আপনার যে কোনো মোবাইলে চালান dat, mkv, avi, vob সব প্রকার কম্পিউটার ভিডিও ফরম্যাট

23
1402
আপনার যে কোনো মোবাইলে চালান dat, mkv, avi, vob সব প্রকার কম্পিউটার ভিডিও ফরম্যাট

অমীমাংসীত হেয়ালী

জিবনটাই একটা হেয়ালী । এর সঠিক সমাধান খুঁজে বের করা যত সহজ ঠিক ততটাই কঠিন । জিবনে চলার পথে যারা এই হেয়ালীকে খন্ড করে ভেঙ্গে পদার্পন করেছে তারাই পেয়েছে সঠিক বাঁচার মানে । আমি এখনও রয়ে গেছি অমীমাংসীত । সমাধান বের করার দায়িত্ব আমার হাতেই ।আমার পথচলার সাথি আমি একাই ।
আপনার যে কোনো মোবাইলে চালান dat, mkv, avi, vob সব প্রকার কম্পিউটার ভিডিও ফরম্যাট

আপনার মোবাইলেও চলতে পারে কম্পিউটারের সব প্রকার ভিডিও ফরম্যাট ও অডিও ফরম্যাট

আসসালামু আলাইকুম,
আশা করব আপনারা সবাই টিউনারপেজের সাথে ও নিজের ব্যক্তিগত জিবনে অত্যন্ত ভালো আছেন । আমরাও ভালো আছি । আজকে আপনাদের জন্য নিয়ে এসেছি একটি এমন পদ্ধতি যাকে নতুন বা পুরনো যেকোনো কিছুই বলা যেতে পারে ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মূলত সরাসরি এটা সম্ভব না যে কম্পিউটারের কোনো ভিডিও ফাইল আমরা মোবাইলে চালাব । তবে একটি নির্দিষ্ট পদ্ধতি অনুসরন করে চললে এক পর্যায়ে দেখা যাবে আপনার জাভা বা যে কোনো ভিডিও সাপর্টেড মোবাইলে চলছে কম্পিউটারের সকল dat, avi, mkv, vob ভিডিও । তবে আমাদেরকে মূল ভিডিওটা এম্পিফোর বা থ্রীজিপি যেকোনো ভাবে কনভার্ট করতেই হবে ।

তাহলে শুরু করা যাক,

আমরা কম্পিউটার বা মোবাইল যে কোনো ডিভাইস দিয়েই এই কাজটা করতে পারব । প্রথমে পিসির পদ্ধতিটা বলছি তারপরে মোবাইলের পদ্ধতি বলবো ।

কম্পিউটার থেকে যেভাবে করবেন =-

ধাপ ১ –

প্রথমে একটা যেকোনো ভিডিও ফাইল বাছাই করি যেটা মোবাইলে চালাতে হবে । তারপর এটাকে যেকোনো ভিডিও কনভার্টার দিয়ে .mp4 , .3gp বা যেকোনো প্রকার মোবাইল ফরম্যাটে কনভার্ট করি ।

(আবশ্যক) ।

ধাপ ২ –

এবার আমরা একটা এমন ভিডিও পেয়েছি যা মোবাইলে চালানোর উপযোগী । এটার এক্সটেনশন এখন mp4 । আমাদের কাজ শুধু একটাই । তা হল এটার এক্সটেনশন বদল করে mkv , avi, vob, dat ।

এক্সটেনশন হল কোনো ফাইলের মূল বিষয় । এটার মাধ্যমেই অপারেটিং সিস্টেম বা সফটওয়্যার কোনো ফাইলকে চিনতে পারে ও এটাকে কোন এপ্লিকেশন দিয়ে ওপেন করতে হবে তা নির্ধারন করে দেয় । যেমন আপনি যখন ইন্টারনেট ব্রাউজ করবেন তখন দেখবেন ব্রাউজারের এড্রেস বার এ php, html, htm, asp, aspx, jsp এরকম বর্ণমালা সবার শেষে থাকে । এটাই এক্সটেনশন । যেকোনো ফাইলের সবার শেষের . (dot) এর পরে এক্সটেনশন থাকে ।

