কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ১০

9
1469
কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ১০

বান্দা_ ইখতিয়!র

আসসালামু আলাইকুম। স্বাগতম আপনাকে। কেমন আছেন আপনি? আশা করি ভাল আছেন। আমি তথ্য প্রযুক্তিকে ভালবাসি। তাই দীর্ঘ
দিন যাবত এখানে আছি। https://www.facebook.com/amidorunto
কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ১০


আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন।


about-us কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ১০
PC Prob & Solve
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সমস্যা : আমার ল্যাপটপে এক বছর যাবৎ সাউন্ডে সমস্যা দেখা দিয়েছে। ল্যাপটপ ব্যবহারের সময় মাঝেমধ্যে শব্দ শোনা গেলেও এক-দুই ঘণ্টা পর চলে যায়। এমনকি হেডফোন ব্যবহার করলেও কোনো শব্দ শোনা যায় না।
লিটন মাহমুদ, মানিকগঞ্জ

– সমাধান : আপনার সাউন্ড পোর্টটিতে সমস্যা রয়েছে। আপনাকে ল্যাপটপের সাউন্ড পোর্টটি পরিবর্তন করতে হবে। প্রয়োজনে আপনি ভালো মানের সার্ভিস সেন্টারে ল্যাপটপটি নিয়ে গিয়ে সমস্যার সমাধান করুন।

সমস্যা : কম্পিউটার রিস্টার্ট করলে স্বয়ংক্রিয়ভাবে রিস্টার্ট হয় না। মাঝেমধ্যে রিস্টার্ট হলেও মাউস কাজ করে না। তবে কয়েকবার রিস্টার্ট করার পর মাউস কাজ করে।
ইব্রাহিম, ibrahimlb88@yahoo.com
– সমাধান : আপনার কম্পিউটারে রিস্টার্ট বাটনের সংযোগটি সঠিকভাবে লাগিয়ে নিন। এ ছাড়া কেসিং থেকে মাদারবোর্ডের সংযোগটি সঠিকভাবে রয়েছে কি না তা পরীক্ষা করুন।

সমস্যা : আমার কম্পিউটারের মনিটরে শুধু গোলাপি রঙের ডেস্কটপ দেখা যায়। আমি মনিটরের রং নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত সুইচগুলো ব্যবহার করার চেষ্টা করলে ওই সুইচগুলো লক করার (তালার) ছবি প্রদর্শন করে।
ফয়সাল আহমেদ, foisalahmed47@yahoo.com

– সমাধান : আপনার মনিটরে সমস্যা রয়েছে। মনিটরের যদি বিক্রয়োত্তর সেবা থাকে, তবে যে প্রতিষ্ঠান থেকে মনিটর কিনেছেন সেখান থেকে পরিবর্তন করে নিন। তবে যদি বিক্রয়োত্তর সেবা না থাকে, তাহলে মনিটরটি আপনি ভালো মানের সার্ভিস সেন্টারে নিয়ে যান।

সমস্যা : আমার কম্পিউটারে কিছুদিন আগে ট্রোজান ভাইরাস আক্রমণ করার ফলে আমি কম্পিউটারে থাকা গেইমসহ অ্যান্টিভাইরাসটি মুছে ‘এফ’ ড্রাইভে উইন্ডোজ ৭ ইনস্টল করি। দুটি অপারেটিং সিস্টেম ইনস্টলের বদলে কিভাবে একটি অপারেটিং সিস্টেম ব্যবহার করা যাবে।
আব্দুল্লাহ আল আসিফ, মাটিরাঙ্গা, খাগড়াছড়ি

– সমাধান : উইন্ডোজ ৯৮-এর মাধ্যমে আপনি প্রথমে ‘এফ’ ড্রাইভটি ফরমেট করে নিন। তারপর ‘সি’ ড্রাইভটি ফরমেট করুন। এবার আপনি হার্ডডিস্কে ‘সি’ ড্রাইভে উইন্ডোজ এঙ্পি অপারেটিং সিস্টেম ইনস্টল করুন।

