ঘরে বসে ওয়েব সাইট ও ব্লগ দিয়ে এ্যাডজগত এর মাধমে আয় করুন

16
1904

নিজের বসবাস স্থান থেকে একটি যে কোন ধরনের ওয়েব সাইট ও ব্লগ দিয়ে টাকা আয় করা যায়। এটা হয়তো অনেকে জানেন আবার অনেকেই কিছুই জানে না। আমার এই লেখা তাদের জন্য যারা জানে না বা ইচ্ছা আছে কিন্তু বিস্তারিত সব জানে না। তারা এই লেখা সম্পুর্ন পড়লে মনে হয় ভালই বুঝবেন ইন্‌শাআল্লাহ। তবে এই সমন্ধে বলতে গেলে বিস্তারিত বলতে হবে, তাহলে বুঝবেন। লেখটি আমি সংক্ষেপে লিখলাম আপনারা যারা পড়বেন তারা পড়ার সময় কথাগুলি একটু বিসধ ভাবে ভাববেন তাহলে আশা করি পুরো বিষয়টি বুঝতে পরবেন। প্রশ্ন হতে পারে ওয়েব সাইট থেকে টাকা কিভাবে আয় হয় ?

ধরুন সহজ কথায় একটি প্রত্রিকা (প্রথম আলো) এই টি কিভাবে চলছে ৩০-৩২পৃষ্টার একটি পত্রিকা মাত্র ৮ টাকায় পাওয়া যায় । ৮ টাকায় এই পত্রিকা বিক্রি করে কি (প্রথম আলো) এ পত্রিকা অফিস ও কর্মরত সকল লোক এর খরচ চলবে। কখোনোই না তাইলে তো ৭ দিন পত্রিকা বিক্রি করে ৩২ পৃষটার একটি পত্রিকার খরচ উঠবেনা ।পত্রিকাটির আসল অর্থ আয় এর উৎস হলো পত্রিকাটিতে প্রতিদিনের বিজ্ঞান থেকে অনেক অর্থ আয় হয় । তাহলে আপনি একটা ওয়েব সাইড ব্লগ থেকে খুব সহজে আয় করতেহ পারবেন। কম্পিউটারের মাধ্যামে ,হবে যদি কম্পিউটারটিতে যদি অনলাইন সংযোগ থাকে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

১৭” একটি মনিটর এর পর্দায় আনেকে প্রতিদিনে আনেক কাজ করেন অনেক কিছুই হয় এখন অনলাইনে ।অনলাইন মানেহ ওয়েব সাইট । তো এই সাইট ও ব্লগ বা বিভিন্ন সফটওয়ারে সব কিছুতেই বিজ্ঞাপন আছে। কারন এই ওয়েব সাইটট ও ব্লগ গুলিতে অনেক তথ্য বা পন্যের বিবরন থাকে। এগুলো যে ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের ওয়েব সাইট ও ব্লগের ধরন বিভিন্ন জন বিভিন্ন আকার চাহিদা , প্রয়োজন আনুযায়ি বানিয়েছে। যে এগুলো বিভিন্ন সময় বিভিন্ন ধরনের মানুষের প্রতিদিন এর কাজে লাগে ইত্যাদি আর এই একই জায়গায় কেউ যদি ব্যাবসায় চিন্তা বা মোট একটা টাকা আয় করার কথা ভাবে তখন এই সাইটের বা ব্লগের বিভিন্ন স্তানে বিজ্ঞাপন বসিয়ে রাখে আর এই বিজ্ঞাপন গুলি দেখতে পায় ওয়েব ভিজিটর।

যারা একটি ওয়েব সাইট দেখে যে কোন তথ্য জানার জন্য, সময় পার করার জন্য ইত্যাদি মুলত এদের কে বলা হয় ভিজিটর মুলত আমরা সবাই কাজে বা সময় কাটানোর ও বিভিন্ন কারনে যারা অনলাইন ব্যাবহার করি তার সবাই ভিজিটর । তাই বলে সবার আবার ওয়েব সাইট নেই । আছে তাদের যারা চায় সব সমই অনলাইনে কাজ করবে এই বিরাট জগৎ এ , পেশা হিসেবে এই জগৎ বেছে নিবে কেউ বড় ব্যবসায়িক প্রতিষ্ঠান দেবার চিন্তা করে ইত্যাদি অনেক । কিছু সংক্ষেপে বলছি সব পড়তে থাকুন —–বিরক্ত হবেনা । পড়লেই জ্ঞান হয় নতে নয়।

