ফ্রিল্যান্সিং জগতে আর একটি জনপ্রিয় নাম “guru” অনলাইন ইনকাম শুরু

5
522
ফ্রিল্যান্সিং জগতে আর একটি জনপ্রিয় নাম "guru" অনলাইন ইনকাম শুরু

রিকন

আমি একজন ফ্রিল্যান্সার। নিজেকে প্রতিদিন আরো নতুন ভাবে আবিষ্কার করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। বাংলাদেশ ফ্রিল্যান্সিং বাজারে একদিন সবার উপরে থাকবে সেই সপ্ন নিয়ে সামনে এগিয়ে যাচ্ছি। ব্লগ লিখতে পছন্দ করি এবং শিখাতে ভালবাসি নতুন ফ্রিল্যান্সারদের।
ফ্রিল্যান্সিং জগতে আর একটি জনপ্রিয় নাম "guru" অনলাইন ইনকাম শুরু

ফ্রিল্যান্সিং জগতে আর একটি জনপ্রিয় নাম। বিশ্বে যতগুলো ফ্রিল্যান্সিং সাইট রয়েছে, তন্মধ্যে এটিও প্রথম সারিতে বিদ্যমান। সাইটটি প্রতিষ্ঠিত হয়েছে ১৯৯৭ সালে। বর্তমানে সাইটটিতে আড়াই লাখেরও উপরে ফ্রিল্যান্সার কাজ করছে। বিশ্বে অন্যান্য দেশের ফ্রিল্যান্সারদের মধ্যে বাংলাদেশের অবস্থান সাইটে ৮ম।


সাইটটির কাজের পদ্ধতি

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

সাইটটি মূলতঃ অন্যান্য ফ্রিল্যান্স মার্কেটপ্লেসের মতই কাজ করে, তবে বিশেষ কিছু পার্থক্য রয়েছে। সাইটটিতে নিম্নোক্ত প্রক্রিয়ার মাধ্যমে একজন ফ্রিল্যান্সার কাজ সম্পাদন করেন।

প্রোফাইল তৈরি

সাইটে রেজিষ্ট্রেশনের পর প্রথম কাজ হচ্ছে একটি সুন্দর প্রোফাইল তৈরি করা। প্রোফাইলে কাজের দক্ষতা, পূর্ব অভিজ্ঞতা, কাজের Sample ইত্যাদি বিষয় সুনির্দ্দিষ্টভাবে সাজিয়ে রাখতে হয়। এ সাইটে কমপক্ষে একটি প্রোফাইল তৈরি করতে হবে, অন্যথায় কোন প্রজেক্টে বিড(আবেদন) করা যাবে না। এছাড়া, সুন্দর একটি প্রোফাইল কাজ পাওয়ার ব্যাপারেও  কার্যকর ভুমিকা রাখে।
অন্যান্য সাইটের মত এ সাইটেও রয়েছে Escrow পদ্ধতি। অর্থাৎ, বিড জেতার পরে প্রজেক্টের সম্পূর্ণ অর্থ সাইটে জমা দেওয়ার জন্য বায়ারকে অনুরোধ জানাতে হবে। নুতন ফ্রিল্যান্সারদের জন্য এটি একটি নিরাপদ পদ্ধতি।

কাজ সম্পাদন করা

উপরের বিষয়াদি কনফার্ম করে কাজ পেলে তা গুরুত্বের সাথে সম্পাদন করতে হবে। কাজ চলাকালীন সময়ে নিয়মিত বায়ারের সাথে যোগাযোগ রেখে কাজের আপডেট জানাতে হবে।

মেম্বারশীপঃ

সাইটটিতে নুতন ফ্রিল্যান্সারদের জন্য রয়েছে বেসিক মেম্বারশিপ। এটির জন্য কোন ফি দিতে হয় না। এক্ষেত্রে, মাসে ১০টি বিড করা যায়। তবে যারা এ সাইটে নিয়মিত ও প্রফেশনালি কাজ করতে চান তাদের জন্য পরবর্তীতে ‘গুরু’ নামক মেম্বারশীপ নেওয়া উচিৎ। এতে মাসে ১০০টি বিড করা যায়। এক্ষেত্রে, প্রজেক্ট ফি মাত্র ৫ ভাগ।

পেমেন্টঃ

কাজ সফলভাবে সম্পাদনের পর বায়ারকে সম্পূর্ণ কাজ বুঝিয়ে দিতে হবে। বায়ার সন্তোষ্ট হলে ফ্রিল্যান্সারের গুরু একাউন্টে কাজের অর্থ জমা হবে।
অতঃপর নিচের যে কোন পদ্ধতিতে টাকা দেশে নিয়ে আসা যাবে।
– পাইওনার মাষ্টারকার্ড
– চেক
– পেপাল
– ব্যাংকওয়্যার ট্রান্সফার

উপসংহার

অভিজ্ঞতায় দেখা গেছে, অনেক ফ্রিল্যান্সার www.freelancer.com ও www.odesk.com এ দীর্ঘদিন চেষ্টা করেও কাজ না পেয়ে www.scriptlance.com সাইটে কাজ পেয়েছে এবং নিয়মিত কাজ করছে। মূলতঃ ফ্রিল্যান্সিং এ দ্রত সফল হতে এ ধরনের সব সাইটেই চেষ্টা করা উচিৎ। হতে পারে ‘গুরু’-তেই আপনার সাফল্যের সোপান। কারণ, ‘গুরু’ একদিকে দীর্ঘদিন যাবৎ সুনামের সাথে কাজ করে যাচ্ছে, তেমনি নির্ভরযোগ্য এবং প্রচুর পরিমানে কাজও রয়েছে সাইটটিতে।

ফ্রিল্যান্সিং জগতে আর একটি জনপ্রিয় নাম "guru" অনলাইন ইনকাম শুরু

সাইটটির ঠিকানা-www.guru.com

সকলের উজ্জ্বল ও সম্ভাবনাময় ফ্রিল্যান্সিং ক্যারিয়ারের প্রত্যাশায়
-Farid Ahmed

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

5 মন্তব্য

  1. ভাই একটি কাজের মত কাজ করলেন । আপনাকে দিলাম ১০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০০ কোটি ধন্যবাদ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

17 + two =