সমস্যা : কম্পিউটারে ভিডিও ফাইল চালু করলে ডেস্কটপে সেই ভিডিওটির ছবি আটকে যায়। এমনকি মাঝেমধ্যে ছবিগুলোর পিঙ্লে ফেটে যায়।
ফাহিম চৌধুরী, সাহেববাজার, রাজশাহী

– সমাধান : আপনার গ্রাফিক্স কার্ডটিতে সমস্যা রয়েছে। ড্রাইভারটি সঠিকভাবে ইনস্টল করুন। কাজ না হলে কার্ডটি বদলে নিন। বিল্টইন গ্রাফিঙ্ কার্ড হলে মাদারবোর্ডটি সার্ভিস সেন্টারে নিয়ে যান।

 

:: কালের কন্ঠ :: আপনার যেকোনো সমস্যার সমাধান জানাতে আমাদের আছে ‘টেক ডাক্তার’। আপনার পাঠানো সমস্যার সমাধান জানাচ্ছেন বিশেষজ্ঞরা। আগামী ‘টেক ডাক্তার’-এর জন্য সমস্যা লিখে পাঠিয়ে দিন এই ঠিকানায় :


টেক প্রতিদিন,

কালের কণ্ঠ, প্লট-৩৭১/এ, ব্লক-ডি,

বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা-১২২৯।

ই-মেইল : techprotidin@kalerkantho.com


টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

9 মন্তব্য

  1. চমৎকার টিউন ! বেশ ভালো লাগলো ! এই সুজোগে আমিও আমার পিসির সমস্যাগুলো জানিয়ে দেই ।

    আমার পিসিটা সেকেন্ড হ্যান্ড কেনা, এতে বেশ কিছু সমস্যা রয়েছে, প্রথম ও প্রধান সমস্যা “সাউন্ড” ! আমি পিসি চালু করলে অনেক সময় সাউন্ড আসে না, তখন আমি যদি পিসিকে স্লিপ মুডে দেই, সেটা যদি ১ সেকেন্ডের জন্যও হয় সাউন্ড চলে আসবে, নাহলে অনেক ঘন্টা পরে সাউন্ড আসে, তবে লিনাক্সে এটা কাজ করে না, যখন সাউন্ড সমস্যা করে, তখন আর ঠিক করা যায় না, আমি তাই xp চালাই । আর হ্যা আমার পিসিতে সাউন্ড কেবল রাইট সাইডে কাজ করে, স্পিকারের প্রব নয় সেটা বহুবার চেক করা গয়েছে !

    ধন্যবাদ !

  2. আমি আমার কম্পিউটার এ windows 7 setup করছিলাম কিন্তু পরে xp তে আর setup নিচ্ছেনা (আগে ছিল)bios এর bote এ 1st CD rom দিয়েছি তারপর press any key from cd drive আসছে ।key চাপলে display black clore হয়ে যাচ্ছে আর setup is inspecting your computer’s hardware cofiguration… লেখা বলে আর কিছুই হচ্ছেনা full stop। [ windows 7,linux run করছে এবং setup নিচ্ছে ] Please help me
    e-mail::shuvrojoy@gmail.com

    • আমারও এই সমস্যা হয়েছিল শুভ ভাই। পরবর্তীতে আমি বাজারের ভাল মানের xp সিডি sp2 দিয়ে সেটাপ দেয়ার পরে কাজ হয়েছিল। এখনও কাজ করছে।

      • ভাইয়া ভাল xp সিডি sp2(১ এর অধিক) দিয়ে ও চেষ্টাকরেছি হয়নি ।
        NB:শুধু XP setup হচ্ছেনা ,অদ্ভুত সমস্বা ।

  3. ১০ পর্বে এসে আপনাকে পেলাম,
    সত্যি খুব কাজের একটি পোষ্ট,পুর্বের পোষ্ট গুলুও দেখে নিব সময় মত।
    অনেক অনেক ধন্যবাদ টিউনের জন্য।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

nine − 7 =