ওয়েবসাইট তৈরি করুন জুমলা (CMS) দিয়ে – ধারাবাহিক টিউটোরিয়াল ক্লাস ৫ (Layout পরিচিতি ও পরিবর্তন করা)

10
458

সময়ের অভাবে আসলে লিখা হচ্ছে না আবারো শুরু করে দিলাম ওয়েবসাইট তৈরি করুন জুমলা (CMS) দিয়ে – ধারাবাহিক টিউটোরিয়াল এর ক্লাস ৫ আজকে আমরা আলচনা করবে জানব Layout সম্পর্কে। মানে হচ্ছে একটি ওয়েবসাইটের হোম পেজের ফুটার, হেডার সম্পর্কে ধারনা এবং এগুলো কিভাবে পরিবর্তন করতে পারবেন নিজের ইচ্ছে মত সেগুলো নিয়েই আজকের পর্বটি সাজানো হয়েছে। স্বাগতম জানাই পর্ব ৫ এ

ওয়েবসাইট তৈরি করুন জুমলা (CMS) দিয়ে – ধারাবাহিক টিউটোরিয়াল ক্লাস ৫ (Layout পরিচিতি ও পরিবর্তন করা)

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

উপরের ছবিতে দেখতে পারবেন ১, ২, ৩ এভাবে নাম্বার দেয়া আছে প্রতিটা আলাদা আলাদা ভাবে ভাগ করা আছে আপনি ইচ্ছে মত প্রতিটা জায়গাকে নিজের মত করে সাজিয়ে নিতে পারবেন। তাহলে চলুন এগুলো সাথে পরিচিত হই এবং দেখে নেই কিভাবে পরিবর্তন করতে হবে। এই জিনিসগুলো আপনি অ্যাডমিন প্যানেল এ লগিন করার পরে Extensions -> Module Manager পেজ থেকে আপনি ইচ্ছে মত “Position” বদল করে নিতে পারবেন। যেমন top, user1 থেকে user6, left, right, header, footer, breadcrumb, এবং newsflash.

1. একদম উপরে আপনি আপনার ওয়েবসাইটের জন্য “Banners” অথবা “Newsflash” যুক্ত করতে পারবেন নিজের ইছে মত।

Banners যুক্ত করা খুব সহজ শুধু মাত্র আপনার মানানশই একটি ব্যনার লাগবে। পরিবর্তন করতে অ্যাডমিন প্যানেল এ গিয়ে Components থেকে Banners এ গিয়ে আপনার কাঙ্ক্ষিত ব্যানার ছবিটি আপলোড করে দিন।
2. “Top menu” মডিউল টি “user3” পজিশনে থাকে বাই ডিফল্ট আপনি ইচ্ছে করলে নিজের মত বানিয়ে নিতে পারেন Menus -> Menus Manager পেজ ত্থেকে। তারপরে আপনার বানিয়ে নেয়া মেনুটি “Top menu” তে এড করে দিন প্রদর্শন করতে।

3. “Breadcrumbs” মডিউল টি Breadcrumbs পজিশনে অবস্থিত। এটি একটি সুবিধাজনক ন্যাভিগেশন পদ্ধতি যা বর্তমান পৃষ্ঠার সাহায্যে আপনি উপর এবং সম্পূর্ণ করার জন্য “পাথ” প্রদর্শন করা হয় আপনি বর্তমানে কন পেজে আছে সেটি আপনাকে বোঝানোর জন্য।

4. “Search” মডিউল টি আছে “user4” পজিশনে আপনার ওয়েবসাইট এর যাবতীয় কন্টেন্ট এহার দারা ইউজাররা সার্চ করতে পারবে।

5. বেশ কিছু মডিউল “left” সাইড অবস্থান মধ্যে প্রকাশিত হয়। এই অবস্থান আপনি মেনু, লগইন ফরম এবং অনেক অন্যান্য আপনার বিশেষ প্রয়োজন অনুসারে উপর ভিত্তি করে বিভিন্য মডিউল প্রকাশ করতে পারবেন।

6. “Latest News” মডিউল টি “user1” পজিশনে প্রকাশিত হয়। এটি নির্বাচিত বিভাগ থেকে অথবা সব শ্রেণীর সবচেয়ে সম্প্রতি নিবন্ধ প্রদর্শন করা হয়। আপনার পছন্দ উপর নির্ভর করে নিবন্ধ এবং আপনি চাইলে সংখ্যা উল্লেখ করতে পারবেন কয়টি পোস্ট আপনি প্রদশিত করতে চান।

7. “Popular” টি মডিউল “user2” পজিশনে প্রকাশিত হয়. এটি সবচেয়ে পরিদর্শন এবং নির্বাচিত পস্তগুলো প্রদর্শিত করবে। আপনাকে হয় একটি বিভাগ থেকে সিলেক্ট করতে হবে যেখান থেকে সবচেয়ে জনপ্রিয় পোস্ট গুলো আপনি প্রদর্শিত করতে চান।

8. এটি আপনার ওয়েবসাইটের মুল অংশ যেখানে আপনার সমস্ত পোস্ট অথবা কন্টেন্ট গুলো প্রদর্শিত হয়ে থাকে।

9. “Polls” মডিউল টি আছে “right” পজিশনে এটি দিয়ে আপনার সাইটের জন্য বিচিন্য প্রকার জরিপ বানাতে পারবেন সেজন্য অ্যাডমিন পানালে গিয়ে Components -> Polls পেজে গিয়ে জরিপ টি বানিয়ে প্রকাশ করে দিন।আপনার যদি অনেকগুলো জরিপ থাকে তাহলে “Module manager” থেকে পুল অপশনে গিয়ে ঠিক করে দিন কোনটি আপনি প্রদর্শন করতে চান।

10.”Banners” এবং “Footer” মডিউল টি “footer” পজিশনে প্রদর্শন করবে। “Footer” মডিউল টি আপনি নিজশ্য কিছু লিংক অথবা copyright সম্পর্কিত তথ্য দিতে পারেন।

(এখানে শুধু হালকা ভাবে আলচনা করলাম বিস্তারিত লিখব জরুরি জিনিশগুলো আপাতত ধারনা রাখুন নয়ত পরে বুঝবেন না। ধন্যবাদ সবাইকে। )

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

10 মন্তব্য

  1. অ্যাডমিনদের কাছে অনুরোধ, জুমলার এই ধারাবাহিক লেখাগুলি লেখকের নামে সাইডবারে দেয়া হোক…

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

fifteen − 9 =