অফশোর হোসট কি…বাংলাদেশে অফশোর হোসটিং

5
408
অফশোর হোসট কি…বাংলাদেশে অফশোর হোসটিং

আমি রিয়াদ

আমার সম্পর্কে জানি মানুষ কি করব!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!
অফশোর হোসট কি…বাংলাদেশে অফশোর হোসটিং

অফশোর হোসট বলতে সে ধরণের হোসট বুঝায় যারা তাদের সার্ভার-এ প্রায় সকল প্রকার লিগাল/ইলিগাল ফাইল হোসট করে। সাধারণত অনসোর সার্ভারগুলো কোন প্রকার ইলিগাল ফাইল তাদের সারভার-এ হোসট করে না। কিন্তু সমস্যা হচ্ছে এক দেশের ইলিগাল কন্টেন্ট অন্য দেশে লিগাল। যেমন- online gambling, Hyip। এ ছাড়া যারা ডাউনলোড সাইট পরিচালনা করে তাদের কন্টেন্টও ইলিগাল হিসেবে গণ্য হবে যদি তাদের ঐ কন্টেন্টের উপর স্বত্বাধিকার না থাকে। কিন্তু একটি মুভি বা গান ডাউনলোডের সাইটের পক্ষে নিশ্চয়ই সব অ্যালবাম বা মুভির স্বত্বাধিকার সংগ্রহ সম্ভব নয়। তাই তাদের অফশর হোসট ব্যাবহার করতে হয়।

অনশর সার্ভার এ আপনি এধরণের কন্টেন্ট হোসট করলে আপনাকে DMCA নোটিশ মানতে হবে। প্রয়োজনে কন্টেন্ট বা ফাইল সরিয়ে ফেলতে হবে। নতুবা আপনার হোসট Reseller আপনার শেয়ারড হোসটিং বন্ধ করে দিতে পারে। যদি হোসট Reseller কোন পদক্ষেপ না নেয় তবে তার বিরুদ্ধে VPS Owner বেবস্তা নিতে পারবে। VPS Owner  পদক্ষেপ না নিলে উক্ত VPS টি Dedicated সার্ভার থেকে বন্ধ করে দেয়া যাবে। কিন্তু অফশর হোসট এ ধরণের কোন ঝামেলা নেই। তবে হ্যাঁ কিছু কন্টেন্ট অফশরেও ইলিগাল যেমন- চাইল্ড পর্ণ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

**এখন প্রশ্ন হচ্ছে এধরনের সার্ভার ইলিগাল কন্টেন্ট হোসট করলেও তাদের সার্ভার বন্ধ করা হয় না কেন?

কারণ এ ধরণের সার্ভার গুলো চীন, হংকং, হল্যান্ড, কোস্টারিকা-র মত দেশে অবস্থিত এবং স্থানীয় আইন অনুসারে এগুলু বন্ধ করা কঠিন।

**কিভাবে বুঝা যাবে কোনটা অফশর কোনটা অনশর সার্ভার?

USA, UK, France এগুলো বহুল ব্যাবহিত অনশর সার্ভার। অন্যদিকে Netherland, Lithonia এগুলো অফশর সার্ভার। Germany-র মধ্যে অফশর অনশর দুটোই আছে।

**এ সারভারের খরচ এবং বাংলাদেশে অফশর সার্ভার

অফশর সার্ভারের খরচ সাধারণের চেয়ে একটু বেশি। তবে বাংলাদেশে মনে হয় অনেকটাই বেশি। :-P নিচে কিছু বাংলাদেশি অফশর হোসট কোম্পানির নাম দেয়া হল-

ইক্রা সফট লিমিটেড

ওয়িতস সফটওয়্যার লিমিটেড

বেঙ্গল সল্যুশন

রয়্যাল অফশোরইত্যাদি।

আমার লেখনী খারাপ তাই নিজ দায়িত্ব গুণে ক্ষমা করবেন।

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

5 মন্তব্য

    • অনশর থেকে অফশোর ভাল হবে। কারণ এর নিরাপত্তা অনশর থেকে ভাল। তাছাড়া আমেরিকার পিপা/সোপা আইন গুলো অফশর-এ কোন প্রভাব ফেলে না।
      বাংলাদেশ র মধ্যে প্রোফেসনাল হস্তিং কোম্পানি এমনিতেই কম তার ওপর অফশর আরও কম। ঊপরুক্ত গুলার মাঝে শুধু একটা পুরনাঙ্গ হস্তিং কোম্পানি। যদি বাংলাদেশ থেকে নিতে চান তবে ঐটা ভাল হবে আশা করি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

15 − 9 =