ধাপ ৩ –

এখন ফাইলটা মোবাইলে পার করে দিন ।

মোবাইলে যেভাবে করবেন =-

ধাপ ১ –

প্রথমে যেকোনো mp4 ভিডিও ফাইল সেলেক্ট করুন ।

ধাপ ২ –

এবার থেকে জাভা মোবাইলের জন্য সফটওয়্যার টা ডাউনলোড করে নিন ।
http://m.getjar.com/mobile/42361/adrees-file-explorer-for-java

ধাপ ৩ –

এবার সফটওয়্যার টিতে প্রবেশ করে E:/ তে প্রবেশ করুন । আপনার ভিডিও ফাইলটি যেখানে আছে সেখানে গিয়ে ফাইলটির ওপর পয়েন্টার এনে options এ যান । সেখানে rename লিখিত একটি অপশন পাবেন । সেটাতে যান । তাহলেই দেখতে পাবেন আপনার ফাইলটির নাম লেখা আছে এরকম – yourfile.mp4 যেখানে আপনি সফটওয়্যার টি ছাড়া এমনি প্রবেশ করলে নাম থাকে – yourfile । ব্যাস এবার খালি শেষের mp4 মুছে দিয়ে আপনার পছন্দমত একটি ফরম্যাট এর নাম দিন যেমনঃ avi, mkv ইত্যাদি । তবে মনে রাখবেন

. (dot) চিহ্ন যেন ভুল করেও না মিশে যায়

। ব্যাস এবার ওকে করলেই আপনার কাজ শেষ । এবার আপনার মোবাইলেই চলছে কম্পিউটারের ফাইল ।

ভালো লাগলে অবশ্যই কমেন্ট করবেন এবং যে কোনো সমস্যায় বিনা দ্বিধায় কমেন্ট করবেন ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

23 মন্তব্য

  1. অমীমাংসীত হেয়ালী ভাই Nokia Mobile দিয়ে এমনেই Format Change করা যায়। মানুষকে ধোকা দেয়ার মত এমন আউ-ফাউ পোষ্ট না করলেও পারতেন। আপনার ভাল ভাল টিউনের অপেক্ষায় রইলাম।

  2. ……………….আপনি ১ টা নকিয়া মোবাইলে যে কোনো 3gp গান এর extention change kore MP3 অথবা MP4 করতে পারেন কোনো কনভার্টার ছাড়াই ………….

  3. বাই দা ওয়েঃ এটা শুধু টাইটেলটার জন্যই মানুষ বিভ্রান্ত হয়েছে। আপনি টিউন করতে থাকনে। ডিসাহারটেড হবেন না। চালিয়ে যান।

  4. “যে কোনো মোবাইলে ” যেসব মোবাইলে .mp4 সাপর্র্ট করে না , সেসবেও ?

  5. হাসাইলেন ভাই যে লাউ সেইই কদু। হা হা হা

  6. Aita ki tune korlen vai.? Mkv, avi, vob file jodi convert korei chalate hoy tahole setato r original file thaklona.! Tahole pc’r file kivabe mbl a chollo.? Convert na kore jodi sudhu extension change kore chalano jeto tahole thik silo. Apnito original file ta cnvrt korei fellen.! Apnar tune ta motei valo hoyne.! R apni cmmnts korle ans denna keno.?

  7. হুদাই মোবাইলের ভিডিও মোবাইলেই চলতাসে । PC থিকা direct dat vob mkv তো র কলতাসে না ?

  8. আরে ভাই, অন্য ফরম্যাট করব মানুষকে দেখানোর জন্য । আমার মোবাইলে এই ফরম্যাট চলে । তাছাড়া একটা আত্নসন্মানের ব্যাপার আছে ।

    • লোক দেখানো ? :lol:
      সে ক্ষেত্রে দয়া করে টাইটেল তা বদলান ! মানুষ ভিব্রান্ত হচ্ছে . আমিও ভাবলাম মোবাইলের কনভার্টার বুঝি !

  9. ঠিক বুঝলাম না। যদি কনভার্ই করা লাগে তাহলেত এমনেই মোবাইলে চলবে। অন্য ফম্যাটে করার দরকার কি? অরজিনাল্লি ত আর dat, mkv, avi, vob চলছে না।
    আর শেষের সফটটার লিঙ্কটি নেই।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twenty − 12 =