একি পিসিতে Linux সেটআপ করে Windows ইনস্টল করুন

2
317

অনেকেই মনে করেন Linux-এর পর Windows ইনস্টল দেয়া উচিত না। এতে ডাটা মুছে যায়, পার্টিশন ভেঙ্গে যায় ইত্যাদি। ব্যাপারটি আসলে সেরকম কিছু না। যদি আপনি অন্য ড্রাইভে ইনস্টল করেন তাহলেই আপনার লিনাক্সের ডাটা সুরক্ষিত থাকবে। অধিকাংশ লিনাক্সই গ্রাব(GRUB) বুট লোডার ব্যবহার করে। গ্রাব সাধারনত master boot record (mbr)-এ লিনাক্স ইনস্টল হয়। এবং বুট হবার সময় আপনি লিনাক্সে বুট করবেন নাকি উইন্ডোজে বুট করবেন সেই অপশন দেয়।

এখন লিনাক্সের পর উইন্ডোজ ইনস্টল করলে সমস্যা হয় mbr থেকে গ্রাব এর কিছু ডেটা মুছে যায় সেই সাথে উইন্ডোজ লিনাক্স পার্টিশনকে চিনতে পারে না বলে অন্য কোন অপারেটিং সিস্টেম যে আছে তা উইন্ডোজ জানে না। তাই লিনাক্সে বুট করার কোন উপায় থাকে না। এই সময় ঘাবড়াবার কিছু নেই আপনার লিনাক্স পার্টিশন আগের অবস্থানেই আছে। কেবল গ্রাব নতুন করে আপডেট করলেই হবে। গ্রাব আপডেট করার জন্য আপনার লিনাক্সের ইনস্টলেশন (লাইভ সিডি) দিয়ে বুট করুন। এবার টার্মিনাল খুলুন নীচের কমান্ডটি দিয়ে এন্টার চাপুন।
sudo update-grub

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সিস্টেম রিস্টার্ট দিন আপনার গ্রাব ঠিক থাকলে লিনাক্স পার্টিশন পেয়ে যাবে নিজে নিজে আর না পেলেও ঘাবড়াবার কিছু নেই, ম্যানুয়ালী সেট করা সম্ভব। ম্যানুয়ালী সেট করার জন্য আবারও লাইভ সিডি থেকে বুট করুন। টার্মিনালে গিয়ে লিখুন
sudo grub
find /boot/grub/stage1

এতে আপনার লিনাক্স রুট পার্টিশন ডাটা প্রদর্শন করবে। জিনিসটা থাকবে (hd0,*)। এখানে hd0 আপনার হার্ডডিস্ক নং এবং * আপনার রুট পার্টিশন নং অর্থাৎ কোন হার্ডডিস্কের কোন পার্টিশনে লিনাক্স রুট ইনস্টল করা আছে। (*) ১,২,৩,৪,৫ যে কোন সংখ্যা হতে পারে। এবার রুট ইনফর্মেশন পাওয়ার পর নীচের কমান্ডগুলো একে একে দিন।
grub> root (hd0,*)
grub> setup (hd0)
grub> quit

সিস্টেম রিস্টার্ট করুন। দেখুন গ্রাব চলে এসেছে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

  1. ধন্যবাদ টিপসটির জন্য,
    আমার একটা প্রশ্ন ছিল,
    আমি কি একই পিসিতে xp,7 ও linux ইন্সটল করতে পারব কিনা।
    পারলে পদ্ধতিটা কি হবে?

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

nine − 9 =