ফ্রিল্যান্সিং এ সফলতা পাওয়ার উপায় নিয়ে বিস্তারিত আর্টিকেল পর্ব ৩

3
639

দর্শক প্রিয় পাঠক, সালাম ও সম্ভাষণ নিন. এই নিবন্ধে আপনি বর্তমান বাজারে freelancing সাফল্যের কথা জানতে পারবেন। আমি ওয়েব ডিজাইন ও উন্নয়ন ও কিভাবে করবেন সেগুলো এই পোষ্টে ধাপে ধাপে আপনাদের জানাব আজকে। দক্ষতা সম্পর্কে নিজেকে জাগিয়ে তুলুন।

 ফ্রিল্যান্সিং এ সফলতা পাওয়ার উপায় নিয়ে বিস্তারিত আর্টিকেল পর্ব ৩

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ফ্রিল্যান্সিং এ সফলতা পাওয়ার উপায় পর্ব-৩

পূর্বে আলোচনা করেছিলাম ফ্রিল্যান্সিং এ সফলতা পেতে হলে কাজ জানতে হবে। কাজ জানলে কম পরিশ্রমে ভাল বাজেটের কাজ করতে পারবেন। উদাহরণস্বরুপ, ফ্রিল্যান্সিং মার্কেটে সর্বাধিক চাহিদাপূর্ণ কাজ হচ্ছে, ওয়েব ডিজাইন এন্ড ডেভলপমেন্ট। লক্ষ্য করলে দেখবেন-কাজের পরিমান, বাজেট অন্যান্য কাজের চেয়ে সর্বাধিক। প্রতিযোগিতাও তুলনামূলক কম। যারা দীর্ঘমেয়াদে ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার গড়তে চান-তাদের জন্য সাজেশন হল, ওয়েব ডিজাইন ও ডেভলপমেন্ট ভাল করে শেখা। শেখার জন্য প্রথমেই Html, Css, Javascript শিখুন। অতঃপর Php/mysql শিখুন। ইদানিং রেডিমেড ডায়নামিক ওয়েব সাইটের জন্য WordPress ও Joomla এর চাহিদা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। বিশ্বের প্রধান ২টি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস Odesk ও Freelancer.com এর ওয়েব ডিজাইন সেকশনে ভিজিট করলেই এর চাহিদা অনুধাবন করা যায়। প্রফেশনালমানের কাষ্টমাইজড WordPress ও Joomla সাইট তৈরিতে  Wordpress ও Joomla ভালমত শেখার পাশাপাশি Html, Css, Php/mysql জ্ঞান থাকা অপরিহার্য। ওয়েব ডিজাইন মূলতঃ একটি সমন্বিত প্যাকেজ। এজন্য এর ইন্টারফেস ডিজাইনের জন্য গ্রাফিক্স সফটওয়্যার ফটোশপ শিখুন। এনিমেশনের জন্য Flash/Image ready ইত্যাদি শিখতে পারেন ।

ফ্রিল্যান্সিং এ সফলতা পাওয়ার উপায় নিয়ে বিস্তারিত আর্টিকেল পর্ব ৩
শেখার ক্ষেত্রে মনে রাখতে হবে-এটি একটি চলমান প্রক্রিয়া। অর্থাৎ, এমন নয় যে, কোথাও হতে ওয়েব ডিজাইনের ৩ মাসের একটি কোর্স সম্পন্ন করলেন অথবা ভিডিও টিউটোরিয়াল দেখে শিখে নিলেন, আর আপনি Expert হয়ে গেলেন! বরং কোর্স করুন বা ভিডিও লার্নিং দিয়ে শিখুন-যেভাবেই শিখুন, সাথে সাথে ফ্রিল্যান্সিং মার্কেটে ওয়েব ডিজাইনের কাজে বায়ারের রিকয়ারমেন্ট পর্যবেক্ষণ করুন। বায়ারের রিকয়ারমেন্ট অনুসারে ধীরে ধীরে শিখতে থাকুন। প্রকৃতপক্ষে শেখার আগ্রহ ও চেষ্টা থাকলে ওয়েবে ছড়িয়ে আছে শেখার উপকরণ। এছারা, আমাদের Vip সেকশনে ফ্রিল্যান্স মার্কেটের রিকয়ারমেন্ট অনুসারে ওয়েব ডিজাইন এন্ড ডেভলপমেন্টের বিভিন্ন প্রজেক্ট-টিউটোরিয়াল রয়েছে এবং নুতন নুতন প্রজেক্ট পর্যায়ক্রমে প্রকাশিত হবে। ওয়েব ডিজাইন শেখার আরো বিস্তারিত গাইডলাইন জানতে এখানে ক্লিক করুন।
গ্রাফিক্স ডিজাইন, তথা ফটোশপ, ব্যানার ডিজাইন, লোগো ডিজাইন, ফটো রিটাচিং কাজের প্রচুর চাহিদা রয়েছে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে। গ্রাফিক্স ডিজাইনে দক্ষ হতে একই পদ্ধতিতে অগ্রসর হন।

ফ্রিল্যান্সিং এ সফলতা পাওয়ার উপায় নিয়ে বিস্তারিত আর্টিকেল পর্ব ৩পোর্টফোলিও তৈরি

অধিকাংশ প্রফেশনালদের কাজের Sample দেখানোর জন্য থাকে নির্দ্দিষ্ট পোর্টফোলিও বা ওয়েব সাইট। এজন্য ফ্রিল্যান্সারদের ওয়েব সাইট থাকা উচিৎ (বাধ্যতামূলক নয়)। যেখানে একটি নির্দ্দিষ্ট পেজে ধীরে ধীরে আপনার অর্জিত শিক্ষা দিয়ে বিভিন্ন ওয়েব টেমপ্লেট ডিজাইন করুন। টেমপ্লেটের লুকস যেন আকর্ষণীয় হয় সেদিকে দৃষ্টি রাখুন। এভাবে পর্যায়ক্রমে বিভিন্ন Sample ডিজাইন দিয়ে একটি পোর্টফোলিও তৈরি করুন। ফ্রিল্যান্সিং এ বিড করার সময় আপনার রক্ষিত পোর্টফোলিও পেজের লিংক এটাচ করে দিন। আপনার ডিজাইন যদি প্রফেশনালমানের হয়-আপনিই জিতে নিতে পারবেন হাজার ডলারের কাজ। যদিও সাইটে আপনার কোন রেটিং না থাকে। আজ এ পর্যন্তই। ভালো থাকবেন।

আগামি পর্বে নুতন ফ্রিল্যান্সাররা সহজে কিভাবে ডাটা এন্ট্রির কাজ পেতে পারেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করব।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

3 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

18 − 2 =