হে শিক্ষিত যুবসমাজ, আসুন ডিজিটাল পদ্ধতিতে ভিক্ষা করি

12
574

বাংলাদেশে বেকার সমস্যা অনেক বাড়তেছে। কেউ শিক্ষিত বেকার, কেউ অশিক্ষিত বেকার। তারা টাকার জন্য এখন নিজেদের ব্যক্তিত্বকে বিসর্জন দিয়ে ভিক্ষাকে পেশা হিসেবে নিয়েছে। তবে এই ভিক্ষা ছেড়া কাপড় পড়ে করতে হয়না, রাস্তাতে হেটে করতে হয়না। আরে দিন বদলাইছেনা। এখন ডিজিটাল যুগ। বেকার যুবকরা এখন ভিক্ষা করে ডিজিটাল পদ্ধতিতে। আপনারা নিশ্চয়ই ভাবতেছেন, আমি কোথায় এই ভিক্ষুক পেলাম। সেই সব ডিজিটাল ভিক্ষুকদের সাথে পরিচয় করে দেয়ার আগে ভিক্ষা পেশাটার ব্যাপারে আপনাদেরকে পরিচয় করে দেই।

হে শিক্ষিত যুবসমাজ, আসুন ডিজিটাল পদ্ধতিতে ভিক্ষা করি

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

 

আমাদের দেশে ভিক্ষা করা মানে বুঝায়, ছেড়া জামা পড়ে মানুষের বাসাতে গিয়ে অথবা মসজিদের বাইরে নামাজ বাদ দিয়ে বসে থেকে অথবা পার্কে গিয়ে প্রেমিক জুটিকে ডিস্টার্ব করে আর্থিক সাহায্য চাওয়া। কিন্তু অন্যান্য দেশে ভিক্ষা করতে ছিড়া জামা পড়তে হয়না। তারা ভাল কাপড় পড়ে রাস্তাতে দাড়িয়ে গান গায়, পিয়ানো বাজায়। আমার ভাই, বিদেশ যাওয়ার ভাগ্য এখনও হয়নাই। সবই মানুষের কাছ থেকে শোনা, টিভিতে দেখা। আপনারাও আপনাদের কাছের কেউ বিদেশে থাকলে তাদের কাছ থেকে আরও অনেকগুলা পদ্ধতি জেনে নিয়েন। এখানে সেই ব্যাপারে আর বলতে চাইনা।আমাদের দেশ এখন অনেক এগিয়ে যাচ্ছে। পোষাক, কথাবার্তা সব দিক দিয়েই আমরা এগিয়ে যাচ্ছি। তেমনি ভিক্ষার পদ্ধতিতেও এসেছে বৈপ্লবিক পরিবর্তন। তথাকথিত শিক্ষিত যুবকরা এখন ভিক্ষা করে ডিজিটাল পদ্ধতিতে।

