"টিউনার পেজের" ফ্রী টকটাইম অফার, কর্তৃপক্ষের অনুসন্ধান ও রহস্যময় অভিযাত্রীর বেদনা.....

7
433

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আজ যে ব্যাপারে লিখছি তা সম্ভবত আপনার কোন কাজেই আসবে না। কিন্তু আমার কাজে আসবে, কারণ এর দ্বারা আমার মনের ক্ষোভ কমে যাবে আর অনেক হালকা বোধ করব। আগ্রহ না থাকলে না পড়ে স্কীপ করতে পারেন । আজকের এই টিউন আমার ব্যক্তিগত অনুভুতির বহিঃপ্রকাশ আর আমার সাইবার জীবনের সবচেয়ে দুঃখজনক একটা ঘটনা।

গত মাসে শুরু হয়েছিল নতুন একটি প্রযুক্তি বিষয়ক সাইট “টিউনারপেজ“। আর তারা ঘোষনা করেছিল ফ্রী টক টাইম অফার। যাই হোক, আমি আমার কয়েকটা টিউন (যেগুলো আমার দৃষ্টিতে ভাল মানের মনে হয়েছে) সেখানেও শেয়ার করে ছিলাম। পরবর্তীতে সেই ক্যাম্পেইন শেষ হওয়ার পর গতকাল সম্ভবত তারা তাদের ঘোষিত ফ্রী টকটাইম দেওয়ার ব্যাপারে আমার সাথে যোগাযোগ করেন। তারা আমাকে জানান আমাকে ৪০/- টাকা টকটাইম দেওয়া হবে(!) । সেটা মুল ব্যাপার নয়। এরপর প্রতিদিনের মত আমি যখন নতুন কিছুর খোজে সেখানে গেলাম একটা নোটিস দেখতে পারলাম। সেখানে কে কত টাকার টক টাইম পাবেন আর কারও টিউন বাতিল হলে কেন হল তার বর্ণনা দেওয়া আছে। আমি নিচের স্ক্রীনসটে তার একটি চিত্র তুলে ধরলাম।

"টিউনার পেজের" ফ্রী টকটাইম অফার, কর্তৃপক্ষের অনুসন্ধান ও রহস্যময় অভিযাত্রীর বেদনা.....

এখানে আমাকে যেভাবে বলা হয়েছে তা থেকে খুব ভাল ভাবেই বোঝা যাচ্ছে ,আমি এমন কোন কাজ করেছি যা জনসম্মুখে বলার অযোগ্য। বাকীটা আশা করি সবাই বুঝতে পারছেন।

এবার আমি তাদের মেইল করি ব্যাপারটা জানার জন্য। মেইলের স্ক্রীনসট নিচে দিলামঃ

"টিউনার পেজের" ফ্রী টকটাইম অফার, কর্তৃপক্ষের অনুসন্ধান ও রহস্যময় অভিযাত্রীর বেদনা.....

তার উত্তরে আমি যা পেলাম এবার তাই দেখুনঃ

"টিউনার পেজের" ফ্রী টকটাইম অফার, কর্তৃপক্ষের অনুসন্ধান ও রহস্যময় অভিযাত্রীর বেদনা.....

আমি বাংলাদেশের একজন বড় টিজে!!!!!!!!!! আমি এটা নিজেও জানতাম না, মনে তো করিই না…… যাই হোক আমি তাদের এটাচমেন্ট খুলে যা দেখতে পেলাম তা নিচে  দিলামঃ

{

“””””””””””””””২.   http://www.tunerpage.com/archives/5391

এখানে আছে

http://forum.daffodilvarsity.edu.bd/index.php?topic=3669.0

ashiqbest012 এই নামে:

