জেনে নিন সার্চ ইঞ্জিন থেকে কিভাবে নিতে পারবেন সর্বোচ্চ ফায়দা । ব্যাসিক ট্রিক :D

22
1281

প্রায় ই দেখি টিউনার পেজ , ফেসবুক সব জায়গাতেই কেউ না কেউ হর হামেশা লিঙ্ক চাচ্ছেন । ভাই আমাকে কেউ অমুক এর লিঙ্ক দেন তমুক এর লিঙ্ক দেন ইত্যাদি ।ব্যাপারটা খানিকটা হাস্যকর না ? যারা লিঙ্ক অথবা সাধারণ কোন সাহায্য চান তাদের কে বলি , আপনি কি একবার ও চিন্তা করে দেখেছেন যারা লিঙ্ক দিচ্ছে তারা কথা থেকে লিঙ্ক দিচ্ছে ? তারা কিন্তু সার্চ ইঞ্জিন এর সাহায্য নিয়েই দিচ্ছে। যে সাহায্য করছে তার আর আপনার মধ্যে পার্থক্য কি ? বস্তুত কিছুই না । বিজ্ঞান এর মতে প্রমান (১৮+) সব মানুষেরই ব্রেন এর ওজন এক ই । তাহলে আপনার সাহায্যকারী করতে পারলে আপনি কেন পারবেন না ? হ্যাঁ, জিনি সাহায্য করছেন তিনি খুব সাধারণ কিছু সার্চ ইঞ্জিন ট্রিক জানেন  যেটা আপনি জানেন না । আজকে আমি আপনাদের কে এমন ই কিছু সাধারণ ট্রিক এর সাথে পরিচয় করিয়ে দিব।পদ্ধতি গুলো বুঝেন , প্রয়োগ করেন , কাল থেকে আপনি ও একজন আইটি বিশেষজ্ঞ ;)

জেনে নিন সার্চ ইঞ্জিন থেকে কিভাবে নিতে পারবেন সর্বোচ্চ ফায়দা । ব্যাসিক ট্রিক :D

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আজ আলোচনা করবো গুগল এর কিছু সাধারণ কিন্তু কার্যকরী ট্রিক নিয়ে । চলুন দেখে নেই ট্রিক গুলো 

 

স্পষ্টতা বজায় রাখুন –

প্রথমেই বলে রাখি পৃথিবীতে যত এ.আই. (Artificial Intelligence ) (AI)  আছে তার ভেতরে সব থেকে স্মার্ট কিন্তু গুগল এর এ.আই.।

কিন্তু এটা আবার এতটাও স্মার্ট না যে আপনার মনের ভেতরের কথা নিজে থেকেই বুঝে নিবে :P এর জন্য যখন ই কিছু খুঁজতে যাবেন, স্পষ্ট এবং পরিস্কার করে লিখুন । ছোট করে লিখুন । ধরুন আপনি হয়ত খুঁজতে চাচ্ছেন উইন্ডোজ ৭ এর কিছু ট্রিক নিয়ে ।করণীয় কি ? পরিষ্কার করে গুগল এর সার্চ ট্যাব এ লিখুন “Windows 7 Tricks”। আগেই বলেছি গুগল যথেষ্টই স্মার্ট । সে এ সম্পর্কিত যত যা ই আছে তা তুলে ধরবে আপনার সামনে 

 

পরিধি ঠিক রাখতে / আপনার সার্চ থেকে নির্দিষ্ট কিছু বাদ দিতে 

খুব সহজ কাজ। ছোট বেলার সরল অঙ্কের মত । যা বাদ দিতে চান তাই বিয়োগ করে দিন কাজ শেষ ;) ।

যেমন আপনার উইন্ডোজ ৭ এর ট্রিক সার্চ থেকে ধরুন আপনি techtunes এর সব রেজাল্ট বাদ দিয়ে  সার্চ করতে চান । তাহলে সার্চ ট্যাব এ লিখুন  “windows 7 tricks -techtunes” ।জলবত  তরলং ব্যাপার সাপার । ব্যাখ্যা করার কিছুই নেই 

 

কোন নির্দিষ্ট  সাইট থেকে সার্চ রেজাল্ট পেতে চাইলে 

ধরুন আপনি উইন্ডোজ ৭ এর ট্রিক এর উপরে টিউনার পেজ এর সব টিউন গুলো সার্চ করতে চান । তাহলে সার্চ ট্যাব এ যা খুজছেন তার আগে অথবা পরে কোথাও Site:www.tunerpage.com লাগিয়ে দিন । যেমন – “Windows 7 Tricks site:www.tunerpage.com”

 

কোন সংজ্ঞা খুঁজতে 

খুব সহজ । মনে করুন আপনি trick  শব্দটার মানে অথবা সংজ্ঞা জানেন না । গুগল তো আছে । সার্চ ট্যাব এ লিখুন  “define: trick”

 

গুগল কে ব্যবহার করুন ক্যালকুলেটর  হিসেবে 

গুগল কে ক্যালকুলেটর হিসেবে ব্যবহার করতে হলে কিছুই করা লাগে না :P মনে করুন আপনি ১২৪৮২৭৪৫৮৭২৪৭ আর ১২৯৮৬১২৪৯৮১২৪৬ এর গুনফল বের করতে চান । সার্চ ট্যাব এ লিখুন  “১২৪৮২৭৪৫৮৭২৪৭ * ২৯৮৬১২৪৯৮১২৪৬”

 

