সার্চ ইঞ্জিনের প্রকারভেদ পর্ব ৩

6
477
সার্চ ইঞ্জিনের প্রকারভেদ পর্ব  ৩

সাইভার ওয়ার্ল্ড

I am blogging for Technologyrelated to hacking, hackers, security, tips, tricks and about many more... from 2010. Also making you aware about latest online threats, hope I am doing my best, meet me on various social platforms..

More Info:www.skipper.com.bd
সার্চ ইঞ্জিনের প্রকারভেদ পর্ব  ৩

সার্চ ইঞ্জিনের প্রকারভেদ পর্ব  ৩

সবাইকে রমজানুল মুবারক :) :) । আমি গত পর্বে সার্চ ইঞ্জিনের প্রকারভেদ নিয়ে বলে ছিলাম । আজ তাদের সংক্ষিপ্ত বর্ণনা দিলাম । যারা গত পর্ব গুলো দেখেনি তারা এখানে ক্লিক করুন । আসলে সত্যি বলতে কি SEO এর কাজ অনেক মজার । যে করতে জানে তার কাছে এটা খুবই মজার বিষয় । কোটি কোটি সাইটকে টপকে নিজের সাইটকে প্রথম পেজে আনা ,চিন্তা করলে মাথা নষ্ট হয়ে যায় । যাক সমস্যা নাই, আপনি নিজে ও পারবেন । চলুন মূল পর্বে চলে যাই …………..

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

তার আগে চলুন ডেভসটিম SEO সম্পকে কী বলে । যেভাবে হয় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন :

এসএইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন মূলত অনলাইন বিপণনের একটি ধারা। ধরুন, আপনার প্রতিষ্ঠানের ওয়েব উন্নয়ন সেবা রয়েছে। এ বিষয়ে আপনার একটি ওয়েবসাইটও রয়েছে, যেখানে গিয়ে আপনার প্রতিষ্ঠানের বিভিন্ন সেবা সম্পর্কে জানা যাবে। কিন্তু কজনই এ ওয়েবসাইট সম্পর্কে জানে। বিভিন্ন ওয়েব ডেভেলপমেন্ট সার্ভিস পাওয়ার জন্য কেউ যখন গুগলে সার্চ দেয় তখন হাজার হাজার ওয়েবসাইটের তথ্য আসে। কিন্তু গুগল সার্চের প্রথম পেইজে ফলাফল হিসেবে মাত্র ১০টি সাইট দেখায়। এখন আপনার সাইটকে প্রথম ১০টি ওয়েবসাইটের মধ্যে আনার জন্য যে প্রক্রিয়া, সেটাই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।

—— ডেভসটিম

তার পর ও আবার বললাম । সার্চ ইঞ্জিন সাধারণত তিন ধরনের :

ক)প্রাইমারি সার্চ ইঞ্জিন

খ)সেকেন্ডারি সার্চ ইঞ্জিন

গ) টাগে-টেড সার্চ ইঞ্জিন

ক) প্রাইমারি সার্চ ইঞ্জিন : আমরা জানি সার্চের কাজ গুলো করা হয়ে থাকে বিভিন্ন সার্চ ইঞ্জিনে । অসংখ্য সার্চ ইঞ্জিন রয়েছে এদের মধ্য ইয়াহু,গুগল,এমএসএন এই গুলো হলও মেজর সার্চ ইঞ্জিন ।। প্রাইমারি সার্চ ইঞ্জিন সাধারণত ওয়েব সাইটের বেশির ভাগ ট্রাফিক তৈরি করে । প্রাইমারি সার্চ ইঞ্জিন অন্য গুলোর চেয়ে আলাদা । আর এই এই ধরনের গুরুত্বপূর্ণ সার্চ ইঞ্জিন মধ্য সব প্রথম সার্চ ইঞ্জিনটি হলও গুগল । গুগল হচ্ছে পপুলার একটি সার্চ ইঞ্জিন যা অন্য গুলো চেয়ে ভিন্ন । কারণ এটি ভাল (better)রেজাল্ট দেয় । প্রাইমারি সার্চ ইঞ্জিনের আর একটি বৈশিষ্ট্য হলও এগুলো দিন দিন নতুন নতুন সার্ভিস দিয়ে থাকে । যেমন : News, entertainment, sport, movie, ইত্যাদি । ।

চলুন এবার কিছু মজার জিনিস জেনে নি । গুগল,ইয়াহু, এমএসএন , এর মধ্য কিছু পার্থক্য রয়েছে । এই তিনটিই কিন্তু সার্চ ইঞ্জিন সাইট । ১মে আমি গুগল দিয়ে শুরু করি ।। :) :)

গুগল : গুগল (google ) হলও সার্চ ইঞ্জিনের মধ্য অন্যতম জনপ্রিয় ও শক্তিশালী সার্চ ইঞ্জিন । এর এড্রেস হলো www.google.com নিচে স্কীনশট দেখুন । ।।

সার্চ ইঞ্জিনের প্রকারভেদ পর্ব  ৩

ইয়াহু : অনেকে ইয়াহুকে (yahoo) সার্চ ইঞ্জিন বলে । আসলে ইয়াহু হলো ওয়েব ডিরেক্টরিও । বিভিন্ন ওয়েব সাইটের তালিকা এখানে Category এবং Sub Category আকারে পাওয়া যায় । এর এড্রেস হলো www.yahoo.com নিচে স্কীনশট দেখুন । ।।

সার্চ ইঞ্জিনের প্রকারভেদ পর্ব  ৩

এমএসএন : এমএসএন (MSN) সার্চ ইঞ্জিনটি ইয়াহু ও গুগলের মত এত শক্তিশালী না । MSN মূলত পেইজ কনটেন্ট এর উপর নিভর করে সাইটের Ranking নির্ধারণ করে । বিশেষ করে নতুন ওয়েব সাইটের জন্য এটি ভাল কারণ খুব সহজে এমএসএন (MSN) Ranking এ আনা যায় । । এমএসএন (MSN) এর এর এড্রেস হলো www.msn.com

সার্চ ইঞ্জিনের প্রকারভেদ পর্ব  ৩

যে কোন ধরনের সমস্যা এখানে জানান : http://www.tunerpage.com/help-line/

ফেইসবুকে আমাদের পেতে : এখানে কিল্ক করুন

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

6 মন্তব্য

  1. সুন্দর পোষ্ট টি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

  2. বুজতে কোন সমস্যা হছে না।
    এত সহজ করে কেমনে যে বুজান ! ! !
    জটিল । । ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

3 × five =