৩. http://www.tunerpage.com/archives/5394

এখানে আছে

http://wwwzahid-zahid.blogspot.com/2011/02/blog-post_4691.html

জাহিদুল হক নাম

৫) http://www.tunerpage.com/archives/5572

এখানে আছে

https://profiles.google.com/kawsarhossain/posts/6JBHa4SZY4h/%E0%A6%86%E0%A6%AA%E0%A6%A8-%E0%A6%B0-%E0%A6%89%E0%A6%87%E0%A6%A8-%E0%A6%A1-%E0%A6%9C-%E0%A7%AD-%E0%A6%AC#kawsarhossain/posts/6JBHa4SZY4h

Kawsar Hossain এই নামে

৬) http://www.tunerpage.com/archives/5575

এখানে আছে

এই নামে বিজয়

http://newstel.wordpress.com/2010/12/26/

এডমিন নিক

৮) http://www.tunerpage.com/archives/5724

এখানে আছে

একলা পথিক নামে = বাট এখানে একলা পথিক রহস্য ময় অভিযাত্রী এক হতে পারে

http://ssmc29.blogspot.com/2010/12/cw-step1-techtunes-techtunes-you-must.html

ওই একই কথা ……… হয় রহস্যময় অভযাত্রী ভিন্ন নামে করেছে অথবা তার পোষ্ট কপি করা হইছে.. তবে পোস্ট টির ওনার রহস্যময় অভিযাত্রী

বলে মনে হচ্ছে

http://ranarblog.blogspot.com/2011/01/blog-post.html

ওই একই কথা ……… হয় রহস্যময় অভযাত্রী ভিন্ন নামে করেছে অথবা তার পোষ্ট কপি করা হইছে.. তবে পোস্ট টির ওনার রহস্যময় অভিযাত্রী

বলে মনে হচ্ছে

১০) http://www.tunerpage.com/archives/5827

এখানে আছে

http://www.computertips.tk/2011/01/blog-post_6253.html

দিন মোহাম্মাদ দিনু নামে

11) http://www.tunerpage.com/archives/6504

এখানে আছে

http://js-it.blogspot.com/2011/04/blog-post_3089.html

এই নামে

JEWEL Parsonal

১২) http://www.tunerpage.com/archives/6507

এখানে আছে

আবু সুফিয়ান নামে

http://sl-harun.blogspot.com/2011/03/blog-post_5960.html

হারুন নামে

১৩) http://www.tunerpage.com/archives/6510

এইখানে আছে

http://js-it.blogspot.com/2011/04/blog-post_331.html

JEWEL Parsonal

http://tanvirahmedtuhin.blogspot.com/2011/04/computer-market-update-25042011.html

Tanvir Ahmed Tuhin (26.04.11) 2.37pm

ছবি ছাড়া এখানে এছে ২৫-৪-১১ তারিখে আর অন্যগুলা ২৬-৪-১১”””””””

}

এবার আমি দেখাচ্ছি আমি কবে কোন টিউনটি পোষ্ট করেছি

২ নং এর প্রকাশ কালের স্ক্রীনসট

"টিউনার পেজের" ফ্রী টকটাইম অফার, কর্তৃপক্ষের অনুসন্ধান ও রহস্যময় অভিযাত্রীর বেদনা.....

৩ নং এর প্রকাশ কাল  এবং আমার সংক্ষেপ বক্তব্যঃ

"টিউনার পেজের" ফ্রী টকটাইম অফার, কর্তৃপক্ষের অনুসন্ধান ও রহস্যময় অভিযাত্রীর বেদনা.....

৫ নং এর প্রকাশ কাল  এবং আমার সংক্ষেপ বক্তব্যঃ

"টিউনার পেজের" ফ্রী টকটাইম অফার, কর্তৃপক্ষের অনুসন্ধান ও রহস্যময় অভিযাত্রীর বেদনা.....

6 নং এর প্রকাশ কাল  এবং আমার সংক্ষেপ বক্তব্যঃ

"টিউনার পেজের" ফ্রী টকটাইম অফার, কর্তৃপক্ষের অনুসন্ধান ও রহস্যময় অভিযাত্রীর বেদনা.....

