জুমলা ১.৫ এর ব্যাকঅ্যান্ড পরিচিতি ।

2
284

টেকটিউনস ব্লগে এ সবাইকে সালাম জানিয়ে শুরু করছি আমার  ৩য় টিউন ।আশা করি সবাই ভাল আছেন ।আজ আমি আপনাদের মাঝে আলোচনা করব জুমলার ব্যাকঅ্যান্ড পরিচিতি।

এবার আসি কাজের প্রসংগে :আমরা প্রথমে জুমলার লগিন পেজটি দেখে নেই একটি স্ক্রীন শটের মাধ্যেমে ।প্রশ্ন থাকতে পারে অনেকরই যে কিভাবে লগিন পেজে যাব ।তার জন্যে আপনাকে যে কাজটি করতে হবে জুমলা ইনস্টল সম্পর্কে অভিহিত থাকতে হবে ।যদি না থাকে সে ক্ষেত্রে আপনি আমার পুরোনো টিউনটিতে ঘুরে আসতে পারেন এই  লিংক । এর পরে যে কাজটি করবেন সেটা হচ্ছে আপনার ব্রাউজারে গিয়ে টাইপ করুন “localhost/আপনার সাইটের নাম/administrator”  ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

6 6 2010 12 56 23 AM জুমলা ১.৫ এর ব্যাকঅ্যান্ড পরিচিতি । | Techtunes জুমলা ১.৫ এর ব্যাকঅ্যান্ড পরিচিতি ।

লগিন করার পরে যে উইন্ডোটি দেখবেন সেটা হচ্ছে কন্ট্রোল প্যানেল।সেখানে দেখুন কিছু ম্যানেজার আছে আর এইগুলি নিয়ে আলোচনা করব।এখানে আছে অ্যাড আর্টিকেল,আর্টিকেল ম্যানেজার,ফ্রন্ট পেজ ম্যানেজার,ক্যাটেগরি ম্যানেজার,মেনু ম্যানেজার,ল্যাংগুয়েজ ম্যানেজার,ইউজার ম্যানেজার,গ্লোবাল কনফিগারেশন।

5 30 2010 12 09 14 PM জুমলা ১.৫ এর ব্যাকঅ্যান্ড পরিচিতি । | Techtunes জুমলা ১.৫ এর ব্যাকঅ্যান্ড পরিচিতি ।

সাইট ম্যানেজার :

এবারে দেখুন সাইন মেনুর আন্ডারে কি কি মেনু আছে : কন্ট্রোল প্যানেল ,ইউজার ম্যানেজার,মিডিয়া ম্যানেজার,গ্লোবাল কনফিগারেশন,লগআউট।

কন্ট্রোল প্যানেল =উপরে যে চিত্রটি দেখতে পাচ্ছেন সেটি।

ইউজার ম্যানেজার =এখান থেকে নতুন ইউজার তৈরি করা ,কোন ইউজারকে মুছে ফেলা এই ইউনিটের কাজ।

মিডিয়া ম্যানেজার =এখানে অর্থাৎ মিডিয়া ম্যানেজারের ভেতরে আপনি আপনার  ছবি আপলোড করতে পারেন এবং মুছেও ফেলতে পারেন।

গ্লোবাল কনফিগারেশন = গ্লোবাল কনফিগারেশনে প্রবেশ করার পরে তিনটি অপশন থাকবে ১মটি হচ্ছে সাইট(site),২য় টি হচ্ছে সিস্টেম(system),৩য় টি হচ্ছে সার্ভার(server).।সাইটের মাধ্যেমে যে সেটিংস করা হয় সেটা হচ্ছে যে ,সাইটের নাম,সাইটটি কি অফলাইনে থাকবে না কি অনলাইনে থাকবে এই গুলো এখানে করা যায়।

5 30 2010 12 00 35 PM জুমলা ১.৫ এর ব্যাকঅ্যান্ড পরিচিতি । | Techtunes জুমলা ১.৫ এর ব্যাকঅ্যান্ড পরিচিতি ।মেনুস :

মেনু ম্যানেজার : এই ম্যানেজারের মাধ্যোমে নতুন মেনু তৈরি করা ,মেনু কপি করা ,মেনু এডিট করা ,মেনু মুছে ফেলা ইত্যাদি করা যায়।

মেইন মেনু  : মেইন মেনুতে যে সকল আইটেম থাকে সেগুলো এখানে দেখা যায়।এখান থেকে আপনি আইটেম গুলো মুছে ফেলা,যোগ করা ,পাবলিশ করা ,আনপাবলিশ করা ইত্যাদি কাজ করা যায়।