ঠিক এই বিজ্ঞাপন গুলি ভিজিটর দেখতে পায়। প্রাই সবারই কাজে লাগে কোন না কোন বিজ্ঞাপন।

সংক্ষেপে পুরো দুনিয়াটা কিন্তু একটি সেয়ারিং প্রক্রিয়ার মাঝে চলে সেটা অনলাইন ও অফ-লাইন এর যে কোন কাজ ই হোক-ই না কেন।

কিন্তু এই টির মাঝে লুকিয়ে আছে লেনদেন ব্যাবস্থা আয় ব্যয় যে টি বলে। তাহলে সব শেষে বোঝা গেল একটি ওয়েব সাইট ও ব্লগে এই প্রক্রিয়ার বিজ্ঞাপন দিয়ে খুব সহজে কি ভাবে টাকা আয় হয়। আরো বাকি আছে, , , , , , , , ,

প্রশ্নঃ- একজন ওয়েব বা ব্লগ এর মালিক কিসের বিজ্ঞাপন দিবে আর কে এত বিজ্ঞাপন দিবে বা আমার কাছে কেমন করে দিবে ? প্রশ্ন অনেকের মনে হবে।

উত্তর সমাধান দুটি আছে। অনেক বিজ্ঞাপন দাতা প্রতিষ্ঠান, এজেন্সি, বিজ্ঞাপন নেটওয়ার্ক আছে তাদের সঙ্গে থাকলে তাদের কে একটি অর্থের বিনিময়ে আপনার ওয়েব সাইট বা ব্লগের এই বিজ্ঞাপন বসানোর জায়গাটি ভাড়া দিবেন। তারাই আপনাকে প্রতি মাসে মাসে ভাড়া দিবে। যেটা হবে আপনার সাইটে প্রতিদিন ভিজিটর এর উপর । আর প্রতিদিন আপনার সাইটে লাগানো বিজ্ঞাপন গুলি কত গুলি ভিজিটর দেখল ।

আপনার সাইটের এই ভিজিটর এর উপর বিজ্ঞাপন নেটওয়ার্ক বা প্রতিষ্ঠান আপনাকে প্রতিমাসে মূল্য দিবে। মূল্যমান নির্ভর হবে আপনার ভিজিটর এর উপর যার সাইটে ও ব্লগে যত বেশি ভিজিটর আছে সে তত বেশি আয় করবে। এই ভিজিটর বিজ্ঞাপন দেখার প্রক্রিয়াটি একটি খুব সুক্ষ একটি সফটওয়ার দিয়ে বা সিস্টেম দিয়ে করা হয়ে থাকে। যেখানে কার সাইটের প্রতিটি ভিজিটরকে আলাদা একটি একটি করে প্রতি সেকেন্ডের হিসাব গতি বিধি কাজ কর্ম লক্ষ করে এই সিস্টেম। আপনার ওয়েব সাইটের প্রতিটি মূহুর্ত এর ভিজিটর এর মূল্য আছে। যার উপর লেখাটি পড়লেন হয়তো বুঝবেন।

এখন প্রশ্ন এডজগত দিয়ে কিভাবে আয় হবে ?

এ্যাডজগত হলো একটি বিজ্ঞাপন নেটওয়ার্ক যেখানে বিভিন্ন বিজ্ঞপনদাতা আছে। বিজ্ঞাপনদাতা এজেন্সি আছে, আরো আছে বিভিন্ন ওয়েব সাইট ও ব্লগ মালিক যাদের আছে বিভিন্ন ধরন এর ওয়েব সাইট ও ব্লগ এরাই হল এডজগত বিজ্ঞাপন নেটওয়ার্কের বিজ্ঞাপন প্রচারক। এদের সবাইকে নিয়ে হলো এডজগত। এ্যাডজগত এর মত আরো অনেক বিজ্ঞাপন নেটওয়ার্ক আছে যারা সারা বিশ্ব নিয়ে কেউ বা বিভিন্ন দেশ ভিত্তিক কাজ করে বা সারা বিশ্ব নিয়ে বিজ্ঞাপন নেটওয়ার্ক কাজ সে রকম প্রতিষ্ঠান হলো Microsoft’s Atlas, AOL’s AdTech, DoubleClick’s DFP, Yahoo’s APT, OpenX, Zedo এ ধরনের প্রতিষ্ঠান।