8 নং এর প্রকাশ কাল  এবং আমার সংক্ষেপ বক্তব্যঃ"টিউনার পেজের" ফ্রী টকটাইম অফার, কর্তৃপক্ষের অনুসন্ধান ও রহস্যময় অভিযাত্রীর বেদনা.....

10 নং এর প্রকাশ কাল  এবং আমার সংক্ষেপ বক্তব্যঃ

11 নং এর প্রকাশ কাল  এবং আমার সংক্ষেপ বক্তব্যঃ

"টিউনার পেজের" ফ্রী টকটাইম অফার, কর্তৃপক্ষের অনুসন্ধান ও রহস্যময় অভিযাত্রীর বেদনা.....

12  নং এর প্রকাশ কাল  এবং আমার সংক্ষেপ বক্তব্যঃ

13  নং এর প্রকাশ কাল  এবং আমার সংক্ষেপ বক্তব্যঃ

আমি সারাদিন অনেক সময় ব্যয় করে প্রুফ রেডি করলাম ও তাদের দেওয়া লিঙ্ক গুলো ভিজিট করে প্রকাশের সময় বের করলাম। যেহেতু আমি টেকটিউন্স ছাড়া আর কোথাও ব্লগিং করি না তাই এটাই প্রমানিত হয় যে সকল লেখাই সর্বপ্রথম টেকটিউন্সে প্রকাশিত এবং পরের ব্লগগুলি সেই লেখাই কপি পেষ্ট করে নিজেদের ব্লগে/নামে চালিয়ে দিয়েছে।

টিউনার পেজে যারা টিউনের অনন্যতা যাচাইয়ের দায়িত্বে ছিলেন, তারা কেবল একজাতীয় টিউন খুজেছেন একটি বারের জন্যও হয়ত কোনটি কবে প্রকাশিত হল সেটি দেখার প্রয়োজন মনে করেননি। এ থেকেই সংশ্লিষ্টদের দায়িত্বের পরিচয় পাওয়া যায়। টাকা কোন ব্যাপারই নয়। কিন্তু আমাকে যেভাবে বলা হয়েছে, তাতে একবারের জন্য হলেও মনে হয়েছে যে আমি একজন চোর (!) তাই সরাসরি নয় গোপনে যোগাযোগের পরামর্শ দেওয়া হয়েছে। আমি কারও বিরুদ্ধে কিছু বলতে চাই না , শুধু এটুকুই বলব আজকের ঘটনায় আমি মনে যতটুকু কষ্ট পেয়েছি তা বোঝাতে পারব না। কোন কিছুর আশায় আমি কখোনই কোন টিউন করি নাই। আমি এমনিতেও খুবই কম জানি। তবে যতটুকু জানি তা সত্য জেনেই অন্যদের জানানোর চেষ্টা করি যাতে যারা জানেন না তাদের কোন উপকারে আসে। কিন্তু এমন হবে ভাবিনি। একবার মনে করেছিলাম মেইলটা চেক করার পর যে জীবনে আর টিউন করব না। কিন্তু পরে দেখলাম টিউন না করলেও টেকটিউন্সের জন্য মনের ভেতরে যে ভিত গড়া হয়ে গেছে তা উপড়ে ফেলা আমার পক্ষে সম্ভব নয়। তাই এই টিউনটি করলাম। জানি আপনাদের কারই কাজে লাগবে না, তারপরেও মনের কষ্টটা একটু হলেও কমবে বলেই এটি করা।

