কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ০৮

3
580
কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ০৮

বান্দা_ ইখতিয়!র

আসসালামু আলাইকুম। স্বাগতম আপনাকে। কেমন আছেন আপনি? আশা করি ভাল আছেন। আমি তথ্য প্রযুক্তিকে ভালবাসি। তাই দীর্ঘ
দিন যাবত এখানে আছি। https://www.facebook.com/amidorunto
কম্পিউটার সমস্যা ও সমাধান : পর্ব ০৮

আসসালামু আলাইকুম। আশা করি সবাই আল্লাহর রহমতে ভাল আছেন।

 

সমস্যা : আমি কম্পিউটারে একটি অতিরিক্ত হার্ডডিস্ক ব্যবহার করি। কম্পিউটার চালু অবস্থায় বিদ্যুৎ চলে যাওয়ার পর হার্ডডিস্কটির ড্রাইভগুলো আর দেখা যাচ্ছে না। কিন্তু অন্য হার্ডডিস্কের ড্রাইভগুলো ঠিকই দেখা যাচ্ছে। পরে হার্ডডিস্কটি নতুন করে পার্টিশন করলেও সি ড্রাইভ বারবার মুছে যাচ্ছে। রেজান রহমান প্রথা, শাহজাদপুর, সিরাজগঞ্জ

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

– সমাধান : আপনি অতিরিক্ত হার্ডডিস্কটির সঙ্গে কম্পিউটারের আবার সংযোগ দিন। সমস্যার সমাধান না হলে হার্ডডিস্কটির জাম্পার খুলে সংযোগ দিতে হবে। হার্ডডিস্ক পার্টিশন করার সময় সঠিকভাবে পার্টিশন করুন।

সমস্যা : আমি কম্পিউটারে উইন্ডোজ এঙ্পি ব্যবহার করি। আমার কম্পিউটারে নতুন করে উইন্ডোজ এঙ্পি ইনস্টল করার পর যেসব গেইম আমি আগে খেলতাম, তা চালু হচ্ছে না। গেইম চালুর সময় ‘দি অ্যাপ্লিকেশন হ্যাজ ফেইলড টু স্টার্ট’_এ রকম একটি বাক্য দেখায়। নাজমুস সাকিব

-সমাধান : কোনো কম্পিউটারে নতুন করে যেকোনো সফটওয়্যার ইনস্টল করলে স্বয়ংক্রিয়ভাবে তা সি ড্রাইভে ইনস্টল হয়। সে জন্য আপনি উইন্ডোজ ইনস্টল করায় সফটওয়্যারগুলো কাজ করছে না। নতুন করে সফটওয়্যার ও হার্ডওয়্যার ইনস্টল করুন।

সমস্যা : আমি কম্পিউটারে মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করি। কিন্তু যখনই আমি মোবাইল ফোন কম্পিউটারের সঙ্গে যুক্ত করি তখন স্বয়ংক্রিয়ভাবে কম্পিউটারে তথ্য বিনিময় হয়।
শামিম খান

– সমাধান : কম্পিউটারের প্লাগ অ্যান্ড প্লে চালু থাকায় আপনার মোবাইল ফোন কম্পিউটারের সঙ্গে যুক্ত করার সঙ্গে সঙ্গে তথ্য বিনিময় হচ্ছে। আপনি প্লাগ অ্যান্ড প্লে সুবিধা বন্ধ করে দিলে এ সমস্যা হবে না।

সমস্যা : কম্পিউটার বন্ধ করার জন্য শাট ডাউন কমান্ড দেওয়ার পর বন্ধ হতে প্রায় পাঁচ মিনিট সময় নেয়। এ ছাড়া পরবর্তী সময়ে কম্পিউটার চালু করার সময়ও আগের তুলনায় অনেক ধীরগতিতে চালু হয়। ফয়সাল আহমেদ ,উত্তর বাড্ডা, ঢাকা

– সমাধান : আপনার কম্পিউটারটির কনফিগারেশন জানালে ভালো হতো। আপনি নিয়মিত ডিস্ক ক্লিনআপ ব্যবহার করে আপনার কম্পিউটার থেকে অপ্রয়োজনীয় ফাইলগুলো মুছে ফেলুন।

সমস্যা : কম্পিউটারে কাজ করার সময় মাঝেমধ্যে ‘নট রেসপন্ডিং’ বার্তা প্রদর্শন করে। ওয়ার্ড ফাইলে কাজ করার সময় এ ধরনের সমস্যা হয়ে থাকে। আমার কম্পিউটারে ইন্টারনেট সংযোগ নেই।
নজরুল ইসলাম ,তজুমদ্দীন, ভোলা

– সমাধান : আপনার কম্পিউটারে ব্যবহার করা এমএস অফিস সফটওয়্যারটি ঠিকমতো কাজ করছে না। নতুন করে ইনস্টল করুন এবং অপ্রয়োজনীয় ফাইলগুলো মুছে ফেলুন।


:: কালের কন্ঠ :: আপনার যেকোনো সমস্যার সমাধান জানাতে আমাদের আছে ‘টেক ডাক্তার’। আপনার পাঠানো সমস্যার সমাধান জানাচ্ছেন বিশেষজ্ঞরা। আগামী ‘টেক ডাক্তার’-এর জন্য সমস্যা লিখে পাঠিয়ে দিন এই ঠিকানায় :


টেক প্রতিদিন,

কালের কণ্ঠ, প্লট-৩৭১/এ, ব্লক-ডি,

বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা-১২২৯।

ই-মেইল : techprotidin@kalerkantho.com


টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

3 মন্তব্য

  1. আমি ল্যাপটপ ব্যবহার করি, সমস্যা হল, কিছুদিন যাবত আমার ডিভিডি রমে কোনো সিডি ডিভিডি পাইতাছে না, কিন্তু ডিভিডি রম ড্রাইভটি দেখায়।এজন্য windows দিতে পারছি না।

    • ওড়েনটি শেষ হয়ে গেলে খুলে দেখতে পারেন । পরিবর্তন করে নিতে পারেন ।
      যে কোম্পানির সে কোম্পানির কাছে পাথাতেও পারেন ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twelve − 5 =