 আর এই পদ্ধতিতার একটা ডিজিটাল নাম আছে, সেটা হইল MLM, PTC, PPC. এই ভিক্ষা করতে মানুষের বাসাতে যেতে হয়না। একটা কম্পিউটার আর ইন্টারনেট লাইন থাকলেই হয়। যোগ্যতা? আরে ভাই যোগ্যতা লাগলেতো এটাকে ভিক্ষা বলা হতোনা। যে কাজে কোন যোগ্যতা লাগেনা, কোন পরিশ্রম লাগেনা, কোন মেধা লাগেনা, সেটাকেইতো ভিক্ষা করা বলে। বিশ্বাস করেন, বিদেশের ফকিররা ভিক্ষা করার জন্য যেই পরিমান পরিশ্রম করে, যেই টুকু মেধা লাগে, আরে শুধু বিদেশ বলি কেন। আমাদের দেশের ফকিররাও অনেক পরিশ্রম করে, মেধা খরচ করে। তার চাইতেও কম পরিশ্রম, কোন যোগ্যতাই লাগেনা। এই তথাকথিত শিক্ষিত যুবকরা, পোষাক দিয়ে নিজেদের ব্যক্তিত্ব বাড়ানোতে খুব মনোযোগী। তারা কতটা stupid হলে টাকার জন্য এমন কাজ করতে পারে। তাদের মেধাকে এই ভাবে নষ্ট করতেছে। আমরা চাই, যদি বিছানাতে শুয়ে থেকে টাকা আয় করা যেত, তাহলে সবচাইতে ভাল হত। এইজন্য দেশের মানুষদেরকে এত ঠকতে হয়। আমাদেরকে স্বপ্ন দেখিয়ে ছিল UNIPAY, তারা আমাদেরকে বলেছিল, কষ্ট করে টাকা যোগাড় করে তাদের কাছে জমা রাখলেই হবে, এবার নাকে তেল দিয়ে ঘুমান. তারাই কষ্ট করে আমাদেরকে ধনী বানিয়ে দিবে। মাত্র ৯ মাসে তারা টাকা দিগুন করে দিবে। শুনে সবাই ধার করে, অনেকে জমি বিক্রি করে সেই টাকা জমা দিল। সেই সাথে শুরু হল স্বপ্ন দেখা, ৯মাস পর হাতে টাকা পাওয়ার পর কোথায় কোথায় জমি কিনা যায়। আর অন্যদিকে UNIPAY ৭ মাস পর নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করল। সব টাকা নিয়ে চলে গেল। তখন মনে হল এবার একটা ভাল শিক্ষা পেয়েছে বাঙ্গালী। কিন্তু না। কিভাবে শিক্ষা হবে? আমরা যে বাঙ্গালী। আমরাতো অলস, স্বপবাজ, ভিক্ষুক জাতি। এটা জানা থাকার কারনে শুরু হল, আরেক ধরনের প্রতারনা। এবার আসল MLM, PTC, PPC,  Add click কোম্পানী। নতুন করে স্বপ্ন দেখা শুরু। মাত্র ১০মিনিট পিসিতে বসলেই মাসের খরচ উঠে যাবে। কি দরকার আর অন্য কাজ করা। যারা ছাত্র তারা ভাবা শুরু করল, এখন আর প্রেম করাতে ঝামেলানাই। ৩জন প্রেমিকা ৩টা আইডি। টাকা এখন তেজপাতা। অশিক্ষিত রিকশাচালক তার রিকশা বিক্রি করে দিয়ে সেই টাকা দিয়ে ১টা কম্পিউটার কিনে সেটা দিয়ে শুরু করেছে, এই কাজ। এত সহজ কাজ, কি দরকার কষ্ট করে উপার্জন করা। সবাই কত খুশি। সেই রকম বিখ্যাত কোম্পানীর নাম DOLANCER, যারা পেমেন্ট দেয়া বন্ধ করে দিয়েছে। তারপরও যদি মানুষের শিক্ষা হয়। এই সব হতাশ মানুষদেরকে সাহায্য করার জন্য এবার এসেছে sheratonbd, skylancer etc. আরও অনেক নাম না জানা কোম্পানী। কিছুদিন আগে এই রকম নতুন একটা কোম্পানী আমার কাছে এসেছিল তাদের জন্য বিনংরঃব করে দেয়ার জন্য। তারা বিনযড়ংঃরহম কি জিনিস সেটাই জানেনা। আজকে তারাও অনেক বড় কোম্পানী হয়ে গেছে। তারাও খুব তাড়াতাড়ি ভাগবে।

