“ফ্রীল্যান্সিং ভুবনে স্বাগতম,নতুন করে শুরু করুন আপনার জীবন”

16
679

অনেক দিন পর আবার  আসলাম।এখন বিভিন্ন ব্লগিং জগতে এম.এল.এম থেকে Odesk এ আসা লোকজনের বিরুদ্বে সমালোচনা করা হচ্ছে।কিন্তু আসলে কি আমাদের এটা করা উচিত??? অবশ্যই না। বরং তাদের দিকে আমাদের সাহায্যের হাত বাড়ানো উচিত। হ্যাঁ ,সমালোচনা করবেন; তবে সেটি যেন কাউকে বিদ্ব না করে। আপনাদের এতদিনের ব্লগিং পড়ে মনে হচ্ছে যেন আপনারা Freelancing VS MLM এ খেলতে নেমেছেন।একটা জিনিস মনে রাখবেন- ব্লগার রা শ্রেষ্ঠ সমালোচক,তবে সেই সমালোচনার মাধ্যমে মানুষ কে সচেতন করা যায়।কাউকে হেয় করার জন্য সমালোচনা নয়। যদি আপনি কাউকে শিখাতে পারশ্রমিক চান তবে সেটি বলতে পারেন। তবু কাউকে অযথা হেয় করবেন না। জগতে এমন কাউকে খুজে পাওয়া যাবে না যিনি শিখার জন্য অন্য কারো দ্বারস্থ হন নি। তাই আপনারা দয়া করে নিজেকে মহাপন্ডিত ভাববেন না। সত্যিকার ফ্রী-ল্যান্সার রা কখনও এমনটি করেন না।আর কখনও করবেন বলেও মনে হয় না।আপনারা যারা সমালোচনা করছেন তারা সবাই কি Odesk Master??। মানুষের মাঝে ছড়িয়ে দিবেন আপনার জ্ঞান।

কিভাবে শুরু করবেন ফ্রীল্যান্সিং???

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কোন ভাল ইন্সটিটিউশন/ ফ্রীল্যান্সার এর কাছে কোর্স করতে পারেন এ ব্যাপারে। কতই না টাকা জলে ফেললেন ।এবার না হয় আসলে কাজে ব্যয় করুন।

ODESK এ কাজের ধরনঃ

১। আমরা সকলেই কম বেশী ব্লগিং করি। আপনারা এই বিষয়েও ODESK থেকে উপার্জন করতে পারেন। এতে আপনার তেমন কোন অভিজ্ঞতাবা কোন কিছু জানার প্রয়োজন নেই। Odesk এ Article Writing এর অনেক কাজ আপনাদের জন্য অপেক্ষা করছে। তাই শুরু করে দিন এক্ষুনি।

২। সার্চ ইঞ্জিন অপটামাইজেশন(SEO) : ODesk এ seo এর কাজ অনেক বেশি এবং এতে ঘন্টা ভিত্তিক কাজ এবং কন্টাক্ট ২ ভাবেই কাজ পাওয়া সম্ভব। তবে এ ব্যাপারে এক্তু ভালো জ্ঞান থাকতে হবে। সবাই ই তো চায় নিজের ওয়েবসাইট কে গুগল এর প্রথম পেজ এ আনতে। তাই এখানে মেধা কে কাজে লাগানো হয় নিজের বুদ্ধি দিয়ে। আমি মনে করি ২ সপ্তাহ চর্চা করলেই এতে কাজ পাওয়া সম্ভব

৩। এখন আসি ডিজাইনিং এ – আমাদের দেশের অনেক ডিজাইনার অনেক চোখ ধাধানো ডিজাইন করে অনেক টাকা উপার্জন করছে। তবে আপনাকে বেশী কিছু জানতে হবে না । কিছু সফটওয়্যার এর সাথে সম্পর্ক করে নিলেই হবে। যেমনঃ লোগো মেকার, ব্যানার মেকার প্রো ইতাদি।

৪। প্রোগ্রামিং ও সফটওয়্যার ডেভেলপিং- এক্ষেত্রে অনেক কাজের সুযোগ থাকে। তবে আপনাকে প্রোগ্রামিং এ একটু দক্ষ হতে হবে। আমি নিজেও একজন প্রোগ্রামার ।তাই বলছি প্রোগ্রামিং কোন কঠিন বিষয় নয়। একে ভালবাসলেই হবে। কোন ভালো প্রোগ্রামিং সেন্টার থেকে প্রশিক্ষন নিতে পারেন

৫। ওয়েব ডেভেলপিং- ODESK এ আর একটি জনপ্রিয় কাজের সেক্টর হল ওয়েব ডেভেলপিং। এতে অনেক কাজ এর অফার থাকে ODSK এ । তাই নিজেকে ভালো ওয়েব ডেভেলপার বানাতে কোন ভালো ওয়েব ডেভেলপার এর সাথে যোগাযোগ করুন। তবে সিএসএস ওয়েবসাইট করতে তেমন কোন জ্ঞান না থাকলেও হবে। এটি অনেকেই বিশ্বাস করতে চান না ।কিন্তু আমি প্রমান দিয়েছি তাদের যে ওয়েব ল্যাঙ্গুয়েজ না জেনেও ওয়েব সাইট এর কাজ করা যায়। একটি ওয়েবসাইট বানিয়ে ৩০০ ডলার পর্যন্ত উপার্জন করা সম্ভব।

৬। ইমেইল মার্কেটিং – এটি অত্যন্ত সহজ একটি কাজ । এটির জন্য কোন অভিজ্ঞতা লাগে না।শুধু ইমেইল কালেকশন থাক্লেই যথেষ্ট।

বিড করবেন কিভাবে?? কোন কাজে বিড করার আগে আপনার প্রোফাইল ১০০% সম্পন্ন করে নিন।এখেত্রে আপনাকে একটি ওডেস্ক রিডিং টেস্ট +একটি বিষয়ের উপর পরীক্ষা দিতে হবে। এক্ষেত্রে সাহায্যের প্রয়োজন হলে ইমেইল করতে পারেন। ODESK নিয়ে নতুন ফ্রীল্যান্সার দের কোন প্রশ্ন থাকলে আমাকে মেইল করতে পারেন।

আমাকে মেইল করার ঠিকানাঃ info@global-itbd.com

কোন টিউটরিয়াল এবং ই-বুক পেতে ভিজিট করুন http://www.global-itbd.com/download.html এ ধন্যবাদ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

16 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

thirteen − 12 =