ইউজার মেনু : ইউজার মেনুতে যে সকল আইটেম যুক্ত থাকে সেগুলো দেখতে পাবেন ।ইচ্ছে করলে আপনি এখান থেকে নতুন আইটেম যুক্ত করতে পারবেন,মুছে ফেলতে পারবেন,এডিট করতে পারবেন,পাবলিশ ও আনপাবলিশ করতে পারবেন।

টপ মেনু :টপ মেনুতে যে সকল আইটেম যুক্ত থাকে সেগুলো দেখতে পাবেন ।ইচ্ছে করলে আপনি এখান থেকে নতুন আইটেম যুক্ত করতে পারবেন,মুছে ফেলতে পারবেন,এডিট করতে পারবেন,পাবলিশ ও আনপাবলিশ করতে পারবেন।

রিসোর্স মেনু : রিসোর্স মেনুতে যে সকল আইটেম যুক্ত থাকে সেগুলো দেখতে পাবেন ।ইচ্ছে করলে আপনি এখান থেকে নতুন আইটেম যুক্ত করতে পারবেন,মুছে ফেলতে পারবেন,এডিট করতে পারবেন,পাবলিশ ও আনপাবলিশ করতে পারবেন।

এক্সাম্পেল পেজ :এক্সাম্পেল পেজ মেনুতে যে সকল আইটেম যুক্ত থাকে সেগুলো দেখতে পাবেন ।ইচ্ছে করলে আপনি এখান থেকে নতুন আইটেম যুক্ত করতে পারবেন,মুছে ফেলতে পারবেন,এডিট করতে পারবেন,পাবলিশ ও আনপাবলিশ করতে পারবেন।

কী কনসেপ্টস্‌ : কী কনসেপ্টস্‌ মেনুতে যে সকল আইটেম যুক্ত থাকে সেগুলো দেখতে পাবেন ।ইচ্ছে করলে আপনি এখান থেকে নতুন আইটেম যুক্ত করতে পারবেন,মুছে ফেলতে পারবেন,এডিট করতে পারবেন,পাবলিশ ও আনপাবলিশ করতে পারবেন।

5 30 2010 12 03 24 PM জুমলা ১.৫ এর ব্যাকঅ্যান্ড পরিচিতি । | Techtunes জুমলা ১.৫ এর ব্যাকঅ্যান্ড পরিচিতি ।

কনটেন্ট মেনু :

আর্টিকেল ম্যানেজার : এই মেনুতে আপনার লেখা সকল আর্টিকেল থাকে এবং এখান থেকে আপনি নতুন আর্টিকেল তৈরি করা ,পুরাতন আর্টিকেল এডিট করা ,মুছে ফেলা,কপি করা ,পাবলিশ ও আনপাবলিশ করা,ইত্যাদি করা যায়।

আর্টিকেল ট্রাশ : আপনার তৈরিকৃত আর্টিকেল যদি মুছে ফেলেন সে ক্ষেত্রে আপনি আপনার মুছে ফেলা আর্টিকেলটি ফিরিয়ে আনতে চান সেটাও এই মেনুর মাধ্যেমে করা যায়।তাছাড়া আপনার তৈরিকৃত আর্টিকেলকে চিরতরে মুছে ফেলা যায়।

সেকশন ম্যানেজার : এখানে সকল সেকশন  দেখা যাবে এবং এখান থেকে নতুন সেকশন তৈরি করা,পুরাতন সেকশন মুছে ফেলা,এডিট করা ,কপি করা,পাবলিশ ও আনপাবলিশ করা ইত্যাদি করা যায়।

ক্যাটেগরি ম্যানেজার : এখানে সকল ক্যাটেগরি  দেখা যাবে এবং এখান থেকে নতুন ক্যাটেগরি তৈরি করা,পুরাতন ক্যাটেগরি মুছে ফেলা,এডিট করা ,কপি করা,পাবলিশ ও আনপাবলিশ করা ইত্যাদি করা যায়।

ফ্রন্ট পেজ ম্যানেজার : ফ্রন্টপেজের যুক্ত সকল আইটেম এই মেনুতে থাকে ।এখান থেকে আইটেম মুছে ফেলা ,পাবলিশ ও আনপাবলিশ করা ইত্যাদি কাজ করা যায়।

5 30 2010 12 05 00 PM জুমলা ১.৫ এর ব্যাকঅ্যান্ড পরিচিতি । | Techtunes জুমলা ১.৫ এর ব্যাকঅ্যান্ড পরিচিতি ।

কম্পোনেন্টস মেনু :

ব্যানার : আপনার ব্যবহ্রত সকল ব্যানার এখানে দেখতে পাবেন এবং এখান থেকে নতুন ব্যানার যোগ করা ,পুরাতন ব্যানার মুছে ফেলা ,এডিট করা ,কপি করা ,পাবলিশ ও আনপাবলিশ করা ইত্যাদি কাজ করা যায়।