 আসুন ভিক্ষার মাধ্যমে উপার্জন ত্যাগ করি। অনলাইনে সত্যিকারেরভাবে আয়ের পদ্ধতি জানার চেষ্টা করুন। সত্যিকারের উপায় জানার জন্য goto : www.iconicbd.com। কেউ আপনাকে ঠকাতে পারবেনা। আপনি নিজেই হবেন নিজের বস। এই কথা বলার পর অনেকে আমাকে বলে ভাই সময় পাইনা। যেটুকু সময় পাই সেটা দিয়েতো আয় সম্ভব না। যারা সময় পায়না বলে তাদেরকে জিঞ্জাসা করুন কি নিয়ে ব্যস্ত তারা। তখন কেউ বলবে, পড়া নিয়ে ব্যস্ত, কাল আমার বন্ধুর জন্মুদিন ছিল, এর আগের দিন সব বন্ধুরা মিলে ধানমন্ডি লেকে বেড়াইতে গেছিলাম। এটা হচ্ছে ব্যস্ততার রুটিন। বিশ্বের কোন উন্নত দেশে এই ভাবে আড্ডা দিয়ে সময় নষ্ট করে কিনা জানিনা। আর ও আছে, আমাদের বাবা মা রা সন্তানের ভাল চায়। বেশি ভাল চাইতে গিয়ে কতটুকু ভাল করে সেটা এবার বলি। যদি তাদের সন্তান বন্ধুদের নিয়ে আড্ডা দেয়, সিনেমা দেখতে যায়, ব্লু ু ফিল্ম দেখে, সেটার জন্য দিনের ১৫ঘন্টা, মাসের ২০দিন নষ্ট করুক, কোন আপত্তি নাই। যদি সে creative কিছু করে অথবা কোন ইনকাম ( টিউশনি, অনলাইন ইনকাম) করার চেষ্টা করে, তাহলেই তাদের মাথা নষ্ট হয়ে যায়। সন্তানের পড়ালেখা নিয়ে, শরীর স্বাস্থ্য নিয়ে খুব বেশি টেনশনে পড়ে যায়। পরে এই সন্তান যখন জীবনে কিছুই করতে পারেনা, সেটার দায়দায়িত্ব তারা কখনই নিতে চায়না।

  পরিশেষে বলতে চাই, এখন দুনিয়া অনেক দ্রুত এগিয়ে যাইতেছে। এই যুগে কেউ নিশ্চিতভাবে বলতে পারবেনা, বিবিএ করলেই তার ব্যাংকে চাকরি নিশ্চিত, যে কোন ব্যাংকের ৪০% স্টাফ এখন বিজ্ঞান বিভাগ থেকে পাশ করা। তারা সারাজীবনে পড়ছে এক জিনিস, চাকরী করতেছে অন্য লাইনে। চাকরির বাজার এখন অনেক গরম। সব জায়গাতে চায় Multiskill ব্যক্তি। আর কম্পিউটার দক্ষতা তো এখন দাড়োয়ানের চাকরির জন্য ও লাগে। সারাবিশ্ব আস্তে আস্তে paper less office করার চেষ্টা করছে। আমাদের দেশ ও খুব দ্রুত সেই দিকেই যাচ্ছে। সবশেষ খবর, ট্রেনের টিকেট এখন অনলাইনে কাটার ব্যবস্থা করা হয়েছে। যেই দিকে বিশ্ব যাচ্ছে, আপনি কম্পিউটারে দক্ষ্য না হলে ভবিষ্যতে কোন চাকরির ইন্টারভিউ দেয়ার যোগ্যতা অর্জন করবেন কিনা কে জানে। আপনি চাইলে কম্পিউটার জেনে ঘরে বসেই মাসে ৫০,০০০ – ১,০০,০০০ টাকা ইনকাম করতে পারবেন। যেটা করলে আপনে ঘর থেকে বাইরে বের হতে হবেনা, যানজট, গরম সহ্য করতে হবেনা, চাকরির টেনশন, বসের নির্যাতনও নাই। তবে সেজন্য সত্যিকারের উপায়গুলো আপনাকে জানতে হবে। সেগুলো নিয়ে পরে কথা বলব, আপনারা নিচের লিংকে গিয়ে এই ব্যাপারে অনেক কিছু জানতে পারবেন।

 www.iconicbd.com

 লেখিকা : শাহনাজ আকতার নিপা

 www.nicenipa.com

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

12 মন্তব্য

  1. অসাধারন একটি পোস্ট। পড়ে খুব ভাল লাগলো। আচ্ছা আপনার এই লেখাটি কি আমি অন্য একটি সাইটে পাবলিশ করতে পারি। মূলত আমি সেখানে লেখালেখি করে থাকি। অবশ্য সেখানে লেখক হিসাবে আপনার রেফারেল উল্লেখ করা হবে। এই লেখাটি পড়ে যদি আরো অনেকের কাজে আসে…….তাই পাবলিশ করতে চাচ্ছি ও আপনার অনুমতি প্রয়োজন মনে করছি।

  2. :D অসাধারণ!!! মনের কথাই বলে দিলেন.. :) সুপার লাইক!!!!!!!! :D

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eighteen − 9 =