₱ῌ₱ ᶼᴑᵙᶓ ▐▐ লোকাল সার্ভার ইন্সটলেশন [02]

11
381

ভাবলাম, প্রাথমিক কাজটুকু আজকেই সেরে ফেলি। বলেছিলাম যে একটা লোকাল সার্ভার লাগবে নিজের পিসিতে।

 

কেন লাগবে?

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কারণ আগেই বলেছি HTML এ লিখিত কোড সরাসরি ব্রাউসারে দেখা যায় কিন্তু php তে লিখিত কোড আগে সার্ভারে কম্পাইল বা সহজ ভাষায় HTML এ রূপান্তর হয়, তারপর প্রদর্শিত হয়। এই কারণে যারা আগে HTML এ কাজ করেছেন তারা জানেন যে HTML এ লিখিত টেক্সট ফাইলটা রাইট ক্লিক করে ব্রাউসার দিয়ে ওপেন করা যায় কিন্তু PHP র ক্ষেত্রে সেটা হবে;সার্ভার লাগবে যা এখন আমরা সেট আপ দিবো।

 

আমরা এমন একটা জিনিস সেটআপ দিবো যা পরে অন্যান্য কাজেও লাগবে।

XAMPP

 

এবার এটা ডাউনলোড করে অন্যান্য সফটওয়্যার এর মতই ইন্সটল দিবো; ফুল ইন্সটলেশন আমি দেখালাম না- যেহেতু PHP তে আগ্রহী, একটা নরমাল সফটওয়্যার ইন্সটলে কোনও সমস্যা হবেনা আশা করি।

 

ইন্সটলেশন শেষে ব্রাউসারের অ্যাড্রেস বারে লিখুন http://localhost ; তাহলে নিচের ছবিরমত পেজ আসবে, না আসলে ইংলিশে ক্লিক করলেই দেখবেন। যদি দেখেন এই পেজ, আপনি সফলভাবে সার্ভার ইন্সটল করতে পেরেছেন অর্থাৎ আপনার পিসি এখন লোকাল সার্ভার হিসেবে কাজ করবে।

₱ῌ₱ ᶼᴑᵙᶓ ▐▐  লোকাল সার্ভার ইন্সটলেশন [02]

 

PHP ফাইল ব্রাউসারে কিভাবে দেখাবেন?

 

যদিও এটা নিয়ে লিখবো পরের টপিক থেকে, ভাবলাম আজ দুইটা লাইন বলে যাই, তাহলে উৎসাহ পাবেন। ধরেন, নোটপ্যাড++ দিয়ে আপনি একটা ফাইল লিখেছেন, সেটা আপনি ব্রাউসারে দেখতে চাইলে আগে আপনাকে সেই ফাইলটা C drive এ গিয়ে xampp ফোল্ডার এর htdocs এ গিয়ে সেভ করতে হবে। ধরেন ফাইলটার নাম index.php  ; তাহলে ব্রাউসারের অ্যাড্রেস বারে লিখুন http://localhost/index.php

₱ῌ₱ ᶼᴑᵙᶓ ▐▐  লোকাল সার্ভার ইন্সটলেশন [02]

 

কেমন লাগলো? আশা করি নেক্সট টিউটোরিয়াল এর আগে আপনারা সবাই সার্ভার ইন্সটল কমপ্লিট করে ফেলবেন, যদি কোনও সমস্যা হয়, আমাকে জানাবেন- যদিও রিপ্লাই পেতে দেরি হবে কারণ আমি সব ধরণের সোশ্যালমিডিয়ায় কম থাকি! খুব ই সমস্যা হলে আমাকে ফেসবুক এ মেসেজ দিতে পারেন।

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

11 মন্তব্য

  1. ঠিক হয়েছে। :D
    ট্রেয় তে গিয়ে xampp তে ক্লিক করে স্ট্রারর্ট দেবার বিষয়টি এড করে দিন। এর জন্য আমার সমস্যা হয়েছিল :D :D :D :D :D

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

thirteen + 14 =