html শেখার সহজ উপায় : অধ্যায় ২

20
1095
html শেখার সহজ উপায় : অধ্যায় ২

কাকতাড়ুয়া

সময় চলে আপন মনে । তার সাথে তাল মিলিয়ে চলতে হয় আমাদের । আমাদেরতালের সঙ্গে সময়ের তাল মেলানোর মধ্যে একটা সামনজস্য থাকা জরুরী । তাল মেলাতে গিয়ে কিছু কাজ অসমাস্ত থেকে যায়
যা নিজেকে থমকে রাখে কাকতাড়ুয়ার মত.................
html শেখার সহজ উপায় : অধ্যায় ২

আজকে আমি আলোচনা করব Elements, Attributes,tag ইত্যাদি নিয়ে ।আপনারা যদি আমার আগের অধ্যায়টি পড়ে না থাকেন তবে এখান থেকে পড়ে আসুন আশা করি বুঝতে আসুবিধা হবে না ।

Elements বা উপাদান:-

HTML-এর Elements হল একটি ট্যাগের সম্পূর্ন অংশ যা কোন ট্যাগ দিয়ে শুরু হয় এবং শেষ হয় আর একটি ট্যাগ দিয়ে ।প্রশ্ন হল ট্যাগ কি ! ট্যাগ হল কিছু সংকেত যা ল্যাঙ্গুয়েজে ব্যবহৃত হয় ।আগের অধ্যায়ের উদাহরণে আপনারা  <html>,</html>,<body>,</body> …ইত্যাদি সংকেতগুলো ব্যবহার করেছেন ।এইগুলিই হল ট্যাগ ।ট্যাগের মূলত তিনটি অংশ যথা সূচনাকারী ট্যাগ,ধারণকারী ট্যাগ,সমাপ্তকরন ট্যাগ ।সূচনাকারী ট্যাগে সাধারনত “<>”-চিহ্ন থাকে, সমাপ্তকরন ট্যাগে থাকে “</>”-এই চিহ্ন আর ট্যাগের ধারণকারী অংশে থাকে HTML Elements ।
HTML Element-এর অবস্হানের ভিত্তিতে HTML Element-কে কয়েক ভাগে ভাগ করা যায় ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

<html> element:-
<html> element কোন HTML নথির সম্পূর্ন অংশকে প্রদর্শন করে ।<html> element ,<html> ট্যাগ দিয়ে শুরু হয় আর শেষ হয় </html> দিয়ে ।এটি <head>,<title>,<body>,<p> ইত্যাদি elements গুলিকে ধারণ করে ।
<head> element:-
<head> element ,<head> ট্যাগ দিয়ে শুরু হয় আর শেষ হয় </head> দিয়ে। <head> element এর মধ্যে রাখা ট্যাগ সরাসরি ব্রাউজারে প্রদর্শিত হয় না। আমরা টাইটেল এলিমেন্ট <head> element-এর মাধ্যমে প্রকাশ করতে পারি ।
<title> element:-
<title> element ,<title> ট্যাগ দিয়ে শুরু হয় আর শেষ হয় </title> দিয়ে। <head> এলিমেন্ট এর মাঝে <title> এলিমেন্ট রাখতে হয় ।
<body> element:-
<body> element,<body> ট্যাগ দিয়ে শুরু হয় আর শেষ হয় </body> দিয়ে।<body> element যা web page এর প্রদর্শিত সকল বিষয় গুলো ধারন করে। যে সব বিষয় গুলো আমরা web page এ দেখাতে চাই তা <body> element ট্যাগ এর মধ্যে রাখতে হয়।
<p> element:-
<p> element,<p> ট্যাগ দিয়ে শুরু হয় আর শেষ হয় </p> দিয়ে।<body> এলিমেন্ট এর মাঝে <p> এলিমেন্ট থাকে । এটি ওয়েব পেজে নতুন একটি paragraph বা অনুচ্ছেদ তৈরি করে ।

Attributes:-

Attributes-এর অর্থ হল বৈশিষ্ট্য,ধর্ম বা গুন ।অর্থাত্‍ যা ট্যাগের বিভিন্ন বৈশিষ্ট্য বহন করে তাই হল Attributes । সাধারণ ভাবে বলতে গেলে ট্যাগের মধ্যে যে অংশে “=” (সমান চিহ্ন) থাকে সেটিই হল ঐ ট্যাগের Attributes ।

 

remi html শেখার সহজ উপায় : অধ্যায় ২ অনুশীলন করুন :-
আমি উপরে যে বিষয় গুলো তুলে ধরেছি তা এই উদাহরন থেকে ভাল ভাবে বোঝা সম্ভব ।পাশের ছবিতে যে কোডগুলি আছে তা নোটপ্যাডে লিখে নথিটিকে যে কোন নাম দিয়ে .html  ফরম্যাটে সংরক্ষন করুন ।এবার সংরক্ষিত .html  নথিটিকে ক্লিক করে ব্রাউজারে খুলুন ।

