২০১৩ সালেই ‘ফেসবুক’ স্মার্টফোন বাজারে আসছে……

8
412

২০১৩ সালেই ‘ফেসবুক’ স্মার্টফোন বাজারে আসছে......

সামাজিক যোগাযোগের সবচেয়ে শক্তিশালী মাধ্যম ফেসবুক। আর ভবিষ্যৎ যাচ্ছে স্মার্টফোনের নিয়ন্ত্রণে। এখন স্মার্টফোনে নিজের অবস্থান সুদৃঢ় করাই ফেসবুকের স্বাভাবিক লক্ষ্য। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এরই মধ্যে স্মার্টফোন প্রকল্পে ফেসবুক লোকবলও নিয়োগ শুরু করেছে। এ উদ্যোগ সম্পর্কে মার্ক জাকারবার্গ সুস্পষ্ট কোনো বক্তব্য দেননি। তবে এ ধরনের পরিকল্পনা দীর্ঘদিন ধরেই ফেসবুক করছে বলে জাকারবার্গ জানান।

অ্যাপল সফটওয়্যার এবং হার্ডওয়্যার ইঞ্জিনিয়ার বিভাগের ৬ জনেরও বেশি কর্মীর নিয়োগ ফেসবুক নিশ্চিত করেছে। এ দলটি আইপ্যাড এবং আইফোন উন্নয়নের দায়িত্বে ছিল বলে জানা যায়।

এ বছরের তৃতীয় প্রান্তিকে স্মার্টফোন নিয়ে ফেসবুক আরও বেশি উদ্যোমী হবে। ২০১০ সালেই ফেসবুক স্মার্টফোন প্রকল্পকে অনুমোদন দেয়। এ নিয়ে কাজও শুরু হয়। কিন্তু এ উন্নয়নের গতি ফেসবুককে মোটেও সন্তুষ্ট করতে পারেননি।

এর আগে এইচটিসির সঙ্গে যৌথ উদ্যোগে ফেসবুক ‘বাফি’ নামে স্মার্টফোন তৈরিতে বিনিয়োগ চুক্তি সই করে। নতুন এ উদ্যোগের ফলে এ উদ্যোগের কোনো বাধা আসবে না বলেও সূত্রগুলো জানিয়েছে।

এরই মধ্যে ফেসবুকের হার্ডওয়্যার উন্নয়নে কাজ শুরু হয়েছে। অপেক্ষাকৃত দুটো প্রকল্পের মধ্যে আগে তৈরি পণ্যটিই বাজারে আসবে। এমনটাই জানিয়েছেন বাজার বিশ্লেষকেরা।

তবে ২০১৩ সালেই শেষভাগেই ফেসবুক স্মার্টফোন বাজারে ছাড়বে বলে কয়েকটি সূত্র নিশ্চিত বার্তা দিয়েছে। এমনকি কর্মীদের বক্তব্যের সূত্র ধরেও এ তথ্য জানানো হয়েছে।

স্মার্টফোনের বাজার এখন সবচেয়ে বেশি উত্তাল। একটি স্মার্টফোন আরেকটিকে ছাড়িয়ে যেতে অবিরাম কাজ করে যাচ্ছে। অর্থাৎ সামাজিক সাইট এবং যোগাযোগ মাধ্যম এ দু খাতেই ফেসবুক নিজেকে অপ্রতিরোধ্য করে তুলতে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে।

খবর www.bbc.co.uk এর

     ভাল থাকুন আর ভালোবাসার মানুষ কে সব সময় ভালোবাসুন

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

8 মন্তব্য

  1. ধন্যবাদ। খবরটা সেয়ার করবার জন্য।
    স্মার্টফোন শু্ধু সপ্নেই দেখি :(

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eighteen + eleven =