কন্ট্যাক্ট : এখানে সকল কন্ট্যাক্ট প্রদশিত হবে এবং নতুন কন্ট্যাক্ট যোগ করা ,পুরাতন কন্ট্যাক্ট মুছে ফেলা ,এডিট করা ,পাবলিশ ও আনপাবলিশ করা ইত্যাদি কাজ করা যায়।

নিউজ ফিডস : এখানে সকল নিউজ ফিডস প্রদশিত হবে এবং নতুন নিউজ যোগ করা ,পুরাতন নিউজ মুছে ফেলা ,এডিট করা  ,পাবলিশ ও আনপাবলিশ করা ইত্যাদি কাজ করা যায়।

পুলস্‌ : এখানে সকল পুলস্‌ প্রদশিত হবে এবং নতুন পুলস্‌ যোগ করা ,পুরাতন পুলস্‌ মুছে ফেলা ,এডিট করা  ,পাবলিশ ও আনপাবলিশ করা ইত্যাদি কাজ করা যায়।

সার্স্‌ : এখানে সার্স্‌  অপশনকে রিসেট  এবং প্যারামিটার এর মাধ্যেমে পরিবর্তন করতে পারেন ।

ওয়েব লিংকস : এখানে সকল ওয়েব লিংকস প্রদশিত হবে এবং নতুন ওয়েব লিংকস যোগ করা ,পুরাতন ওয়েব লিংকস মুছে ফেলা ,এডিট করা  ,পাবলিশ ও আনপাবলিশ করা ইত্যাদি কাজ করা যায়।

5 30 2010 12 05 42 PM জুমলা ১.৫ এর ব্যাকঅ্যান্ড পরিচিতি । | Techtunes জুমলা ১.৫ এর ব্যাকঅ্যান্ড পরিচিতি ।

এক্সটেনশন :

ইনস্টল/আনইনস্টল : কোন প্লাগিংস ইনস্টল এবং আনইনস্টল করার জন্যে এটি ব্যবহার করা হয় ।

মডিউল ম্যানেজার : এখানে সকল মডিউল প্রদশিত হবে এবং নতুন মডিউল যোগ করা ,পুরাতন মডিউল মুছে ফেলা ,এডিট করা  ,পাবলিশ ও আনপাবলিশ করা ইত্যাদি কাজ করা যায়।

প্লাগিন ম্যানেজার :এখানে সকল প্লাগিন প্রদশিত হবে এবং নতুন প্লাগিন যোগ করা ,পুরাতন প্লাগিন মুছে ফেলা ,এডিট করা  ,পাবলিশ ও আনপাবলিশ করা ইত্যাদি কাজ করা যায়।

টেমপ্লেট ম্যানেজার : এখানে সকল টেমপ্লেট প্রদশিত হবে এবং নতুন টেমপ্লেট যোগ করা ,পুরাতন টেমপ্লেট মুছে ফেলা ,এডিট করা  ,পাবলিশ ও আনপাবলিশ করা এবং  ইত্যাদি কাজ করা যায়।

ল্যাংগুয়েজ ম্যানেজার : ল্যাংগুয়েজ ম্যানেজার দিয়ে সাইটের ভাষা নির্বাচন করা হয় ।

5 30 2010 12 06 24 PM জুমলা ১.৫ এর ব্যাকঅ্যান্ড পরিচিতি । | Techtunes জুমলা ১.৫ এর ব্যাকঅ্যান্ড পরিচিতি ।

টুলস্‌ : এই টুলস এর মাধ্যেমে মেইল লেখা এবং পাঠানো যায়।মেইল পড়া যায় ।

5 30 2010 12 07 33 PM জুমলা ১.৫ এর ব্যাকঅ্যান্ড পরিচিতি । | Techtunes জুমলা ১.৫ এর ব্যাকঅ্যান্ড পরিচিতি ।

হেল্প মেনু : এটা হচ্ছে  জুমলার হেল্প মেনু ।এখানে জুমলার হেল্প সংক্রান্ত ফাইল রয়েছে ।এছাড়াও আছে সিস্টেম ইনফো।

5 30 2010 12 08 46 PM জুমলা ১.৫ এর ব্যাকঅ্যান্ড পরিচিতি । | Techtunes জুমলা ১.৫ এর ব্যাকঅ্যান্ড পরিচিতি ।

ভূল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন ।ভাল থাকবেন সবাই ।আল্লাহাফেয

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

  1. অনেক কিছু জানতে পারলাম। আপনাকে ধন্যবাদ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

twenty − six =