আসছে ফেসবুক শেয়ার মার্কেটে বড় ধরণের পুঁজি সংগ্রহের তাগিদে

4
257

সম্প্রতি শেয়ার বাজারে বড় ধরণের পুঁজি সংগ্রহের লক্ষে এগোচ্ছে ফেসবুক। প্রতিষ্ঠানটির সাম্প্রতিক কিছু কর্মকান্ডে এই ধরনের কিছু নমুনা পাওয়ার পর পরই সবার আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসে। বিশ্বস্ত সুত্রে জানা যায় বিশ্বখ্যাত তিনটি আথিক প্রতিষ্ঠানকে আইপিও ইস্যু ম্যানেজম্যান্টের দায়িত্ব দিয়েছে ফেসবুক।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে ডয়েচে ব্যাংক এজি, ক্রেডিট সুইস গ্রুপ এবং সিটি গ্রুপ। এই সপ্তাহে প্রতিষ্ঠানির ইনিশিয়াল পাবলিক অপারিং (আইপিও) কার্যক্রম শুরু করবে তারা। প্রাথমিক ভাবে ৫০০ কোটি ডলারের প্রাথমিক শেয়ার (আইপিও) সংগ্রহের লক্ষ্যে ইতোমধ্যে ফেসবুক কর্তৃপক্ষ তাদের সাথে একত্রে কাজ করার পরিকল্পনা গ্রহণ করেছে। উল্লেখ্য, ২০১১ সালের সেপ্টেম্বর মাসে ফেসবুকের ২৫০ কোটি  ডলার ঋন ছিল সেখানে এবছর ফেসবুকের ঋণসীমা  নির্ধারিত হয়েছে ৮০০ কোটি ডলারে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আসছে ফেসবুক শেয়ার মার্কেটে বড় ধরণের পুঁজি সংগ্রহের তাগিদে

শেয়ারবাজারে প্রবেশের প্রস্তুতি হিসেবে প্রতিষ্ঠানটির ২৫টি আন্ডাররাইটারের নামও ঘোষণা করা হয়েছে। বাজার নিয়ন্ত্রক সংস্থার কাছে জমা দেয়া ফেসবুকের বিভিন্ন নথি থেকে জানা গেছে এসব তথ্য। খবর ব্লুমবার্গের। সুত্রমতে, যেসব ব্যাংকের সাথে ফেসবুকের আর্থিক লেনদেন রয়েছে তারা প্রাথমিকভাবে ২৫০ কোটি ডলার ঋণের যোগান দেবে। এই ঋণের যোগান আসবে মূলত মরগ্যান স্ট্যানলি, জেপি মরগ্যান চেজ, গোল্ডম্যান সাচেস গ্রুপ, ব্যাংক অফ আমেরিকা, বারক্লেস অ্যান্ড অ্যালেন অ্যান্ড কোং থেকে। প্রাথমিক শেয়ার সংগ্রহে যে লক্ষ্যমাত্রা প্রতিষ্ঠানটি নিয়েছে তা পূরণ করতে পারলে ফেসবুকের ইতিহাসে এটি বিশাল এক মোড় পরিবর্তনের সূচনা করবে।

ফেসবুক সূত্রে জানা গেছে, গত বছর প্রতিষ্ঠানটির রাজস্বের পরিমাণ ছিল ৩৭১ কোটি ডলার। যুক্তরাষ্ট্র ও কানাডার বাইরে ইউরোপ এবং এশিয়া থেকে প্রথমবারের মতো রাজস্ব আয়ের কথা নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি। চতুর্থ প্রান্তিকে ইউরোপ থেকে আয়ের পরিমাণ ৩০ কোটি ৬০ লাখ ডলার ও এশিয়া থেকে সাড়ে ৯ কোটি ডলার। বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ইউরোপে ২০ কোটি ৯০ লাখ, এশিয়ায় ২১ কোটি ২০ লাখ এবং কানাডা ও যুক্তরাষ্ট্রে ১৭ কোটি ৯০ লাখ। আর পৃথিবীব্যাপী মোট ব্যবহারকারীর সংখ্যা ৮৪ কোটি ৫০ লাখ।

ইন্টারনেট থেকে সংগ্রহ

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

4 মন্তব্য

  1. ধন্যবাদ ভাইয়া এমন একটি তথ্য মূলক পোস্টের জন্য । আশা করি এমন পোস্ট নিয়মিত আমাদের উপহার দিয়ে যাবেন ……………………। আল্লাহ্‌ আপনার মজ্ঞল করুক

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four + eleven =