CPM,CPC,PPV বিজ্ঞাপন কি ?

3
1260

আমরা হয়তো অনেকেই জানি না CPM বিজ্ঞাপন কি ? কিভাবে কাজ করে ?
CPM – ( Click Per Thousand Impression )  ১০০০ = ০.০৪ সেন্ট থেকে ২.০০ইউএসডি  বা আর বেশি হতেহ পারে ।

 বিস্তারিত ঃ ধরুন গুগল এ্যাডসেন্স তো CPC  c বিজ্ঞাপন নেটওয়ার্ক। মানে এ্যাডসেন্স প্রতি বিজ্ঞাপন ক্লিক করলে পে করে। ধরুন আপনার ওয়েব সাইট ও ব্লগে একটি ৩০০×২৫০ সাইজের ডানে ও বাম পাশে বিজ্ঞাপন ব্যানার বসানো আছে। আপনার ঐ সাইটের ভিজিটররা বিজ্ঞাপনটি দেখছে বার বার  কিন্তু তাদের কেউ প্রয়োজন মনে হলে ক্লিক করছে আবার কেউ দেখছে ক্লিক করছে না। শুধু যারা ক্লিক করলো তাদের জন্য আপনার টাকা আয় হলো আর বাকীগুলো ফ্রি। তার মানে হলো আপনি অনেক বিজ্ঞাপন দাতার বিজ্ঞাপন আপনার সাইটে ফ্রি দেখাচ্ছেন। তাই CPM এই দিকটা এগিয়ে  ভিজিটর ক্লিক করুক বা না করুক আপনার সাইটে CPM বিজ্ঞাপন ব্যানার লোড হলে বা দেখলে আপনাকে এই বিজ্ঞাপন দাতার বিজ্ঞাপনের মূল্য দিতে হবে। মোট কথা আপনার সাইটে বিজ্ঞাপন দেখা গেলেই আপনার আয় হবে।
এতে সুবিধা হলো কোন ওয়েব সাইট বা ব্লগ মালিকের তার বিজ্ঞাপনের জায়গাগুলি কখনই ফ্রি বিজ্ঞাপনে ব্যবহার হবে না। মানে CPM প্রযুক্তিতে একজন ওয়েব সাইটের মালিক ভালো উপকৃত হয়। কারণ, ক্লি করলেও টাকা পাবে, ক্লিক না করে বিজ্ঞাপনটি দেখালেও টাকা পাবে বিজ্ঞাপন থেকে। তাই দিন দিন CPM এর ব্যাবহার প্রসার হচ্ছে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

 

PPV বিজ্ঞাপন কি ?

PPV= (Play Per view)

অর্থাৎ প্রতিটি ভিডিও প্রদর্শণ।

এটি একটি নতুন প্রযুক্তির বিজ্ঞাপন। এই বিজ্ঞাপনটি ৩০০×২৫০ সাইজের হয়ে থাকে। এটি আমাদের এ্যাডজগত-এর নতুন ও আর্কষনিয় মূল্য বহুল বিজ্ঞাপন। ধরুন কোন বিজ্ঞাপন দাতা তার যে কোন ধরনের পণ্যের ভিডিও বিজ্ঞাপন বানানোর ধরণ ৩০ সেকেন্ড এর। যেমন টেলিভিশনের বিজ্ঞাপন। এখন এই বিজ্ঞাপনটি একটি প্লেয়ারে করে। আপনার সাইটে ৩০০×২৫০ এই ব্যানার এর জায়গায় দেখানো হবে। যেমন আমরা YouTube ভিডিও দেখি তেমনি হুবহু YouTube 30 সেকেন্ডে একটি ভিডিও আপনার সাইটে দেখা যাচ্ছে। আপনার সাইটের ভিজিটর যখনই এই ভিডিওটি প্লে করে দেখলো। এই ভিডিওটি প্লে করে দেখার জন্য বিজ্ঞাপন দাতা প্রতিটি ভিডিও দেখার জন্য একটি ভালো মানের মূল্য দিয়ে থাকেন। সর্বনিম্ন ০.১০ সেন্ট এবং সর্বোচ্চ ২.০০ ডলার পর্যন- হয়ে থাকে।

তাই, সবার নিকট বলতে হয় আমাদের এ্যাডজগত-এর ৩০০×২৫০ এর একটি বিজ্ঞাপন আপনার সাইটে বসাতে ভুলবেন না। এতে আপনি এই মূল্যবান বিজ্ঞাপনটি থেকে ভাল আয় করতে পিছনে থাকবেন না।

ধরুন নিচের ঐ বিজ্ঞাপন টি

 

Popup বিজ্ঞাপন কি ?

আপনার সাইটের ভিজিটরদের ইচ্ছার বিরুদ্ধে একটি বিজ্ঞাপন ক্লিক করা তাও আবার একটি নতুন ব্রাউজার সাইটটি সম্পুর্ণ খুলে দেওয়াটাই Popup বিজ্ঞাপন।

এতে একজন ভিজিটর আপনার সাইটে আসার পর সাইটের যে কোন জায়গায় ক্লিক পেলে এই বিজ্ঞাপনটি নিজে থেকে খুলে যায়।

বিঃ দ্রঃ- যাদের গুগল এ্যাডসেন্স-এর বিজ্ঞাপন সাইটে আছে। তারা আমাদের এই Popup বিজ্ঞাপন-এর কোড ব্যবহার করবেন না। গুগল-এর বিজ্ঞাপন না থাকলে নিঃসন্দেহে যদি আপনি পছন্দ করেন  adjagat এর বিজ্ঞাপন  লাগাতে পারেন।

 

আপনি ইচ্ছুক হলে নিচের এই লিংকে ক্লিক করে রেজিষ্ট্রেশন করে ফেলুন : 

একটি এ্যাকাউন্ট খোলার জন্য এখানে ক্লিক করুন

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

3 মন্তব্য

  1. ভাই আমি কিছু দিন আগে আমার সাইট এর জন্য অদ্জাগত এ অ্যাকাউন্ট খুলেছি , তারা অ্যাড দিতেও সুরু করেছে, এখন বিষয় হল, তারা কত ডলার হলে টাকা তুলতে দিবে, মানে সর্বনিম্ন পেআউট কত?
    আমার সাইট টা দেখতে এখানে ক্লিক করুন দয়া করে

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

19 + thirteen =