আলোচনা :-
উপরের কোডগুলিতে আজকে আলোচিত বিষয়গুলো লক্ষ্য করুন

  • <html> ট্যাগ দিয়ে <html> element  শুরু হয়েছে । মাঝে রয়েছে<head> ,<title>,<body>  element গুলি ।শেষ হয়েছে </html> ট্যাগ দিয়ে ।
  • <head> ট্যাগ দিয়ে <head> element শুরু হয়েছে । মাঝে রয়েছে <title>,<body>  element গুলি।এখানে <link rel=”stylesheet” type=”text/css” />  কোডটি ব্যবহৃত হয়েছে কোন css ফাইলকে যুক্ত করার জন্য ।যদিও আমি কোন লিংকে যুক্ত করিনি, এখানে link ট্যাগের rel ও type দুটি Attributes ব্যবহৃত হয়েছে ,এটি বোঝানোর জন্য এই কোডটি লিখিছি । আর <head> element শেষ হয়েছে </head> ট্যাগ দিয়ে ।
  • <title> ট্যাগ দিয়ে <title> element শুরু হয়েছে । মাঝে রয়েছে <title> element , মোর কুড়েঁঘর ।শেষ হয়েছে </title> দিয়ে ।
  • <body> element-এ রয়েছে <h1>,<h2>,<font> ট্যাগগুলি, এগুলি নিয়ে পরে আলোচনা করব ।শুধু খেয়াল করুন এখানে align বলে ১টি Attributes ব্যবহৃত হয়েছে ।
remi html শেখার সহজ উপায় : অধ্যায় ২

বি.দ্র-কিছু কিছু ট্যাগ আছে যাদের সূচনাকারী ট্যাগ ও সমাপ্তকরন ট্যাগ একটি যেমন <br/>

 

আজ এ-পর্যন্তই ।ধন্যবাদন্তেremi html শেখার সহজ উপায় : অধ্যায় ২
ভাল থাকুন নিজে আর ভাল রাখুন অপরকে…।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

20 মন্তব্য

  1. vaia, thanks for these nice attempts. I m facing some problems during learning html. why did u use this line:

    what does this sentence (or whatever) means?
    and how to choose different colors at commands?

  2. আমি স্বার্থপরের মত ধন্যবাদ দেবনা তা নয়। আমি আপনার কাছ থেকেই শিখছি। নিয়মিত রাখবেন। আল্লাহ আপনার এই প্রচেষ্টাকে সদ্কায়ে যারিয়া হিসেবে কবুল করূন। ওয়া আখেরি দাওয়ানা আনিলহামদুলিল্লাহে রাব্বুল আলামিন।

  3. কাকাতুয়া ভাই আপনি দয়া করে এই ধারাবাহিক পোস্ট লিখা বন্ধ করবেন না প্লিজ । আপনার লিখা কিন্তু আসাধারণ ।
    অসাধারাণভাবে আপনি বুঝাতে পারেন। আল্লাহ আপনার শরীর সুস্থ রাখুক এবং নিয়মিত এইচ টি এম এল নিয়ে লিখার তৈফিক দান করুক । আমিন …

  4. কাকথারওয়া ভাই আমি আপনার দিয়া কোডে ওয়ালা ছবি দেকতে পারছিনা ? অনোগ্রহ করে এইটার সমাধান কি বলবেন?

  5. ছবিটা কৈ ভাই? আমি দেখতে পারছিনা কেনো?
    এডমিন ভাই solution দেন….

  6. kaktaruya brother.
    do you teach HTML5??otherwise only 4.!!
    because there are some tags,attributes which support v4 but not v5.

  7. brother u r amazing.
    forgive me for english.
    my Avro doesn’t working.
    thanks for ur work.
    i am learning it from W3schools.
    Thanks.

  8. আপনার উদাহরণ মত practice করলাম! কিছুটা বুঝছি। ভালই লাগছে! :)

  9. ভাইয়া আমি আপনার পোস্ট দিয়ে html শিখা শুরু করলাম। head r title ব্যাপার টা আমার কাছে এখনো ক্লিয়ার না। একটু বুঝাবেন?

  10. bhai please aita chalu rakhben. plzzzzzzz plzzzzz. khub valo hocche. amar ak choto bon aita regular pore shikhbe bolse. thx

  11. ভাই আপনার ভালবাসা ঘাস হইব না। গরুতেও বাশ দিব না। এহন আপনি আমারে বাশ দেওয়ার হাত থেকে বাছান। আপনি আমার সাথে ওয়েব ডিজাইনের কাজ করেন। দিনে মাত্র আধা ঘণ্টা সময় দিএন। তাইলেই চলব। আমি ভাই অডেস্ক এ কাজ করি। আমার প্রোফাইল দেখতে দয়া করে এহানে ক্লিকান, http://icondesk.weebly.com/ ভাই আপ্নারে আমার খুব দরকার। না কইরেন না। ফোন না দেন অন্তত একটা মেইল দেইন আমারে এহানে, masumrana15@yahoo.com. আপনার ভাল কামনা করি। ভাল থাকেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

19 − 13 =