কিন্তু বর্তমানে এ্যাডজগত শুধু বাংলাদেশি ওয়েব সাইট ও ব্লগ মালিক দের নিয়ে কাজ করছে । এর অন্যতম কারণ হল যে বাংলাদেশে এ্যাডজগত-এর মত কোন অনলাইন বিজ্ঞাপন নেটওয়ার্ক নেই। আমরা সবাই চেয়ে থাকি দেশের বাহিরের নেটওয়ার্কগুলোর দিকে। কিন্তু কতদিন আর বাহিরের নেটওয়ার্কে দিকে চেয়ে থাকবো ? তাই এ্যাডজগত দেশে সর্ব প্রথম দিয়ে এলো CPM, CPC, PPV, CPA মূল্য নির্ধারন ভিত্তিক পরবর্তী প্রজন্মের উপযোগী অনলাইন বিজ্ঞাপন নেটওয়ার্ক।

এডজগত শুধু ব্যাবসার করার চিন্তা নিয়ে আসেন ।আমাদের দেশের পিছিয়ে থাকা অনলাইনের একটি সেক্টর এগিয়ে নিয়ে বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার দিকেও জোর দিয়ে যাছে ।

আছে আর অনেক সুযোগ সুবিধা …… ওয়েব সাইটও ব্লগ মালিকের আয় এর পথ সহজ করে দিতে । এডজগত উদ্দেশ্য সকল ওয়েব সাইট ও ব্লগ ্মালিক দের দিয়ে ক্ষুদ্র ও বড় কর্ম সংস্থান এর সৃষ্টি করা । এটা আপনি ও আমি আমাদের দেশের উন্নয়ন ও ভাবতে পারি ও অনেক বৈদেশিক অর্থ আয় হবে ।

এটাতে আপনি ভাবুন শুধু এডজগত এর লাভ নয় বরং সবাই প্রতিটি ক্ষেত্রে লাভবান হচ্ছে অর্জিত হচ্ছে আনেক কিছু ।চাইলে কেউ একাই কোন দেশের একটি সেক্টর উন্নয়ন করতে সক্ষম হয় না সবাই মিলে এক অপরের সাহায্যই উন্নয়ন সম্ভব ।

এডজগত বিজ্ঞাপন কেন লাগাবেন ?

এডজগত তো একটি বিজ্ঞাপন নেটওর্য়াক । এডজগত এর আছে বিভিন্ন দেশিয় বিজ্ঞাপন দাতা ব্যাক্তি বা পন্য বা কোন প্রতিষ্টিনের বিজ্ঞাপন । আছে দেশিয় বিজ্ঞাপন এজেন্সি তাদের আছে আবার বিভিন্ন বিজ্ঞাপন দাতা । এডজগত আরো আছে আন্তজাতিক বিজ্ঞাপন নেটওয়াক এর সাথে আছে এডজগৎ এ ব্যাসায়িক —-চুক্তি । তারাও তাদের বিজ্ঞাপনদাতা দের বিজ্ঞাপন ভাগা ভাগি করে এডজগৎ বিজ্ঞাপন নেটওর্য়াক এর সাথে ।

