FREELANCING নিয়ে আমার কিছু কথা

12
1860

FREELANCING নিয়ে আমার কিছু কথা

Freelancing এ আমার যাত্রা শুরু হল প্রায় ৩ মাস। এর মধ্যে Web Development (WordPress, Joomla) এবং SEO শিখার চেষ্টা করেছি। পাশাপাশি wordpress দিয়ে সাহস করে একটা আস্ত সাইটও বানায়ে ফেললাম। ব্লগ সাইট বানাইনি, পুরা বিজনেস সাইট। প্ল্যান হল SEO এর কাজ খোঁজার জন্য oDesk, Freelancer.com এর দিকে তাকিয়ে থাকবনা। নিজেরাই SEO Service provide করব। Client রা আমাদের খুঁজে নিবে। সফল হতে পারব কিনা জানিনা। খুবি competitive একটা area. তবে চেষ্টা করতে দোষ কি? অন্তত SEO যা শিখেছি তার একটা Practical Experience তো হয়ে যাবে। আমার সাইটের ঠিকানাঃ

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

www.people-i-know.com

সাইট টার Development  মোটামুটি শেষ। এখন SEO এর কাজ গুলো করছি। On Page Optimization কমপ্লিট। Off Page এর কাজ চলছে। ব্লগার ভাইবোনদের সবাইকে অনুরোধ করব সাইটটা একবার দেখে মতামত জানাতে। যেকোনো পরামর্শ আনন্দের সাথে গৃহীত হবে। বিশেষ করে SEO Expert  ভাইদের সাহায্য অবশ্যই দরকার। কারন Off Page Optimization এর অনেক sector আছে। কোনটায় কিভাবে জোর দিলে ভাল করা যাবে সেই ব্যাপারে Expert দের মতামত চাইছি।

একটা মামার বাড়ির আব্দারঃ প্রবাসী ব্লগাররা প্লীজ ভিজিট করতে ভুইলেননা। Foreign Visitor গুগল মামুর কাছে দামী জিনিস।

লেখাটা এর আগে somewhereinblog.net এ দিয়েছিলাম। ওইখানে অনেকেই ভাল ভাল পরামর্শ দিয়েছেন।


Freelancing নিয়ে আমার নিজস্ব কিছু কথাঃ

আগেই বলেছি আমার ফ্রীলান্সিং এর ক্যারিয়ার ৩ মাস। আমি নিজে Private Job করি। ৮.৩০-৫.৩০ অফিস করার পরে বেশ কিছু সময় থাকে যা কাজে লাগানোর চিন্তা থেকেই এই লাইন এ আসা। বিভিন্ন বাংলা ব্লগের ব্লগারদের কাছে আমি কৃতজ্ঞ যে ফ্রীলান্সিং এ কোন রাস্তা বেছে নিব সেটা ঠিক করতে তাদের বিভিন্ন পোস্ট আমাকে সহায়তা করেছে। বেশীরভাগ পোস্টেই এক কথা-NO PTC. (বলতে লজ্জা নাই, প্রথমে আমি নিজেও ওই রাস্তায়ই চিন্তা করসিলাম)। তারপর আর কি? নামসি যখন, পুরা Prepare হইয়াই নামমু, এই চিন্তায় www.iconicbd.com এইখানে Web Development, SEO Course পুরা কমপ্লিট করে then www.people-i-know.com এর কাজে হাত দেই। এখন HTML এর কাজ শিখছি।

আমার কথা একটাই, এত সব রাস্তা থাকতে মানুষ কেন যে PTC এর পিছনে দৌড়ায় আমি বুঝিনা। একটু সময় দিলেই কিন্তু অনেকগুলো খুব ভাল ভাল সুযোগ আপনার সামনে খুলে যাছে। ভাই, একজন লোক যদি computer on করতে পারে, নেটে কানেক্ট হতে পারে, net browse করে অ্যাড ক্লিক করতে পারে, তবে তার পক্ষে অবশ্যই SEO শিখে ভাল ইনকাম করা সম্ভব। আমি নিজে কিন্তু কম্পিউটার এর কোন কুতুব না। সেই আমি যদি www.people-i-know.com বানাতে পারি, তবে আমি মনে করি সবাই সেটা পারবে। শুধু দরকার ধৈর্য, শিখার ইচ্ছা আর সঠিক নির্দেশনা। প্রথমে কিছুদিন এই জিনিসগুলো দিলে পরে আর আপনাকে পিছনে ফিরে তাকাতে হবেনা। এক মাসে চাইলে আপনি এত ইনকাম করতে পারবেন, যা কিনা PTC করে ৫ বছরেও কামাতে পারবেন না।

আমি নিজে Outsourcing এর বেশ কয়েকটা Sector এর সাথে জড়িত। যেমনঃ

ওয়েব ডেভেলপমেন্টঃ এটার কথা তো আগেই বলেছি। people-i-know.com এখন HTML  শিখছি। সামনে আরও ভাল সাইট বানাতে পারব ইনশাল্লাহ।

SEO: নিজের সাইট দিয়ে Practice করছি। oDesk, Freelancer.com এ প্রোফাইল প্রায় রেডি। ওইখানে নিজের সাইট এর reference use করব।

Affiliate Marketing: খুবই Profitable এবং Challanging Sector. এক বন্ধুর ব্লগ সাইট ধার নিয়ে কাজ করে এর মধ্যে বেশ কিছু সফলতা অর্জন করেছি।

