবেন ।
হুমায়ুন আহমেদ স্যারের সৃষ্টি কিছু ছায়াছবি

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

25 মন্তব্য

  1. শ্রাবণ মেঘের দিন এর ফাইলগুলো নামালাম…….. .001/.002/.003/.004 format এ আছে | ফাইলগুলোকে ভিডিও ফাইল করতে পারছি না, একটু সাহায্য করুন কেউ……..

    • লিঙ্ক দিয়ে দিছি @রুবেল হাসান ভাই…………….. আপনাকেও কচু পাতা দিলাম……………. :-D :-D

    • অনেক ধন্যবাদ ভাই আমাকে ভুল ধরিয়ে দেওয়ার জন্য………………..ঠিক করে দিচ্ছি……………. :-)

    • আরে পিচ্চি পোলা তোমারে কচু পাতা দিলাম……………ধন্যবাদ…………… :-D :-D

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

5 × one =