ধুরুন একটি আন্তজাতিক বিজ্ঞাপনদাতা একটি প্রতিষ্ঠান বিজ্ঞাপন দিবে শুধুমাত্র বাংলাদেশের জন্য আলাদা কিছু পন্য বা সেবা নিয়ে তখন তারা যদি এডজগৎ এর পার্টনার নেটওর্য়াকদের কোন বিজ্ঞাপদাতা হয় তাহলে খুব সহজে এডজগৎ এর সমস্ত নেটওর্য়াক বিজ্ঞাপন দিতে পারবে । আর তখন এ্যাডজগত এর নেটওর্য়াকে এর সকল ওয়েব সাইট ও ব্লগ গুলি তেহ বিজ্ঞাপন দেখাল সবাই তখন ভালো দামে আর্ন্তজাতিক বিজ্ঞাপনদাতার কাজ থেকে অর্থ পেলে।

এ্যাডজগত হল একটি ৩য় পক্ষ বিজ্ঞাপন নেটওয়ার্ক। তাই বিজ্ঞাপনের কোন কমতি নেই । দেশিয় বিজ্ঞাপন না থাকলেও আর্ন্তজাতিক বিজ্ঞাপন থাকবেই । এ কারনে আপনি এ্যাডজগত বিজ্ঞাপন নেটওয়ার্ক বেচে নিতে পারেন। তাছাড়াও প্রতি মাসে ঝামেলা ছাড়াই পেয়ে যাবেন বাংলাদেশী টাকা ।

এ্যাডজগত ব্যবহারে আর একটি সুবিধা ?

অনেকে একটি সাইটের জন্য ২, ৩ও ৪ টি বিজ্ঞাপনের বিজ্ঞাপন নেটওয়ার্ক ব্যবহার করেন। তাদেরকে বলছি এখন প্রায় সকল নেটওয়ার্ক ভাগাভাগি লেনদেন হয়ে থাকে। এ্যাডজগত-এর যে সমস্ত নেটওয়ার্ক-এর সাথে Network Partnership আছে। তাতে মনে হয় না সকলকে একটি সাইটে ৩-৪টি বা ২টি নেটওয়ার্ক-এর বিজ্ঞাপন লাগাতে হবে। কারণ তাদের নেটওয়ার্কে বিজ্ঞাপন আমাদের এ্যাডজগত চলছে প্রতিদিন। একটি নেটওয়ার্ক ব্যবহারের সুবিধা হল আপনার ৪টি একাউন্ট আলদা আলদা ভাবে আয় না হয়ে ৪টির আয় একটিতে হচ্ছে আর মাস শেষ এ একদিনে সব পাচ্ছে । ২০ একটিতে ১০ একটিতে ৫টি একাউন্ট মিলে ১০০ ডলার আছে। কিন্তু কেউ ১০০ ডলার না হওয়া পর্যন্ত টাকা তুলতে দিচ্ছে না। এটা আর আলাদাভাবে ১০০ হওয়ার জন্য অনেক মাস অপেক্ষা করতে হবে। এটা ভাল ? না একটিতে ১০০ হল প্রতিমাসে পাচ্ছেন । এটা ভাল ? একটু ভেবে দেখুন ।

 

বিস্তারিত জানতে ভিজিট করুন ঃ www. adjagat.com

 

পাবলিশার অ্যাকাউন্ট এর জন্য ক্লিক করুন

 

এ্যাডজগত কি ভাবে কাজ করে ঃ

 

এ্যাডজগত বিজ্ঞাপন নেটওয়ার্ক (Network -1) এর একজন বিজ্ঞাপন দাতা(Advertiser -1 ) যদি একটি বিজ্ঞাপন দেই , তাহলে বিজ্ঞাপনটি দেখা যাবে এ্যাডজগত বিজ্ঞাপন নেটওয়ার্ক (Network -1) এর বিজ্ঞাপন প্রচারক ( Publisher -1) এর সব ওয়েবসাইট ও ব্লগ সমুহে । বিজ্ঞাপন দাতার বিজ্ঞাপনটি প্রচার এর হার যদি আধিক হই তাহলে বিজ্ঞাপন টি আরও দেখা যাবে বিজ্ঞাপন নেটওয়ার্ক (Network -2) ও (Network -3) এর বিজ্ঞাপন প্রচারক ( Publisher -2) ও (Publisher -3 ) এর সব ওয়েবসাইট ও ব্লগ সমুহে ।

 