Google Adsense: অ্যাপ্লিকেশন পাস হয়ে আছে। শুধু নিজের সাইট টাকে একটা পর্যায়ে নিতে পারলেই কেল্লা ফতে।

Fiverr.com: অনেকেই দেখলাম এই সাইট টা সম্পর্কে জানেনা। Microworking এর জন্য worldwide famous একটা প্ল্যাটফর্ম। এখানে কাজের সবচে বড় সুবিধা হল oDesk, Freelancer.com এর মত bid করে কাজ পেতে হয়না। আপনি নিজে যেই কাজগুলোতে expert, সেই কাজ গুলোর GIG দিয়ে রাখলে buyer ই আপনাকে খুঁজে নিবে। SEO related কাজই শুধু না, আপনি যা ভাল পারেন তার সবই করতে পারবেন। আমি নিজে এখানে বিভিন্ন buyer কে তাদের company brochure বানিয়ে দিয়ে ১০০ ডলার ইনকাম করেছি। কাজ অল্প, payment ও small. তবে buyer এর সাথে relation develop করে ফেলতে পারলে নিয়মিত কাজ পাওয়া যায়।

সবশেষে একটা কথাই বলি। আমার অভিজ্ঞতা কম, তবে এই অল্প কিছু দিনে এইটুকু অন্তত বুঝেছি যে PTC এর পিছনে দৌড়ায়ে কোন লাভ নেই। একটু সময় দিন, নিজের মেধার সঠিক ব্যবহার করুন, সাফল্য আসবেই। আমি নিজে অনেক টাকা ইনকাম করিনি সত্যি, তবে আমি জানি আমি সঠিক পথেই আছি।

HAPPY FREELANCING……

আমার সাইট সম্বন্ধে সবার কাছ থেকে মতামত, পরামর্শ, উপদেশ আশা করছি।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

12 মন্তব্য

  1. ভাই আমেকে কেও freelancer.com এর Employer Orientation এবং Practice Exam এর answer গুলো কেও দিতে পারবেন। আমার অনেক উপকার হবে।

  2. ভাই আমি ফ্রীলান্সিং করতে চাই ,কিন্তু কিভাবে শুরু করব , আমি কিন্তু কোনো ধরনের কাজ জানিনা তাই কোন বিষয় শিকব বুজতে পারছিনা. যদি আমাকে একটু হেল্প করেন. কিভাবে করতে পারি কোন বিষয় শিকলে ভালো হয়?

    • বর্তমানে গ্রাফিক্স Design এর চাহিদা অনেক , odesk a প্রতিদিন নিম্নে ১০০ কাজ ar উপর আসে …… তাই প্রথমে এই কাজটা শিখে কাজ শুরু করতে পারেন . পরে আপনি webdevelopment শিকতে পারেন . এই কাজে প্রতিযোগিতা কম ……. গ্রাফিক্স এ যেমন কাজ দিলে ১ ঘন্টায় ৩০ তা বিদ পরে ,,, web এ পরে 4 তা …… আর webdevelopment শিকতে হলে আপনাকে ভালো গ্রাফিক্স Design পারতে হবে ……. যদি web design ই খারাপ হয় তাহলে ডেভেলপ করবেন কি??? তাই প্রথমে গ্রাফিক্স Design শিকেন..

  3. ভাই গুগলে addsence approve হবার পিছনে আপনার রহস্য কি একটু বলবেন ???? আপনার site এ লিঙ্ক রোল ওভার করসেন কিভাবে একটু বললে ভালো হয় … আমিও একজন website developer but ameacher(সদ্য কাজ শিকছি তাই ) ..আর photoshop এর expert … odesk a বিড করি …গত মাসের ২০ তারিখে account খুলে ইতিমধ্যে কাজ পেয়েছি .. আমার odesk account no shahedalam33 . আমি ব্লগিংও করি blog : shahedalam.blogspot.com
    portfolio blog: shahedalam33.weebly.com ………. এর সল্পমুল্লের domain কিনার জন্য ভালো site কোনটি(alartpay supported ) ??? হোস্টিং এর জন্য কোনটি??? web এ কোনটিতে ভালো কাজ করা যায় wordpress না জুমলা ?? please উত্তর দিবেন…

    • আপনি আমার সাথে মেইলে যোগাযোগ করেন। saidur.iap @ gmail.com
      ব্লগের নিয়ম কানুন বুঝিনারে ভাই। কোথায় শিখেছি সেটার লিঙ্ক দেয়াতে techtunes এ আমার পোস্ট পেন্ডিং করে দিসে. নাকি ওনারা নিজেরাই PTC এর সাথে জড়িত কিনা কে জানে. এইখানে পরে সেই লিঙ্ক বাদ দিয়ে পোস্ট দিলাম. এখন কমেন্টে কিছু বললে যদি বান খাই?

  4. ভাই আপনার এটা কি পুরনো ডোমেইন ? মাত্র ১৮ তা পৃষ্ঠা ইন্ডেক্স . কি করলেন ভাই এত?

  5. কিছু জিনিস সম্পর্কে বিস্তারিত জানালে উপকৃত হব। যেমনঃ কিভাবে ওয়েব ডোমেইন কিনব, খরচ কত ? হোস্টিং , ওয়েব ডিজাইন এসব সম্পর্কে বিস্তারিত এবং ধারাবাহিক লিখলে মোটামুটি একটা ভালো ধারনা পাবো। ভালো থাকবেন, ধন্যবাদ :)

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

sixteen − eight =