শেষকথাঃ এরপর আমি টিউনার পেজ বরাবর একটি মেইল করলাম (প্রুফ সহ) তা নিচে দিলাম

আমি অত্যন্ত মর্মাহত হয়েছি “কপি পেষ্ট” জাতীয় অভিযোগের কারণে। সরাসরি টিউনার পেজে না লিখে আমাকে সম্মান দেখানোর জন্য আমি আনন্দিত কিন্তু আপনাদের রিভিউ ভাল হলেও আপনারা যে ছাড়া ছাড়া ভাবে শুধু এক জাতীয় টিউন খুজে গেছেন তা আমি বুঝতে পেরেছি। টক টাইম মুল বিষয় ছিল না। আমি আমার করা ভাল টিউন গুলোই কেবল টিউনার পেজে পোষ্ট করেছি। আরও করতাম হয়ত। এখানে টকটাইম মুল বিষয় নয় এটা আমার কাছে খুবই খারাপ লেগেছে। তাই অনেক ব্যাস্ততা সত্তেও আমি অনেক সময় ব্যয় করে এই প্রুফগুলো রেডি করেছি। আপনারা একটু চোখ খুলে দেখলেই বুঝতে পারবেন সব গুলোই কপি করা টেকটিউন্স থেকে। আর আমি কয়েকটি পোষ্টে উল্লেখ করেছি ঐসব আগেই টেকটিউন্সে প্রকাশিত এবং লেখক আমি নিজেই। আমার নিজের কোন ব্লগ নেই এবং আমি অন্য কোন নামেও টিউন করি না। আমি খুবই ব্যাথিত হয়েছি আপনাদের “আনপ্রফেশনাল” ইনভেস্টিগেশনের জন্য। আপনারা শুধু একই টিউন খুজেছেন আর লিঙ্ক গুলো জমা করেছেন। যাই হোক আমি এটাচমেন্টে সব দিয়ে দিলাম দেখে নিবেন আশা করছি। আমি টিউনার পেজের মঙ্গল কামনা করছি, আমার প্রাপ্য টকটাইমের টাকা নিতে অস্বীকৃতি জানাচ্ছি, আমার সকল টিউন রিমুভ করার জন্য মডারেটরের দৃষ্টি আকর্ষন করছি, আমার সকল মন্তব্য এবং আমার আইডি রিমুভ করার জন্য অনুরোধ করছি, আমি এই ব্যাপারে আমার শেষ টিউনটি করব। যা টেকটিউন্সে থাকবে এবং আপনাদের সাইটেও করব দ্বিতীয় পেজে গেলে ডিলিট করে দিবেন। ধন্যবাদ।”

এখন কষ্টটা একটু কম লাগছে। এটি পড়ার জন্য ধন্যবাদ। মন্তব্য করবেন আশা করছি। [অনেকেই কপি পেষ্ট করবে এটাই স্বাভাবিক, কিন্তু একটা প্রফেশনাল টিমের ইনভেস্টিগেশনের যদি এই হাল হয় তবে তা আমাদের সবার জন্যই খুব খারাপ] আমি কাউকে আক্রমনের উদ্দেশ্যে কিছু লিখিনি। কেউ মনে কষ্ট পেলে ক্ষমা চেয়ে নিচ্ছি। এটা একান্তই আমার নিজের অনুভুতি। আজ এ পর্যন্তই, সবাই ভাল থাকুন সুস্থ থাকুন। এই কামনায়…..

7 মন্তব্য

  1. http://www.tunerpage.com/archives/8694 এই পোস্ট আপডেট করে বলা হয়েছে –

    আপডেটেড অপশন

    ————————————————————–

    টিজে রহস্যময় অভিযাত্রী – ১৪০ টাকার ফ্রি টক টাইম, ১০টি পোস্ট বাবদ ১০০টাকা এবং মন্তব্য বাবদ ৪০টাকা।