ঠিক একই ভাবেহ যদি বিজ্ঞাপন নেটওয়ার্ক (Network -2) এর একজন বিজ্ঞাপন দাতা(Advertiser -2 ) যদি একটি বিজ্ঞাপন দেই , তাহলে বিজ্ঞাপনটি দেখা যাবে দেখা যাবে বিজ্ঞাপন নেটওয়ার্ক (Network -1) ও (Network -3) এর বিজ্ঞাপন প্রচারক ( Publisher -1) ও (Publisher -3 ) এর সব ওয়েবসাইট ও ব্লগ সমুহে ।

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

16 মন্তব্য

    • ভাই মনে হই আপনাদের কাছে এইটি হাসির মনে হছে ।। এটি আসলে হাসির কিছু না । আসলে আমাদের স্বভাব হয়ে গেছে ভাল কাজ কে হাসি দিয়ে উড়িয়ে দেয়া …

  1. পুরাই ফালতু মনে হইছে ! লগইন করতে পারি না । বার বার পাসওয়ার্ড রেসেট করা লাগে ।

    • ভাই ফালতু না … মনে হই আপনি আপনার ইউজার নাম ওহ পাসওয়ার্ড ভুলে জান তাই এই আসুবিধা ।।

      • এই কথা লেখার আগে চিন্তা করা উচিত ছিল আমরা যারা ব্লগিং করি তারা এত গাধা না ।Adsense এ আয় করছি এমনিতেই , ভাবলাম দেশী সাইট টেস্ট করে দেখি । কিছু ভুল ধরায় দিলাম, আপনি বলেন আমি ভুলে যাই ! ! !মেডিকেলে পড়ছি সাড়ে 4 বছর তারপরও আপনার মনে হয় আমরা বার বার পাসওয়ার্ড ভুলে যাই ।

      • এই কথা লেখার আগে চিন্তা করা উচিত ছিল আমরা যারা ব্লগিং করি তারা এত গাধা না ।Adsense এ আয় করছি এমনিতেই , ভাবলাম দেশী সাইট টেস্ট করে দেখি । কিছু ভুল ধরায় দিলাম, আপনি বলেন আমি ভুলে যাই ! ! !মেডিকেলে পড়ছি সাড়ে 4 বছর তারপরও আপনার মনে হয় আমরা বার বার পাসওয়ার্ড ভুলে যাই । ! ! !

    • ভাই আমি কিন্তু আপনার মত ভাষা ব্যাবহার করি নি । আপনি মেডিকেল পরেন মন্তব করার সময়ই ভাষা ব্যাবহার খারাপ করেন ক্যানও । আমি ত আপনাকে গাধা বা ফালতু বলি নি । আপনি বলেছেন ” পুরাই ফালতু মনে হইছে ! লগইন করতে পারি না । বার বার পাসওয়ার্ড রেসেট করা লাগে ” ফালতু তাহ তহ আপনি ব্যাবহার করলেন ।

      আমি লিখেছি ” ভাই ফালতু না … মনে হই আপনি আপনার ইউজার নাম ওহ পাসওয়ার্ড ভুলে জান তাই এই আসুবিধা ।”

      আর আই মন্তব্য করাই আপনি আবার খারাপ ভাষা ব্যাবহার করলেন ।। “”” আমরা যারা ব্লগিং করি তারা এত গাধা না “”” ব্লগিং যারা করে তাদের কেহ তহ আপনি গাধা বানাইয়া দিলেন । আমি ও তহ নিজেই একজন ব্লগার । জাই হোক ভাই সর্রী বললাম

      • কোনো প্রতিষ্টান এর সম্পরকে ভাল ভাবেহ না জেনে ফালতু বলা কিন্তু ঠিক না …………।

  2. কিভাবে ঘরে বসে ওয়েব সাইট ও ব্লগ দিয়ে এ্যাডজগত এর মাধমে আয় করবেন ?
    গল্প শুনলাম এবার টিউটোরিয়াল দিন । আপনার সাইটে সাইন আপ থেকে কোড নেয়া , টাকা উত্তলন বিস্তারিত ।

    • একমত ! শুধু আশা দেখিয়ে নিয়ে যাবেন না ! পুরনাঙ্গ দৃষ্টান্ত দিন !

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

thirteen − 3 =