সারা বিশ্ব থেকে খুব সহজেই  নিন স্টক মার্কেট এর আপডেট 

মনে করুন আপনি খুব বড় মাপের শেয়ার মার্কেটের ইনভেসটার । এখন আপনার সব জায়গার খবর নিতে হবে অথবা ধরুন ঢাকা স্টক এক্সচেঞ্জ এর খবর নিতে চান । অবশ্যই তাদের ওয়েবসাইট এ পাবেন সব ডিটেল ইনফর্মেশন । কিন্তু একবার চোখ বুলাতে সব থেকে দ্রুত কার্যকরী পদ্ধতি হচ্ছে গুগল এ শুধু কী ওয়ার্ড লিখলেই টার শেয়ার মার্কেট আপডেট গুগল এর সার্চ রেজাল্ট এ দেখা যাবে । যেমন লিখুন :  DSE

 

নির্দিষ্ট টাইপ এর ফাইল খুঁজতে 

ধরুন আপনি অফিস এ আছেন, বাসায় আজ নেট নেই কিন্তু আপনার বাসার পিসি তে একটা ট্রিক করা লাগবে । আপনি উইন্ডোজ ৭ এর আপডেট খুঁজে পেলেও বেশী সুবিধা হবে না । কিন্তু যদি একটা PDF অথবা নিদেন পক্ষে একটা  .DOCX/.DOC  হলে কি উপকার টাই না হত ! এ ধরনের নির্দিষ্ট ফাইল খুঁজতে সার্চ ট্যাব এ লিখুন “windows 7 trick filetype: PDF”

 

নাম্বার রেঞ্জ ব্যবহার করে সার্চ কে করুন আরও অর্থবহ 

গুগলএ সার্চ দিলে অনেক ট্রিক পাবেন যেগুলা হয়ত প্রস্তর যুগে  কাজে লাগত এখন পুরোপুরি অর্থহীন । এমন অনেক রেজাল্ট এসে সার্চ রেজাল্ট কে ভারী এবং অকার্যকর করে ফেলে অনেক সময় । এর সমাধান হচ্ছে নাম্বার রেঞ্জ ব্যবহার করা । ব্যাপার টা খুব সাধারণ । একটা উদাহরন দেই  তাহলেই বুঝতে পারবেন – “windows 7 tricks 2011..2012”।

খেয়াল করে দেখুন ২০১১ আর ২০১২ এর ভেতরে আমি দুইটা .. দিয়েছি । এর অর্থ হচ্ছে ২০১১ থেকে ২০১২ এর ভেতর । 

 

একই ধরনের / কাছাকাছি কোন কিছু খুঁজতে

মনে করুন আপনি উইন্ডোজ ৭ এর ট্রিক খুঁজছেন কিন্তু আপনার মনে হল কিছু টিউটোরিয়াল হলেও মন্দ হত না । গুগল এ লিখুন  । যেমন  – “windows 7 tricks ~ tutorial”

 

ওয়াইল্ড কার্ড ! 

লিরিক থেকে গান খহুজে বের করার জন্য এর থেকে অসাধারণ কিছু নেই ।

ধরুন আপনি বাসায় আসার পথে একটা গান এর কথা শুনলেন এবং আপনার অনেক ভাল লাগলো কিন্তু গানের নাম টা কি তা জানেন না ! তখন ই উপকারে আসবে ওয়াইল্ড কার্ড (*) ।

সার্চ ট্যাব এ লিখুন  “*খাঁচার ভেতর অচিন পাখি “ ।গুগল এক লাফে আপনাকে নিয়ে যাবে লালন সাহেবের কাছে ;) 

 ;)

 

কনভার্ট করুন খুব সহজেই 

মনে করুন আপনি $১০০০ কে টাকা তে কনভার্ট করতে চান । হাজার হাজার সাইট ঘরার থেকে সার্চ ট্যাব এ লিখুন “1000 Dollar to taka” । রেজাল্ট পেয়ে যাবেন ওই দিনের আন্তর্জাতিক ডলার এবং টাকার মূল্যর  উপর । শুধু টাকা না যে কোন কিছু থেকে যে কোন কিছুতেই কনভার্ট করুন গুগল থেকে ।

 

 

এছাড়া সব সময়য়ই চেষ্টা করুন গুগল নিয়ে একটু ঘাঁটাঘাঁটি করার । কারন গুগল মোটামুটি প্রতিদিন ই আপডেট হচ্ছে , আপগ্রেড হচ্ছে । অ্যাডভান্সড সার্চ অপশনএর সাহায্য নিন । www.google.com এ যেয়ে এর সব গুলো ট্যাব ঘেঁটে দেখুন । হয়ত কাল আপনি নিজেই আমার থেকে আরও ভাল একটা টিউন করতে পারবেন। স্বাবলম্বী হন , অন্য মানুষের আশায় না থেকে নিজেই নিজেকে সাহায্য করেন । ইংরেজি তে কথা আছে না  Self help is the best help :D

 

আশা করি আমার টিউন কাজে লেগে থাকবে আপনাদের। ভাল থাকুন সুস্থ থাকুন টিউনার পেজের সাথেই থাকুন ।

 

 

জেনে নিন সার্চ ইঞ্জিন থেকে কিভাবে নিতে পারবেন সর্বোচ্চ ফায়দা । ব্যাসিক ট্রিক :D

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

22 মন্তব্য

  1. মাগো … চরম গরম তাই চলেগেল আমার প্রিও লিস্টে :D :D

  2. অনেক কিছু জানা ছিল ,আরো কিছু জানলাম……………. পোস্টাও জটিল হইছে ……………শেয়ার করার জন্য ধন্যবাদ……… :-D

  3. চরম হয়েছে পাইরেট ভাই পুরাই কিং মার্কা পোস্ট !!!!! শেয়ার করার জন্য ধন্যবাদ :)

  4. আহা, অতি চমৎকার এক টিউন । নিজের চেস্টা/আগ্রহ যা সবচেয়ে বড় গুণ । ধন্যবাদ ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

six + 1 =