    (উনার পোস্ট গুলো বিভিন্য ব্লগে অন্য কিছু অসাধু চক্র কপি পেস্ট করেছিলো, যার ফলে আমরা বিভ্রান্ত ছিলাম আসলে পোস্ট গুলো কার। আমাদের একটি খসড়া রিপোর্ট তৈরি করা হয়েছিলো, যেই রিপোর্ট টি আমরা প্রকাশ করি নেই এবং রিপোর্ট মোতাবেক কনো একশন ও নেই নাই কারণ আমরা জানতাম রিপোর্ট টি ভুল আছে এবং এটি একটি খসড়া রিপোর্ট ছিলো, সেটার সত্যটা যাচাই করা জন্য উনাকে মেইল করতে বলা হয়েছিল। যেহুতু এটি একটি প্রতিযোগিতা সেই সুবাদে আমরা অবশ্যই যে কনো টিজেকে জিজ্ঞাসা করতেই পারি পোস্ট গুলোর সত্যতা প্রমাণ করুন। অবশেষে জানা গেছে উনার সব গুলো পোস্টিং এর মালিক একমাত্র উনি নিজেই। তাই উনার প্রাপ্প টক টাইম আজকে দেয়া হয়েছে , ১০টি পোস্ট এর জন্য ১০০টাকা, তবে আমরা মন্তব্য বাবদ ৪০টাকা আগেই দিয়েছিলাম )

  2. ঘটনা দু:খ জনক এবং প্রুফগুলোও বেশ কাজের ধন্যবাদ রহস্যময় অভিযাত্রী ভাইকে। ভুল হওয়াটাই স্বাভাবিক। আপনাকে টিউনারপেজে নতুন করে স্বাগতম জানাচ্ছি কেননা আপনি একেবারেই নির্দোষ।

  3. আজকের এ ঘটনা সত্যিই দুখজনক। :( রহস্যময় অভিযাত্রীর সাথে সম্পূর্ন ভাবে একমত তা হল published date এর দিকে কোনই নজর দেয়া হয়নি, একই পোস্টগুলি কোথায় আছে তা খুজে দেখা হয়েছে, তবে টিউনার পেজ যেটা উল্লেখ করেছে “পুর্ব সুত্র উল্লেখ করা” এটা হলে হয়ত আজকের এ ঘটনা হতনা, আজকের এ ঘটনা থেকে একটি জিনিস প্রমানিত হয়ে গেল তা হল তা তার টিউন গুলি অন্যত্র অন্য নামে কি পরিমানে কপি পেস্ট করা হচ্ছে …..!, সত্যিই দুখ জনক, আমাদের ছেড়ে যাবেন না ,,,,,, সাথে থাকবেন …………

  4. আপনি এই পোস্ট টি অফ-টপিক বিভাগে পোস্ট করেছেন তাই প্রথম পাতায় দেখা যাবে না। দয়া করে আবারো আমাদের ভুল বুঝে বসবেন না যে আমরা ইচ্ছা করে প্রথম পাতায় দেই নেই। দয়া করে পোষ্টের বিভাগ আবারো আপনার ইচ্ছে মতন চেক করে নিন।

  5. ধন্যবাদ আপনাকে মন খুলে কথা বলার জন্য। যেহুতু আপনি আপনার পোস্ট গুলোতে পুরনো লিখার সোর্স দিননি এমনটি হয়েছে। আপনাকে কপি পেস্ট এর অভিযোগ করা হয়নি করা হয়ে থাকলে সেটা আমরা আমাদের পোস্ট এ বলে দিতাম। আমাদের রিপোর্টে ভুল হয়েছিল সেটা বুঝতে পেরেই আপনাকে মেইল করতে বলা হয়েছিল যেনো ব্যাপারটা আপনি পরিষ্কার করতে পারেন। কিন্তু আপনি ব্যাপারটা এমন ভাবে নিলেন কেন সেটা আমরা বুঝতে পারলাম না। তবে মনে কষ্ট পেয়ে থাকলে আমরা অবশ্যই দুঃখ প্রকাশ করছি। আমাদের ছেরে যাবেন না এবং আমাদের বুঝতে পারবেন এই ভেবে আপনার জবাবের আসায় রইলাম।
    ধন্যবাদ

একটি উত্তর ত্যাগ