এ সময়ের পেশা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও

2
307

এসইও কি?


যারা ফ্রিলান্সিং বা আউটসোর্সিং এর সাথে জড়িত তারা নিশ্চয়ই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) শব্দটার সাথে হয়তো পরিচিত। এসইও মূলত কিছু কৌশলের সমন্বয়। সবাই চায় তার ওয়েব সাইটটি গুগল, ইয়াহু, বিং, এমএসএন বা অন্যান্য সার্চ ইঞ্জিন রেজাল্ট পেইজের সবচেয়ে ওপরের দিকে থাকুক। সার্চ রেজাল্টের প্রথম পৃষ্ঠায় দশটি ওয়েবসাইটের মধ্যে নিজের ওয়েবসাইটকে নিয়ে আসাই মুলত: সবার ল্য থাকে। এর কারণ হলো- ব্যবহারকারীরা সাধারণত শীর্ষ দশের মধ্যে তার কাঙ্খিত ওয়েবসাইটকে না পেলে দ্বিতীয় পাতায় না গিয়ে অন্য কোন শব্দ ব্যবহার করে পুনরায় সার্চ করেন। তাই সকল ওয়েবমাস্টারই চায় তার সাইটি যেন সার্চ ফলাফল পেইজের প্রথমে থাকে। এখন প্রশ্ন হলো- কিসের ওপর ভিত্তি করে সাইটগুলির অগ্রাধিকার ক্রম করা হয় এবং পেইজের প্রথমেইবা কীভাবে রাখা সম¢ব? এই প্রশ্নের উত্তর হলোÑসার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও-র মাধ্যমে।

এ সময়ের পেশা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

যাদের জন্য এ কোর্স
যারা ওয়েব উদ্যোক্তা হতে চান বা ওয়েবমা¯টার হতে চান তাদের সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শেখা জরুরী। আবার যারা সফল ফ্রিল্যান্সার হতে চান তারা এসইও শিখে ফ্রিল্যান্সিং করে হাজার ডলার আয় করতে পারেন। অ্যাফিলিয়েশনের মাধ্যমেও অনলাইনে টাকা আয় করা যায়। বাংলাদেশী অনেক সার্চ ইঞ্জিন অপটিমাইজার রয়েছে যারা প্রতি মাসে ৩ থেকে ৪ হাজার ডলার আয় করে থাকেন। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের মূল উদ্দেশ্য হলো, কোনও কিছু দিয়ে গুগলে গিয়ে সার্চ করলে যেন আপনার পৃষ্ঠাটি প্রথমেই চলে আসে। তাতে আপনার পৃষ্ঠায় ট্রাফিক বেশি আসবে। আর এ কথাটি চিরন্তন সত্য, ট্রাফিক=ডলার! যত বেশি ভিজিটর আপনার ওয়েবসাইটে আসবে আপনি তত বেশি আয় করতে পারবেন। বিভিন্ন আউটসোর্সিং মার্কেটপ্লেসে প্রতিদিনই এধরনের কাজ পাওয়া যায়। বাংলাদেশী অনেক ফ্রিল্যান্সার রয়েছেন যারা অত্যন্ত সফলতার সাথে এ কাজগুলো করছেন। ওডেস্ক.কম বা ফ্রিল্যান্সার.কম এর মতো সাইটে প্রতিমুহুর্তে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বিষয়ক শত শত প্রজেক্ট আসছে যেগুলো এ কোর্স করার পর আপনি সহজেই সম্পন্ন করে প্রচুর টাকা আয় করতে পারবেন।

কোথায় শিখবেন?
এসইও-র সাথে আয়ের একটি বিশাল ত্রে জড়িত এবং এটা এ সময়ের জনপ্রিয় একটা পেশা। সূতরাং আপনি কেন এই সুযোগ মিস করবেন? এসইও শিখতে হলে আপনাকে ভালো কোন প্রতিষ্ঠান থেকে হাতে কলমে শিখতে হবে। এসইও হাতে কলমে শেখাতে বর্তমানে বেশ কিছু প্রতিষ্ঠান কোর্স চালু করেছে। এদের মধ্যে একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান ক্রিয়েটিভ আইটি লিমিটেড। এখানে আন্তর্জাতিক মার্কেটপ্লেসে সফল আউটসোর্সারদের তত্ত্বাবধানে, প্রজেক্টভিত্তিক ও বাস্তবনির্ভর কাজ নতুনদের শেখানোসহ ইন্টার্নির সুযোগ দেওয়া হয়। নতুনদের জানাতে, সঠিক তথ্য দিতে, এসইও এবং ফ্রিল্যান্সিং সম্পর্কে নানা প্রশ্নের জবাব দিতে প্রতি শুক্রবার ও সোমবার এখানে ফ্রি সেমিনারের আয়োজন করা হয়। যে কেউ এই ফ্রি সেমিনারে অংশগ্রহন করে এসইও সম্পর্কে জানতে পারবেন । বিস্তারিত : বাড়ী-০২, রোড-২৮ (পুরাতন), ধানমন্ডি, ঢাকা। ফোন : ০১৭১৪১৩৪৪২৪ ওয়েবসাইট :www.creativeit-inst.com সাইটে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

12 + ten =